নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

বসন্ত আর ভালোবাসা দিবস নিয়ে দুই চার লাইন

১৪ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৫:৫৪



আকাশে বহিছে প্রেম, নয়নে লাগিল নেশা
কারা যে ডাকিল পিছে! বসন্ত এসে গেছে...


মানুষের হাসি মুখ দেখতে আমার খুব ভালো লাগে।
বাংলাদেশ একটা দরিদ্র দেশ। দেশের বেশির ভাগ মানুষ গরীব। আজ ঢাকা শহরের সব মেয়ে শাড়ি পড়েছে। যেন চারিদিকে শুধু হলুদ প্রজাপতি। ছোট ছোট বাচ্চারাও সেজেছে। সবাইকেই খুব সুন্দর লেগেছে। কেউ কেউ আবার মাথায় ফুল দিয়ে বানানো মুকুট পড়েছে। মেয়ে গুলো তার প্রিয় মানুষের সাথে হাঁটছে, রিকশায় করে ঘুরছে- গল্প করছে। সবার মুখে এক আকাশ হাসি আর আনন্দ। একই সাথে আজ দুটা বিশেষ দিন। বসন্ত ও ভালোবাসা দিবস। প্রতিটা বিশেষ দিনে সকলের আনন্দ করা উচিৎ।

আমাদের সবার'ই দুঃখ-কষ্টের শেষ নেই।
আমরা প্রতিদিন রোদে পুড়ি, বৃষ্টিতে ভিজি, ধুলো-বালিতে সারা শরীর মাখি, বাসে কোনো রকমে উঠতে পারলেও সিট পাওয়া যায় না, চাপাচাপি করে দাঁড়িয়ে থাকতে হয়। ঘন্টার পর ঘন্টা জ্যামে বসে থাকি, প্রতিদিন বেশ কয়েকবার ক্ষুদ্র ক্ষুদ্র অপমানের ভেতর দিয়েও যেতে হয়। চারপাশে দুষ্ট লোকের অভাব নেই। দরিদ্র একটা দেশে, বিশেষ একটা দিনে সবাই আনন্দ করছে। সবার মুখে হাসি- এটা আমার কাছে অনেক বড় একটা প্রাপ্তি। এই তো আমি লেখাটা শেষ করেই মেয়েকে নিয়ে বেড়াতে বের হবো।

তরুণ তরুণীদের স্বচ্ছ পবিত্র হাসিমুখ আর ভালোবাসাবাসির দৃশ্য গুলো দেখতে খুব ভাল লাগে।
মানুষের জীবনে সবচেয়ে বড় অস্ত্র'ই হচ্ছে- ভালোবাসা। নিঃস্বার্থ ভাবে ভালোবেসে দেখুন- প্রমান পাবেন। আমি কোনো মানূষের মুখে পাপ দেখি না বলেই, সহজেই বন্ধুত্বের হাত বাড়িয়ে দেই। খুব সহজেই তাকে ভালোবেসে ফেলি। একবার মাদার তেরেসার কথা ভাবুন- নিজের দেশ ছেড়ে এসে অন্য দেশের কুষ্ঠ রোগীদের সেবা করতেন। আপনি যদি আপনার শত্রুকেও ভালোবাসেন- একদিন না একদিন সে আপনার বশ্যতা স্বীকার করবে। এজন্য মানুষ ভালোবাসার এত জয়গান করে।

অনেকদিন আগে আমাকে একটি মেয়ে বলেছিলো- তুমি যে আমায় ভালোবাসো, তোমার যোগ্যতা কি?
আমি অযোগ্য, মেয়েটিকে মুগ্ধ করবার মতো কোনও গুন আমার জানা নেই। আমি কেবল একটি কাজই জানি, দেয়ালের সামনে দাঁড়িয়ে মাথা পায়ের কাছে, পা মাথার কাছে, খানিকটা সময় দাঁড়িয়ে থাকতে। হুমায়ূন আহমেদের কোনো বইয়ে পড়েছিলাম- 'ভালোবাসা মানেই এক ধরনের সর্বনাশ। একজন মানুষ যখন আরেকজনকে সত্যিকার ভালোবাসে তখন তার নিজের বলে আর কিছু থাকে না। তার সব কিছুই চলে যায় সেই মানুষটির কাছে। শরীর, মন, প্রতিমুহুর্তের ভাবনা, স্বপ্ন এবং ভবিষ্যৎ। এর'চে বড় সর্বনাশ মানুষের আর কি হতে পারে'?

আমার কাছে বিশেষ দিন মানে খানাপিনা।
সুরভিকে বলেছি, রাতে ফ্রাইড রাইস আর চিকেন ফ্রাই করতে। চিংড়ি আছে ফ্রিজে। ফ্রাই করতে বলেছি। স্যুপ তো করতে হবেই। স্যুপ ছাড়া চায়নিজ খাবার অসম্পূর্ন থেকে যায়। আর সিজলিং মিজলিং আমার পছন্দ না। একগাদা সস দিয়ে মিষ্টি করে ফেলে। গত পরশু এক চায়নিজ রেস্টুরেন্টে খেয়েছিলাম। ভালো হয়নি। একদম ফালতু। এজন্য আজ সুরভিকে রান্না করতে বলেছি। সুরভির রান্না ভালো। খেয়ে আরাম পাই। বিকেলে আমার ধার্মিক ভাবীর বাসায় দাওয়াত আছে। ভাবীকে আমার ভালো লাগে না। হঠাত যারা ধার্মিক হয়ে যায় আর হঠাত যারা ধনী হয়ে যায় তাঁরা বিপদজনক। এদের বিষয়ে সাবধান থাকতে হবে।

সবাই ভালো থাকুন। সুস্থ থাকুন।
আনন্দে থাকুন। কমপক্ষে টানা ৮ ঘন্টা ঘুমাবেন। প্রচুর পানি খাবেন। সবজি বেশী খাবেন। মাংস কম খাবেন। পারলে দেশী মাছ খাবেন। চাষের মাছ না খেয়ে সমুদ্রের মাছ খাবেন। প্রতিদিন কমপক্ষে তিনশ' গ্রাম ফল খাবেন। ফাস্ট ফুড এড়িয়ে যাবেন। বাবা মায়ের খেয়াল রাখবেন। মুরুব্বীদের সম্মান করবেন। শিশুদের ভালোবাসবেন। ক্ষুধার্থ মানুষকে পেট ভরে খাওয়াবেন। কেউ সাহায্য চাইলে তাকে সাহায্য করবেন। আজ বিদায় নিচ্ছি। বসন্তের শুভেচ্ছা জানাই। ভালোবাসা দিবসের শুভেচ্ছা জানাই।

মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১৪ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:১১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: নব্য নাস্তিকদের এই একটা সমস্যা। যে কোন লেখার মধ্যেই ধর্মকে টেনে আনতে হবে। বসন্তের শুভেচ্ছা...

১৪ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:৪৭

রাজীব নুর বলেছেন: ভাই সাহেব মানুষকে মানুষ হিসেবে দেখুন। নাস্তিক আস্তিক বা হিন্দু মুসলমান নয়।

২| ১৪ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:০২

সোনাগাজী বলেছেন:


ঢাকায় ছেলেমেয়েরা লিভ-টুগেদার করছে?

১৪ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:৪৯

রাজীব নুর বলেছেন: হ্যাঁ করছে। তবে এদের সংখ্যা খুব কম।

৩| ১৪ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৮:৩০

কামাল১৮ বলেছেন: মানুষে মানুষে ভালোবাসার বন্ধন যত দৃঢ় হবে সমাজ তত সুন্দর হবে।

১৪ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:৫০

রাজীব নুর বলেছেন: একদম।
তবে এটা বাংলাদেশে সম্ভব না।

৪| ১৪ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৮:৪৭

ঢাবিয়ান বলেছেন: ঢাকার রাস্তার বসন্ত বরনের ছবি দিয়েন ।

১৪ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:৫০

রাজীব নুর বলেছেন: কারো ছবি তুলি নাই।
তবে আমি আমার মেয়েকে নিয়ে বের হয়েছি। তার ছবি তুলেছি। দেখতে চাইলে দেখাতে পারি।

৫| ১৪ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৯:১২

পন্নি নদীর পুত্র বলেছেন: এইসব লোক নিয়ে যত সমস্যা। আপনি ধর্মের সকল সুবিধা গ্রহন করে এখন যাচ্ছে তাই বলছেন

১৪ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:৫২

রাজীব নুর বলেছেন: ধর্মের সুবিধা ভোগ করে ধর্মগুরুরা।
আমি ধর্মগুরু নই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.