নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আমার সাথে ঘটে যাওয়া ভূতুড়ে সত্যি ঘটনা

০৮ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:৩৪

ছবিঃ ইউটিউব।

১। বিয়ের পর হানিমুনে কক্সবাজার গেলাম। সারাদিন বউকে নিয়ে ঘুরে বেড়ালাম। ইনানী বিচ গেলাম। সমুদ্রের পাড়ে হেঁটে বেড়ালাম। বার্মিজ মার্কেটে গেলাম। সন্ধ্যায় হোটেলে ফিরলাম। চাবি দিয়ে রুমের দরজা খুলতেই- দেখি আমার বউ ঘরের মধ্যে। সে ভীষন রাগ করেছে। বলল, আমাকে ঘরে রেখে তুমি সারাদিন কোথায় ছিলে? আমি তো অবাক! পাশে তাকিয়ে দেখি আমার বউ আমার পাশে নেই। অথচ দুরজা খোলার আগেই আমার পাশে দাঁড়িয়ে ছিলো। খাটে বসে থাকা বউকে বললাম- স্যরি। খুব স্যরি। আমি একজন আধুনিক মানুষ। আমার মধ্যে কোনো কুসংস্কার নেই। অথচ অনেক চিন্তা ভাবনা করেও আমি এই ঘটনার ব্যাখ্যা পাইনি। আমার বউ যদি রুমেই থাকে, তাহলে সারাদিন আমি কার সাথে ঘুরে বেড়ালাম? মেয়েটা তো আমার সাথেই ছিলো। হঠাত করে কোথায় চলে গেলো?

২। সৌদি থাকে আমার বন্ধু জাহাঙ্গীর। আমরা একই স্কুলে পড়েছি। দারিদ্রতার কারনে বন্ধু চলে যায় সৌদি। সেখান থেকে সে আমাকে নিয়মিত ফোন দেয়। ঘন্টার পর ঘন্টা কথা বলে। কেউ দেশে ফিরলেই জাহাঙ্গীর আমার জন্য খেজুর, জমজম পানি ইত্যাদি পাঠিয়ে দিতো। যাইহোক, টানা ছয় বছর সে সৌদি থাকলো। এবার দেশে ফিরবে। এখন তার আর্থিক অবস্থা অনেক উন্নত। নারায়নগঞ্জে জমি কিনে বাড়ি করেছে। মেয়ে ঠিক করে রাখা হয়েছে, দেশে ফিরে সে বিয়ে করবে।

আমার বন্ধু দেশে আসার দুদিন আগে স্ট্রোক করে মরে গেলো। এই ঘটনায় আমি ভীষন কষ্ট পেলাম। সৌদি থেকে দেশে লাশ ফিরিয়ে আনতে এক মাসের বেশি সময় লাগলো। যখন আমি একা থাকি, তখন প্রায়ই জাহাঙ্গীর আমার কাছে আসে। প্রথম প্রথম ভয় পেতাম। এখন আর ভয় পাই না। একদিন আমি দুপুরবেলা রমনা পার্কে বসে আছি। জাহাঙ্গীর আমার পাশে এসে বসলো। চুপচাপ। কোনো কথা না। এরপর একদিন রাতে আমি সিগারেট খেতে ছাদে গিয়েছি, দেখি বন্ধু জাহাঙ্গীর। গত পরশু বাসায় কেউ নেই। আমি একা। কি কারনে বসার ঘরে এসেছি। দেখি বন্ধু জাহাঙ্গীর সোফায় বসে আছে। আমি বিশ্বাস করি দুনিয়াতে কারন ছাড়া কিছুই ঘটে না। মৃত মানুষ ফিরে আসতে পারে না। এগুলো নিশ্চয়ই আমার অবচেতন মনের কারসাজি।

৩। এটা আমার বিয়ের আগের ঘটনা। বাসার সবাই নাটোর গিয়েছে। ছোট চাচার বিয়ে। আমি যাইনি। আমার জন্য মা খাবার রান্না করে ফ্রিজে রেখে গেছে। জাস্ট ওভেনে গরম করে খেলেই হবে। মাঝে মাঝে আমাকে চরম আলসেমিতে পায়। খাবার গরম করতে হবে, এই কারনে না খেয়েই ঘুমাতে গেলাম। হঠাত ঘুম ভেঙ্গে গেলো। কে যেন কলিং টিপছে। ঘড়ির দিকে তাকিয়ে দেখি রাত দুতো। বাইরে বৃষ্টি হচ্ছে খুব। আমি দরজা খুলে দেখি এক সুন্দর মতো মেয়ে দাড়িয়ে আছে। সুন্দর একটা শাড়ি পরা। শাড়ি ভেজা। গায়ের সাথে লেপটে আছে। মেয়েটার চুলে বেলী ফুল। সুন্দর গন্ধ ছড়াচ্ছে। আমি বললাম, আপনি কে? মেয়েটা বলল, আগে ঘরে ঢুকতে দাও। দেখো না ভিজে গেছি। টাওয়াল দাও। গরম এক মগ চা দাও। আমরা চা খেলাম। অনেক গল্প করলাম।

সকালে আমি ঘুম থেকে উঠলাম। সাথে সাথে আমার মেয়েটার কথা মনে পড়লো। কি সুন্দর স্বপ্ন দেখলাম! দারুন রোমান্টিক স্বপ্ন। মনট বেশ খুশি খুশি লাগছে। বিছানা গুছাতে গিয়ে দেখি আমার বালিশের নিচে বেলী ফুল। বেলি ফুল কোথা থেকে এলো? তার মানে মেয়েটা সত্যি এসেছিলো? মেয়েটার চুলে আমি বেলী ফুল দেখেছি। নাটক সিনেমায় এরকম হয়। বাস্তবে এরকম হয় না। বেলী ফুল কোথা থেকে এলো আমার ঘরে বালিশের নিচে? বাসায় তো আমি ছাড়া আর কেউ নেই! এই বেলী ফুলের রহস্য আমি আজও সমাধান করতে পারিনি। মাঝে মাঝে এরকম অলৌকিক ঘটনা ঘটে বলেই জীবন সুন্দর।

৪। ছোটবেলার কথা। স্কুল থেকে হেঁটে হেঁটে বাসায় ফিরছি। বেশ ক্ষুধা পেয়েছে। ইচ্ছা করছে মোরগ পোলাউ খেতে। মনে মনে ভাবছি মা কি আজ মোরগ পোলাউ রান্না করেছে? ঠিক তখন কোথা থেকে একলোক এলো। অদ্ভুত পোশাক পরা। মাথার চুল লম্বা। সে আমার হাতে এক প্যাকেট খাবার দিলো। বাসায় এসে দেখি- প্যাকেটে মোরগ পোলাউ। আর মা রান্নাই করেনি। মার শরীর ভাল না। এরকম ঘটনা আমার জীবনে বহু আছে। একদিন সন্ধ্যায় মাঠ থেকে খেলাধূলা করে বাসায় ফিরছি। বেশ ক্ষুধা পেয়েছে। পটেটো চিপস খেতে ইচ্ছা করছে। কিন্তু পকেটে টাকা নেই। মন খারাপ করে বাসায় ফিরছি। আমাদের বাসার গলিতে ঢুকতেই দেখি একটা চিপসের প্যাকেট। কে রাখলো আমার চলার পথে চিপসের প্যাকেট? এরকম তুচ্ছ ঘটনা গুলো কে ঘটায়? ঈশ্বর?

সেন্টাল স্কুলের মাঠে আমি ফুটবল খেলতাম। সেই সময় মাঠের এক কোনায় একটা পুকুর ছিলো। একদিন দুপুর বেলা মাঠে ফুটবল খেলছি। সেদিন ছিলো শুক্রবার- আমার স্পষ্ট মনে আছে। আমার বল টি মাঝ পুকুরে চলে যায়। জুম্মার নামাজের জন্য পুরো মাঠ ফাঁকা হয়ে গেছে। আমি আমার বল আনতে পুকুরে নামি। এবং ডুবে যাই। আমি সাঁতার জানি না। পুকুরে ডুবে যাওয়ার পর একটা মেয়েকে দেখতে পাই। মেয়েটা ভীষন সুন্দর। সে আমাকে পুকুর থেকে উদ্ধার করে। এইসব ঘটনার কোনো ব্যখ্যা পাই না। সম্ভবত এসব আমার অবচেতন মনের কল্পনা। কার্যকারন ছাড়া দুনিয়াতে কিছুই ঘটে না।

মন্তব্য ৩৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৩৬) মন্তব্য লিখুন

১| ০৮ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:৫২

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
ছবির ভুত থেকে চমকে উঠলাম।

০৮ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৩:২১

রাজীব নুর বলেছেন: ছবিতে ভূত না। ছবিতে ক্যাটরিনা।
মুভিতে ক্যাটরিনা মৃত ছিলো। তাই এই ছবিটা দিয়েছি।
আর আমি লেখাতে যে মেয়ে গুলোর কথা বলেছি, তাদের সাথে ক্যাটরিনার কিছুটা মিল আছে। তাই এই ছবিটা যথাযথ মনে হয়েছে।
বুঝা গেলো ব্যাপারটা?

২| ০৮ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৩:১০

আলমগীর সরকার লিটন বলেছেন: ভাবনাময় শক্তি অনেক কবি রাজীব দা
ভাল থাকবেন------

০৮ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৩:২২

রাজীব নুর বলেছেন: আমি আপনার মন্তব্যের অর্থ বুঝতে পারি না কখনই।

৩| ০৮ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৩:২৩

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: চার নংয়ের প্রথমটা ছাড়া সব আমার কাছে আপনার ভ্রম বলে মনে হচ্ছে !

০৮ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৩:৩০

রাজীব নুর বলেছেন: অবশ্যই ভ্রম।
লজিক বলে এরকম হওয়ার নয়।
আমার মধ্যে কোনো রকম গোঁড়ামি নেই বলে এসব আমি কুসংস্কার বলেই বিশ্বাস করি।

৪| ০৮ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৩:২৭

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
ক্যাটরিনাকে দেখেই চমকে উঠেছি। ভিকি এর বৌ।

০৮ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৩:৩২

রাজীব নুর বলেছেন: ভিকি? জানি না। হতে পারে।

৫| ০৮ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৩:৩১

সামিউল ইসলাম বাবু বলেছেন: আপনি কি ভুত বিশ্বাস করেন দাদা?

০৮ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৩:৩৩

রাজীব নুর বলেছেন: ভূত প্রেত জ্বিন এইসব হাবিজাবি আমি বিশ্বাস করি না।
শেকসপিয়ার যতই বলুক।

৬| ০৮ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৪:২১

জ্যাক স্মিথ বলেছেন: মৃত মানুষ আপনার সাথে দেখা, সাক্ষ্যাত করে, বিষয়টা কিন্তু মোটেও হাসি তামাশার নয়, সিরায়াস পর্যায়ে গেলেই কেবল মানুষের এমন হয়। তবুও আপনার ব্যাপারে আমার মতামত জানাচ্ছি।

১: খুব সম্ভবত আপনি পোস্ট'টি মজা করেই করেছেন, সবাইকে আনন্দ দেয়ার জন্য।
২: অথবা হয়তো আপনি ইদানীং ভূতরে গল্প, বই, মুভি এসব নিয়ে আছেন অথবা মানুষের কাছ থেকে এ জাতীয় গল্প শুনেন বেশি বেশি।
৩: আর যদি উপরের দুটির একটিও সত্য না হয় তাহলে, আপনি আজকাল ব্রেইনের উপর প্রচুর প্রেশার দিচ্ছেন , পারলৌকিক, আধ্যাত্মিক এই সব বিষয়ে হয়তো চিন্তাভাবনা একটু বেশেই করছেন ইদানীং।

আপনার বউ বাচ্চা কাচ্চা আছে আপনি একজন সুখী মানুষ, সাধারণত অসুখী মানুষের মাথায় এসব চিন্তা ঘুর ঘুর করে। আপনি পরিবারের সবাইকে নিয়ে বাইরে কোথাও ঘুরে আসতে পারেন কিছুদিনের জন্য, দেখবেন মন ভালো হয় যাবে। আর তা যদি সম্ভব না হয়, তাহলে রাশিয়া ইউক্রেন যুদ্ধ নিয়ে গবেষণা করে কিছুদিন সময় কাটাতে পারেন, আলু, পেয়াজের দাম কেন বেশি তা নিয়ে গবেষণা করতে পারেন। আপাদত কিছুদিন ঈশ্বর, পারলৌকিক, আধ্যাত্মিক টাইপের বই, গল্প, মুভি এসব থেকে দূরে থাকুন আর যারা এসব বিশ্বাস করে তাদের কাছ থেকে ১০ হাত দূরে থাকুন। ভুলেও বন্ধু বান্ধব অথবা আত্নীয় স্বজন এমনকি নিজের স্ত্রী'র কাছ থেকেও এসব জীন, ভূতে বা আধ্যত্নিক গল্প শুনবেন না, আর অবশ্যই সন্তানদের এসব থেকে দূরে রাখতে হবে।

ভালো থকুন।

০৮ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৪:২৮

রাজীব নুর বলেছেন: নানান কিছিমের মানুষ নিয়াই আমাদের সমাজ।

প্রাচীন ভারতের সংস্কৃতি তথা সনাতন ধর্মের রীতি অনুযায়ী সেলাই না করা বস্ত্র যেমন পুরুষদের ধুতি-চাদর এবং নারীদের শাড়িই পরিধেয় ছিল।

মাইনষে কি কইবো: অধিকাংশ গরিব এই রোগে আক্রান্ত, উন্নত দেশে এই বালাই নাই,তাই গরিব ও কম।

৭| ০৮ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৪:২৫

জ্যাক স্মিথ বলেছেন: আর হ্যাঁ আপনার মৃত ওই বন্ধু যদি আবার আপনার কাছে আসে তাহলে তার সাথে একটা সেলফি তুলে ব্লগে পোস্ট করবেন, দেখবেন পোস্ট'টি ভাইরাল হয়ে যাবে। :D

০৮ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৪:৩২

রাজীব নুর বলেছেন: দেখুন আমি মিথ্যা লিখতে পারি না। মিথ্যা বলে আমার লাভ কি? যা ঘটেছে, যা দেখেছি তাই লিখেছি। আমি নিজে আধুনিক মানুষ। কোনো রকম কুসংস্কার আমার মধ্যে নেই। হ্যাঁ যে ঘটনা গুলো ঘটে গেছে, সেগুলোর ব্যখ্যা অবশ্যই আছে। একদিন ব্যখ্যা আমি জেনে যাবো।
যাদুকরেরা ম্যাজিক দেখায়। আমরা অভিভূত হই। যাদু কি? যাদু হচ্ছে এক ধনের কৌশল। কৌশল না জানার কারণে আমাদের কাছে অলৌকিক বলে মনে হয়। ঠিক তেমনি আমার সাথে যা যা ঘটেছে সেগুলো অলৌকিক কিছু না।

আপনি যা বলেছেন। সঠিক কথাই বলেছেন।

৮| ০৮ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৪:৫৪

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: খুব ভালো ভৌতিক অভিজ্ঞতা হয়েছে আপনার । বিয়ের পর নিশ্চয় এখন আর মেয়ে ভুতেরা আসেনা ?

[email protected] একটু কষ্ট মোবাইলে রেকিডিং করে এখানে পাঠিয়ে দিন প্লিজ প্রচার করি ।

০৮ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:৪৪

রাজীব নুর বলেছেন: আমার গলা ভালো না। আর রেকর্ড করতে গেলে আমার গলা শোনায় ভয়াবহ। নিজেই চিনতে পারি না।

৯| ০৮ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৫:৩২

বাকপ্রবাস বলেছেন: এমন ঘটনা যতই ঘটবে ততই মজা

০৮ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:৪৫

রাজীব নুর বলেছেন: মজা নয়, যন্ত্রনা।

১০| ০৮ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:০৬

সোনাগাজী বলেছেন:



আপনি সাতার শিখেছেন?

০৮ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:৪৬

রাজীব নুর বলেছেন: শিখি নাই।

১১| ০৮ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:১৭

শেরজা তপন বলেছেন: দিন দুনিয়ার যত অদ্ভুতুরে কান্ড কারখানা আপনার মাথায় ঘুরে বেড়ায় :)

০৮ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:৪৮

রাজীব নুর বলেছেন: মনে হয় আমার সমস্যা আছে। তাবিজ নিতে হবে। পানিপড়া খেতে হবে। আপনার সন্ধানে কোনো ভালো হুজুর আছেন?

১২| ০৮ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:৫৯

সৈয়দ মোজাদ্দাদ আল হাসানাত বলেছেন: অনেক ঘটনাই ঘটে যায় যার কোন ব্যাখ্যা হয় না ।

০৮ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:৪৯

রাজীব নুর বলেছেন: ব্যখ্যা অবশ্যই আছে। সব কিছুর ব্যখ্যা আছে। এই দুনিয়াতে অলৌকিক বলে কিছু নেই। একদিন মানুষ সব ব্যাখ্যা জেনে যাবে।

১৩| ০৮ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:০৩

কামাল১৮ বলেছেন: ভালো ডাক্তার দেখান।সিজোফ্রেনিয়া রোগের অনেক গুলি লক্ষণের একটা।হুমায়ূন আহমের বইয়ে এমন অনেক গল্প আছে।এক হুজুরের বৌ নেংটা হয়ে পুকুরের জলে ভেসে থাকতো।পরে হুজুর নিজেও নেংটা হয়ে গ্রামে দুরে বেড়াতো।আপনি তো তার অনেক বই পড়েছেন।বইয়ের নামটা কি মনে পড়ে।আপনার লেখায় হুমায়ূনের প্রভাব আছে।

০৮ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:৫২

রাজীব নুর বলেছেন: গত পনের বছরে নিজের জন্য মাত্র দুই বার ডাক্তারের কাছে গিয়েছি। একবার পা ব্যথার জন্য। একবার চোখের সমস্যার জন্য।

হুমায়ূন আহমেদের প্রতিটা বই আমার ১০/১৫ বার করে পড়া। আপনি যে গল্পের কথা বলেছেন, সেটা মিসির আলির উপর একটা বই।

১৪| ০৯ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১:০১

মৌন পাঠক বলেছেন: পেত্থম কতা, যদি লাগে তাবিজ কবজ
মোরে খাওয়াইবেন গরুর ভুনা মগজ

আবার ধরেন, লাগে যদি পানিপড়া
হাজার এক টাকা দিবেন দাবি ছাড়া

ভাবেন, লাগব আপনার ঝাড় ফুক
রাইধা খাওয়াইবেন এক চিলতে সুখ।

আশা করছেন, লাগব খানিক আশা,
বিলায়া দিবেন, কাগজের ভালোবাসা।

আমার কখনো ভৌতিক অভিজ্ঞতা হয় নাই, এইটা আমার আফসোস!
ক্যান, কেননা আরও অনেক আড্ডার মত ভৌতিক গল্পের আসরে আমি নির্বাক শ্রোতামাত্র।
কাউরে কিছু বলতে ও পারি না, আই মিন, ডিবাংক ও করতে পারি না,
বিশ্বাস বলে কথা।

এই গল্প বইলা তারা একদিকে তারা তাদের অসহায়ত্ব ও দূরবস্থা, বীরত্ব (কত কৌশলে ও চাতুর্যের সাথে জান বাচাইল), ও বিশেষ ক্ষমতা বা তাদের প্রতি কারো বিশেষ নজর থাকারে গ্লোরিফাই করে, ও অন্যরা তাদের সমীহ করে।

০৯ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:৫৯

রাজীব নুর বলেছেন: আসলে আপনি কি বলতে চাচ্ছেন?

১৫| ০৯ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১:০৩

শিশির খান ১৪ বলেছেন: ভুত না থাক। জীন তো আছে শুনছি এক ধরণের জীন আছে যারা টাকা চাইলে টাকা দেয় এইরকম জীন পাইলে আমারে নক দিয়েন অনেক অভাবে আছি।

০৯ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৩:৪৪

রাজীব নুর বলেছেন: টাকা কেউ কাউকে দেয় না। টাকা উপার্জন করতে হয়।

১৬| ০৯ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ৮:৩৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: হুমায়ূন আহমেদ কিছু ছেলে মেয়ের মাথা খারাপ করে দিয়ে গেছেন। এরা উদ্ভট কল্পনার জগতে বাস করে। ইহা জাতির জন্য ক্ষতিকর।

০৯ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৩:৪৪

রাজীব নুর বলেছেন: আপনিও জাতির জন্য ক্ষতিকর।

১৭| ০৯ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১০:৩৫

কাজী ফাতেমা ছবি বলেছেন: সব কাল্পনিক
এসব গল্প হতে পারে সত্য নয়

০৯ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৩:৪৫

রাজীব নুর বলেছেন: সত্য মিথ্যা নির্নয় করা এত সহজ নয়।
আজ যেটা সত্য বলে জানছেন, একদিন দেখা যাবে সেটাই মিথ্যা।

১৮| ০৯ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১১:৫২

রানার ব্লগ বলেছেন: সাতার টা শিখে নিন সব সময় সুন্দুরী কোন মেয়ে এসে বাঁচাবে না !!!

০৯ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৩:৪৫

রাজীব নুর বলেছেন: হ্যাঁ শিখব।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.