নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

ধর্ম কি জীবনে উন্নতির পথে বাধা হয়ে দাঁড়ায়?

০৯ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:২৫



হ্যাঁ অবশ্যই। ধর্ম খুবই ক্ষতিকর।
একদম বিষাক্ত সাপের মতোণ। খেয়াল করে দেখুন দেশভাগ হলো ধর্মের কারনে। এই ধর্মের কারনে সারা বিশ্বে কম দাঙ্গা হয়নি। কোটি কোটি লোককে ধর্মের কারনে হত্যা করা হচ্ছে। এখন ধর্মের কারনে জঙ্গীরা সুযোগ পেলেই মানুষ হত্যা করছে। নাস্তিকেরা কাউকে হত্যা করে না। নাস্তিকেরা মনে করে সবচেয়ে সুন্দর হচ্ছে মানব ধর্ম। কোনো রকম ঝামেলা নাই। লোভ নাই। ভয় নাই। জাহান্নাম আর জান্নাতের ঝামেলা নাই। পারলে মানুষের উপকার করো, মানুষের পাশে থাকো। যেই দেশ বা যেই জাতি ধর্মকে আকড়ে থাকবে তাদের উন্নতি হবে না।

ধর্মের কারনে নারীদের বোরকা পড়ে থাকতে হয়।
এমনকি হাত মোজা পর্যন্ত পড়ে থাকতে হয়। কোনো পুরুষের সামনে যাওয়া যাবে না। ধর্ম বলে পরপুরুষ নারী কন্ঠ শোনা হারাম। তাহলে কঠিন গুনাহ হবে। ধর্ম মূলত আফিম। আফিমে বুঁদ হয়ে আছে নির্বোধেরা। একমাত্র জ্ঞানই পারে মানুষের মধ্যে থেকে কুসংস্কার দূর করতে। জ্ঞানের চেয়ে সুন্দর দুনিয়াতে আর কিছু নেই। শুধু মাত্র কোরআন আর হাদীসের জ্ঞান দিয়ে আপনি আধুনিক পৃথিবীতে টিকে থাকতে পারবেন না। আপনাকে একটা উদাহরণ দেই- একলোক বিয়ে করছে। তার স্ত্রীর বাচ্চা হবে। এখন সে চায় তার স্ত্রীর বাচ্চা হবে- আল্লাহর নিয়মে। এজন্য সে তার স্ত্রীকে ডাক্তারের কাছে নিয়ে যায়নি। বাসায় বাচ্চা হওয়াতে গিয়ে স্ত্রীলোকটি মারা যায়। এবং তার পেটের সন্তানও মারা যায়।

ধর্ম মানতে হলে আপনাকে মুখ ভরতি দাঁড়ি রাখতে হবে।
ধর্ম মানতে হলে আপনাকে- পরকালের কথা ইহকালে ভাবতে হবে। ধর্ম তো মূলত রুপকথা। সেই সময় মানুষের চিন্তা ভাবনা উন্নত ছিলো না। জ্ঞান বিজ্ঞানে উন্নত ছিলো। তাঁরা সব রকমের কুসংসার বিশ্বাস করতো। সেই বিশ্বাস এই আধুনিক যুগে, এই বিজ্ঞানের যুগে মানা সম্ভব? এখন হচ্ছে কম্পিউটারের যুগ। ইন্টারনেটের যুগ। এখন যদি কোনো ধর্ম গুরু বলে আমি বোরাকে করে সাত আসমানে গিয়েছি, সেটা কেউ বিশ্বাস করবে? বিজ্ঞান ধর্মের বারোটা বাজিয়ে দিয়েছে। নবীজি মারা যাবার ২/৩ শ' বছর পর হাদীস সংকলন করা হয়। যা বানোয়াট। যেমন ধরুন একটা হাদিসের কথা বলি- একলোকের মাথায় উকুন হয়েছে। সে নবীজিকে বলল- আমার মাথায় উকুন হয়েছে। খালি চুলকায়। এখন কি করবো? নবীজি বললেন, মাথা কামিয়ে ফেলো। ছাগল জবো দাও। রোজা রাখো। এই যুগে কেউ এগুলো করবে? কাজেই ১৪শ' বছর আগের নিয়মকানুন এযুগে অচল।

মাদ্রাসায় কারা পড়ে? দরিদ্র ছেলেমেয়েরা পড়ে।
আর ধনীদের ছেলেমেয়েরা স্কুল পড়ে। মাদ্রাসার শিক্ষা দিয়ে কি এই যুগে কেউ ভালো একটা চাকরী পাবে? মাদ্রাসায় পড়ে মসজিদে আযান দেওয়ার চাকরী পাবে। কেউ মারা গেলে কোরআন খতমের কাজ পাবে। বাসায় বাসায় গিয়ে আরবী শেখাবে। অর্থ্যাত তাদের মানবেতর জীবনযাপন করতে হবে। ধর্মের কারনে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে নারীরা। ধর্ম একদম তাদের কোনঠাসা করে ফেলেছে। একসময় তাদের স্বামীর চিতায় পুড়ে মরতে হতো। ধর্মের কারনে একসময় বিধবাদের জীবন হতো অত্যন্ত যন্ত্রনাময়। এযুগের মেয়েরা বেশ ভাগ্যবান। তাঁরা ফেসবুকিং করতে পারছে না। টিকটক করতে পারছে। শপিং করতে পারছে। কষ্টে আছে আফগান নারীরা। সৌদি নারীরা। অবশ্য সৌদি বদলে যেতে শুরু করেছে। তাঁরা আর কিছুদিন পর দুবাইকে ছাড়িয়ে যাবে আধুনিকতায়। কারন তাঁরা বুঝে গেছে ধর্ম আকড়ে থাকলে কপালে দুঃখ আছে। পশ্চিম এত উন্নত কেন? কারন ধর্ম নিয়ে তাদের কোনো গোঁড়ামি নেই।

আমাদের এলাকায় এক ভাবী ছিলেন।
খুব ভালো মানুষ। দারুন আমুদে মানুষ ছিলেন। নাচ করতেন, গান করতেন। খুব আড্ডা দিতেন। কারো জন্মদিন এলে সে নিজের হাতে কেক বানাতেন। একদিন সে হঠাত ধার্মিক হয়ে গেলেন। এখন সে ঘরের মধ্যে বোরকা পড়ে থাকেন। কারো সাথে মিশেন না। কোনো অনুষ্ঠানে যান না। নাচ করেন না, গান করেন না। কেক বানান না। কারন এসব বেদাত কাজ। দেখুন ধর্ম ভাবীকে কিভাবে বদলে দিলো। একজন হাসি খুশি মানুষকে ঘরে বন্ধী করে দিলো। ভাবীকে বুঝানো হয়েছে নইলে পরকালে কঠিন শাস্তি পেতে হবে। পরকালের ভাবনায় ইহকালটা নষ্ট করে দিলেন ভাবি। অথচ পরকাল বলে কিছু নেই। সব ভন্ড প্রতারক আর নির্বোধদের বানানো কাহিনী। নিজেদের ভোগ বিলাসের জন্য ধর্ম গুরুরা রুপকথা জন্ম দিয়ে গেছেন। আর মহজহীন ধার্মিকেরা সেসব নিয়ে আজও মেতে আছে। খেয়াল করে দেখুন মধ্যপ্রাচ্যের দেশ গুলোর কি করুণ অবস্থা। কারন হচ্ছে ধর্ম। দুবাই উন্নত কারন তাঁরা ধর্মটাকে একপাশে সরিয়ে রাখতে পেরেছে।

ধর্ম থেকে যারা দূরে আছে, তারাই ভালো আছে।
ধর্ম মানুষের আনন্দ কেড়ে নেয়। একদম মগজহীন বানিয়ে দেয়। চিন্তা করতে দেয়ে না। বোধশক্তি জাগ্রত হতে দেয় না। প্রমান খুঁজতে দেয় না। শুধু বলে বিশ্বাস করো। এছাড়া নানান ভয় ভীতি দেখায়। দোজকের ভয় দেখায়। ভয় দেখিয়ে কি কাউকে ভালো বানানো যায়? আমাদের দেশে এত এত মসজিদ। এত এত ধার্মিক। কিন্তু দেখুন প্রতিদিন খুন হচ্ছে মানুষ, ধর্ষন হচ্ছে। দূর্নীতি হচ্ছে। কাজেই ধর্ম মানুষকে ভালো বানাতে পারে না। নানান রকম ভয়ভীতি দেখিয়েও ধর্ম মানুষের উপকার করতে পারছে না। মানুষকে কুসংস্কার থেকে দূরে রাখার উপায় হচ্ছে- তাকে জ্ঞান অর্জন করতে দেওয়া। স্বচ্ছ জ্ঞান। মানুষের জীবনের সবচেয়ে বড় সম্পদ হচ্ছে জ্ঞান। মানুষ যত জ্ঞান অর্জন করবে তত রুপকথার দুনিয়া থেকে বের হয়ে আসবে। কোনো নবী পৃথিবীতে কিছু আবিস্কার করতে পারেন নি। কম্পিউটার বলুন, ইন্টারনেট বলুন, মোবাইল বলিন, প্লেন বলুন। কিচ্ছু না। তাঁরা শুধু চ্যাটাং চ্যাটাং সস্তা ও ফালতু কথা বলে গেছেন। মুখের কথায় কি আর চিড়া ভিজে? জ্ঞানীরা করে দেখিয়েছেন।

আপনি মানুষ হয়ে জন্মেছেন।
এখন আপনার উচিৎ ভালো কাজ করা। অন্য মানুষের উপকার করা। এটা স্বাভাবিক। দুনিয়াতে যত ধর্ম আছে, সবই প্রায় ঘুরেফিরে একই রকম। ধর্ম গুরুরা হচ্ছেন ভন্ড, প্রতারক। আমরা সবাই জানি ধর্ম ব্যবসা হলো সবচেয়ে লাভজনক ব্যবসা। এই সমাজে কত পীর যে আছে, কত রকমের বাবা যে আছে। দুঃখজনক কথা হলো এদের মুরিদের অভাব নেই। মানুষ আর কবে সচেতন হবে? ওয়াজ শুনে দেখুন কি চমৎকার বিনোদন। আজ পর্যন্ত কোনো নবী, আউলিয়া পীর দরবেশ মানুষের জন্য কোনো অবদান রাখতে পারনি। আর জ্ঞানীরা মানুষের কল্যানে নিজের জীবন বিলিয়ে দিয়ে গেছেন। ধার্মিকেরা ইহুদি নাসারাদের আবিস্কার ব্যবহার করে, আর তাদের গালি দেয়। এবং বলে এগুলো কোরআন রিসার্চ করে আবিস্কার করা হয়েছে। এই হচ্ছে ধর্ম আর ধার্মিকদের অবস্থা। ভালো করে কে আল্লাহ, মন্দ করে কে শালায়। এই যে কিছুদিন আগে ভূমিকম্প হলো। কত মানুষ মারা গেলো। এই কিছুদিন আগে একবার আগুন লাগলো। ধার্মিকেরা ফায়ার সার্ভিসে ফোন না দিয়ে আযান দিতে শুরু করলো। ফলাফল সব পুড়ে শেষ।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১১ ই মার্চ, ২০২৩ বিকাল ৫:৫৮

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
ধর্মের পক্ষে বিপক্ষে কোন পক্ষেই আপনার পোস্ট দেয়ার দরকার নাই। রোজা আসছে। হরেক পদের খাবার নিয়ে স্ত্রী কন্যা নিয়ে ইফতার করবেন , ব্যস।



১১ ই মার্চ, ২০২৩ রাত ১০:২১

রাজীব নুর বলেছেন: ইয়েস। রাইট।
আপনাকে চুপি চুপি বলি- আমি কিন্তু নাস্তিক নই।


আপনাকে অনেক ধন্যবাদ।
আপনাকে আমাকে নিয়ে পোষ্ট দিয়েছেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.