নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

পৃথিবীর সবচেয়ে ভালো মানুষ কে?

০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:১০



পৃথিবীর সবচেয়ে ভাল মানুষ আমি।
হ্যাঁ আমি। আপনাকে সত্য কথাটা বললাম। আমি কোনোদিন কারো ক্ষতি করি নাই। এমনকি আমি কারো সাথে মিথ্যা বলি নাই। যদি কারো উপকার হয় তখন আমি মিথ্যা বলি। অবশ্য আমার মিথ্যা গুলো সাদা মিথ্যা। জানেন তো মিথ্যা দুই রকমের হয়- সাদা মিথ্যা আর কালো মিথ্যা। কালো মিথ্যায় মানুষের ক্ষতি হয়। কিন্তু সাদা মিথ্যায় কারো ক্ষতি হয় না। আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা। আমি একজন ভাল মানুষ বলেই- মানুষ আমাকে ভালোবাসেন। স্নেহ করেন। কোনো মানুষই তার মন্দ দিক গুলো লুকিয়ে রাখতে পারেন না। হুটহাট প্রকাশ পেয়ে যায়'ই। ভাল মানুষ হতে বেশি কিছু লাগে না। মনের কয়েকটা ময়লা ঝেড়ে ফেলে দিলেই হয়। সত্য কথা বলতে হয়, একজন ভাল, মানবিক এবং হৃদয়বান মানুষ হতে হয়।

ছোটবেলা থেকেই আমি ভাল মানুষ।
সহজ সরল ভাল মানুষ। ছোটবেলায় যখন রাস্তায় খেলা করতাম। তখন কয়েকজন দুষ্ট ছেলে বিনা কারনে আমাকে ধাক্কা দিয়ে ড্রেনে ফেলে দিতো। আমি নিজে নিজে অনেক কষ্ট করে ড্রেন থেকে উঠতাম। গায়ে লেগে থাকতো ময়লা আবর্জনা। কিন্তু যে আমাকে ধাক্কা দিয়েছে তাকে কিছু বলতাম না। ক্ষমা করে দিতাম। সৃষ্টির সেরা জীবকে ক্ষমা করে দিতে আমার ভাল লাগে। নিজেকে তখন মহৎ বলে মনে হয়। স্কুলে আমার পাশে এক দুষ্ট মেয়ে বসতো। মেয়েটা খুব সুন্দর ছিলো। প্রতিদিন মেয়েটা আমার টিফিন খেয়ে ফেলতো। আমি তাকে কিছুই বলতাম না। ক্ষুধায় কষ্ট করতাম। নিজে না খেয়ে আমি অন্যের হাসিমুখ দেখতে বেশি পছন্দ করি। আমার দুনিয়ায় কোনো জটিলতা কুটিলতা নেই। আমার দুনিয়া হলো সহজ সরল ও আনন্দময়। আমি কখনই শুধু নিজে ভাল থাকতে চাই না, আমি আশেপাশের সকলকে নিয়ে ভাল থাকতে চাই।

যখন আমি কিশোর। মাঠে ফুটবল খেলতাম।
কেউ আমার পায়ে বল দিতো না। আমি শুধু সারা মাঠ দৌড়ে বেড়াতাম। আমি সারা মাঠ দৌড়ে খেলা প্লেয়ার। অথচ আমাকে গোলকিপার বানিয়ে দেওয়া হতো। যখন ক্রিকেট খেলতাম- ব্যাট আর হাতে পেতাম না। শুধু মাঠে দৌড় দিতে দিতেই সন্ধ্যা হয়ে যেতো। আমার সাথে অন্যায় করা হতো। আমি চুপ করে থাকতাম। সহ্য করে যেতাম। মুরুব্বীরা বলেন, 'কয় জন বড় না, সয় জন বড়'। এজন্য আমি শুধু সহ্য করে গিয়েছি। সহ্য করে-করে এখন আমি সহনশীল হয়ে গেছি। রেগে যাই না। চিৎকার চ্যাঁচামেচি করি না। হতাশ হই না। সবার আগে স্কুলে গিয়েও আমি প্রথম বেঞ্চে বসতে পারতাম না। আমাকে পেছনের বেঞ্চে বসতে হতো। সারাটা জীবন আমি কিছু না পেতে-পেতে ধরেই নিয়েছি না পাওয়াই আমার নিয়তি। এজন্য আমার কোনো দুঃখবোধ নেই। যে মানুষ অন্যের ক্ষরি করে না, অন্যের ক্ষতির চিন্তা করে না- দুনিয়াতে তার ক্ষতি কেউ করতে পারে না। দিন শেষে তারাই জয়ী হয়। আমি 'ছাড়' দেই। ছাড় দিতে পারাটা অনেক বর একটা গুণ,। এই গুণ আমি আয়ত্ত করেতে পেরেছি।

আমি জানি আমার দুনিয়া সুন্দর।
সহজ সরল। আমি অনেক গুলো বিয়ে করেনি। স্ত্রীর সম্পদ দখল করিনি। মানুষকে বোকা বানিয়ে, আড়ালে হাসিনি। যুদ্ধ করিনি। দুর্নীতি করিনি। কোনো দাসদাসী রাখিনি। কথায় কথায় বানী প্রসব করিনি। মহাকাশে যাইনি। কারো ধনসম্পদ লুট করিনি। খুন করিনি। ধর্ষন করিনি। রাস্তায় কলার খোসা ছুড়ে ফেলিনি। রাস্তাঘাটে মেয়েদের দিকে কুৎসিত ভাবে তাকাইনি। পৃথিবীতে ভাল মানুষ অনেক আছে। এরিস্টটল আছেন, পীথাগোরাস আছেন, আইনস্টান আছেন, রবীন্দ্রনাথ আছেন, মাদার তেরেসা আছেন, স্বামী বিবেকানন্দ আছেন, মহাত্মা গান্ধী আছেন, গোর্কী আছেন, কার্ল মার্কস আছেন, রুমী আছেন, নেলসন ম্যান্ডেলা আছেন, থমাস কার্লাইল আছেন, লাউ ঝু আঁচেন, প্লেটো আছেন। 'হুতুম প্যাচার নকশা' বইয়ের লেখক একজন ভাল মানুষ। লেখলের নামটা এই মুহুর্তে মনে করতে পারছি না। সম্ভবর কালী প্রসন্ন সিংহ হতে পারে। দুনিয়াতে বহু খারাপ মানুষও আছেন। এদের মধ্যে সবচেয়ে খারাপ ধর্মগুরুরা। নেশাদ্রব্য বিক্রিকারীরা এবং নারী পাচার কারীরা। এরা সমাজের মন্দ কাজ গুলো করে থাকে। খুন, ধর্ষন থেকে শুরু করে সব কিছু।

আমি ধর্ম নিয়ে ব্যবসা করি নাই।
মানুষকে বোকা বানিয়ে আরাম আয়েশ করি নাই। আমি মানুষকে দোজকের ভয় দেখাই না। এমনকি জান্নাতের লোভ দেখাই না। আমি সমস্ত নারীদের সম্মান করি। এমনকি আমার বাসায় যে মহিলা কাজ করেন তাকেও আমি সম্মান করি। আমাদের এলাকায় গার্মেন্সের কয়েকেটা মেয়ে আছে। তাদেরও আমি সম্মান করি। আমি কখনও মানুষকে আঘাত দিয়ে কথ বলি না। কখনও বলি নাই- ওর চোখ উপড়ে ফেলো। বলি নাই- ও বির্ধমী ওরে কতল করো। আমার জীবন সহজ সরল সুন্দর। এবং আনন্দময়। যারা অন্যের ক্ষতি করে না, সমাজের ক্ষতি করে না- তারাই মুলত ভাল মানুষ। আমি মাদার তেরেসা নই, কিন্তু মানুষের প্রতি আমার ভালোবাসা মাদার তেরেসার চেয়ে কম নয়। আমি অন্যায়ের প্রতিবাদ করি। আমি লিখতে জানি। লিখে লিখে হলেও আমি অন্যায়ের প্রতিবাদ করি। আমার মধ্যে কোনো কুসংস্কার নেই। নেই কোনো গোঁড়ামি। আমি একজন আধুনিক মানুষ। আমার চিন্তা ভাবনা উন্নত। আমি বিজ্ঞানমনস্ক মানুষ। মুক্তমনা।

আমার স্ত্রী বলেন, আমি একজন ভাল মানুষ।
আমি নিজেও জানি আমি ভাল মানুষ। অন্যের চেয়ে আমি আমার নিজেকে ভাল চিনি। সব মানুষ'ই নিজেকে ভাল চিনে। আমি কুকুরের লেজ বিশেষজ্ঞ না। আমি মানুষকে চোর বলি না। মানুষের গীবত করি না। কাউকে মিথ্যা অপবাদ দেই না। আমি কাউকে এরশাদ বলি না। যারা মন্দ কথা বলে, মিথ্যা কথা বলে আমি তাদের গালি দেই না। দোষ দেই না। শুধু তাদের মঙ্গল কামনা করি। শুধু মাত্র আমার বাবা ছাড়া আমি জীবনে কারো কাছ থেকে একটা টাকা নেইনি। বরং মানুষকে দিয়েছি। সেই টাকা অনেকেই ফেরত দেয়নি। আমিও চাইনি। আমি বিশ্বাস করি শুধু কোরআন আর হাদীস পড়লেই হবে না। এর বাইরেও হাজার হাজার, লাখ লাখ গ্রন্থ আছে। সেগুলো পড়তে হবে। আমল, নেকি, সোয়াব, ফজিলত ইত্যাদি শব্দ গুলোর উপর আমার কোনো বিশ্বাস নেই। আমি বিশ্বাস করি কিছু পেতে হলে সেটা নিজের মেধা দিয়ে, জ্ঞান দিয়ে অর্জন করে নিতে হয়। সব কিছু মিলিয়ে আমি একজন ভাল মানুষ। এবং আমি চাই দুনিয়াতে সবাই ভাল মানুষ হয়ে যাক। তবেই না পৃথিবীটা আনন্দময় হবে।

মন্তব্য ২২ টি রেটিং +১/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:৩৭

সোনাগাজী বলেছেন:



স্ত্রী যদি স্বামীকে ভালো মানুষ বলেন, ইহার পর অন্য কারো বলার কিছুই থাকেনা।

০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১:১৬

রাজীব নুর বলেছেন: হ্যাঁ একদম।

২| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১:৪৭

জ্যাক স্মিথ বলেছেন: বুঝতে পারলাম আপনার ধৈর্য শক্তি অনেক। নিজের রাগ সংবরণ করতেও কিন্তু অনেক মানিসক শক্তির প্রয়োজন হয়, তাই যে বিষয়ে আপনার রাগ হয় বা যাদের কাজকর্ম, কথাবার্তা আপনি অপছন্দ করেন, কিন্তু সবই ধৈর্য সহকারে আপনি মেনে নেন, এই বিষয়গুলো আপনি এড়িয়ে চলবেন নিজের মানসিক শ্বান্তির জন্য।

ধর্মব্যবসা আমার কাছে মনে হয় পৃথিবীর সবচেয়ে বড় ব্যবসা।

সব মানুষের মধ্যে ভালো এবং খারাপ দুটোই আছে, সব মানুষই নিজেকে ভালো মানুষ মনে করে। আর হ্যাঁ সবাই যদি আপনাকে ভালোবাসে তাহলে কিন্তু সমস্যা আছে বিষয়টা মাথায় রাখতে হবে।

আসলে লাইফ মানে হচ্ছে ব্যলেন্স সবকিছুতে ব্যালেন্স রাখাটা জরুরী, যদিও সবসময় সম্ভব হয় না তবে চেষ্টা করতে হবে।


০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:৫৭

রাজীব নুর বলেছেন: মন্তব্যের ঘরে সঠিক কথাই বলিয়াছেন জনাব।

৩| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:১৯

বাকপ্রবাস বলেছেন: আপনি একজন ভাল মানুষ এ বিষয়ে আমার সন্দেহ নেই

০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:৫৮

রাজীব নুর বলেছেন: শুকরিয়া। অশেষ শুকরিয়া।

৪| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:৩৭

জুল ভার্ন বলেছেন: আমি ছাড়া সব মানুষ ভালো।

০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:৫৮

রাজীব নুর বলেছেন: আপনি ভাল।

৫| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৩:২২

জগতারন বলেছেন:
আমি সবার চেয়ে ভালো মানুষ।
কারন আমার স্ত্রী তা-ই বলে।

০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:০০

রাজীব নুর বলেছেন: হা হা হা---
ভাল মানুষরা কিছুটা বোকা বোকা হয়। আপনি কি বোকা?

৬| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৩:৪২

রানার ব্লগ বলেছেন: আপনার আগের লেখার সাথে এই লেখার বেশ গড়বড় আছে । এর আগে কোন এক লেখায় আপনি লিখেছিলেন আপনি খুবি ব্রাইট স্টুডেন্ট ছিলেন । ক্লাশের প্রথম দিকের বেঞ্চে বসতেন ।আপনার প্রতি মেয়েদের আলাদা মোহ ছিলো কারন আপনি অন্যদের থেকে বেশি সমার্ট আর সুন্দর ছিলেন । সারাক্ষন মেয়ে মন্ডলি আপনাকে ঘিরে থাকতো ।

০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:০৪

রাজীব নুর বলেছেন: না গড়মিল নেই।
হ্যাঁ আগে যেটা লিখেছিলাম সেটাও সত্য। এটাও সত্য।
দুটা ঘটনা একই বছরের না। মানুষ পরিবর্তন হয়।
মোহ না। শব্দটা অন্য কিছু হবে।

৭| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:০৫

ঢাবিয়ান বলেছেন: ্দুপুরে ব্লগে কিছুক্ষনের জন্য জনাব চাদঁগাজীএর একখানি পোস্ট দেখেছিলাম। এখন এসেছিলাম কমেন্ট করতে কিন্ত দেখি পোস্ট গায়েব । যাই হোক কমেন্টটা আপনার পোস্টেই করি।

জনাব চাঁদগাজী বলেছেন উনি সব কিছুই স্ত্রীকে সাথে নিয়ে করেন যেমন বেড়ানো , শপিং, তাহলে হোয়াই নট ব্লগিং? উনি লিখেছেন আমাদের চাঁদ্গাজী ভাবী ব্লগ পড়েন এবং বিবিধ ব্লগারদের নামও জানেন? এরকম সক্রিয় একজন কেন ব্লগার না হয়ে শুধু পাঠক হয়ে থাকবেন ? আমরা আমাদের চাঁদগাজী ভাবীকে সামু ব্লগে দেখতে চাই।

০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:০৬

রাজীব নুর বলেছেন: ওকে।

৮| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৮:৩৭

কামাল১৮ বলেছেন: মিথ্যা কখনো উপকারী হতে পারে না।মিথ্যা মিথ্যাই।সাময়িক মনে হতে পারে উপকার হয় কিন্তু চুড়ান্ত বিশ্লেষণে মিথ্যা অপকারী।সত্যের মতো সুন্দর কিছু নাই।

০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:০৮

রাজীব নুর বলেছেন: সুন্দর কথা বলেছেন।
একদম বানী বানী লাগছে।

৯| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৯:৫৫

নতুন বলেছেন: আপনি কয়েক দিন আগে বলেছিলেন কাকে যেন সায়েস্তা করেছিলেন, সেটা করা ঠিক হয় নাই।

আপনি একজন ভালো মানুষ কিন্তু পৃথিবির সবচেয়ে ভালো মানুষ না । ;)

০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:১১

রাজীব নুর বলেছেন: উফ!!
এক লেখার সাথে আরেকটা মিলাবেন না। তাহলে জটিলতা সৃষ্টি হবে।

১০| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:৩৮

জিনাত নাজিয়া বলেছেন: ঘরের বৌ যখন বলেছে আপনি ভালো মানুষ, তাইলে
এটাই আপনার বড় এওয়ার্ড। জীবনে আর কিছু কি লাগে?

০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:৫৫

রাজীব নুর বলেছেন: স্ত্রীরা কি স্বামীকে খারাপ বলে? বলে না।

১১| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:৫৮

সত্যপথিক শাইয়্যান বলেছেন:



আপনি আমার খুব পছন্দের এক মানুষ!

সামুতে আসলে যে গুটি কয়েক ব্লগারের লেখা খুঁজি, তাঁদের মাঝে আপনি অন্যতম।

আপনার জন্যে নিরন্তর শুভকামনা।

০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:১৬

রাজীব নুর বলেছেন: শ্যাইয়ান ভাই আপনি একজন অন্যরকম মানুষ। একদম আলাদা। আপনি অন্য দশজনের মতো না।

আমার শ্রদ্ধা জানবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.