নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

প্রিয় যুবক ও মুসলিম ভাইদের আমার উপদেশ

১৩ ই মার্চ, ২০২৩ রাত ১২:৪৩



আজকের বিকালটা অনেক সুন্দর ছিলো।
আমার মন আজ বেশ ভালো। যাইহোক, আমি কাউকে উপদেশ দেই না। বাঙ্গালীরা সাধারণত উপদেশ দিতে পছন্দ করে। কিন্তু সেই উপদেশ কেউ গ্রহন করে না। কাজেই আমি উপদেশ দেওয়া ছেড়ে দিয়েছি। কিন্তু আমি মানুষের উপদেশ মন দিয়ে শুনি। তবে আমি মানুষের ভালো চাই। তাই মানুষের ভালোর জন্য মানুষকে অনুরোধ করি। আমার অনুরোধ মানলে হয়তো তারা উপকার পাবে। আজ আমি যুবক ও মুসলিম ভাইদের কিছু অনুরোধ করবো। মানলে মানবে, না মানলে নাই। আমি মনে করি- প্রতিটা মুসলিম যুবক ভাইদের মানবিক হতে হবে। হৃদয়বান হতে হবে।

১। প্রিয় যুবক ও মুসলিম ভাইয়েরা- আপনার সহজ সরল জীবনযাপন করুণ। বিলাসিতা পরিহার করুণ। মনে রাখবেন আমাদের দেশটা দরিদ্র। নিজেকে জটিলতা ও কুটিলতা মুক্ত রাখুন।

২। রাস্তায় প্রসাব করবেন না। ভালো করে তাকিয়ে দখুন, আশে পশে মসজিদ আছে কিনা। সেখানে প্রসাব করুণ। যেখানে সেখানে থু থু ফেলবেন না। আপনার জন্য যেন কেউ সামান্য বিরক্ত বোধ না করে।

৩। অনেকে মসজিদে প্রসাব করে, সকলের সামনেই সমানে নুনু ঘসতেই থাকেন। এটা করবেন না। দৃশ্যটা মনোরম না। আপনি মানুষকে আনন্দ দিতে পারেন কিন্তু বিরক্ত উৎপাদন করতে পারেন না।

৪। ধর্ম মানুন, নামাজ কালাম পড়ুন, রোজা রাখুন, পড়ুন কোরআন- হাদীস। কিন্তু কাউকে নামাজ রোজার জন্য জোর করবেন না। ধর্ম নিয়ে কারো সাথে আলাপে যাবেন না। আপনি আপনার ধর্ম মেনে চলুন। কিন্তু সেটা যেন লোক দেখানো না হয়।

৫। ফুটপাতে দাঁড়িয়ে আড্ডা দেবেন না। মন্দ লোকদের সাথে মিশবেন না। প্রচুর বই পড়বেন। ভ্রমন করবেন।

৬। রাস্তায় কোনো মেয়ে দেখলে কুৎসিত ভাবে তাকিয়ে থাকবেন না। মেয়েটা নিশ্চয়ই কারো না কারো মেয়ে, কারো বোন, কারো স্ত্রী।

৭। অসহায় ও দরিদ্র মানুষদের যতটুকু পারেন সাহায্য করুণ। মানুষ হয়ে জন্মেছেন, তাই আপনাকে মানুষের জন্য কাজ করতেই হবে। শুধু মানুষের উপকার করে যাবেন, বিনিময়ে কিছু আশা করবেন না।

৮। দরিদ্র পিতা মাতার অন্তত দুইজন ছেলেমেয়ের লেখাপড়ার দায়িত্ব নিন। যদি সম্ভব হয় বেকারদের জন্য চাকরীর ব্যবস্থা করে দিন। শুধু নিজের পরিবারের কথা ভাবলে হবে না। সবাইকে নিয়ে আমাদের ভালো থাকতে হবে।

৯। কারো সাথে খারাপ ব্যবহার করবেন না। হোক সে রিকশা চালক, সিকিউরিটি গার্ড, বাস ড্রাইভার অথবা একজন ভিক্ষুক। মনে রাখবেন একজন মানুষের শ্রেষ্ঠ সম্পদ হচ্ছে ভালোবাসা।

১০। নিজের মধ্যে কোনো কুসংস্কার লালন পালন করবেন না। উন্নত চিন্তা করবেন। যুগের সাথে তাল মিলিয়ে চলবেন। কাউকে খারাপ বুদ্ধি দেবেন না।

১১। প্রযুক্তি সম্পর্কে জানুন। উন্নত বিশ্ব সম্পর্কে জানুন। সব রকম নেশা থেকে নিজেকে মুক্ত রাখবেন। নেশা করবেন শুধু জ্ঞানের, নেশা করবেন অন্যের উপকারের।

১২। প্রতিটা নারীকে সম্মান করবেন। হোক সে আপনার বাসার বুয়া, হোক সে একজন গার্মেন্সট কর্মী। বিপদগ্রস্ত মানুষের পাশে থাকবেন।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৩ ই মার্চ, ২০২৩ সকাল ৭:২০

শুভ্রকথা শুভ্রর দিনলিপি বলেছেন: চেষ্টা করবো পুরোপুরি মেনে চলা্র। সবাই মানবিক হোক, সুন্দর হোক পৃথিবী।

১৩ ই মার্চ, ২০২৩ সকাল ১১:৩৩

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ আপনাকে।
কোনো রকম তর্কে না গিয়ে চুপচাপ মেনে নিলেন।
সবাই যদি আপনার মতো হতো।

২| ১৩ ই মার্চ, ২০২৩ সকাল ৯:১২

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
ভালো উপদেশ। ১২ তে ১১ পেতে পারি।

১৩ ই মার্চ, ২০২৩ সকাল ১১:৩৩

রাজীব নুর বলেছেন: এগুলো উপদেশ নয়।
অনুরোধ। মানলে ভালো।

৩| ১৩ ই মার্চ, ২০২৩ সকাল ১০:২১

কামাল১৮ বলেছেন: সহীহ মুসলিম (হাঃ একাডেমী)
অধ্যায়ঃ ১৭। বিবাহ
পরিচ্ছদঃ ২. কোন মহিলাকে দেখে কোন পুরুষের মনে যৌন কামনা জাগ্রত হলে সে যেন তার স্ত্রীর সাথে অথবা ক্রীতদাসীর সাথে গিয়ে মিলিত হয়
৩২৯৮-(৯/১৪০৩) আমর ইবনু আলী (রহঃ) ….. জাবির (রাযিঃ) থেকে বর্ণিত। রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এক মহিলাকে দেখলেন। তখন তিনি তার স্ত্রী যায়নাব এর নিকট আসলেন। তিনি তখন তার একটি চামড়া পাকা করায় ব্যস্ত ছিলেন এবং রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিজের প্রয়োজন পূরণ করলেন। অতঃপর বের হয়ে সাহাবীগণের নিকট এসে তিনি বললেনঃ স্ত্রীলোক সামনে আসে শয়ত্বানের বেশে এবং ফিরে যায় শায়ত্বানের বেশে। অতএব তোমাদের কেউ কোন স্ত্রীলোক দেখতে পেলে সে যেন তার স্ত্রীর নিকট আসে। কারণ তা তার মনের ভেতর যা রয়েছে তা দূর করে দেয়। (ইসলামিক ফাউন্ডেশন, ৩২৭৩, ইসলামীক সেন্টার ৩২৭১)
হাদিসের মানঃ সহিহ (Sahih)

৬,নারী দেখলে কি করতে হবে জেনে নিন।

১৩ ই মার্চ, ২০২৩ সকাল ১১:৩৩

রাজীব নুর বলেছেন: ছাড় দিন। ছাড় দিন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.