নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আপনার ইনকাম কত?

২৫ শে এপ্রিল, ২০২২ রাত ১:৫৮

ছবিঃ আমার তোলা।

বাবা মা, ভাই বোন, স্ত্রী এবং পুত্র কন্যা অথবা বন্ধুবান্ধব- আত্মীয়স্বজন কাউকেই ইনকাম সম্পর্কে বলবেন না। বলা উচিৎ হবে না। আসলে সভ্য সমাজে কাউকে প্রশ্ন করা অন্যায়- ''আপনার ইনকাম কত? আয় কত? বেতন কত? যদিও আমাদের সমাজে সবাই এক প্রশ্ন করে। আপনার সেলারি কত? ধরুন, আপনার আয় দিয়ে সংসারের সব অভাব পূরন হয় না, তখন কি অন্যরা এসে আপনার সংসারের বাকি খরচ চালাবে? আপনার আয় দিয়ে সংসার না চললে, আত্মীয় স্বজন, বন্ধুবান্ধব টাকা দিয়ে আপনাকে সাহায্য করবে? করবে না। কেউ সাহায্য করবে না। বরং আড়ালে হাসবে। কাজেই আপনার ইনকাম কত সেটা গোপন রাখুন।

আর যদি কাউকে ইনকামের কথা বলতেই হয়- যা ইনকাম করবেন তার থেকে অনেক কমিয়ে বলবেন। জীবনে মন্দ সময় আসবে। তখন কোনো চান্দু সাহায্যের জন্য এগিয়ে আসবে না। তাই আগে ভাগেই কিছু টাকা জমিয়ে রাখুন। যেটা পরিবারের কাউকে বলার দরকার নাই। বিশেষ করে নিজের স্ত্রীকে কোনো দিনও আপনার ইনকাম কত সেটা বুঝতে দিবেন না। স্ত্রী লোক আদতে বোকা। তাঁরা এলোমেলো খরচ করাকে আধুনিকতা মনে করে। বরং তাদের বুঝাবেন, আপনি আর্থিক সমস্যায় আছেন। বেশ বেগ পেতে হচ্ছে আপনাকে। হিমসিম খাচ্ছেন আপনি। কিন্তু যারা বুদ্ধিমান মানুষ, তাঁরা আপনার চলাফেরা, আচার-আচরন এবং পোশাকআশাক দেখে বুঝতে পারবে আপনার ইনকাম কত।

আপনি যদি বাবা মায়ের একমাত্র সন্তান হোন, তাহলে বাবা মাকে ইনকামের কথা অবশ্যই বলবেন। আর যদি আপনার অনেক গুলো ভাই বোন থাকে তাহলে বাবা মাকে সত্যটা বলার দরকার নাই। চেপে যাবেন। তবে সবচেয়ে গুরুত্বপূর্ন বিষয় গোপনে টাকা জমানো। পুরুষ মানুষ টাকা ছাড়া চলতে পারে না। পুরুষ মানুষের অলঙ্কার হলো টাকা। তাই বুদ্ধি করে চলতে হবে। আগামী পাঁচ বছর পর কি হবে সেটা ভেবে চলতে হবে। বোকামী করলে কারো কিছু যাবে আসবে না। কষ্ট হবে আপনার। তাই সাবধান।

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.