নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

প্রিয় কন্যা আমার- ৪৮

০১ লা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১:৪৫



প্রিয় কন্যা আমার-
একমাস পর আজ তোমাকে নিয়ে লিখতে বসেছি। আমি লিখতে ভালোবাসি। ঘন্টার পর ঘন্টা লিখে যেতে আমার ক্লান্তি লাগে না। সে যাক গে- ইদানিং রাত তিনটায় তোমার ঘুম ভেঙ্গে যায়। তারপর তুমি গল্প শুনতে চাও। এদিকে আমার চোখে ঘুম। ঘুম চোখ নিয়েই তোমাকে গল্প বলি। গল্প বলতে বলতে আমি ঘুমিয়ে যাই। তখন তুমি আমাকে ধাক্কা দিয়ে ঘুম থেকে জাগাও। আবার আমি গল্প বলতে থাকি। ঘুম চোখ নিয়ে তোমাকে কি গল্প বলি আমি জানি না। ফযরের আযান দিয়ে দেয়ে। তুমি ঘুমাও না। তখন আমি তোমার মাকে ডেকে তুলি। তোমার মা তোমাকে ঘুম পাড়াতে চেষ্টা করে। তুমি ঘুমাও না। কিন্তু আমি ঘুমিয়ে যাই। ইদানিং তুমি দুপুরবেলাও খুব অল্প সময় ঘুমাও। অথচ ঘুম সব মানুষের জন্য প্রয়জোন।

প্রিয় কন্যা ফারাজা তাবাসসুম-
আফগানিস্তান নামে একটা দেশ আছে। মুসলিম দেশ। সেই দেশে নারীদের বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা নিষিদ্ধ করেছে তালেবানরা। ক্ষমতায় আছে তালেবানরা, তাদের কথা শুনতেই হবে। নইলে গুলি খেয়ে মরতে হবে। আমেরিকার উচিৎ ওদের ধ্বংস করে দেওয়া। যাইহোক, আমাদের দেশ আফগানিস্তানের মতো নয়। তুমি মন দিয়ে পড়াশোনা করবে। ভাল রেজাল্ট করবে। কোনো রকমে গোঁজামিল দিয়ে পাশ করে গেলে হবে। পাঁচ বছর বয়েসে ক্লাস ওয়ানে ভর্তি হবে আর সেই পড়া শেষ হবে মাস্টার্সের পর। মোটামুটি সতের আটারো বছর লেখাপড়া করে যেতে হবে। মাটার্স শেষ করতে করতে তোমার তেইশ বা চব্বিশ বছর হয়ে যাবে। এরপর একটা সরকারী অথবা বেসরকারী চাকরি বা বিজনেস। পরিবারের প্রতি দায়িত্ব পালন করা। বাবা মায়ের স্বপ্ন পূরন করা। নিজের লক্ষ্যের দিকে এগিয়ে যাওয়া। সবই সম্ভব যদি তুমি নিজেকে যোগ্য ও দক্ষ করে গড়ে তুলতে পারো।

প্রিয় কন্যা আমার-
যে কোনো প্রতিকূল পরিস্থিতিতে মাথা ঠান্ডা রাখতে হবে। যা বেশির ভাগ মানুষ পারে না। কিন্তু আমি পারি। তোমাকে পারতে হবে। হায় হায় করলে হবে না। তোমাকে বাস্তববাদী হতে হবে। মনে রাখবে আবেগ দিয়ে কবিতা লেখা যায় কিন্তু জীবন চলে না। উপমহাদেশ ব্রিটিশদের থেকে স্বাধীন হলেও দুঃখজনক ভাবে নারীর মুক্তি মেলে নি। নারীরা উন্মুক্ত বিহঙ্গের ন্যায় দিগন্তে বিচরন করবে এবং সমাজ, রাষ্ট্র, পরিবার এটা সুনিশ্চিত করবে সেদিন নারীর প্রকৃত মুক্তি ঘটবে। কিন্তু ধার্মিকেরা এটা হতে দিতে চায় না। যাইহোক, এইসব বিষয় নিয়ে তোমার সাথে পরে কথা বলব। ভূত, প্রেত বা জ্বিন নামক কিছু পৃথিবীতে নেই। এইসব বিষয়ে তুমি কোনো ভয় পাবে না। মাথা খাটাবে। মিথ্যা বলবে না, জীবনে সৎ থাকবে। বিবেক জাগ্রত রাখবে এবং লকিজহীন হয়ে যাবে না কখনও। মনে রাখবে কারন ছাড়া দুনিয়াতে কিছুই ঘটে না। প্রিয় কন্যা- একদিন আমি থাকবো না, কিন্তু আমার এই লেখা গুলো থেকে যাবে। আপাতত দৃষ্টিতে হাস্যকর মনে হলেও, একদিন আমার এই সব তুচ্ছ লেখা গুলোই তোমাকে সাহস দেবে, ভরসা দেবে অনুপ্রেরনা দিবে।

প্রিয় কন্যা ফারাজা-
গতকালের কথা। ফযরের আযান শেষ। দেখি তুমি কান্না করছো। তোমার মা তোমাকে জিজ্ঞেস করছে- তোমার ক্ষুধা পেয়েছে কিনা? তোমার মা বলল- আপেল খাবে? তুমি না বলো। তোমার মা বলে মুড়ি খাবে? তুমি মানা করো। তোমার মা বলে পাস্তা খাবে? তুমি হ্যাঁ বলেছো। ভোর পাচটায় তোমার মা তোমার জন্য পাস্তা রান্না করেছে। কোনো ক্লান্তি নেই। কোনো বিরক্তি নেই। তুমি পাস্তা খেয়ে তারপর ঘুমিয়েছো। এখন তোমার মা প্রতিদিন নানান রকম খাবার রেডি করে ঘুমাতে যায়। যদি তোমার ঘুম ভেঙ্গে যায় তখন তুমি খাবে। মিষ্টি আলু সিদ্ধ, ঘরে বানানো দুই রকমের কেক, রুটি, আপেল। প্রতিদিন তোমার মা তোমার জন্য আদালা খাবার রান্না করে। ঝাল ছাড়া খাবার। এখন আমি তোমার জন্য আলাদা বাজার করি। তবে তুমি আমার মতো হয়েছো। মাংস খেতে পছন্দ করো। আগামী শুক্রবার একটা বিয়ের দাওয়াত আছে। শুধু তুমি আর আমি যাবো।

প্রিয় কন্যা আমার-
ইদানিং তুমি খুব দুষ্ট হয়েছো। হুটহাঁট তুমি আমাকে বলো- বাবা তুমি টাক্কু। বাবা তুমি টাক্কু। তারপর হাসতে থাকো। আমি বেশ অবাক হই! আমার মাথা ভরতি চুল। তখন আমি তোমাকে বলি- বাবা কেউ টাক্কু বলে? তখন তুমি হাসতে হাসতে বলো- তুমি বিড়াল। তুমি বিড়াল। আমি করুণ গলায় তোমাকে বলি- বাবাকে কেউ বিড়াল বলে? তুমি হাসতে থাকো। তোমার হাসি ভালোবাসি। দুঃখজনক কথা হলো- এই বয়সেই তুমি মোবাইল ব্যবহার করতে শিখে গেছো। নিজে নিজেই ইউটিউব বের করে নাও। খুঁজে খুঁজে তোমার পছন্দের কার্টুন দেখো। এমনকি তুমি টিকটক দেখো। লাইক দাও। তোমার মা একেবারেই চায় না তুমি মোবাইল হাতে নাও। তুমি মোবাইল ধরলে তোমার মা আমার উপর রাগ করে। অথচ আমি তোমার হাতে মোবাইল দেইনি। তুমি নিজেই মোবাইল খুঁজে নিয়েছো।

মন্তব্য ১৮ টি রেটিং +২/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ০১ লা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ২:১৮

অধীতি বলেছেন: মেয়েকে নিয়ে লেখাগুলো পড়ি। ভালো লাগে এই প্রজন্মের একজন বাবার আবেগ অনুভুতির সঙ্গে পরিচিত হতে। মোবাইল যুগের সাথে ব্যবহার করা ঠিক আছে কিন্তু এই বয়সেই নিত্যসঙ্গী হওয়াটা ভালো নয়। দোয়া করি ও একদিন বই পোকা হবে, ওর বাবার ব্লগগুলো পড়বে।

০১ লা ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:৪২

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।
সুন্দর মন্তব্য করেছেনে। ভাল থাকুন।

২| ০১ লা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ২:৪৭

জ্যাক স্মিথ বলেছেন: বাচ্চা কাচ্চা হচ্ছে সংসারের অলংকার।



আমার ভাগ্নের পাঁচ বছর চলে কিন্তু এখনো কথা বলতে পারে না, সব ধরনের ট্রিটমেন্টই চলছে কিন্তু কিছুতেই কিছু হচ্ছে না।

০১ লা ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:৪৪

রাজীব নুর বলেছেন: এই সমস্যা কেটে যাবে।
কিছু কিছু বাচ্চা দেরীতে কথা বলে। ডাক্তারের পরামর্শ মতো চললে ঠিক হয়ে যাবে।

৩| ০১ লা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ২:৫৪

সোনাগাজী বলেছেন:


খেয়াল রাখবেন, যাতে সামুতে ব্যানে না'পড়েন; পড়লে, মেয়ে এসব পড়ার সুযোগ পাবে না।

০১ লা ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:৪৭

রাজীব নুর বলেছেন: না সামু ব্যান করবে না।
কন্যার লেখা গুলোর জন্যই ছাড় পেয়ে যাবো। তারাও তো মানুষ। তাদেরও তো ছেলে মেয়ে আছে। তাদের মধ্যেও ভালোবাসা আছে।

৪| ০১ লা ফেব্রুয়ারি, ২০২৩ ভোর ৬:২৬

শূন্য সারমর্ম বলেছেন:

আপনার মেয়ে সমাচার পড়ে আপনার মেয়ের প্রতি ভালোবাসা অনুভুত হলো।

জ্যাক স্মিথের ছবিটা ভালো লাগলো।

০১ লা ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:৪৮

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ। ভাল থাকুন।

৫| ০১ লা ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১০:১৭

আলমগীর সরকার লিটন বলেছেন: খুবি বুদ্ধিমান কন্যা হবে রাজীব দা
অনেক দোয়া রাখি---------

০১ লা ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:৪৮

রাজীব নুর বলেছেন: শুকরিয়া।

৬| ০১ লা ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১১:০৮

কামাল১৮ বলেছেন: পিতা মাতার স্বপ্ন পূরণ করতে করতে ছেলে মেয়েদের নিজেদের স্বপ্ন হারিয়ে যায়।

০১ লা ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:৪৯

রাজীব নুর বলেছেন: পিতা মাতার স্বপ্নের মধ্যেই সন্তানের স্বপ্ন থাকে। অর্থ্যাত নিজের স্বপ্ন পূরন করাই মানে পিতা মাতার স্বপ্ন পূরন করা।

৭| ০১ লা ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১১:৩৭

মোঃ মাইদুল সরকার বলেছেন:
মেয়ের জন্য শুভকামনা।

০১ লা ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:৫০

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ। ভাল থাকুন।

৮| ০১ লা ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:৪৭

মরুভূমির জলদস্যু বলেছেন:
- কন্যাদের জন্য শুভকামনা রইলো।

০১ লা ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:৫১

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ। অনেক ধন্যবাদ।

৯| ২৫ শে মার্চ, ২০২৩ সকাল ১১:৪৫

খায়রুল আহসান বলেছেন: ওর হাতে রঙ বেরঙের ছবিসহ বই ধরিয়ে দিন, মোবাইল ফোনের প্রতি আসক্তি কমে যাবে।

২৫ শে মার্চ, ২০২৩ দুপুর ১:১৩

রাজীব নুর বলেছেন: হ্যাঁ এখন এই চেষ্টাই চলছে।

ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.