নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

শুভ জন্মদিন সুরভি!

০৭ ই মার্চ, ২০২৩ রাত ১:৪৭



আজ সুরভির জন্মদিন।
আমি এই দিনটা কখনও ভুলি না। সাধারণত আমার কারো জন্মদিনের তারিখ মনে থাকে না। হোক সে আমার মা, বাবা, ভাই অথবা কাছের কোনো বন্ধু। সুরভির জন্মদিন মনে থাকে কারন- বঙ্গবন্ধু। তার ৭ই মার্চের ভাষনের জন্য। যাইহোক, দীর্ঘদিন আমরা একসাথে আছি। ঝগড়াবিহীন। আমাদের সময় আনন্দ নিয়ে কাটছে। সুরভি খুবই একটা ভালো মেয়ে। সহজ সরল। তার মধ্যে কোনো জটিলতা কুটিলতা আমি কখনও দেখিনি। আমি সুরভিকে মাঝে মাঝে ম্যাজিক দেখাই। সে আমার যাদুর কৌশল ধরতে পারে না। আমার ম্যাজিক দেখে সে মুগ্ধ! ইদানিং আমার কন্যাও আমার যাদু দেখে মুগ্ধ হয়।

সুরভি একজন সাংসারিক মেয়ে।
এদিকে আমি একজন প্রচণ্ড অগোছালো মানুষ। সুরভি আমার জীবনে আসার পর আমার অনেক পরিবর্তন হয়েছে। ভালো পরিবর্তন। সুরভি সব সময় ঘরদোর ঝকঝকে করে রাখে। বিয়ের পর আমি কোনোদিন দেখিনি, বিছানা এলোমেলো হয়ে আছে। রান্নাঘর অপরিস্কার। আধোয়া কাপড় জমে আছে। বুয়া না এলে সে নিজেই কাজে নেমে পড়ে। এমনকি আমাদের বাসার ছাদটাও পরিস্কার পরিচ্ছন্ন। সুরভি গাছ ভালোবাসে। ঘর সাজাতে ভালোবাসে। আমি শুধু বাজার করি, বাকি সব কিছু সামলায় সুরভি। সুরভির কারনে আমার চিন্তা ভাবনা কমে গেছে। সবদিকে তার খেয়াল থাকে। অতি তুচ্ছ বিষয়ও মনে করে বসে আছে।

দুপুরে আমরা পুর্বাচল যাবো।
সেখানে আমরা দুপুরে খাবো। শপিং করবো। সুরভি আইসক্রীম খেতে পছন্দ করে। ফ্রিজে আইসক্রীম থাকলে রাত দুটায় ঘুম থেকে উঠে আইসক্রীম খায়। ছোট কন্যা ফারাজাকে বললাম, তুমি বাসায় থাকো। আমরা বাইরে যাবো। সে বলল, নো নেভার। আমাকেও সাথে নিতে হবে। ফারাজা বাইরে যেতে খুব পছন্দ করে। সে সবচেয়ে খুশি হয়- আমি আর সুরভি তাকে নিয়ে কোথাও গেলে। রিকশায় বসে একবার সে আমার কোলে বসবে, একবার তার মায়ের কোলে বসবে। মাঝে মাঝে ফারাজা আমাদের দুজনের গলায় হাত রাখে। আমি কন্যাকে বলি, তুমি শান্ত হয়ে বসো। আমরা তোমাকে কোল থেকে ফেলে দিবো না। সে মিষ্টি করে হাসে। বড় ভালো লাগে সেই হাসি।

সুরভির হাতের রান্না খুব বেশি ভালো।
সে রান্না করতে ভালোবাসে। একসময় তার ইচ্ছা ছিলো সে একটা রেস্টুরেন্ট দেবে। সেই ইচ্ছা তার এখনও আছে। হুটহাঁট করে আমার বন্ধুবান্ধব বাসায় চলে এলে সুরভি কখনও বিরক্ত হয় না। সাথে সাথে সে ফ্রিজ থেকে মাছ মাংস বের করে দুই চুলায় রান্না বসিয়ে দেয়। একবার সে প্রেগন্যান্ট। বাসায় আমার তিন জন বন্ধু এলো। সে বিন্দুমাত্র বিরক্ত না হয়ে রান্না বসিয়ে দিলো। মাঝে মাঝে এসে আবার আমাদের সাথে গল্পে যোগ দিচ্ছে। অতি সামান্য বিষয়ে সুরভি খুশি হয়ে যায়। আমি বাসায় ফেরার পথে যদি সুরভির জন্য দশ টাকার বাদাম কিনে নিয়ে যাই, সে ভীষন খুশি হয়। একবার সুরভি বলল, মুড়ির মোয়া খেতে ইচ্ছা করছে। ঘটনা চক্রে সেদিন আমি বাসায় ফেরার পথে দেখলাম- একলোক মোয়া বিক্রি করছে। কিনে নিলাম। বাসায় আসার পর সুরভি তো মহাখুশি। সামান্য মূড়ির মোয়াতে কেউ এত খুশি হয়!

আপনারা হয়তো ভাবছেন- আমি নির্বোধ।
স্ত্রীর গুণগান গাইছি। ঘটনা তা না। সুরভির কোনো খারাপ দোষ আমি খুঁজে পাই না। আমার অনেক খারাপ দোষ আছে। কিন্তু তার নেই। আসলেই নেই। সে একজন ভালো মানুষ। মানবিক মানুষ। হৃদয়বান মানুষ। অনেক খুঁজে আমি সুরভির একটা খারাপ দোষ পেলাম। সুরভি আর আমি বাইরে গেলেই সে রাস্তার ফালতু খাবার গুলো আগ্রহ নিয়ে খাবে। ভেলপুরি, ফুচকা, ঝালমুড়ি, আচার, পরপকর্ন ইত্যাদি। অথচ আমরা বড় রেস্টুরেন্টে খেতেই যাচ্ছি। রেস্টুরেন্টে খেতে বসার পর বলবে, আমি খেতে পারবো না। আমার পেট ভরা। তখন খাবার বাসায় নিয়ে আসি। ফ্রিজে থাকে। পরের দিন বুয়া নিয়ে যায়। সুরভি সবচেয়ে বেশি পছন্দ করে কেনাকাটা করতে। ঘর সাজানোর জিনিস কিনতে তার কোনো ক্লান্তি নেই।

আমি মনে প্রানে চাই- সুরভি ভালো থাকুক।
সুস্থ থাকুক। তার প্রতিটা দিন আনন্দময় হোক। সুরভি ভালো থাকলে- আমি ভালো থাকবো। আমার কন্যা ভালো থাকবে। সুরভি মাস্টার্স পাশ করেছে। আমি বলেছি, তুমি চাকরি করো। এ বিষয়ে আমার বা আমার পরিবার তোমাকে বাঁধা দেবে না। সে চাকরি করতে আগ্রহী নয়। অবশ্য সুরভি যেরকম চাকরি চায়, সে রকম চাকরি পেতে ক্ষমতাবান মামা চাচা লাগে। যাইহোক, বিয়ের আগে সুরভি ব্লগিং করতো। বিয়ের পর সে ব্লগিং ছেড়ে দেয়। সুরভি ভালো ছবি আঁকতে পারে। আমার ইচ্ছা ছিলো সুরভির এবারের জন্মদিন টা আমরা কক্সবাজারে পালন করবো। কিন্তু হলো না। শবে বরাত এসে গেলো। সুরভি গতকাল থেকে নানান রকম হালুয়া বানাতে শুরু করেছে। অথচ হালুয়া আমার পছন্দ না। আমার পছন্দ গরুর মাংস আর চালের আটার রুটি।

মন্তব্য ৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৭ ই মার্চ, ২০২৩ দুপুর ১২:০২

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
এই পোস্ট প্রথম পাতায় পেলাম না কেন ?

গরুর মাংসের তেল তেল ঝোল আর চালের আটার রুটি খেতে ইচ্ছা হচ্ছে।

০৭ ই মার্চ, ২০২৩ দুপুর ১২:৫২

রাজীব নুর বলেছেন: ফ্রন্টপেজ ব্যানে আছি। কমেন্ট ব্যানে আছি।

২| ০৭ ই মার্চ, ২০২৩ দুপুর ১:১৩

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
আপনার সাথে ফালতু প্যাচালের জন্য এমন অবস্থা হয়েছে কিনা কে জানে।
পরবর্তীতে আর কোন মন্তব্যেই যাবো না ঐসব বিষয়ে।
জাস্ট ইগনোর করবো।

০৮ ই মার্চ, ২০২৩ দুপুর ১২:০৯

রাজীব নুর বলেছেন: নিশ্চয়ই সামু নীতিমালা ভঙ্গ করেছি। যদিও আমি খুঁজে পাচ্ছি না, কোন নীতিমালা ভঙ্গ করেছি। মডারেটর সাহেব যদি আমার ভুলটা চোক্ষে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিতেন তাহলে ভালো হতো। তাহলে পরবর্তীতে এই ভুল হয়তো আর করতাম না।

৩| ০৮ ই মার্চ, ২০২৩ বিকাল ৪:২৮

জাহিদ অনিক বলেছেন: হ্যাপি বার্থডে টু সুরভী ভাবী। আপনি ব্লগে ভাবিকে নিয়ে এত লিখেছেন যে মাঝে মধ্যে মনে হয় ভাবিও আমাদের সাথে ব্লগিং করেন।

সুন্দর আর ছিমছাম কাটুক আপনাদের পথচলা :)

০৮ ই মার্চ, ২০২৩ বিকাল ৫:৩৯

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ। কবি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.