নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

সমাজের সব মানুষ খারাপ নয়, এটাই যা একটা ভালো ব্যাপার

২৪ শে এপ্রিল, ২০২২ রাত ১২:৫৫

ছবিঃ আমার তোলা।

আমি অনেক চিন্তা ভাবনা করে দেখলাম-
আসলে বাংলাদেশের মানুষ গুলো ভালো'ই। যাদের আমরা বাজে মনে করি- সেই বাজে লোকটাও তার ম্যানিব্যাগে সন্তানের একটা ছবি রাখে। যাকে দুর্নীতিবাজ মনে করি সেও বাসায় ফিরে তার ঘুমন্ত ছোট বাচ্চাটাকে কপালে একটা চুমু দেয়। যে লোকটা রাস্তায় নারীদের দিকে কুৎসিত ভাবে তাকিয়ে থাকে, সেও তার স্ত্রীকে ভালোবাসে। এই যে আমি, আমার তো দোষের শেষ নেই। আমিও যখন রাস্তায় হাটতে বের হই- হঠাৎ আকাশের দিকে চোখ পড়লে- প্রিয় মানূষের কথা মনে পড়ে, আর কি আশ্চর্য তখন চোখ ভিজে ওঠে। কাচের চুড়ি দেখলেই ইচ্ছা করে নীলার জন্য সব কিনে নিই।

পুরুষের জীবনে সুখ বলতে কিছুই নাই।
পড়ালেখা, বড় হলে চাকরি, আর বিয়ের পর বৌ এর জ্বালা যন্ত্রনা। জ্ঞানীরা বলেন, 'বর্তমানে মনোযোগ দাও, ভবিষ্যত বদলে যাবে। সব ভুলে গিয়ে বরং প্রতিদিন সুন্দরভাবে কাটানোর চেষ্টা করো'। ঈশ্বর তার সৃষ্টিকে অনেক ভালোবাসেন। প্রতিদিন দিন শুরু হয় অসীম সম্ভবনা নিয়ে। নিজেকে নিজেই বলি- 'তোমার হৃদয়ের কথা শোনো। কারন সে সব জানে'। আমি বাতাস হতে চাই। যাতে মানুষের অসীম সম্ভবনার কথা বলতে পারি। মানুষের প্রতি আমার সীমাহীন ভালোবাসা রয়েছে। মাদার তেরেসার চেয়ে তা কোনো অংশ একম নয়। অথচ সেই মানুষ আমাকে ভুল বোঝে।

মানুষ। সুন্দর মানুষ।
সব মানুষকে তার দীর্ঘ জীবনে নানান অপমানের ভেতর দিয়ে যেতে হয়। অপমান আগুনের মতো, মানুষকে শুদ্ধ এবং পবিত্র করে। অসহায় ও দরিদ্র মানুষ এরকম ভেবে শান্তি পায়- 'আল্লাহ যাদেরকে বেশী ভালোবাসেন, তাদেরকে বেশী বিপদআপদ দিয়ে থাকেন'। এটা আসলে ফাঁকির কথা। মানুষের অবিরাম দুঃখ। বিরামহীন কষ্ট। অসহ্য যন্ত্রনা আর শোকগাঁথার ভিতরে বেঁচে আছে মানুষ। আমরা বাঙ্গালী জাতি, বাঙ্গালী জাতি সহজ জিনিস না। তার প্রমান ৫২, ৭১। পদ্মাসেতু। রাজাকারের বিচার। বঙ্গবন্ধুর খুনীদের বিচার। কোনো ঝড় তুফান আমাদের কাবু করতে পারবে না। আমরা ঠিকই মাথা উঁচু করে দাঁড়াবো।

লেখালেখি হচ্ছে নিঃসঙ্গ ও একাকি একটি জীবিকা-
যাতে টাকা আয়ের সম্ভাবনা খুবই সামান্য। হাজার হাজার লেখকের মধ্যে হয়তো মাত্র ১/২ জন সাফল্যের মুখ দেখে এবং তারা ভাগ্যবান। আলেকজান্ডার বেলায়েভের একটি উপন্যাসের নাম 'উভচর মানুষ'। আমি যে কয়টি ভালো উপন্যাস পড়েছি এটা তার একটা। বইটা কিছু দিন আগেও আমার কাছে ছিল। এখন হারিয়ে গেছে। বইটির নায়ক 'উভচর মানুষ'। সে স্থলে থাকতে পারে আবার পানিতেও থাকতে পারে। প্রথমবার বইটি পড়ে বইয়ের নায়কের দুঃখে খুব কেঁদেছিলাম। আল্লাহর কাছে দোয়া করেছিলাম যেন আল্লাহ আমাকে উভচর মানুষ বানিয়ে দেন।

মানুষকে আমার খুব খারাপ লাগে না।
এদের মধ্যে ভালো আছে, মন্দ আছে, দয়ালু আছে, বদমাইশ আছে, উদাসীন আছে। ঠকবাজ আছে। সমাজের সব মানুষ খারাপ নয়, এটাই যা একটা ভালো ব্যাপার।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.