নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

দিকদারি

০৫ ই মার্চ, ২০২৩ রাত ১১:৪২

ছবিঃ আমার তোলা।

কাজের মেয়েটা চোখ বড় বড় করে কথা শুনছে।
শাহেদ তাকে জ্যোতিষ শাস্ত্র সম্পর্কে জ্ঞান দিচ্ছে। মেয়েটার নাম জুই। অনেকে জুই নামে চন্দ্রবিন্দু দেয়। এই মেয়ে দেয় না। মেয়েটা শাহেদ কে পীর ফকির মনে করে। জুইয়ের ধারনা শাহেদের অলৌকিক ক্ষমতা আছে। কারন জুই এ বাসায় এসেছে মাত্র দুই মাস। এর আগে সে শাহেদকে চিনিতো না, জানতো না। অথচ শাহেদ তার অতীত ইতিহাস সব বলে দিয়েছে। একবার যে জুই সাপের কামড় খেয়েছিলো সে কথাও বলে দিয়েছে। জুইয়ের ধারণা শাহেদ জামালের সাথে একটা জ্বীন আছে। এই জ্বীনের মাধ্যমে শাহেদ সব রকম খোঁজ খবর পেয়ে যায়। জ্বীনের প্রতি জুইয়ের অনেক ভক্তি শ্রদ্ধা। জুই শাহেদ জামালকে খুবই খাতির করে। না চাইতেই চা দেয়। ফ্রিজে মজার কোনো খাবার থাকলে বের করে দেয়। চাকর, দাড়োয়ান, মুদি দোকানদার, চায়ের দোকানদার- এই শ্রেনীর লোকজন শাহেদ জামালকে খুব মানে। এমনকি বাজারে যে লোকটা মাছ কাটে সে-ও শাহেদ জামালকে খুব খাতির করে।

শাহেদ বলল, জুই তুমি কি কারো হাতের তালুতে তিল দেখেছো?
জুই বলল না দেখি নাই। হাতের তালুতে তিল হয় না। শাহেদ বলল, খেয়াল করে দেখবে মানুষের শরীরে অনেক জায়গায় তিল আছে। কিন্তু কারো হাতের তালুতে তিল নেই। কিন্তু যারা ভাগ্যবান এবং যাদের এক্সট্রা পাওয়ার থাকে তাদের হাতের তালুতে তিল থাকে। জুই বলল, আপনার হাতটা দেখি ভাইজান। আমার মন বলছে, আপনার হাতের মাঝখানে তিল আছে। এই জন্যই আপনি সবার থেকে আলাদা। শাহেদ বলল, আমি কাউকে আমার হাত দেখাই না। অথচ জুই খুব আবদার করছে, তাকে হাত দেখাতেই হবে। সে দেখবে- শাহেদ জামালের হাতের তালুতে তিল আছে কিনা। কারন, যাদের হাতের তালুতে তিল থাকে তাঁরা অলৌকিক ক্ষমতাসম্পন্ন মানুষ। শাহেদ জানে তিল বা হাতের রেখাতে আসলে কিছুই থাকে না। মানুষের ভাগ্য নির্ভর করে তার কর্মের উপর। বিজ্ঞানের অগ্রগতি জ্যোতিষ শাস্ত্রকে কোনঠাসা করে ফেলেছে। জ্যোতিষ শাস্ত্র তো অতি সামান্য বিষয়, ধর্মকেই পেছনে ফেলে দিচ্ছে।

শাহেদ তার হাত দেখালো।
জুই দেখল শাহেদ জামালের হাতের তালুর ঠিক মাঝখানে একটা তিল। তিল দেখে জুই ১০০% নিশ্চিত হলো শাহেদ জামাল সাধারন কেউ না। সে এখন শাহেদ জামালকে পুরোপুরি বিশ্বাস করে। শাহেদ বলল, জুই তুমি কি চিকেন ফ্রাই করতে পারো? জুই বলল, পারি। আর না পারলেও সমস্যা নাই। ইউটিউব দেখে এখুনি শিখে নিচ্ছি। শাহেদ টিভিতে নিউজ দেখছিলো। আঘা ঘন্টা পর জুই চিকেন ফ্রাই বানিয়ে নিয়ে এলো। শাহেদ গরম গরম চিকেন ফ্রাই খেয়ে নিলো। মেয়েটা বুদ্ধিমতি আছে। সাথে সস দিতে ভুলেনি। একটু পর নিয়ে এলো চা। শাহেদ বলল, চা'তে এক চামুচ কফি মিশিয়ে দাও। চায়ের সাথে কফি মেশালে মাঝে মাঝে খেতে দারুন লাগে। জুই গ্রামের মেয়ে হলে কি হবে, যা রান্না করে খেতে ভালো লাগে। একদিন টেংরা মাছের ঝোল খাইয়ে ছিলো, সেই স্বাদ অনেকদিন মনে থাকবে। জুইয়ের বাড়ি ময়মনসিংহ। বয়স ষোল। দেখতে কালো। কিন্তু মুখখানি ভীষন মিষ্টি।

জুই বলল, মাকে দেখতে ইচ্ছা করে।
শাহেদ বলল, ঠিক আছে আমি ব্যবস্থা করে দিচ্ছি। আগামী তিন দিনের মধ্যে তুমি তোমার মৃত মাকে স্বপ্নে দেখবে। মায়ের কথা মনে পরাতে জুই কেমন বিষন্ন হয়ে গেলো। শাহেদ বলল, জুই আমি এখন যাচ্ছি। আগামী সপ্তাহে আমি আসবো। শাহেদ এখন যাবে তার বন্ধু রাজীব নূরের বাসায়। রাজীব বেশ কয়েকদিন ধরে ফোন দিচ্ছে। নিশ্চয়ই কোনো সমস্যা হয়েছে। শাহেদ জামাল কি মনে করে এক কেজি দই কিনে নিলো। মিরপুর মাজারের কাছে একটা দই মিষ্টির দোকান আছে। ওদের দই টা খেতে বেশ। বন্ধুর বাসায় তো আর খালি হাতে যাওয়া যায় না। দই হাতে নিয়ে যাচ্ছিলো, তখন একলোক বলল- স্যার ভালো ক্যাপসিকাম আছে। নিয়ে যান এক কেজি। শাহেদ বলল দাও। বড় বড় সবুজ ক্যাপসিকাম। দেখতে ভালো লাগে। নুডুলসে দেওয়া যাবে, চায়নিজ সবজিতে দেওয়া যাবে। ভিটামিন এ আছে। কোলেস্টেরল বাড়তে দেয় না। চোখের জন্যও বেশ উপকার আছে। আল্লাহপাক দুনিয়াতে অপ্রয়োজনে কিছু সৃষ্টি করেন নাই। খুব হিসাব নিকাশ করেই আল্লাহপাক দুনিয়া সৃষ্টি করেছেন। মানুষ সৃষ্টি করেছেন।

রাজীব নূরের বাসার কাছে একটা শিমুল গাছ আছে।
গত বছর গাছে ফুল আসেনি। রাজীবের বেশ মন খারাপ হয়েছিলো। তখন শাহেদ বলেছিলো- বন্ধু তুমি মন খারাপ করো না। আগামী বছর এই গাছে প্রচুর ফুল হবে। এত্তো ফুল হবে যে, তোমার বাসার সামনে দিয়ে যে ভাবে সে-ই মুগ্ধ হয়ে গাছের দিকে তাকিয়ে থাকবে। শাহেদ দেখলো- গাছে ফুল দিয়ে ভরে গেছে। পুরো গাছে যেন আগুন লেগে গেছে!
সুরভি বলল, আজ ক'দিন ধরেই খুব দই খেতে ইচ্ছা করছিলো। শাহেদ বলল- ভাবী এই জন্যই তো দই নিয়ে এলাম আপনার জন্য। সুরভিই বলল, আসলেই আপনার কিছু ক্ষমতা আছে। ক্যাপসিকামও এনেছেন দেখছি। রাজীবকে গত তিন দিন ধরে বলছি চায়নিজ সবজি বানানো ক্যাপসিকাম এনে দাও। সে বাইরে যায়, খালি হাতে ফিরে আসে। ভুলে যায়। স্যরি বলে। অথচ আপনি ঠিকই নিয়ে এলেন। আপনার নীলা খুবই ভাগ্যবতি মেয়ে। শাহেদ বলল, ভাবী আপনি আমাকে চা খাওয়ান। সুরভি রান্না ঘরে গেলো। তখন রাজীব বলল, দোস্ত সংসার করাটা বিরাট দিকদারি। শাহেদ বলল, বন্ধু জীবনটাই একটা দিকদারি। রাজীব বলল, একদম সঠিক কথা বলেছো বন্ধু। একদম সঠিক।

মন্তব্য ২৪ টি রেটিং +১/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ০৬ ই মার্চ, ২০২৩ রাত ১২:৪৩

বড় দাদা বলেছেন: পড়ে হিমুময় হয়ে গেলাম। লেখায় জাদু অাছে।

০৬ ই মার্চ, ২০২৩ রাত ১০:০১

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

২| ০৬ ই মার্চ, ২০২৩ রাত ১:৫১

কামাল১৮ বলেছেন: আমার হাতেও তিল নাই।যারা টাট্টু আঁকে তাদের দিয়ে একটা তিল বানিয়ে নিলে কি কাজ হবে।
জ্যোতিষ শাস্ত্র আর ধর্ম প্রায় কাছাকাছি।দুই দলই ভবিষৎ বলতে পারে।আমাদের নবী কি সুন্দর বলে দিলো কবে কেয়ামত হবে।সামনের ছেলেটিকে দেখিয়ে বললো,এই ছেলে বৃদ্ধ হয়ে মারা যাবার আগেই কেয়ামত হবে।এই চৌদ্দশ বছরেও সেই ছেলে বৃদ্ধ হয়ে মারা গেছে তার কোন প্রমান নাই,তাই কেয়ামত হয় না।কত সুন্দর ভবিষ্যত বানী।

০৬ ই মার্চ, ২০২৩ রাত ১০:০৪

রাজীব নুর বলেছেন: সুন্দর মন্তব্য করেছেন।
আপনার মন্তব্য আমার ভালো লাগে।

৩| ০৬ ই মার্চ, ২০২৩ রাত ২:৩৬

সোনাগাজী বলেছেন:



ঢাকায় এখন কিশোরী চাকরাণী আছে বাসায় বাসায়?

০৬ ই মার্চ, ২০২৩ রাত ১০:০৬

রাজীব নুর বলেছেন: প্রচুর।

৪| ০৬ ই মার্চ, ২০২৩ সকাল ৮:৪৭

শেরজা তপন বলেছেন: ভাল লিখেছেন।

০৬ ই মার্চ, ২০২৩ রাত ১০:১১

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

৫| ০৬ ই মার্চ, ২০২৩ সকাল ৯:১৯

বিটপি বলেছেন: এক অপদার্থ বুইড়া হাবড়া বিভিন্ন ব্লগে এসেই আমাদেরকে হাদীসের গপ্পো শুনায়। বুইড়ার চেহারাটা দেখার আমার খুব শখ। এরকম বুইড়া সমাজে চলে ক্যামনে ? মানুষজন এরে স্যান্ডেল দিয়ে পিটায় না?

০৬ ই মার্চ, ২০২৩ রাত ১০:১৭

রাজীব নুর বলেছেন: শান্ত থাকুন। মডারেটর আছেন। উনি যথাসময়ে ব্যবস্থা নেবেন।

৬| ০৬ ই মার্চ, ২০২৩ সকাল ১০:৩৬

আলমগীর সরকার লিটন বলেছেন: খুব মজা করে লেখেন রাজীব দা
ভাল থাকবেন--------

০৬ ই মার্চ, ২০২৩ রাত ১০:১৮

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ কবি।

৭| ০৬ ই মার্চ, ২০২৩ সকাল ১১:১৭

রানার ব্লগ বলেছেন: দেশে হিমুর সংখ্যা বেড়ে যাচ্ছে !!!

০৬ ই মার্চ, ২০২৩ রাত ১০:১৯

রাজীব নুর বলেছেন: না। একটুও না।

৮| ০৬ ই মার্চ, ২০২৩ সকাল ১১:৫৫

চারাগাছ বলেছেন:

কামাল ১৮ , আপনার আচার ব্যবহার আমার ছেলের মত। যদিও অনেকে বয়োজ্যেষ্ঠ বলে আপনাকে শ্রদ্ধা করে। আমিও করি।
আমাদের নবী সেই উক্তির মাধ্যমে কেয়ামত খুব কাছে এটা বুঝিয়েছেন।
এটা সাধারণ একটা বিষয়। না বোঝার কিছু নেই।

আপনি সংশয় , ধর্মকারীতে কি লেখেন ?
আপনার পোস্ট পড়তে ইচ্ছা হয়। মন্তব্য করতে ইচ্ছা হয়। উপায় নেই দেখে আর ওর পোস্টে আপনার মন্তব্যের বিপরীতে মন্তব্য করতে হয় আমাকে।
বিশেষ করে রাজীব ভাইয়ের পোস্টে মন্তব্যে করে পোস্টদাতাকে অযথা বিরক্ত করতে হয়। আপনি নিজে পোস্ট লেখেন না।

আপনার ভাগ্য ভাল চাঁদগাজী আপনার পোস্ট লেখা নিয়ে কোন প্রশ্ন তুলেন নি। এই বিষয়ে তিনি নীরব থাকেন। এই বিষয়ে সময় চাঁদগাজীর নিকট জানতে চাইবো একদিন। ধন্যবাদ।

০৬ ই মার্চ, ২০২৩ রাত ১০:২০

রাজীব নুর বলেছেন: কামাল১৮ বুদ্ধিমান মানুষ। উনার অভিজ্ঞা ব্যাপক। কামাল সাহেব লেখালেখি শুরু করলে চাঁদগাজীর মতো নাম করতে পারতেন।

৯| ০৬ ই মার্চ, ২০২৩ সকাল ১১:৫৬

চারাগাছ বলেছেন:
দুঃখিত রাজীব নূর। আপনার পোস্টে ভালো মন্তব্য করতে এসেছিলাম।

০৬ ই মার্চ, ২০২৩ রাত ১০:২২

রাজীব নুর বলেছেন: সাথেই থাকুন।

১০| ০৬ ই মার্চ, ২০২৩ দুপুর ১২:০৬

বিটপি বলেছেন: আমারো চারাগাছের মত একই অবস্থা। পোস্ট সম্পর্কিত মন্তব্য করতেই এসেছিলাম, এসে এই ল্যান্টা পাগলা বুড়া হাবড়ার কমেন্ট দেখে মাথা খারাপ হয়ে গেল। একই অভিযোগে এর আগে নুরুল ইসলা৪৪৪ নামের এক ছাগল আর কামাল৮০ নামেরই আরো দুই বুইড়া ব্লগারকে কমেন্ট ব্লক করা হয়েছিল। এই গারলটা এখনও আছে কিভাবে? আমার ধারণা ছাগলের চেয়ে গারল দেখতে সুন্দর। এইজন্য ব্লগ টিম দয়া মায়া করে একে রেখে দিয়েছে। কিন্তু যেভাবে কৃমিওয়ালা লাদি ছড়াচ্ছে, তাতে তো ব্লগ দুর্গন্ধে ভরে যাচ্ছে।

০৬ ই মার্চ, ২০২৩ রাত ১০:২৪

রাজীব নুর বলেছেন: কামাল১৮ সাহেব একজন পড়ুয়া লোক। তার অভিজ্ঞতা অনেক।
তাকে অসম্মান করে কথা বলা সঠিক কাজ নয়।

১১| ০৬ ই মার্চ, ২০২৩ দুপুর ২:৫৩

যাযাবর তরুণ বলেছেন: প্রতিটা জায়গায় প্রতিটা পোষ্টে প্রতিটি ক্ষণেক্ষণে আপ্নারা কেন বার বার ধর্মকে টেনে আনেন? কামাল ভাইকে আমার প্রশ্ন থাকল।
ধর্ম থাকুক ধর্মের জায়গায়, আপনি থাকেন আপনার জায়গায় আমি থাকি আমার জায়গায় এতে কারোর ক্ষতি নাই, কিন্তু যখন আপনি যেচে পরে কারো গুহদ্বারে আংগুল দিতে যাবেন তখন কিন্তু আপনার অন্যের মলের গন্ধ আপনার আঙ্গুলেও লাগবে। সুতরাং আপনি বুদ্ধিমান হইলে নিজের আঙ্গুলকে সঠিক স্থানে রাখবেন।

০৬ ই মার্চ, ২০২৩ রাত ১০:২৫

রাজীব নুর বলেছেন: দেখুন আপনি যদি বট গাছের নিচে দাঁড়ান, তাহলে আপনার গায়ে বটগাছের ছায়া পড়বে। ঠিক তেমনি যে কোনো আলোচনায় ধর্ম অবধারিত ভাবে এসেই যায়।

১২| ০৬ ই মার্চ, ২০২৩ বিকাল ৩:৪৩

বড় দাদা বলেছেন: যাযাবর তরুণ, অাপনি সঠিক বলেছেন।

০৬ ই মার্চ, ২০২৩ রাত ১০:০৭

রাজীব নুর বলেছেন: হুম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.