নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

এই সমাজ- ৫৫

২৬ শে মার্চ, ২০২৩ বিকাল ৪:৪১

ছবিঃ আমার তোলা।

অহংকারী হওয়া মানে নিজের চারদিকে বেড়া দিয়ে মানুষকে পর করা, আর মানুষকে পর করা মানে- আনন্দকে পর করা। মানুষ-মানুষে মিলনেই আনন্দের জন্ম, বিরোধে নয়। বিরোধ আনন্দের শত্রু। তবু কিছু মানুষ বিরোধ সৃষ্টি করে। আনন্দ নষ্ট করে। কিন্তু এটা বোঝে না- জীবন কত ছোট! এই জন্য আমি সব সময় মানুষকে অনুরোধ করি- 'মানুষ হও। একজন ভালো মানুষ। মানবিক ও হৃদয়বান মানুষ। মানুষের মধ্যে কুৎসিত মানসিকতা দেখলে আমি মেনে নিতে পারি না। কারন মানুষ তো সৃষ্টির সেরা জীব।

আমাদের বাসায় দুজন অতিথি এসেছেন।
তাঁরা দুইজন আমাদের বাসায় একমাস থাকবেন। আসলে তারা আমাদের বাসায় নিজ থেকে আসেননি। আমরাই তাদের অনুরোধ করে নিয়ে এসেছি। দুজন বয়স্ক মানুষ। স্বামী স্ত্রী। তাঁরা বড় দুঃখী। তাদের এক ছেলে, এক মেয়ে। ছেলেমেয়ের বিয়ে হয়ে গেছে। ছেলে বাবা মায়ের খোজ খবর রাখে না। মেয়ে মোবাইলে খোজ খবর নেয়। ছেলে তার বাবা মাকে বলে দিয়েছে, তোমরা গ্রামে চলে যাও। তোমাদের ঢাকায় থাকার দরকার নেই। আমার বাসা ছোট। তাছাড়া আমার বউ তোমাদের পছন্দ করে না। মেয়ে বলেছে, আমি থাকি শ্বশুর বাড়িতে। এখানে আমার দেবর ননদ আছে। এই বাসায় তোমাদের রাখা সম্ভব না। বৃদ্ধ বয়সে এই বাবা মা বিরাট বিপদে পড়েছেন। সবচেয়ে বড় বিপদ। একা একা থাকা। ছেলেমেয়ে থাকা স্বত্তেও বাবা মা আজ অসহায়।

এ বৃদ্ধ বাবা মা রমজান মাসটা আমাদের বাসায় থাকবেন।
ঈদ করে গ্রামে চলে যাবেন হয়তো। আমাদের বাসায় পাঁচ টা ছোট বাচ্চা আছে। তাঁরা দুজনই সারাদিন বাচ্চাদের নিয়ে ব্যস্ত আছেন। বাচ্চাদের সাথে খেলছেন, মজা করছেন, আনন্দ করছেন। আমার কন্যা নানু নানু বলছে। অথচ তাদের নিজের নাতনী আছে। তাঁরা দুইজন ছেলের বাসার নিচে দাড়িয়ে ছেলেকে অনুরোধ করছিলো নাতনীকে একটু দেখা। ছেলে তাদের বাসায় ঢুকতে দেয়নি। তাঁরা বাসায় ঢুকলে তার স্ত্রী বের হয়ে যাবে। ছেলে উপর থেকে বলেছে, ঘুমাচ্ছে। ঘুম থেকে উঠলে মোবাইলে কথা বলিয়ে দিবো। প্রচন্ড দুঃখজনক ঘটনা। এই ঘটনা আমাকে খুব কষ্ট দিয়েছে। আমি চেয়েছিলাম ছেলেটার বাসায় গিয়ে তাকে দুটা থাপ্পড় দিয়ে আসি। যেসব ছেলেরা বউয়ের কথায় উঠেবসে এরা নির্বোধ। এদের আইন করে সকাল বিকাল থাপড়ানো দরকার।

দুজন বয়স্ক বাবা মায়ের কথা ভেবে দেখুন-
তাঁরা কত আদর ভালোবাসা দিয়ে ছেলেমেয়েদের বড় করেছেন। বিয়ে দিয়েছেন। এখন ছেলে বাবা মাকে বাসায় ঢুকতে দেয় না। বাসায় ঢুকলে তার বউ রাগ করবে। নাতনীকেও দেখতে দেয় না। বুড়োবুড়ি বাসার কাছে গিয়ে আকুতি মিনতি করে। তবু তাদের নাতনীকে দেখতে দেয় না। সত্য কথা বলি- আমার বউ যদি এরকম করতো- বউকে কান ধরে বাসা থেকে বের করে দিতাম। কিছুদিন আগে এই ছেলে তার মেয়ের জন্মদিনের অনুষ্ঠান করেছে ধুমধাম করে। সেখানে সে বাবা মাকে বলেছে তোমাদের অনুষ্ঠানে আসার দরকার নেই। আমি তোমাদের জন্য খাবার পাঠিয়ে দেবো। আমার খুব ইচ্ছা করে ছেলেটাকে দুটা থাপ্পড় দেই। আর ওর স্ত্রীকে জিজ্ঞেস করি- এই শিক্ষা কি তোমাকে তোমার বাবা মা দিয়েছেন? অসভ্য, জংলী জানোয়ার। যাইহোক, এই প্রসঙ্গে আর লিখতে ইচ্ছা করছে না। অন্য প্রসঙ্গে যাই।

আমি সামুর মডারেটর সাহেবের দৃষ্টি আকর্ষন করতে চাই।
তার আগে বলি- রমজানের শুভেচ্ছা জানবেন। আপনি নিশ্চয়ই অবগত আছেন, বিগত কয়েক মাস ধরে সামু খুব সুন্দরভাবে চলেছে। কোথাও কোনো সমস্যা হয়নি। প্রতিটা ব্লগার শান্তিতে ব্লগিং করেছেন। কেউ কাউকে বিরক্ত করেনি। কটু কথা বলেনি। দারুন চলছিলো সামু। গত কয়েকদিন ধরে লক্ষ্য করছি কতিপয় দুষ্ট ব্লগারের আমদানি হয়েছে। এই সমস্ত দুষ্ট ব্লগার 'একজন দুইজন' বিশেষ ব্লগারকে আক্রমণ করে মন্তব্য করছে। করেই যাচ্ছে। অথচ সামু টিম চুপ করে আছে। এই সমস্ত দুষ্ট ব্লগারগন ব্লগের পরিবেশ নষ্ট করছে। এর আগেও আমি অনুরোধ করেছি, তাদের থামান। কিন্তু তাদের থামান নাই। আমি আবারও অনুরোধ করছি তাদের থামান। ব্যবস্থা নিন। এই ধরনের ক্রিমিনাল যত বার আসবে, ততবার ব্যবস্থা নেবেন। কোনো ছাড় নয়।

আপনি যদি দুষ্টব্লগারদের নাম জানতে চান-
আমি স্পষ্ট করে বলে দিতে পারি। কতিপয় ব্লগারগন ব্লগের পরিবেশ নষ্ট করে দিচ্ছে। দুই একজন পুরান ব্লগার আবার এদের লাই দিচ্ছে। আপনারা তাড়াতাড়ি ব্যবস্থা নিন। আমি রেগে গেলে কিন্তু গালি দেবো। কুৎসিত গালি দিবো। আমি কাউকে কোনো দিন লাথথি দেইনি, এর মানে এই না যে আমি লাথথি দিতে জানি না। কিন্তু আমি কাউকে লাথথি দিতে চাই না, কাউকে গালিও দিতে চাই না। কিন্তু সহ্যের একটা সীমা আছে। বাঁধ ভেঙ্গে গেলে কি হয়? জানেন নিশ্চয়ই। সামুতে আসি লিখতে, পড়তে। আর কিছু না। ব্যস। দয়া করে শান্তিতে লিখতে দেন, পড়তে দেন। হ্যাঁ জানি একটা নিক বন্ধ করলে দুষ্টরা আবার নতুন নিকে আসে। আসলে মন্দলোক মক্কা মদীনায়ও আছে। এদের পতিহত করতে হবে।

মন্তব্য ৩২ টি রেটিং +১/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ২৬ শে মার্চ, ২০২৩ বিকাল ৪:৪৮

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
এমন ঝামেলা অনেকেই নিতে চায়না। আমি হলে নিতাম না। আপনি ভালো কাজ করেছেন।

এইছবি আমার পছন্দ না। আমি এমন পুতুল ভয় পাই।

২৬ শে মার্চ, ২০২৩ রাত ১১:০০

রাজীব নুর বলেছেন: নিচে দুটা ছবি দিয়েছি। দেখুন কোনটা ব্যবহার করবো।

২| ২৬ শে মার্চ, ২০২৩ বিকাল ৪:৫১

রাজীব নুর বলেছেন:



এখন থেকে একটা বেছে নিন। লেখার সাথে সেটাই ব্যবহার করবো।

৩| ২৬ শে মার্চ, ২০২৩ বিকাল ৫:০৪

রানার ব্লগ বলেছেন: আপনি ভালো কাজ করেছেন।

যাদের কথা বললেন এরা দুষ্ট গরু। এরা শিং দিয়ে গুতাগুতি করা ছাড়া অন্যকিছু করতে পারে না বা পারতে চাইছে না।

ব্লগে হঠাৎ করে পন্ডিত চলে এসেছে। আগের যুগে পন্ডিতদের কাজ ছিলো জাবর কাটা আর অন্যের ঘড়ে নজর দেয়া। এই পন্ডিতদের কাজ প্রায় এমনি।

২৬ শে মার্চ, ২০২৩ রাত ১১:০১

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করেছেন।

৪| ২৬ শে মার্চ, ২০২৩ বিকাল ৫:০৯

সোনাগাজী বলেছেন:



এরা নতুন ক্রিমিনাল নয়, আগের ক্রিমিনাল, নতুন মালটি নিক নিয়েছে। ১ জন তো আগের নিকেই কাজ শুরু করেছে।

২৬ শে মার্চ, ২০২৩ রাত ১১:০১

রাজীব নুর বলেছেন: মডারেটর এদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছেন না কেন??

৫| ২৬ শে মার্চ, ২০২৩ বিকাল ৫:৩৫

শূন্য সারমর্ম বলেছেন:

বৃদ্ধ মা/বাবা আপনার পরিচিত?

২৬ শে মার্চ, ২০২৩ রাত ১১:০২

রাজীব নুর বলেছেন: হ্যাঁ পরিচিত।
বলা যায় লতায় পাতায় আমাদের আত্মীয়।

৬| ২৬ শে মার্চ, ২০২৩ রাত ৮:০৯

কামাল১৮ বলেছেন: কিছুলোক মনে করে,দুনিয়াটা দুই দিনের যায়গা।আমাদের আসল যায়গা মাটির নিচে।তাই তারা আনন্দে বাচাটাকে অকারন মনে করে।তারা তাদের অন্ধ বিশ্বাসকেই সত্য মনে করে ,আর বাস্তব সত্য কে মনে করে মিথ্যা।
আলতু ফালতু লোকদের নিয়ে মাথা ঘামাবার দরকার আছে।কথা বলার স্বাধীনতা সবার আছে।রামদা নিয়ে তেড়ে তো আসছে না।কতো জনকে তো কুপিয়েই মেরে ফেললো।এদের নিয়ে যত কথা বলবেন তত এরা উৎসাহ পাবে।যাষ্ট ইগনোর করুন।

২৬ শে মার্চ, ২০২৩ রাত ১১:০২

রাজীব নুর বলেছেন: আপনি একদম সঠিক কথা বলেছেন।

৭| ২৬ শে মার্চ, ২০২৩ রাত ৮:১৭

জ্যাক স্মিথ বলেছেন: যেখানে ১০ জন বাঙালী আছে সেখানে ৫ জন ক্রিমিন্যাল, চোর, বাটাপার আছে।

২৬ শে মার্চ, ২০২৩ রাত ১১:০৩

রাজীব নুর বলেছেন: এদের সাইজ করবো আমি। দেখবেন একদম সোজা হয়ে গেছে। সিস্টেম আমার জানা আছে।

৮| ২৬ শে মার্চ, ২০২৩ রাত ৮:৪১

জুল ভার্ন বলেছেন: প্রিয় রাজীব, তোমার এই পোস্টের প্রথম অংশটুকু আমারও প্রত্যাশিত। তুমি যে প্রসঙ্গে লিখেছো সেই প্রসঙ্গে আমার বক্তব্য:- প্রায় ৮ বছরের বিরতির পর ২০১৯ ব্লগে ফিরে আসার পরই আমি একজন ব্লগারের ব্যক্তিগত ভাবে আক্রমণের শিকার হই। প্রথমে ইগনোর করেছি...তারপরও উপর্যুপরি আক্রমণের শিকার হয়ে মডারেশনের দৃষ্টি আকর্ষণ করেও পজেটিভ সারা না পেয়ে ছয় মাস ব্লগ থেকে দূরে ছিলাম। আবারও যখন ব্লগে লেখালেখি শুরু করি- তখন থেকেই আমি একই ব্যক্তি এবং তার ২/৩ জন সহযোগীর আক্রমণ আক্রান্ত হয়ে আসছি। আমার দেখা/জানামতে একজন ব্লগার আমার আইডি মেনশন করে ১৪ টা পোস্ট দিয়েছে, ৬২ বার আমার আইডি মেনশন করে নোংরা মন্তব্য করেছে.... তোমাকে কখনও প্রতিবাদ করতে দেখিনি। এক পর্যায়ে ত্যক্তবিরক্ত হয়ে আমিও যৎসামান্য পালটা মন্তব্য করতে বাধ্য হয়েছি..... এ নিয়ে ফেসবুক মেসেঞ্জারে তোমার সাথে আমার চ্যাট হয়েছে.... তুমি সেখানে নিজেই বলেছো- "আপনি নির্বিরোধী, নিরীহ ব্লগার"। আমার বিরুদ্ধে ধারাবাহিক বিষোদগার নিয়ে তুমি কখনওই প্রতিবাদ করোনি। তোমার আজকের এই ভুমিকাটি স্বার্বজনীন হলে ভালো লাগতো।

ধন্যবাদ এবং শুভ কামনা।

২৬ শে মার্চ, ২০২৩ রাত ১১:০৫

রাজীব নুর বলেছেন: আমি দুঃখিত।
তবে আমি একেবারে চুপ ছিলাম না। অনেক কিছুই বলেছি। হয়তো সেসব আপনার চোখে পড়েনি।
নুরু সাহেব মারা গেছেন। তার সাথে চাঁদগাজীর একরকম সুন্দর দ্বন্দ ছিলো। তাঁরা শব্দ যুদ্ধ করতো। কিন্তু দুজনের প্রতি দুজনের টান ছিলো। শ্রদ্ধা ছিলো।
চাঁদগাজী একজন রসিক মানুষ। উনি আপনার সাথে মূলত রসিকতা করেছেন। কিন্তু বিষয়টা আপনি ধরতে পারেন নি। এবং রাগ করে বসে আছেন।

৯| ২৬ শে মার্চ, ২০২৩ রাত ১০:০৯

স্মৃতিভুক বলেছেন: @ রাজিব, স্পষ্ট করেই বলি - আপনি একজন বড়ো মাপের ভন্ড।

সহানুভূতি পাওয়ার জন্য প্রথমে গল্প ফাঁদলেন একবৃদ্ধ দম্পতির। ঘটনার সত্যতা নিয়ে সন্দেহ আছে আমার। কিংবা সত্য হলেও আংশিক সত্য - এর পিছনে অন্য ঘটনা আছে, যা আপনি প্রকাশ করেননি।

দ্বিতীয়তঃ রমজান মাসকে সামনে নিয়ে আশা। আপনি প্রতিনিয়ত ধর্মের বিরুদ্ধে বিষোদ্গার করে, কিন্তু সহানুভূতি পাওয়ার জন্য এটাকেই ঢাল হিসেবে ব্যবহার করলেন শেষ পর্যন্ত।

২৬ শে মার্চ, ২০২৩ রাত ১১:০৯

রাজীব নুর বলেছেন: সহানুভূতির আমার দরকার নেই।
দুনিয়াতে একজন ছিলেন যার সহানুভূতি পেয়ে আনন্দ নিয়ে ছিলাম। তিনি মারা গেছেন। আমার বাবার কথার বলছি।

আমি মিথ্যা বলি না। যা সত্য তাই বলি, তাই লিখি। এই অভ্যাস আমার ছোটবেলা থেকেই।

আমি রমজান মাস বলেই আপনাকে এখনও আমার পোষ্টে মন্তব্য করার সুযোগ দিচ্ছি। নইলে আপনার মতো কীটকে কানটা ধরে আমার পোষ্ট থেকে বের করে দিতাম।

১০| ২৬ শে মার্চ, ২০২৩ রাত ১০:০৯

স্মৃতিভুক বলেছেন: আপনি মিথ্যাবাদিতার একটা বিশেষ শ্রেণীতে পড়েন - টার্মটা হলো "প্যাথোলজিক্যাল লায়ার "।

আপনার লেখা চুরি ধরিয়ে দিতেই আপনি আমার বাবা-দাদা তুলে গালি দিয়ে ব্যান হয়ে ছিলেন কয়েকদিন।

নিজের চেহারা আয়নায় দেখে লজ্জা হয়না আপনার?

২৬ শে মার্চ, ২০২৩ রাত ১১:১২

রাজীব নুর বলেছেন: আপনি আজ এখন আমাকে দেখান আমি কোন লেখা চুরী করেছি। অবশ্যই দেখান।
লাস্ট পাঁচ বছরের আমার লেখা গুলো দেখুন এবং খুঁজে বের করুণ আমি কোন লেখা চুরী করেছি। যদি না দেখাতে পারেন তাহলে আপনাকে কুৎসিত গালি দিবো। কোনো ক্ষমা নাই।

তাড়াতাড়ি দেখান কোন লেখা চুরী করেছি। নইলে গালি থেকে বাঁচতে পারবেন না।

১১| ২৭ শে মার্চ, ২০২৩ রাত ১২:৩৬

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:




আমার বাবা মারা গেছেন ১১ বছর, মা আছেন। ঘরে বাচ্চা বলতে ভাইয়ার মেয়ে আর ছেলে, ভাতিজি ক্লাস ফাইবে পরে, ভাতিজার বয়স তিন। কিছুদিন আগে ওর জন্মদিন গেল, ১৭ মার্চ ২০২০ ওর জন্ম, অর্থাৎ বঙ্গবন্ধুর ১০০ বছরের ছোট। যাইহোক মা আর ওরা দুই ভাইবোন যখন দুষ্টমি করে আমি শুধু চেয়ে দেখি, তখন মনে হয় আজ বাবা থাকলে আরও কত মজাই না হত! আহারে যেসব কপালপোড়া বাবা মা বেঁচে থাকতেও তাদের বের করে দেয়, তারা কত সুন্দর সুন্দর দৃশ্য হতে বঞ্চিত হয়!

২৭ শে মার্চ, ২০২৩ দুপুর ২:৩০

রাজীব নুর বলেছেন: সবার সাথে মিলেমিশে থাকুন। সময় দিন। সুখ, দুঃখ আর আনন্দ ভাগাভাগি করে নিন।

১২| ২৭ শে মার্চ, ২০২৩ রাত ২:৪৯

স্মৃতিভুক বলেছেন: @ রাজিব, বাংলা একটা অসাধারণ ভাষা, প্রবাদ-প্রবচনের কথাই ধরুন। আপনার মন্তব্য পড়ে সেই পুরোনো এক প্রবচন মনে পড়লো "চোরের মায়ের বড়ো গলা"।

গালি দিতে চাইলে দিয়ে দেন, দ্বার অবারিত। হাজার হোক আপনার বংশাক্রনুমিক অভ্যাস; এত সহজেই কি আর ভোলা যায়! এখানে দোষ আপনাকে দেয়া যায়না| দোষ আপনার পূর্বপুরুষদের, যাদের কাছ থেকে এই অভ্যাস আপনি পেয়েছেন।

তবে মনে রাখবেন ভাইজান, এর আগেও আমার বাবা-দাদা কে গালি দেয়ার কারণে আপনাকে খাঁচায় ভরা হয়েছিল| পরে কান্না-কাটি করে, মডারেটরের হাতে-পায়ে ধরে, মন্তব্য ডিলিট করে ক্ষমা-ভিক্ষা পেয়েছেন।

আচ্ছা, আপনি এত নির্লজ্জ কেন?

২৭ শে মার্চ, ২০২৩ দুপুর ২:৩৩

রাজীব নুর বলেছেন: পুরনো ধ্যানধারনা চিন্তা থেকে বেড়িয়ে আসুন। নিজেকে উন্নত করুণ।

গালি আমি দিতে চাই না। আমি কাউকে গালি দেই না। কিন্তু আমাকে বাধ্য করবেন না গালি দিতে। গালি দেওয়া ভালো কাজ নয়। কিন্তু আপনি যে রকম আচরন করছেন, তাতে আমার মতো একজন সহজল সরল মানুষের মুখে অটোমেটিক গালি মুখে চলে আসে। তাহলে বুঝুন অবস্থা।

আপনার বাপ দাদাকে আমি গালি দিবো না। তাদের কেন গালি দেবো? তাঁরা নোংরামো করছেন না। বদমাশগিরি করছেন আপনি। গালি আপনার পাপ্য। এবার আপনারকে গালি দিলে এডমিন আমাকে কিছু বলবে না। কারন তাঁরা তো অন্ধ নয়।

১৩| ২৭ শে মার্চ, ২০২৩ রাত ২:৫০

স্মৃতিভুক বলেছেন: আমাকে আপনার ব্লগে ব্যান করার সাথে রমজান মাসে কি সম্পর্ক বুঝলাম না, একটু যদি বুঝিয়ে দিতেন জনাব। মুখ্য-সুখ্য মানুষ আমি।

আমার কান ধরার জন্য আপনার হাত অলমোস্ট ১৩০০০ কিলোমিটার লম্বা হতে হবে। যেহেতু সম্ভব নয়, তাই ভার্চুয়ালি কান এগিয়ে দিলাম, আপনিও দয়া করে আমার কানটা ধরে বের করে দিন। হা, হা, হা।

সত্যবাদিতার উদারন দিতে যেয়ে আপনার ছোটবেলার অভ্যাসের কথা বললেন না? এই প্রসঙ্গে আপনার পুরোনো এক পোস্টের কথা মনে পড়লো, যেখানে লিখেছিলেন - ছোটবেলায় আপনি মেয়েরা খেলতে বসলেই সেখানে নু*নু বের করে তাদের খেলনার উপর মূত্রত্যাগ করতেন।

আহা ...মহামানবের কি মহান কর্ম! কি অসাধারণ পারিবারিক শিক্ষা!! আমি একদম মুগ্ধ জনাব - ঠিক যেমনি মুগ্ধ হই আপনার গুরুর চাপাবাজির বহর দেখে।

২৭ শে মার্চ, ২০২৩ দুপুর ২:৩৯

রাজীব নুর বলেছেন: আপনি বলেছেন, আমি মানুষের করুনা পাওয়ার জন্য গল্প ফেদেছি। আবার রমজান মাসকে সামনে নিয়ে এসেছি। তাই বলেছি রমজান মাস বলেই আপনাকে এখনও আমার পোষ্ট থেকে মন্তব্য করা থেকে দূর করিনি।

আপনি ১৩০০০ দূড়ে থাকেন বা ১৩ মাইল দূরে থাকেন সেটা বড় কথা নয়। অনেকে বলে জুতা দিয়ে মারবো। আসলেই কি জুতা দিয়ে মারে? মারে না। ঠিক তেমনি আমি আপনার কান ধরতে যাবো কোন দুঃখে?

মানুষের বর্তমান টাই আসল। ছোটবেলার ঘটনা দিয়ে- কাউকে বিচার করা সঠিক কাজ নয়।

আমাদের ফ্যামিলি সম্পর্কে আপনার কোনো ধারনা নেই। তাই এরকম বাজে মন্তব্য করতে পারলেন। হুট করে কিছু বলার আগে ভাবুন। চিন্তা করুণ। আর কত নির্বোধের পরিচয় দেবেন? এজন্যই বলেছি আগে মানুষ হোন। মানবিক ও হৃদয়বান মানুষ।

১৪| ২৭ শে মার্চ, ২০২৩ রাত ২:৫০

বাকপ্রবাস বলেছেন: রমজানে দুষ্টমুক্ত হোক ব্লগ

২৭ শে মার্চ, ২০২৩ দুপুর ২:৪০

রাজীব নুর বলেছেন: কিন্তু এডমিন তো চুপ।

১৫| ২৭ শে মার্চ, ২০২৩ রাত ২:৫১

স্মৃতিভুক বলেছেন: লেখা চুরির উদাহরণ চাইলেনা না? সহস্র উদাহরণের একটা মাত্র দিলাম, আপনার এই চৌর্য্যবৃত্তি দেখেই এখানে রেজিস্ট্রেশন করা।

এই গল্পটা আপনি মেরে দিয়েছেন শীর্ষেন্দু'র 'উত্তরের ব্যালকনি' নামক গল্প থেকে। কোনো লেখকের লেখার স্টাইল অনুকরণ করা এক কথা আর তার কোনো গল্প হুবহু মেরে দিয়ে, চরিত্র এবং গল্পের নাম বদলে আরেকটা গল্প লেখা ভিন্ন কথা।

ধরিয়ে দেয়ার পর বললেন, আপনি নাকি ওনাদের অনুকরণে লেখেন।আপনি এতটাই নির্লজ্য চোর, বুঝেনও না দুইটা সম্পূর্ণ ভিন্ন ব্যাপার।

আপনার চুরি করা গল্পের লিংক (একটি পাগল ও একটি কৃষ্ণচূড়া গাছ):

https://www.somewhereinblog.net/blog/rajib128/30345961#c13277057

শীর্ষেন্দু'র গল্পের লিংক:

https://banglasahitya.net/উত্তরের-ব্যালকনি-shirshendu-mukhopadhyay/

২৭ শে মার্চ, ২০২৩ দুপুর ২:৫২

রাজীব নুর বলেছেন: হা হা হা--
এই মন্তব্যে আপনার জ্ঞানের সীমা বুঝতে পারলাম। আপনার আসলে জ্ঞানের অভাব। আগে বুঝুন কোনটা চুরী আর কোনটা নকল। আপনি বোকামি ও ভুল করে বসে আছেন। কিছু না বুঝলে আপনি জানতে চাইতেই পারে। না জেনে বুঝে কাউকে দোষারোপ করে মূর্খরা।

শীর্ষেন্দুর কথা দিয়েই আপনার প্রশ্নের উত্তর দিচ্ছি। শীর্ষেন্দু বলেছেন- পৃথিবীতে সব গল্প লেখা হয়ে গেছে। এখন পুরোনোকেই আবার নতুন করে লিখতে হবে।
উত্তরের ব্যলকনি এবং আমার লেখাটা গল্পটা থিম কিন্তু এক না। দুটা গল্প দুই রকম। হয়তো মন দিয়ে পড়েন নি তাই বুঝতে পারেন নি। আমি এতটা নির্বোধ না যে একজন জনপ্রিয় লেখকের লেখা নিয়ে, নিজের নাম দিয়ে দেবো। আর আপনি যে দোষ দিলেন তাহলে এই দোষে হুমায়ূন আহমেদ থেকে রবীন্দ্রনাথ পর্যন্ত দোষী হয়ে যাবেন।

হুমায়ূন আহমেদের প্রথম বই 'নন্দিত নরকে'। হুমায়ূন আহমেদকে প্রশ্ন করা হয়েছিলো। নন্দিত নরকে কেন লিখলেন। হমায়ূন সহজ করে বললেন, সুনীল গঙ্গোপাধ্যায়ের একটা গল্প পড়লাম। গল্প পড়ে মুগ্ধ হলাম। আমার মনে হলো- আমিও তো এরকম করে লিখতে পারি। এভাবে লিখে ফেললাম 'নন্দিত নরকে'।

সুনীল, হুমায়ূন আহমেদ বাদ। আচ্ছা, আপনার কথাই ধরে নিলাম। আমি নকল করেছি। যদি নকল করেই থাকি ব্লগের নিয়ম অনুসারে এডমিন ব্যবস্থা নেবেন। আপনি হাউকাউ শুরু করেছেন কেন?
শুনুন কাউকে কিচ্ছু বলার আগে নিজেকে সমৃদ্ধ করুণ। তারপর বলতে আসুন। এই ব্লগে আমি ১৩ বছর ধরে আছি। এখন পর্যন্ত সামুতে আমার স্কোরের ধারেকাছে কেউ আসতে পারেনি। কাজেই কিছু বলার আগে ভাবুন। নিজেকে হাস্যকর বানাবেন না।

এখন থেকে যদি অভদ্র ও লজিকহীন মন্তব্য করেন তাহলে আপনার মন্তব্যের উত্তর দেওয়া হবে না। এরপরও যদি ভালো না হোন তাহলে আপনাকে আমার পোষ্টে মন্তব্য করা থেকে বিরত রাখবো।

১৬| ২৭ শে মার্চ, ২০২৩ ভোর ৬:০৩

সোনাগাজী বলেছেন:



রাজিব,
স্মৃতিভুক লিখতে পারে না, উহাকে নিয়ে সময় নষ্ট করবেন না।

২৭ শে মার্চ, ২০২৩ বিকাল ৩:০২

রাজীব নুর বলেছেন: উনি আসলে উন্নত মানুষ নন। উনার চিন্তা ভাবনা সংকুচিত। এজন্য ব্লগে এসে ম্যাও প্যাও করেন।
উনাকে যা বলার বলে দিয়েছি। বুঝলে ভালো না বুঝলে বিদায়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.