নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

রাজনীতি

১৭ ই মার্চ, ২০২৩ দুপুর ১২:৫৫

ছবিঃ আমার তোলা।

চায়ের দোকানে সবচেয়ে বেশি আলোচনা হয় রাজনীতি নিয়ে।
শেখ হাসিনা মানুষের ভোটের অধিকার কেড়ে নিয়েছেন। আবরারকে হত্যা করেছেন। বিশ্বজিৎকে দিনের দুপুরে কুপিয়ে হত্যা করেছেন। পিলখানা ঘটনায় ৫৭ জন সেনা অফিসারকে হত্যা করেছেন। ধর্ষণের সেঞ্চুরি করে মিষ্টি বিতরণ করেছেন। ৮ লক্ষ কোটি টাকা বিদেশে পাচার করেছেন। ১০ টাকা কেজি চাল খাওয়াবে বলে ৮০ টাকায় চাল কিনতে হচ্ছে। হাজারো মায়ের বুক খালি করেছেন, ক্ষমতা থেকে পিছলে গেলেই কত টাকা দুর্নীতি করেছে সব প্রকাশ পাবে তাই ওনি সুষ্ঠু নির্বাচন দিচ্ছে না এটা আজকে দিনের আলোর মতো পরিস্কার। ওনি কথা বলার সময় মিথ্যা বলে। ওনার কারণে কত নিরপরাধ মানুষ তার বাড়ি ছাড়া তা ভুক্তভোগী না হলে বুঝবেন না। তবে ওনার অনেক ভালো গুণ আছে যা এতো পাপের ভিড়ে চাপা পড়ে গেছে। আশা করি ওনি সম্মানের সাথে ক্ষমতা ছেড়ে দিবেন। দেশকে আর বিপদে ঠেলে দিবেন না।

একজন অনেক কথা বলে ফেলেছেন-
এবার অন্যজনের পালা। তিনি বললেন, তোমরা চাও যাতে দেশে কোন উন্নয়ন না হয়। তোমরা চাও মেধা পাচার হয়ে যাক। তোমরা চাও দেশের মানুষ গুলো গবেট হয়ে থাক। আরেহ দেশে গৃহহীন মানুষরা গৃহ পেয়েছে। খালেদা রেশন সিসটেম বন্ধ করেছিল যার ফল দেশবাসী ভূগেছে। এখন আবার রেশন ব্যবস্থ শুরু হয়েছে। দেশের মানুষ ফল পেয়েছে। খালেদার মত কৃষককে গুলি খেতে হয় নাই, শ্রমিককে গুলি খেতে হয় নি। ১৯৯৩ সালে সাইক্লোনে হাজার হাজার মানুষ মারা গিয়েছে, খালেদা বাসা আরাম আয়েসে বসে ছিল। কত গুলো দালাল তারেকের টাকা পেয়ে জিভ বড় হচ্ছে, জিভ খসে যাবে সয়্ময় মত।

চায়ের দোকান চালান কাবিল ভাই।
তিনি বললেন, শুকরিয়া আদায় করুন আল্লাহ কাছে। হাসিনা বা খালেদা আমাদেরকে খাবার দেন না। উনারা আল্লাহর দেয়া ক্ষমতা দিয়ে দেশ চালান। কিন্তু আমরা যোগ্যদেরকে অযোগ্য ভাবি। আর যার যোগ্যতা নেই তাকে মাথায় তুলে নাচি। আমরা বাঙ্গালি, বড়ই বোকা জাতি। একজন চা খেয়ে চলে যাওয়ার আগে বলে গেলেন, খালেদা ক্ষমতা থাকালে ৫০০ টাকা কেজি চাল কিনে খেতে হোত। তখন একজন বললেন, লুটপাট করে যখন দেশ খাদের কিনারায় তখনো একদল লোক দালালীতে ব্যস্ত। আওয়ামী লীগের দুর্নীতির গল্প শুরু করলে শেষ করা মুশকিল তাই শুরু করলাম না।

এক মুরুব্বী কোনায় বসে ছিলেন-
তিনি বললেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে যদি কখনোও বিচারের সম্মুখীন হতে হয়, সেইজন্য এক পিলখানা ট্রাজেডি-ই যথেষ্ট। যদি দেখেন, এইটা উনি পাশ কাটিয়ে চলে গেছেন… তাহলে ওনার বিচার আর সম্ভব না। কারণ, এরচেয়ে বড় ঘটনা দেশে আর কখনোই হয় নাই। ৫৭ জন সেনা অফিসার একসাথে খুন… এইটার কাছে শাপলা চত্তর, যুদ্ধাপরাধীদের বিচার, অন্যান্য কাহিনী কিছুই না। এই কথার উত্তরে একজন বললেন, বিএনপি আজকে জনগনের কাছে সন্ত্রাস দল হিসাবে চিহ্নিত হয়ে গেছে। আপনি লক্ষ্য করলে দেখতে পারবেন, আওয়ামীলীগের ভোট এককভাবে সবসময়ই বেশি ছিলো, এখন আরো বাড়ছে ইনশাআল্লাহ। যে যতো চেষ্টাই করুক, আল্লাহর রহমতে শেখ হাসিনা আমৃত্যু ক্ষমতায় থাকবেন। শেখ হাসিনার পায়ের নখের যোগ্যতাসম্পন্ন কোনো পলিটিসিয়ান বিরোধী দলগুলাতে নাই এখন। মানুষও তাদের সাথে আসলে নাই।

একজন সরকারী চাকরীজীবি বললেন,
আজকে বিদেশীরা বাংলাদেশের উন্নয়নের প্রসংশা করে। মাঝে মধ্যে যখন বহুজাতিক আড্ডায় রাজনীতি বা উন্নয়নের কথা উঠে আসে এবং বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করে, তখন গর্বে বুকটা ভরে উঠে। বিশেষ করে যখন জাপানী বন্ধুরা আমাদের অর্থনৈতিক উন্নয়নের প্রশংসা করে। বাংলাদেশ বহিঃর্বিশ্বে ঊন্নয়নের রোল মডেল। সরকারী চাকরীজীবির কথা শুনে- আইডিয়াল স্কুলের শিক্ষক বললেন, আমরা জীবনেও শুনিনি নির্বাচনের আগের রাতে ভোট হয়ে যায়। কি চমৎকার উন্নয়ন। ভারত পাকিস্তানে যেখানে রাস্তাঘাট ব্রীজ করতে খরচ হয় ১০ হাজার কোটি টাকা তার বিপরীতে বাংলাদেশে খরচ হয় ৩০-৪০ হাজার কোটি টাকা। প্রজেক্ট সম্পন্ন করতে সেসব দেশের লাগে ৩ বছর আর আমাদের লাগে ১০-১৫ বছর। চমৎকার উন্নয়ন। একজন ছাত্রলীগ নেতার টাকার পরিমাণ হাজার কোটি টাকা, বাহ্ চমৎকার উন্নয়ন।

এক বখাটে হঠাত বলে উঠলো-
শেখ হাসিনার দেশ শাসনে কিছু অসঙ্গতি থাকলেও খালেদার চেয়ে হাজার গুন যোগ্য এবং দক্ষ। আসলে ওনাদের গায়ে জ্বালা চড়ে গেছে, মাথায় বিষ উঠে গেছে অনেক দিন ক্ষমতার বাইরে, হারাম না খেতে পেয়ে পাছা শুটকি হয়ে গেছে তাই শেখ হাসিনাকে গালিগালাজ করে মনের জ্বালা মেটাচ্ছে। একজন প্রবীন প্রবাসী দীর্ঘদিন পর দেশে ফিরেছেন। তিনি বললেন, Correct explanations unable to digest those pro Pakistani/Generation of Rajakar, BNP, Jamat. I think at fisrt Bangali should be make corrections by their oneself otherwise no one can motivate or help us to proceed better future. Joy Bangla. একজন হুজুর অনেকক্ষন চুপচাপ বসে ছিলেন। এবার তিনি বললেন, একুশে আগস্টের জন্য বেগম জিয়া ও তারেক রহমানকে একুশবার ফাঁসিতে ঝুলানো গেলেও কম হবে। একজন শেখ হাসিনা প্রতিহিংসা পরায়ণ হলে বেগম জিয়ার ভাগ্যে বারোটি আর্জেস গ্ৰেনেডের বিপরীতে অন্তত একটি গ্ৰেনেড প্রাপ্য ছিল। আর পাঁচ বার দেশকে দূর্নীতিতে চ্যাম্পিয়ান করে বহির্বিশ্বে দেশ ও জাতিকে অপমানিত করেছিল।

৩৬/৩ নং বাড়ির দাড়োয়ান বললেন,
ফেরাউন আল্লাহর চেয়ে বড় মনে করেছে, সেই ফেরাউনের দাম্ভিকতা আজ কোথায়? শেখ হাসিনা এদেশের কলঙ্কজনক এবং নিন্দনীয় একজন প্রধানমন্ত্রী হিসেবে বিবেচিত হবে অতীত ভবিষ্যতে। সেটা শুধু ভোট চুরির জন্য এবং মানুষের ভোটের অধিকার হরণ করার জন্য। ৫০- ১০০ বছর পর ইতিহাস লেখা হবে শেখ হাসিনা একজন রাতের ভোটের প্রধানমন্ত্রী ছিলেন। তাকে এদেশের মানুষ ঘৃণাভরে স্মরণ করবে। আমি মনে করি। ঢাবির এক ছাত্র বলল- উনার উন্নতির নমুনা বর্তমানে দৃশ্যমান, বলতে গেলে একেবারে ফকফকা, বর্তমানে উন্নয়নের ঠেলায় তেল, গ্যাস থেকে শুরু নিত্য প্রয়োজনীয় দ্রব্য পর্যন্ত আমদানি করা যাচ্ছে না, ব্যাংকগুলো আগের আমদানির বকেয়া পরিশোধ করতে পারছেনা, আর দুর্নীতির কথা কি বলব? শুধুমাত্র ইসলামি ব্যাংকের বর্তমান অবস্থা পর্যবেক্ষন করলে দলকানা ছাড়া অন্য যেকোনো বিবেকবান মানুষ বাস্তব অবস্থা অনুধাবন করতে পারবেন।

একজন রিকশাচালক চলে যাবার আগে বলে গেলেন-
হাসিনা একনায়কতন্ত্র কায়েম করছে। দুর্নীতি মুক্ত দেশের একটা সেক্টর দেখান। শিক্ষা ব্যবস্থা ধংস করেছে। মানুষের ভোটের অধিকার কেড়ে নিছে। আর কিছু শুনবেন? দিন পার হয়ে যাবে। চায়ের দোকনের আলাপ কখনও শেষ হয় না। এক গ্রুপ যায়, আরেক গ্রুপ আসে। আমার বিরক্ত লাগছিলো। আমি বাসায় চলে এলাম।




মন্তব্য ১৪ টি রেটিং +০/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১৭ ই মার্চ, ২০২৩ দুপুর ১:১০

সোনাগাজী বলেছেন:


ইয়েমেন, সিরিয়া, আফগানিস্তান, লেবানন, বাংলাদেশ, প্যালেষ্টাইন, বার্মা, নাইজেরিয়ার লোকজন যেই রকম অবস্হায় আছে, সেটা হলো, সেসব দেশের মানুষের রাজনৈতিক ভাবনা ও তাদের কর্মকান্ডের ফলাফল।

একইভাবে সুইডেন, সুইজারল্যান্ড, জার্মানী, কানাডার মানুষের যেই ধরণের জীবন যাপন করছে, সেটা সেসব জাতির ভাবনা ও কর্মকান্ডের ফলাফল।

১৭ ই মার্চ, ২০২৩ দুপুর ১:৩৩

রাজীব নুর বলেছেন: পানির মতো সহজ করে বলে দিলেন।
সাপ মরে গেলো। কিন্তু লাঠি ভাঙ্গল না।

২| ১৭ ই মার্চ, ২০২৩ দুপুর ১:৩৮

সোনাগাজী বলেছেন:



আপনি দেশের সব শ্রেণীর মানুষের বক্তব্য যেভাবে তুলে ধরেছেন, এতে প্রমাণিত যে, এরা কেহই দরকারী পরিমাণ জ্ঞান ও ধারণা রাখেন না; কেহ দেশের রাজনীতি ও রাজনীতিবিদদের কার্যকলাপকে সঠিকভাবে বুঝতেছে না, এবং কোনটা সঠিক, সেটা বুঝার মতো জ্ঞান এদের নিজেদেরই নেই।

১৮ ই মার্চ, ২০২৩ দুপুর ১:২৪

রাজীব নুর বলেছেন: চায়ের দোকানে আলাপ গুলো সাধারণত এরকমই হয়।
তবে দেশের সাধারন মানুষ গুলোই কিন্তু অসাধারন কথা বলে থাকেন।

৩| ১৭ ই মার্চ, ২০২৩ দুপুর ১:৪৩

সোনাগাজী বলেছেন:



জিয়া নতুন দেশে হত্যাকান্ড ঘটিয়ে ক্ষমতা দখল করার পর, যখন রাজৈতিক দল গঠন করার প্রক্রিয়া শুরু করলো, তখন তার দলে কোন রাজনীতিবিদ যাবার কথা ছিলো না; কারণ, তাদের সামনেই দেশের সবচেয়ে পরিচিত রাজনীতিবিদকে হত্যা করেছে জিয়া ও অনেক মিলিটারী অফিসার। কেন এরা গেলো? কারণ, এরা ছিলো আসলে শকুন, রাজনীতিবিদ নয়।

১৮ ই মার্চ, ২০২৩ দুপুর ১:২৬

রাজীব নুর বলেছেন: জিয়ার কিন্তু অনেক ভালো ভালো কাজ আছে।
এছাড়া জিয়া একজন সৎ মানুষ।

৪| ১৭ ই মার্চ, ২০২৩ বিকাল ৫:৫৩

বাকপ্রবাস বলেছেন: দোকানির চা চললেই হলো, যার যা ইচ্ছা বকবক কইরা যাক

১৮ ই মার্চ, ২০২৩ দুপুর ১:২৬

রাজীব নুর বলেছেন: মানুষের বুকে অনেক কথা জমে আছে। মানুষ বলতে চায়।

৫| ১৭ ই মার্চ, ২০২৩ রাত ৮:৪২

কামাল১৮ বলেছেন: চা দোকানের এতো কথা যখন শুনেন তখন আপনিও ওখানেই ছিলেন। শেখ হাসিনা ধর্ষণ করেছে যখন বললো,তখনো কিছু না বলাটা ঠিক হয় নাই।মিথ্যা বলার।একটা সিমা থাকে।
হুজুরদের মুখে এমন কথা খুব একটা শুনাযায় না।হুজুরের বক্তব্য অন্য রকম হলে বলে ভালো হতো।
ভোটের একমাস আগে রাত দিন চব্বিশ ঘন্টা ভোট দেয়া যায় মেইলে।রাতে ভোট দেয়াতো ভালো ,কাজের খতি কম হয়।
ফেরাউনের যেই দশা হয়েছে এক লাখ চব্বিশ হাজার নবীর একই দশা হয়েছে।কেউ আজ আর বেছে নাই।
সময় কাটানোর ভালো যায়গা চায়ের দোকান।

১৮ ই মার্চ, ২০২৩ দুপুর ১:২৮

রাজীব নুর বলেছেন: সেই হুজুর ছিলো আধুনিক হুজুর।
সে সিগারেট খায়। যদিও তার মুখ ভরতি দাঁড়ি। মজার ব্যাপার হলো এই হুজুর যখন সিগারেট খায়, তখন তার মাথার নামাজের টুপি খুলে পকেটে রাখে। নামাজের টুপি মাথায় রেখে সিগারেট খাওয়া নাকি মস্ত বড় অন্যায়।

৬| ১৭ ই মার্চ, ২০২৩ রাত ১১:০৭

শূন্য সারমর্ম বলেছেন:


রাজনীতি ভালো জিনিস।

১৮ ই মার্চ, ২০২৩ দুপুর ১:২৯

রাজীব নুর বলেছেন: রাজনীতি অতি কুৎসিত এক জিনিস।

৭| ১৮ ই মার্চ, ২০২৩ রাত ৩:২৬

জ্যাক স্মিথ বলেছেন: রাজনীতি সে এক জটিল বিষয়।

১৮ ই মার্চ, ২০২৩ দুপুর ১:৩০

রাজীব নুর বলেছেন: জটিল ও ভয়াবহ নোংরা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.