নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

মুখোশ

১৮ ই এপ্রিল, ২০২২ রাত ২:০৮

ছবিঃ গুগল।

আমার সমস্যা হলো-
আমি মানুষের কুটিলতা আর জটিলতা গুলি খুব সহজেই ধরে ফেলি। তারপর সেই মানুষকে আমার ঘিন্না লাগে। এবং ঘিন্নাটা প্রকাশ করে ফেলি। চারিদিকে দেখি শুধু মুখোশ আর মুখোশ। এই সামুতেও কিছু অপব্লগার মুখোশ পরে আছে। কত রকমের যে মুখোশ আছে মানুষের তার ইয়ত্তা নাই। ভদ্রের মুখোশ, অসভ্যের মুখোশ। দুঃখী মুখোশ। অহংকারী মুখোশ! সাহসীর মুখোশ। চাটুকারিতার মুখোশ। দালালের মুখোশ। ধর্মনিরপেক্ষতা ওয়ালা মুখোশ। এত মুখোশ কেন রে ভাই? ভাবমূর্তি বজায় রাখার জন্য? ভালো মানুষের ট্যাগ পেতে? সামাজিক সম্মান পেতে? তোদের মুখোশ দেখে দেখে আমি ক্লান্ত।

মানুষ বুদ্ধিমান প্রাণী।
সবকিছু কেই আয়ত্বে আনতে চেয়েছে, নিয়ন্ত্রণ করতে চেয়েছে। সেই ভাবেই সবকিছু কে আকার দিয়েছে। এবং সাফল্য পেয়েছে। আর আমি বুঝি- সেই প্রচলিত নিয়মে নিজেকে খাপ খাওয়াতে অনেক সময়ই হয়তো মুখোশ পড়তে হয়! বিশেষত ভালোর মুখোশ, ভদ্রতার মুখোশ। আমি আমার জ্ঞান, সততা এবং ভালোত্ব দিয়ে মুখোশ ওলাদের চিনে ফেলি। এটাই অনেকের সহ্য হয় না। গাত্র দাহ হয়। আর আমি হাসি। ডার্ক নাইট মুভিতে একটা ডায়লগ আছে। 'সবাই একটা ভালো মানুষের মুখোশ পরে আছে। তুমি ততটাই ভালো যতটা পৃথিবী তোমাকে হতে দেবে'।

তোমরা মুখোশ পড়ে অভিনয় করো।
তোমাদের অভিনয় কাচা। যদি অভিনয় ছেড়ে দিতে পারো, তাহলেই সহজ সরল হতে পারবে আমার মতোন। যদি তুমি বুঝে যাও তুমি কে এবং কি তাহলে বাকিদের মুখোশ তোমার সামনে কিছুই আড়াল করতে পারবে না। অনেকে আছে মুখোশ পরে অন্য সফল ব্যক্তির ক্ষতি করতে পিছপা হয় না। যে ব্যক্তি আপন পর সকলকে সমান চোখে দেখে, সম বিচার করে, তার মুখোশের দরকার হয় না। যেমন আমি। আসলে জটিল-কুটিল হওয়ার জন্য বিশেষ কোন জ্ঞানের প্রয়োজন হয় না। এজন্য দেখবেন অশিক্ষিত মানুষ গুলোই সাধারণত জটিল কুটিল স্বভাবের হয়ে থাকে। অশিক্ষিত বলতে আমি- তাদেরকেই বুঝাতে চাচ্ছি যারা ভালো মানুষের মূল্য বোঝে না। আর এমন মানুষ ডক্টর, শিক্ষক, ব্যবসায়ী হলেও আমি বলব, মূর্খ।

ইংরেজিতে একটা কথা আছে-
To err is human. ইংরেজিতে আরেকটা কথা আছে। Nobody is Perfect Quotes No one in this world is pure and perfect. কি মানুষকে অমানুষ করে তোলে? জানেন? অন্যের বিচার করার আগে তার জায়গায় নিজেকে রেখে না দেখাই মানুষকে অমানুষ করে তোলে। অমানুষ কেমন করে চিনবেন? আমি বলে দিচ্ছি- স্বার্থপরতা। আত্মকেন্দ্রিকতা। অন্ধ বিশ্বাস। এবং সুযোগ পেলেই কারো বিরুদ্ধে উলটা পালটা কথা বলা। দলবাজি করা। গ্রুপিং করা। চাটুকারিতা করা। এবং এই টাইপ অমানুষকে যারা আশকারা দেয় তাঁরা আরো বড় বদ। সামু ব্লগেই এরকম চার পাচজন আছে। অবশ্য আগাছা থাকবেই।

নিজেকে পন্ডিত ভাবা বন্ধ করুণ।
আমাদের প্রাণীসত্ত্বা ও মানবসত্ত্বার মাঝে যে সেতুটি আছে তা হলো 'বিবেক' ও 'মনুষত্ব'। যখন সেতুটি ভেঙে যায় তখনই আপনারা শেষ হয়ে যান। অর্থ্যাত আর মানুষ থাকেন না। পরিস্কার? অমানুষ কত প্রকার আছে তা আসলে বলে শেষ করা যাবে না। মানুষ যত প্রকার বিবেক, বুদ্ধিহীন, মনুষত্বহীন কাজ করে নিজেকে অমানুষ বানিয়ে ফেলে পৃথিবীতে তত প্রকার অমানুষ আছে। কথা ক্লিয়ার? তুমি সাধু সেজো না। সাধু হও। তুমি ভালো সেজো না, ভালো হও, তুমি জ্ঞানী সেজো না, জ্ঞানী হও। তুমি সত্যবাদী সেজো না, সত্যবাদী হও। আর তুমি ছাগল সাইক্রিয়াটিস্ট হতে চেও না। হোটেলের খাবার খেয়ে খেয়ে তোমার মাথা আউলায়ে গেছে। তুমি গ্রামে ফিরে যাও।

ঈর্ষা মানুষকে চরম অমানুষ করে তুলতে পারে।
মানুষ যে কত অপরাধ ঈর্ষার বশবর্তী হয়ে করে, খুন জখম, লাগানি ভাঙানি, গীবত, কপটতা, লুচ্চামি, নোংরামী, চরিত্র হনন, কি নয়! মনুষ্যত্বের কথা বলছেন? মনুষ্যত্ব নির্ভর করে মানুষের উপর, রাষ্ট্রের উপর নয়। একই রাষ্ট্রে মানুষ ও অমানুষ পাশাপাশি থাকে। কারন অমানুষ গুলো দেখতে মানুষের মতোন। আমি আশাবাদী মানুষ। পৃথিবীর বেশিরভাগ মানুষই মনুষ্যত্ব বোধসম্পন্ন। এজন্য পৃথিবী আজও বসবাসের উপযুক্ত আছে। তবে আমি তোমাদের সময় দিচ্ছি, মানুষ হও। মানুষ হও। মানুষ হও। নইলে কপালে দুঃখ আছে। আমার সাথে লাগতে এসো না। পারবা না। আমি অন্য জিনিস।

মন্তব্য ১৮ টি রেটিং +০/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ১৮ ই এপ্রিল, ২০২২ রাত ২:২২

প্রতিদিন বাংলা বলেছেন: কঠিন বিষয় ,সহজ সমাধান

১৮ ই এপ্রিল, ২০২২ দুপুর ১:০৭

রাজীব নুর বলেছেন: যাক, সমাধান আছে, সেটাই বড় কথা।

২| ১৮ ই এপ্রিল, ২০২২ রাত ২:৩৫

সোনাগাজী বলেছেন:


বাংলাদেশের শিক্ষা, সমাজিক অবস্হা, বেকারত্ব, তত্বহীন অর্থনীতি, নীচুমানের রাজনীতি, অসততা, দুর্নীতি মানুষকে এমনভাবে বদলাচ্ছে, সময়ের সাথে ইহা আরো খারাপের দিকে যাবে।

১৮ ই এপ্রিল, ২০২২ দুপুর ১:০৮

রাজীব নুর বলেছেন: মানুষ খারাপ হচ্ছে তার নিজের দোষে। লোভে। পাপে। এখানে রাজনীতির দোষ আমি দিব না।

৩| ১৮ ই এপ্রিল, ২০২২ রাত ৩:৪৭

সোবুজ বলেছেন: মানুষ যত প্রশ্ন করতে শিখবে এবং নিজের কাছেই সেই প্রশ্নের উত্তর খুজবে কেবল মাত্র তখনই তার চিন্তার বিকাশ হবে।ধর্মীয় গন্ডির ভিতর আবদ্ধ থেকে মানুষ বিকশিত হতে পারবে না।

১৮ ই এপ্রিল, ২০২২ দুপুর ১:০৮

রাজীব নুর বলেছেন: ইয়েস। ইউ রাইট।

৪| ১৮ ই এপ্রিল, ২০২২ সকাল ৯:০০

সৈয়দ মশিউর রহমান বলেছেন: মুখোশধারী আমরা সবাই শুধু পার্থক্য মুখোশের ভিন্নতা।

১৮ ই এপ্রিল, ২০২২ দুপুর ১:০৯

রাজীব নুর বলেছেন: না সবাই মুখোশদারী না।

৫| ১৮ ই এপ্রিল, ২০২২ সকাল ৯:৩৪

রবিন.হুড বলেছেন: সবার উপর মানুষ সত্য তাহার উপর নেই
আমারা যেন সবাই মিলে ভালো মানুষ হই
মানুষ হওয়া সংসারে কঠিন ব্যাপরা তারপরও মানুষ হতে হবে
সদা সত্য কথা বলে অন্যায়ের প্রতিবাদ করতে হবে।

১৮ ই এপ্রিল, ২০২২ দুপুর ১:০৯

রাজীব নুর বলেছেন: সুন্দর কথা বলেছেন।

৬| ১৮ ই এপ্রিল, ২০২২ সকাল ১১:১৫

সাখাওয়াতুল আলম চৌধুরী. বলেছেন: খুবই জটিল বিষয় সহজ করে প্রকাশ করেছেন

আসলেই আমরা প্রত্যেকে মুখোশ পড়ে আছি। কারণ নিজের এবং অপরের ভালোর জন্যই অনেক ক্ষেত্রে মুখোশ পড়ে চলতে হয়।



কিছু কিছু বিষয় মুখোশের আড়ালে থাকলেই মঙ্গল। তবে তা শয়তানী মুখোশ নয় কখনোই!

১৮ ই এপ্রিল, ২০২২ দুপুর ১:১০

রাজীব নুর বলেছেন: সুন্দর কথা বলেছেন।

৭| ১৮ ই এপ্রিল, ২০২২ দুপুর ১:৩১

রানার ব্লগ বলেছেন: মুখুশটা দরকার আছে । মানুষ সবসময় আসল চেহাড়া পছন্দ করে না । এই যেমন মেয়েরা মেকাপ নেয় এটাও একটা মুখুশ । মেকাপের আড়ালে যে চেহাড়া আছে তা অতোটা প্রশংসাযোগ্য নয় তাই মেকাপ নিয়ে মুখুশ পরে ।

১৮ ই এপ্রিল, ২০২২ দুপুর ১:৩৭

রাজীব নুর বলেছেন: তাও ঠিক।

৮| ১৮ ই এপ্রিল, ২০২২ দুপুর ১:৪৪

সত্যপথিক শাইয়্যান বলেছেন:

মুখোশ আমার পছন্দ না। পরলে দম আটকে আসে।

৯| ১৮ ই এপ্রিল, ২০২২ দুপুর ১:৫০

রাজীব নুর বলেছেন: তাহলে অদৃশ্য মুখোশ পড়বেন কতিপয় ব্লগারদের মতোন।

১০| ১৮ ই এপ্রিল, ২০২২ দুপুর ২:০২

আলমগীর সরকার লিটন বলেছেন: আসলে কোন এক সময়ের জন্য মুখোশের প্রয়োজন লাগে কিন্তু সে সময়কে কেনো জানি হারমানায় তখন চিন্তার মধ্যে থাকে
বেশ গাম্ভীর্যের ফলে পাগল হয়েছে কোন মুখোশ
রাজীব দা ভাল থাকবেন

১৮ ই এপ্রিল, ২০২২ দুপুর ২:১৫

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ কবি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.