নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

\'মানুষ\' হও

১৬ ই এপ্রিল, ২০২২ বিকাল ৪:৪৫

ছবিঃ আমার তোলা।

আত্মসচেতনতা খুবই ভালো জিনিস।
প্রত্যেকটা মানুষের মধ্যেই সতঃ, রজঃ এবং তম তিনটি গুণ থাকে। ভালো গুন গুলোকে দুষ্টলোকেরা মন্দে পরিনত করে। আমাদের প্রত্যেকের শরীরের ত্বক থেকে একটা আলো বেরোয় সেই আলোটাকে বলা হয় aura বা অরা। এই ওরা রং দেখে বোঝা যায় যে কোন বিশেষ মানুষ, কোন বিশেষ সময় কিরকম মনোভাবে আছে। আপনি জানেন হিটলার না থাকলে কী হতো? হিটলার না থাকলে আজও আমাদের ব্রিটিশদের দাসত্বগিরী করতে হতো। বাংলা এবং ভারতবর্ষ আজও ব্রিটিশ সম্রাজ্যের উপনিবেশ হিসেবে থাকতো। খারাপ আছে বলেই ভালোর মূল্য রয়েছে। খারাপ মানুষ খারাপ কাজ করে বলেই তা দেখে ভালোরা শেখে যে খারাপ কাজ করা যাবে না তাহলে আমিও খারাপ হয়ে যাবো। খারাপ মানুষদের আমি কোনো দোষ দেই না। আসলে ওরা ভালো হওয়ার সুযোগ পায়নি। ওদের বাবা মা ওদের শুধু জন্ম'ই দিয়েছে। মানুষ হিসেবে গড়ে তুলতে পারেনি।

সংবিধানে বলা হয়েছে-
দণ্ডবিধি আইনের ২৯৪ ধারায় বলা হয়েছে, ‘যে ব্যক্তি, অন্যদের বিরক্তি সৃষ্টি করিয়া, কোন প্রকাশ্য স্থানে কোন অশ্লীল কার্য করে অথবা কোন প্রকাশ্য স্থানে বা সন্নিকটে কোন অশ্লীল গান, গাঁথা সঙ্গীত বা পদাবলী গায়, আবৃত্তি করে বা উচ্চারণ করে; সেই ব্যক্তি ৩ মাস পর্যন্ত কারাদণ্ড বা অর্থদণ্ড বা উভয়দণ্ডে দণ্ডিত হবেন।
যে মূর্খ সে তো ব্যাটা মূর্খ'ই। মূর্খামি করে করেই তার জীবন পার হচ্ছে। নিজেকে নিয়ে মূর্খামি করতেই সে ব্যস্ত। এরা মেধাহীন। এদের প্রধান কাজ'ই হচ্ছে অন্যকে নিয়ে সমালোচনা করা। এরা ভালো মানুষদের সহ্য করতে পারে না। ওদের ভাল মন্দের জ্ঞান নেই বলেই তো ওদেরকে 'মন্দ' আখ্যা দেওয়া হয়। কিছু শিক্ষিত লোকের মূর্খ মানসিকতার জন্য আমাদের সমাজকে, দেশকে অনেক খোরপোশ দিতে হয়েছে এবং হচ্ছেও। এরা হলো শিক্ষিত মূর্খ যাদের কথা সমাজ আর ব্লগের কিছু মানুষ বেদবাক্য জ্ঞানে বিশ্বাস করে। এই শ্রেনী চিলের পেছনে ছুটতে পছন্দ করে।

দুষ্ট লোকদের জন্য আমার মায়া হয়।
কিছু ধরণের শিক্ষিত মানুষের মূর্খতার জন্য আমাদের দেশ আজ ক্ষতিগ্রস্ত। ধর্ম একটা পুরোনো ঘা হয়ে বসে আছে। চারদিকে ধর্ম নিয়ে হিংসা, বিদ্বেষ, ঘৃণা, মারামারি-হানাহানি। এসব দুষ্টলোকদের অতিরিক্ত বুদ্ধির জন্য। যে কাজে সমাজের নিষেধ আছে সেই কাজই মানুষ গোপনে করতে মজা পায়। একই সঙ্গে কিছু দুষ্ট মানুষের এই রকম দ্বৈত আচরণ কেন, সেটি মনোবিজ্ঞান এর গবেষণার বিষয়। তবে আমি চাই- পৃথিবীটা আরো কিছু দিন বেঁচে থাকুক। মন্দ লোকদের ভালো হওয়ার জন্য সময় ও সুযোগ দেওয়া উচিত। ভালো মানুষ গুলোর পায়ের স্পর্শ আছে বলেই, পৃথিবীটা অবিরাম ঘুরছে। দুষ্ট লোকদের উচিৎ না বাপের নাম মুখে নেওয়া। বাপের নাম লেখা। মন্দ লোকদের যারা সাপোর্ট করছে তাঁরা আরো বেশি বদ। মানি লোকের সম্মান ঘেউ ঘেউ করে নষ্ট করা যায় না। অন্যকে অপমান করতে চাইলে, নিজেকেই অপমানিত হতে হয়। তা জানিস? তুই যে নোংরামী করিস তা কি তোর পিতা মাতা জানে?

মানুষ যা কামনা করে বা ইচ্ছা করে বা যা চায়-
এবং সেই স্বপ্নটা বা সেই চাওয়াটা পূর্ণ না হয়- মানুষ তখন খারাপ হতে বাধ্য হয়। এজন্যই কি তোরা খাররাপ? মানুষ যখন কোনো নারীর প্রেমে পড়ে, এবং সে যখন ছলনা বা অবহেলার স্বীকার হয়- তখন সম্ভবত মানুষ খারাপ হয়। এবং না চাইতেই যখন মানুষ অনেক বেশি যখন পায়, তখন খারাপ হওয়ার সম্ভবনা থাকে। আমি একজন হৃদয়বান মানুষ। তাই মন্দ মানুষদের জন্যও আমার মায়া হয়। এক মেয়ে আমাকে প্রশ্ন করেছিলো- আপনি কেন ভালো মানুষ? কারণ, আমি খারাপ মানুষ না। ভালো মানুষ হওয়ার কোন কারণ থাকে না। কারন লাগে না। মন্দ মানুষ হতে কারন লাগে। আমি নিজেকে ধন্যবাদ দেই যে- আমি এই যুগে জন্মেছি। নবিজির আমলে জন্ম হলে, ইন্টারনেট পেতাম না। মোবাইল পেতাম না। ল্যাপটপ পেতাম না।
দুষ্ট লোকেরা যেহেতু ধর্ম মানে, তাই তাদের ধর্ম দিয়েই বুঝাতে চাই- কোরআনে সূরা কাহাফের ৭ নম্বর আয়াতে আল্লাহ বলেন- ''কর্ম ও আচরণে কে উত্তম, তা পরীক্ষার জন্যেই আমি জমিনের ওপর বিরাজমান সকল (আকর্ষণ ও) সৌন্দর্যকে সৃষ্টি করেছি। শেষ পর্যন্ত সবকিছুকে আমি বিরান কঙ্করভূমিতে রূপান্তরিত করব।

জীবনের লক্ষ্য সম্পর্কে দুষ্টলোকদের সুস্পষ্ট ধারণা না থাকার ফলে-
দুষ্টলোকেরা ভালো কাজের চেয়ে মন্দ কাজে বেশী আকৃষ্ট হয়। ও মন্দ কাজে লিপ্ত হয়। রাগের বশে হিতাহিত জ্ঞানশুন্য হয়ে তারা অনেক সময়ই অন্যের সাথে খারাপ আচরণ করে, যা একেবারেই অনুচিত। রাগত মানুষ পশু সমতুল্য। রাগ নিয়ন্ত্রণ করার চেষ্টা করুন। হ্যাঁ জানি, নবিজির দেশ মক্কা মদীনায়ও অনেক খারাপ মানুষ আছেন। খারাপ মানুষ দুনিয়ার সব জায়াগায় আছে। এরা সারা জীবন থাকবে। পৃথিবী যতদিন টিকে থাকবে, খারাপ মানুষও থাকবে। আমি বিশ্বাস করতে চাই- প্রত্যেক মানুষের ভিতরে একটা সুন্দর মন আছে। মানুষ সেই মনোজগতে অবাধ বিচরণ করে। সেই মনে কতো স্বপ্ন বুনে রাখে। বাস্তব জীবনের কঠিন করাঘাত মানুষকে হয়তো খারাপ কাজে নামতে হয়। প্রত্যেক মানুষেরই উচিত সহনশীল আচরন করা। কাউকে অপবাদ না দেয়া। নিজে কখনো ভুল করলে সেটা স্বীকার করে সংশোধিত হওয়া। বিনয়, নম্রতা, ধৈর্য্যশীলতা ইত্যাদি মানুষকে মহান বানায়। পৃথিবী, সমাজ, দেশ এবং ব্লগকে সুন্দর রাখতে হলে উগ্রতা পরিহার করতে হবে।

মন্তব্য ৩৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৩৮) মন্তব্য লিখুন

১| ১৬ ই এপ্রিল, ২০২২ বিকাল ৫:০৩

ঠাকুরমাহমুদ বলেছেন:




বিশেষ দ্রষ্টব্য:
আপনি রাজীব নুর সাহেব এবং সোনাগাজী/চাঁদগাজী সাহেব অন্তত তিন থেকে ছয় মাসের জন্য ব্লগ থেকে ছুটি নিন, অথবা অবসর নিন। ব্লগে যদি আপনাদের অভাব অনুভব হয় ব্লগারগণ যদি আপনাদের অভাবে পোস্ট দিয়ে আমন্ত্রণ করেন তখন ভাবনা চিন্তা করে ঠিক করবেন ব্লগে আর লিখবেন কিনা?

আপনাদের ব্লগিং এমন পর্যায়ে চলে গিয়েছে মনে হচ্ছে, আপনারা ব্লগিং করতে না পারলে নিঃশ্বাস বন্ধ হয়ে মারা যাবেন যে কোনো সময়! আপনার বেঁচে থাকুন, ব্লগিং করার জন্য মারা যাবেন এটি কোনো সঠিক কাজ হতে পারে না।

এটি আমার ব্যক্তিগত অভিমত আপনাদের উভয়ের জন্য। বাই দ্য রাস্তা; নিজে ভালো থাকুন, নিজে ভালো থাকার কোনো একটি চেষ্টা করুন, অন্যরা ভালো থাকবে না মন্দ থাকবে সেই চিন্তা যার যার ব্যক্তিগত ইস্যু।

১৬ ই এপ্রিল, ২০২২ বিকাল ৫:১৪

রাজীব নুর বলেছেন: ছুটি নিতে বলছেন? স্বেচ্ছায় অবসর নিতে বলছেন?
আচ্ছা, ছুটিতে গেলে কি বেতন অব্যহত থাকবে? সেই নিশ্চয়তা দিচ্ছেন?

এই মন্তব্য কি আপনি করেছেন? নাকি ব্লগ টিমের হয়ে আপনি করলেন?
হায়াত মোউত তো আল্লাহর হাতে।

ঠিক আছে। তবে আপনি এক চক্ষুনীতি পরিহার করুণ। দুই চোখ খুলুন আরো অনেক কিছু দেখতে পাবেন।

এই পোষ্টে চাঁদগাজীকে টেনে নিয়ে আসাটা আপনার উচিৎ হয়নি।

২| ১৬ ই এপ্রিল, ২০২২ বিকাল ৫:৩১

ঠাকুরমাহমুদ বলেছেন:




লেখক বলেছেন: আচ্ছা, ছুটিতে গেলে কি বেতন অব্যহত থাকবে? সেই নিশ্চয়তা দিচ্ছেন? - আপনি ব্লগ থেকে বেতন পান?

লেখক বলেছেন: এই মন্তব্য কি আপনি করেছেন? নাকি ব্লগ টিমের হয়ে আপনি করলেন? - আমি ঠাকুরমাহমুদ ভাবনা চিন্তা করে এই মন্তব্য করেছি, এবং এই মন্তব্যর সম্পূর্ণ দায়ভার আমার নিজের। ব্লগ টিমের কারো সাথে দুর দুর পর্যন্ত আমার কোনো সম্পর্ক নেই। ব্লগ টিমের কাউকে আমি চিনিও না। - আপনি আমার মন্তব্যে ব্লগটিমকে টেনে নিয়ে আসাটা উচিত হয়নি।

লেখক বলেছেন: হায়াত মোউত তো আল্লাহর হাতে। - আপনার চিন্তা ধারায় “আল্লাহ” শব্দটি থাকা উচিত না।

লেখক বলেছেন: ঠিক আছে। তবে আপনি এক চক্ষুনীতি পরিহার করুণ। দুই চোখ খুলুন আরো অনেক কিছু দেখতে পাবেন। - আমার চোখ সাদা কালো হলেও আমি সাদা কালো, রঙিন, আংশিক রঙিন ছেড়া ফাটা, কাঁদা ময়লা নর্দমা নষ্ট পঁচা গলা সব দেখতে পাই।

১৬ ই এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৬:১৮

রাজীব নুর বলেছেন: হ্যা বেতন পাই। সেই বেতন হচ্ছে আনন্দ। শান্তি। এটা বেতনের চেয়ে বেশি। হয়তো আপনি বুঝতে পারবেন না। পারলে আমাদের ছুটি বা অবসরের কথা বলিতেন না।

আপনার মন্তব্যের ভাব ভংগি, ব্লগ টিমের মতো। আপনি একজন ব্লগারকে বলতে পারেন না। ব্লগ ছেড়ে চলে যাওয়ার জন্য। ইহা অন্যায়। ইহা ভুল। যারা অপব্লগার তাদের বলিতে পারেন।

আপনারা বরাবর দেখেছি আমার গলা টিপে ধরতে আপনাদের হাত নিশপিশ করে। কেন? কেন? আমি নরম মনের মানুষ বলে? ভালো মানুষ বলে? পারলে অপব্লগার অবসর নিতে বলুন। তারা আপনাকে ছিলে ফেলবে।

আল্লাহ কি আপনার একার? আল্লাহ সবার।

আপনার মন্তব্য আমাকে আহত করেছে।

আপনি চোখ খুলুন। ভালো করে তাকিয়ে দেখুন। অবশ্য অনেকে চোখ খুলেঈ সবটা দেখতে পায় না।
ভালো থাকুন।

৩| ১৬ ই এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৬:৩২

সোনাগাজী বলেছেন:



বাংলাদেশ হওয়ার পর থেকে, ছাত্ররা শিক্ষকদের পিটানো শুরু করেছে; আজকের প্রতিটি শিক্ষক ছাত্রদের ভয় করে, এসব ছাত্রদের একাংশ কি ব্লগে নেই? অবশ্যই আছে।


১৭ ই এপ্রিল, ২০২২ রাত ১২:৩৭

রাজীব নুর বলেছেন: আপনাকে একটা তথ্য দেই- স্কুল এবং কলেজের ছাত্ররা ছাত্রলীগের মতোন ভয়ঙ্কর।

৪| ১৬ ই এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৬:৩৮

সোনাগাজী বলেছেন:



@ঠাকুরমাহমুদ,

আমি ব্লগার রাজীবকে অনেকবার বলেছি যে, উনি ব্লগিং'এ বেশী সময় দিচ্ছেন, ইহা সমস্যার সৃষ্টি করবে উনার জীবনে ; আবার, এটাও দেখি, রাজীব ঢাকার মানুষের জীবনকে যতটুকু তুলে ধরতে পারেন, অনেকে তা পারেন না।

১৭ ই এপ্রিল, ২০২২ রাত ১২:৩৯

রাজীব নুর বলেছেন: ঠাকুর সাহেবের গায়ে অপব্লগারদের বাতাস লেগেছে। ইহা দুঃখজনক।

৫| ১৬ ই এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৬:৪০

সোনাগাজী বলেছেন:



@ঠাকুরমাহমুদ,

আমি অবসরে আছি, আমি দেশের শিক্ষিতদের আচরণ পর্যবেক্ষণ করছি।

১৭ ই এপ্রিল, ২০২২ রাত ১২:৪০

রাজীব নুর বলেছেন: ব্লগে কে থাকবে বা কে থাকবে না। অথবা কে অবসর নিবে- এটা উনি বলতে পারেন না।

আমি তার কাছে এরকমটা কখনও আশা করি নি। তার মন্তব্যে আমি চরম আশাহত। ব্যথিত।

৬| ১৬ ই এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৭:০৬

ঠাকুরমাহমুদ বলেছেন:




আপনারা বরাবর দেখেছি আমার গলা টিপে ধরতে আপনাদের হাত নিশপিশ করে। কেন? কেন? আমি নরম মনের মানুষ বলে? ভালো মানুষ বলে? পারলে অপব্লগার অবসর নিতে বলুন। তারা আপনাকে ছিলে ফেলবে।

- আপনাকে ভুতের ভয় দেখানো ছাড়া আর কখনো কিছু বলেছি বলেতো মনে পড়ছে না। কখন গলা টিপে ধরেছি? অপব্লগার কাউকে ছিলতে পারে না। এরা দলবেধে গলাবাজি করতে পারে। যেই কাজটি হকার করে থাকে। সুপারশপ আর বড় বাজারে যারা বাজার করেন তারা হকারের চিৎকার কানে তুলেন না।


১৭ ই এপ্রিল, ২০২২ রাত ১২:৪৪

রাজীব নুর বলেছেন: অপব্লগারগন ব্লগের পরিবেশ নষ্ট করে। হ্যাঁ অপব্লগারের প্রধান কাজ'ই দলবাজি এবং গ্রুপিং করা। আমি অপব্লগারের কোনো ররকম পোষ্টে যাইয়া না। ওদের মন্তব্যের দিকেও তাকাই না।

নব্য ধনীরা সুপার সপ থেকে বাজার করে।
আমি প্যাক কাঁদা মাড়িয়ে হাঁট/বাজার থেকে বাজার করি।

আপনি আমাকে কষ্ট দিয়েছেন। আপনার অবজ্ঞা ভরা মন্তব্যে আমি কষ্ট পেয়েছি। এই মন্তব্য যদি অপব্লগাররা করতো আমি কষ্ট পেতাম না।

৭| ১৬ ই এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৭:১৮

ঠাকুরমাহমুদ বলেছেন:




@সোনাগাজী,

আপনি কখনো ভাত তরকারি রান্না করেছেন? পাতিলের প্রতিটি ভাত টিপে টিপে দেখতেন সিদ্ধ হয়েছে কিনা / পাতিলের তরকারির প্রতিটি মাছ, মাংস, সবজি মুখে দিয়ে ‍দিয়ে দেখতেন লবন মরিচ মসলা কম বেশী হয়েছে কিনা?


১৭ ই এপ্রিল, ২০২২ রাত ১২:৪৫

রাজীব নুর বলেছেন: সোনাগাজী ভদ্র মানুষ। শিক্ষিত মানুষ। রুচিশীল মানুষ। সত্য কথা বলা মানুষ। তাকে কিছু শেখাতে আসবেন না।

৮| ১৬ ই এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৭:২১

ঠাকুরমাহমুদ বলেছেন:




সোনাগাজী বলেছেন:
@ঠাকুরমাহমুদ,
আমি অবসরে আছি, আমি দেশের শিক্ষিতদের আচরণ পর্যবেক্ষণ করছি।


উত্তরে - ৭ নং মন্তব্য পড়ুন, এবং আমি যা জানতে চেয়েছি স্পেসিফিক তার উত্তর দিন।

১৭ ই এপ্রিল, ২০২২ রাত ১২:৪৬

রাজীব নুর বলেছেন: আপনি একটা ফালতু প্রশ্ন করেছেন। অপ্রয়োজনীয় প্রশ্ন করেছেন।

৯| ১৬ ই এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৭:৩১

সোনাগাজী বলেছেন:



৭ নং'এ আপনি সঠিক কথা বলেছেন।
ব্লগিং'এ সময় দেয়ার পেছনে আমার আরো কারণ আছে।

১৭ ই এপ্রিল, ২০২২ রাত ১২:৪৮

রাজীব নুর বলেছেন: আমি বুঝি না ব্লগে সময় দিলে সমস্যা টা কোথায়? তাতে কার পাকা ধানে মই পড়ে যায়!!

আমি ২৪ ঘন্টা সামুতে থাকব তাতে কার সমস্যা? আমি আমার মর্জি মতো চলবো। অন্যের মর্জিতে আমি চলি না। চলব না। নো নেভার।

১০| ১৬ ই এপ্রিল, ২০২২ রাত ৮:০৬

শূন্য সারমর্ম বলেছেন:


পোস্টে ভালো/খারাপ গুণ,মানুষ ও সংবিধানের ধারা কিন্তু কমেন্টে কে কখন কিভাবে "ছুটি নিবে তা নিয়ে আলোচনা হচ্ছে।

১৭ ই এপ্রিল, ২০২২ রাত ১২:৪৯

রাজীব নুর বলেছেন: তাহলে বুঝেন! এই হলো অবস্থা!
অদ্ভুত!!!

দেখলেন কিভাবে খোঁচায়? কিভাবে শান্ত মানুষকে অশান্ত বানায়? কিভাবে সুন্দর পরিবেশ নষ্ট হয়?

১১| ১৬ ই এপ্রিল, ২০২২ রাত ৮:০৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ঠাকুর ভাই শান্তি, শান্তি, শান্তি।
খান সাব শান্তি, শান্তি, শান্তি।
সোনা ভাই শান্তি, শান্তি, শান্তি।

আপনারা সবাই শিক্ষিত মানুষ।
ওই প্রবাদটিতো আপনাদের
সবার জানা" ঘেউ ঘেউ করা
সব কুত্তাকে ঢিল মারতে গেলে
আপনি আপনার গন্তব্যে পৌঁছাতে
পারবেন না'

১৭ ই এপ্রিল, ২০২২ রাত ১২:৫১

রাজীব নুর বলেছেন: আমি শান্ত আছি।
তার জন্য একজন ভদ্র মানুষ এসে বলে দিবেন, তুমি ব্লগ থেকে ছুটি নাও। অবসর নাও?
আজিব !!

১২| ১৬ ই এপ্রিল, ২০২২ রাত ৮:৫২

জ্যাকেল বলেছেন: মানুষ হইতে বলতেছেন, আপনে তো মাঝে মধ্যে অমানুষের কাতারেই পড়েন দেখা যায়।

১৭ ই এপ্রিল, ২০২২ রাত ১২:৫২

রাজীব নুর বলেছেন: আমের ভিতর থেকে একটা পোকা বের হয়ে বলছে, ভাই ভাই আম কেমন?

১৩| ১৬ ই এপ্রিল, ২০২২ রাত ১১:৩৯

সোবুজ বলেছেন: আপনার অনেক ভালো পোষ্ট আমি দেখেছি।এই পোষ্টি ভালো লাগে নি।মূল বক্তব্যটাই বুঝতে পারি নাই।

১৭ ই এপ্রিল, ২০২২ রাত ১২:৫৫

রাজীব নুর বলেছেন: একদম সঠিক মন্তব্য করেছেন।

আসলে আজ আমি একটা গল্প লিখতে চেয়েছিলাম। গল্পটা মাথার মধ্যে সাজানো আছে। কিন্তু কিছুতেই লিখতে পারছিলাম না। শেষে হাবিজাবি কি লিখেছি, আমি নিজেই জানি না। এজন্য আমি লজ্জিত।

আসলে আজ দুপুরে আমি খাই নি। ক্ষুধা লেগেছিলো। এদিকে বাসায় মেহমান এসেছে। ওদের সামনে খেতে পারছিলাম না, রমজান মাস বলে। ক্ষুধায় মেজাজ ছিলো খারাপ। তাই এরকম অখাদ্য পোষ্ট লিখেছি। রাতে মোরগ পোলাউ খেয়েছি। এখন মেজাজ ঠান্ডা হয়েছে।

১৪| ১৭ ই এপ্রিল, ২০২২ ভোর ৬:২৯

মহাজাগতিক চিন্তা বলেছেন:



মহাজগৎ আল্লাহর সৃষ্টি না এমনি এমনি হয়েছে?

সূরাঃ ২ বাকারা, ২৯ নং আয়াতের অনুবাদ-
২৯। পৃথিবীতে যা কিছু আছে – সব কিছুই তিনি সৃষ্টি করেছেন; এরপর তিনি আকাশের প্রতি দৃষ্টি নিক্ষেপ করেন, এরপর সপ্ত আকাশ সুবিন্যস্ত করেন এবং তিনি সর্ববিষয়ে মহাজ্ঞানী।

সূরাঃ ২ বাকারা ১১৭ নং আয়াতের অনুবাদ-
১১৭। আকাশ মন্ডলী ও পৃথিবীর দৃষ্টান্ত বিহীন নতুন স্রষ্টা। আর যখন তিনি কোন কিছু করতে সিদ্ধান্ত করেন তখন উহার জন্য শুধু বলেন ‘হও’ আর উহা হয়ে যায়।

* আল্লাহর বাণী অনুযায়ী তিনি মহাজগতের সৃষ্টিকর্তা।আল্লাহর বাণী বাহক হযরত মোহাম্মদ (সা.)।পক্ষান্তরে কতিপয় বিজ্ঞানীর দাবী মহাজগতের কোন সৃষ্টিকর্তা নেই। মহাজগৎ এমনি এমনি হয়েছে।তারা সত্যবাদী খ্যাত হযরত মোহাম্মদকে (সা.) মিথ্যাবাদী প্রতিপন্ন করছে।

যদিও বিজ্ঞানীরা সাধারণত সঠিক তথ্য উপস্থাপন করে থাকে, কিন্তু মহাজগৎ এমনি এমনি হওয়া সংক্রান্ত তথাকতিথ বিজ্ঞানীদের দাবী মোটেও সঠিক নয়। এ ক্ষেত্রে সত্যবাদী খ্যাত হযরত মোহাম্মদকে (সা.) সত্যবাদী প্রমাণ করা যায়। তারমাণে এটা প্রমাণ করা যায় যে তিনি আসলেই আল্লাহর নবি এবং আল্লাহর দাবী অনুযায়ী আল্লাহই মহাজগতের সৃষ্টিকর্তা। এ ক্ষেত্রে তথাকতিথ বিজ্ঞানীরা তাদের সুনামকে কাজে লাগিয়ে মানুষকে বিভ্রান্ত করার অপচেষ্টায় লিপ্ত হয়েছে। তথাকতিথ বিজ্ঞানীরা মনে করেছে মানুষ তাদের কথা বিশ্বাস করে আল্লাহ বিশ্বাস পরিত্যাগ করে ধর্মহীন সমাজ গড়ে তুলবে। ১৮% লোকের ক্ষেত্রে তারা সাফল্য লাভ করেছে। আর তাদের অনুসারী লোকেরা ধর্মহীন বিশ্ব গড়ায় যথেষ্ট আশাবাদী। কিন্তু ধার্মিকদের কেউ কেউ তাদের দাবীকে অন্ত:সার শূণ্য প্রমাণ করছে। এতে করে তারা তাদের প্রতি মহাক্ষিপ্ত। তবে ধার্মিকেরা তাদের এ ক্রোধকে পরোয়া করছে না। তারা নিরলসভাবে তাদের সত্যের সত্য সুর ছড়িয়েই যাচ্ছে।

# ধর্মহীনদের দাবী পর্যবেক্ষণ

এমনি এমনি সব কিছু হয়ে থাকলে, এমনি এমনি আগে কি হয়েছে, বস্তু না শক্তি? যেহেতু বস্তু থেকে শক্তির গতি অনেক বেশী সেহেতু শক্তি আগে হয়ে ক্ষুদ্র শক্তি থেকে বিবর্তনের মাধ্যমে বৃহৎ শক্তি হয়ে সর্বশক্তিমান হয়ে তিনি অসীম হয়েছেন বস্তু হওয়ার আগে।তারপরেও বস্তু এমনি এমনি হতে পারেনি। কারণ প্রতিটি বস্তু সসীম। উহা এমনি এমনি হতে গেলে সীমা হারিয়ে বিলিন হবে। আল্লাহ এ সত্য প্রকাশ করেছেন।

সূরাঃ ৫৫ রাহমান, ২৬ নং ও ২৭ নং আয়াতের অনুবাদ-
২৬। তাতে সব বিলিন হয়
২৭। আর বাকী থাকে তোমার প্রতিপালকের সত্তা, যিনি মহিমাময়, মহানুভব।

* এমনি এমনি হতে গিয়ে বিলিন হওয়ায় কোন সসীম এমনি এমনি হতে পারেনি। আর এমনি এমনি হতে গিয়ে বিলিন না হয়ে বাকী থাকায় আল্লাহ এমনি এমনি হতে পেরেছেন। তিনি বিলিন হননি অসীম হওয়ার কারণে। সসীম বিলিন হবে না কেন? উহার বিলিন হওয়া ঠেঁকাতে উহার সীমা দিয়েছে কে? আর সীমা না দিলে সসীম তার পরিচয় লাভ করে কি?

সূরাঃ ২ বাকারা ১১৭ নং আয়াতের অনুবাদ-
১১৭। আকাশ মন্ডলী ও পৃথিবীর দৃষ্টান্ত বিহীন নতুন স্রষ্টা। আর যখন তিনি কোন কিছু করতে সিদ্ধান্ত করেন তখন উহার জন্য শুধু বলেন ‘হও’ আর উহা হয়ে যায়।

* সসীম তবে কেমন করে হলো? সসীমের আগে আল্লাহ অস্তিত্ব লাভ করায় তিনি সসীমের সীমা দিয়ে উহাকে ‘হও’ বলার পর উহা হয়েছে। তারমানে সসীমও এমনি এমনি হয়েছে। তবে তার আগে আল্লাহকে তার সীমা দিয়ে ‘হও’ বলতে হয়েছে। তারপর সব সসীম হয়েছে। এ প্রক্রিয়ায় আল্লাহ সমগ্র মহাজগৎ সৃষ্টি করেছেন।

তথাকতিথ বিজ্ঞানীর দাবী অনুযায়ী সীমা প্রদান ছাড়া বস্তু এমনি এমনি কেমনে হলো? বিজ্ঞানী কি বলবে আল্লাহর সীমা কে দিয়েছে? আল্লাহর সীমা কেউ দেয়নি বলেই তিনি অসীম হয়েছেন। অন্য সব কিছুর সীমা কেউ দেয়নি বলে তারাও অসীম হয়েছে। অসীম একাধীক হয় না বিধায় সকল অসীম একত্রে মিলে একজন অসীম হয়েছেন। এমনি এমনি এর চেয়ে বেশী হওয়া সম্ভব নয়। কারণ অসীমকে একাধীক করতে এর সীমা দিতে হবে। আর সীমা দিলে অসীম আর অসীম থাকে না, বরং সসীম হয়ে যায়। একৃতি এটাই যে এমনি এমনি শুধুমাত্র আল্লাহ হয়েছেন। সুতরাং আর সব তাঁর সৃষ্টি বিধায় তিনি তাঁর দাবীতে সঠিক।


তথাকতিথ বিজ্ঞানী কি বলবে এমনি এমনি হওয়ার জন্য সসীমের সীমা কে দিয়েছে? আর এমনি এমনিই যখন হচ্ছে তখন কোন কিছু তবে কেন সসীম হবে?

সূরাঃ ২১ আম্বিয়া, ৩০ নং আয়াতের অনুবাদ-
৩০। যারা কুফুরী করে তারা কি ভেবে দেখে না যে, আকাশমন্ডলী ও পৃথিবী মিশেছিল ওতপ্রতভাবে। অতঃপর আমি উভয়কে পৃথক করে দিয়েছি। আর প্রাণবান সব কিছু সৃষ্টি করেছি পানি হতে। তথাপি কি তারা ঈমান আনবে না?

* আল্লাহ বিশালাকার একটা বস্তু পিন্ড সৃষ্টি করে তাতে বীগ ব্যাং ঘটিয়ে এটাকে ছিন্নভিন্ন করে মহাজগৎ তৈরী করেছেন।

তথাকতিথ বিজ্ঞানী বলছে এমনি এমনি সব হয়েছে, আল্লাহ বলতে কিছু নাই। তো এমনি এমনি সব হলে আল্লাহ এমনি এমনি হবেন না কেন? তথাকতিথ বিজ্ঞানী এ প্রশ্নের উত্তর কি দিবে? তাহলে তথাকতিথ বিজ্ঞানী আল্লাহ নেই এটা কেমন করে বলে? তথাকতিথ বিজ্ঞানীর কথার আগামাথা কিছু নাই। আগামাথা বাদ দিয়ে মাঝখান দিয়ে একটা কথা বললে সেটা কিভাবে মানা যায়? সুতরাং তথাকতিথ বিজ্ঞানীর মহাজগৎ এমনি এমনি হওয়ার দাবী সঠিক নয়। সাকুল্য সূত্রে মহাজগৎ আল্লাহর সৃষ্টিই প্রমাণিত হয়।

নাস্তিকের বাচ্চারা আমাকে এসব কথা প্রকাশ করতে নিষেধ করছে। কারণ আমার কথায় জনগণ তাদের জারিজুরি বুঝে ফেল্লে জনগণ তাদেরকে ঝাঁটা পিটা করবে। সেজন্য তারা চায় না কোনভাবে সত্যে প্রকাশ ঘটুক। তবে মানুষ সত্য বুঝে। সেজন্য তথাকতিথ বিজ্ঞানীরা বিজ্ঞানের মুখোস পরেও খুববেশী মানুষকে বিভ্রান্ত করতে পারছে না।

১৭ ই এপ্রিল, ২০২২ দুপুর ২:০৩

রাজীব নুর বলেছেন: ধর্মের কচকচানি ভালো লাগে না।

১৫| ১৭ ই এপ্রিল, ২০২২ সকাল ৭:১০

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: ঠাকুর মাহমুদ ভাই আপনাকে এমন মন্দ কিছু বলেন নি। আপনার একজন শুভানুধ্যায়ী হিসাবেই তার মন্তব্যগুলো আপনি সহজভাবে নিতে পারেন। বরং আপনার এই পোস্টটি খুবই ইম্যাচিউর্ড বা অপরিপক্ষ বলে আমার কাছে মনে হয়েছে। আপনি ব্লগে যে সময় দিচ্ছেন তা আপনার ব্যক্তিগত বিষয় - তবে এই ব্লগে কাউকে উদ্দেশ্য করে ভালো-মন্দের সদুপদেশ দিয়ে আপনি কারো মধ্যে পরিবর্তন আনতে পারবেন এই ধারণাটি সম্পূর্ণ ভুল। এর চাইতে আপনি আপনার পরিবারের সাথে অধিক সময় দিতে পারলে সেটা আপনার ও আপনার প্রিয়জনের জন্য অধিক মঙ্গলদায়ক হবে বলে আমি মনে করি।

ব্লগে সব ধরণের ব্লগারের উপস্থিতি থাকবে - হাতের পাঁচ আঙুলের মতো। যার পোস্ট আপনার পছন্দ হবে না তার পোস্ট, ধ্যান-ধারণা এড়িয়ে চলুন। কারো খোঁচাখুঁচিতে উত্তেজিত হয়ে কারো সাথে কনফ্লিক্টে না যাওয়াটাই উত্তম। এতে আপনার কোনো লাভ হবে না।

১৭ ই এপ্রিল, ২০২২ দুপুর ২:১৪

রাজীব নুর বলেছেন: ঠিক আছে তার মন্তব্য সহজ ভাবে নিলাম।
হ্যাঁ পোষ্ট টি ভালো হয়নি।
হ্যাঁ ঠিক কথাই বলেছেন।

ধন্যবাদ। ভালো থাকুন।

১৬| ১৭ ই এপ্রিল, ২০২২ সকাল ১০:৫২

রানার ব্লগ বলেছেন: রেস্ট নেয়া যেতেই পারে, ধরুন আপনি ছুটি নিলেন বেশ কিছুদিন মালদ্বিপ ঘুরে আসার জন্য এটা নিশ্চই কাজ থেকে অবসর নেয়া না।

আলোচ্য বিষয় তিনবার পড়লাম, কি যে লিখবো কিছুই বুঝতেছি না । আমি মনে হয় এই ব্লগের জন্য যোগ্য না ।

১৭ ই এপ্রিল, ২০২২ দুপুর ২:১৫

রাজীব নুর বলেছেন: হ্যাঁ বাইরে যাবো। বিশ্রাম নেবো। মালদ্বীপ যাওয়ার ইচ্ছা আছে।

১৭| ১৭ ই এপ্রিল, ২০২২ দুপুর ১২:৫৮

মোহামমদ কামরুজজামান বলেছেন: অল্প সময়ের আমাদের এ জীবন। কাজেই আমাদের সকলকেই যতটুূকু সম্ভব সকল প্রকার মানষিক সংঘাত পরিহার করে সবার সাথে মিলে-মিশে চলার চেষ্টা করা উচিত।

আর সেই সাথে আকৃতিতে মানুষ না হয়ে প্রকৃতিতে (স্বভাবে) মানুষ হওয়াই আমাদের লক্ষ্য হওয়া উচিত। উচিত অন্যকে যথাযথ সম্মান দেয়া ও বিনয়-নম্রতার সাথে জীবন যাপন করা।

১৭ ই এপ্রিল, ২০২২ দুপুর ২:১৭

রাজীব নুর বলেছেন: জ্বী ঠিক বলেছেন।

ধন্যবাদ।

১৮| ১৭ ই এপ্রিল, ২০২২ বিকাল ৩:৩০

মহাজাগতিক চিন্তা বলেছেন: সত্য যার ভালো লাগে না ইসলাম তার ভালো লাগে না।

১৭ ই এপ্রিল, ২০২২ বিকাল ৪:৩২

রাজীব নুর বলেছেন: আমার ভালো লাগে লজিক। সত্যের বাপ হলো লজিক।

১৯| ৩০ শে এপ্রিল, ২০২২ সকাল ১১:৫৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: ইসলামে লজিকের বাইরে কিছুই নেই।

৩০ শে এপ্রিল, ২০২২ দুপুর ১২:৫৯

রাজীব নুর বলেছেন: দারুন কৌতুক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.