নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

প্রসঙ্গ ব্লগার \'জুল ভার্ন\'

৩০ শে মার্চ, ২০২৩ দুপুর ১:১৭



আমি প্রথমেই বলতেই চাই-
শ্রদ্ধেয় জুল ভার্ন আপাতত সামুতে নেই। এজন্য বেশ কয়েকজন ব্লগার জোরজবরদস্তি করে শ্রদ্ধ্যেয় চাঁদগাজীর উপর দোষ চাপাতে উঠেপড়ে লেগেছেন। ইহা দুঃখজন। এবং নিম্মমানের আচরণ। আমরা ধরে নিতে পারি জুল ভার্ন এবং চাঁদগাজী একই বয়সের মানুষ। অথবা কিছুটা কম বেশি হতে পারে। জুল ভার্ন অভিজ্ঞ মানুষ। অন্যদিকে চাঁদগাজীও দারুন অভিজ্ঞ মানুষ। দেশ, সমাজ, রাজনীতি এবং মানুষ সম্পর্কে তাদের অভিজ্ঞতা সীমাহীন। চাঁদগাজীর সমস্যা হলো- তিনি 'তেল' দিতে পারেন না। মিথ্যা কথা বলতে পারেন না। লেখার ভুলভাল থাকলে তিনি স্পষ্ট করে বলে দেন। এটা খুবই ভালো একটা দিক। আমি মনে করি, তার বক্তব্য যারা গ্রহন করতে পারে না, তাঁরা আসলে ঠকে গেলো। জুল ভার্ন আমি বিশ্বাস করি কারো উস্কানিতে আপনি নাচার মানুষ নন।

ব্লগার 'জুল ভার্ন' এর সমস্তব লেখা আমি মন দিয়ে পড়ি।
মন্তব্য করি। চাঁদগাজী, জুল ভার্নের লেখা গুলো মন দিয়ে খুটিয়ে খুঁটিয়ে পড়েন। জুল ভার্নের লেখায় কিছু তথ্যগত ভুল থাকতে পারে। সেই ভুল যদি চাঁদগাজীর চোখে পড়ে এবং সেটা যদি উনি বলেন, এখানে অন্যায় বা ভুল কিছু নেই। চাঁদগাজী যাদের লেখাই পড়েন, লেখায় সমস্যা থাকলে তিনি বলতে কার্পন্য করেন না। এটা অবশ্যই ভালো দিক। ব্লগারদের এরকমই হওয়া উচিৎ। আমার লেখায় যদি ভুল থাকে, কেউ ধরিয়ে দিলে আমি হাউকাউ করবো না। বা তাকে কমেন্ট করা থেকে বিরত রাখবো না। কিন্তু অনেকেই এই কাজটা করেন। কতিপয় ব্লগার আমার পোষ্টে এসে আমাকে চোর, ডাকাত বলে যায়। আমি তাদের কিচ্ছু বলি না। এইসব নির্বোধেরা কি ব্লগে আমার পরিসংখ্যান টা দেখে না? চুরী ডাকাতি করে কি ১৩ বছর টিকে থাকা যায়?

আমরা দেখেছি প্রয়াত নুরু সাহেব এবং চাঁদগাজীর আন্তরিকতা।
তাদের মধ্যে কোনো ফাটল দেখিনি। ছিলো গভীর বন্ধুত্ব। অথচ চাঁদ গাজী এবং নুরু সাহেব দুজন দুজনকে মন্তব্যে 'ছাড়' দিতেন না। তাদের দুজনের মধ্যে কেউ চিড় ধরাতে পারেনি। তাঁরা দুজন দুজকে বুঝতেন, মানতেন। তাদের মতো রসিকতা এই সামুতে খুব বেশি ব্লগার করতে পারেননি। জুল ভার্ন সামুতে নেই, এখন কতিপয় ব্লগার এই সুযোগে চাঁদগাজীর উপর একহাত নিয়ে নিচ্ছেন। সুযোগ টা কাজে লাগাচ্ছেন। তাদের এরকম আচরণ দেখলে জুল ভার্ন নিজেই লজ্জা পেতেন। জুলভার্ন বিচক্ষন মানুষ। উনি চিলের পেছনে দৌড়ানো মানুষ নন। উনি ফিরে আসবেন। আর যারা চাঁদগাজীর ক্ষতি করতে উঠেপরে লেগেছেন, তাঁরা মূলত বোকার স্বর্গে বাস করছেন। চাঁদগাজী অন্য জিনিস। তাকে হজম করা সম্ভব না। আমি তো সবাইকে 'ওস্তাদ' ডাকি না। তাকে ডাকি।

জুল ভার্ন আমাকে অত্যাধিক স্নেহ করেন।
তিনি আমার জন্য অনেক রকমের চা পাঠিয়েছেন। আমার কন্যার জন্য লন্ডন থেকে আনা চকলেট পাঠিয়েছেন। উনি আমার কন্যাকে পছন্দ করেন। ঘৃণা যেমন টের পাওয়া যায়, ঠিক তেমনি ভালোবাসাও টের পাওয়া যায়। আমার পরিবারের প্রতি জুল ভার্ন এর স্নেহ ও আন্তরিকতা রয়েছে। আমি চাই তিনি সামুতে ফিরে আসুক। অবশ্যই আসবেন। ভুল বুঝাবুঝির অবসান হোক। চাঁদগাজী ভালো মানুষ। বুদ্ধিমান মানুষ। সামুতে পিএইচডি করা লোক আর বোধ নেই। আশা করি এই রমজানে শ্রদ্ধেয় জুলভার্নের সাথে দেখা হবে। আমরা একসাথে ইফতারী করবো। ডিনার করবো। তিনি আমার কন্যার মাথায় হাত রেখে দোয়া করে দেবেন। তিনি একজন মানবিক মানুষ। একজন হৃদয়বান মানুষ। নতুন নতুন লেখা নিয়ে তিনি সামুতে আসবেন। আমি অপেক্ষায় আছি।

আবারো বলি, জুল ভার্ন আপনি ফিরে আসুন।
এবং আপনি হঠাত চলে যাওয়াতে যারা চাঁদগাজীর উপর দোষ চাপাচ্ছেন তাদের মুখে গোবর পড়ুক। তখন দেখি তাঁরা কোথায় মুখ লুকায়। ধরুন, কেউ একজন আমাকে 'এরশাদ' বলল, তাতে কি আমি এরশাদ হয়ে গেলাম? অথবা ধরুন কেউ একজন আমাকে 'বাদশা' বলল, তাতে কি আমি বাদশা হয়ে গেলাম। আমি জানি আমি কি। ঠিক তেমনি আপনি জানেন আপনি কি? চাঁদগাজী জানেন চাঁদগাজী কি। এই আমি সামুতে টানা ১৩ বছর ধরে আছি। যদি কোনো কারনে দুই সপ্তাহ সামুতে না আসি কেউ খোজ নেবে না। অতীতে বহু ব্লগার হারিয়ে গেছে। ক'জন তাদের খোজ নেয়? কাজেই নিজের জায়গা ছেড়ে যাওয়া যাবে না। কাউকে সুযোগ দেওয়া যাবে না। টিকে থাকতে হবে। দেখিয়ে দিতে হবে। আপনি, আমি এবং চাঁদগাজী কিন্তু নতুন ব্লগার নই। অনেক কিছুর সাক্ষী কিন্তু আমরা। আগামী শীতে আপনি আমি এবং চাঁদগাজী আমাদের গ্রামে যাবো। পুকুরে বরশী ফেলে মাছ ধরবো।

মন্তব্য ৪০ টি রেটিং +১/-০

মন্তব্য (৪০) মন্তব্য লিখুন

১| ৩০ শে মার্চ, ২০২৩ দুপুর ১:৩২

মহাজাগতিক চিন্তা বলেছেন: নিরিহ আলোচনা।

৩০ শে মার্চ, ২০২৩ দুপুর ১:৩৩

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ চাচাজ্বী।

২| ৩০ শে মার্চ, ২০২৩ দুপুর ১:৩৩

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: আপনাকে বড় একটা ভূমিকা পালন করতে হবে।

৩০ শে মার্চ, ২০২৩ দুপুর ১:৩৭

রাজীব নুর বলেছেন: জুলভার্ন এবং চাঁদগাজী দুজনই বিজ্ঞ লোক। কাজেই কোথাও কোনো সমস্যা হবে না।

৩| ৩০ শে মার্চ, ২০২৩ দুপুর ১:৩৮

বিষাদ সময় বলেছেন: শিরোনামে জুল ভার্ন হবে, শব্দ দুটো যুক্ত হয়ে গেছে।

৩০ শে মার্চ, ২০২৩ দুপুর ১:৪৬

রাজীব নুর বলেছেন: ওকে। ঠিক করে দিচ্ছি।
আমরা যুক্ত হতে চাই। বিযুক্ত হতে চাই না।

ধন্যবাদ বিষাদ সময়।

৪| ৩০ শে মার্চ, ২০২৩ দুপুর ১:৪৮

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: জুল ভার্ন ব্লগ ছেড়ে যাওয়ার কি কি কারণ থাকতে পারে মনে করেন ? পয়েন্ট আউট করতে পারবেন ?

৩০ শে মার্চ, ২০২৩ দুপুর ১:৫১

রাজীব নুর বলেছেন: হ্যাঁ অবশ্যই।
সেগুলো আমি এখানে আলোচনা করবো না।

৫| ৩০ শে মার্চ, ২০২৩ দুপুর ১:৫০

রবিন.হুড বলেছেন: চাঁদগাজীকে কোথায় পাবেন? তিনি না আমেরিকা থাকেন? জুল ভার্ন ফিরে আসুক এবং সুন্দর লেখার মাধ্যমে ব্লগকে আলোকিত করুক । তাঁর জন্য শুভ কামনা রইল। তবে চাঁদগাজীকে সাবধান করবেন যেন তিনি সবার লেখার উপর ভুলভাল বা অপ্রাসঙ্গিক মন্তব্য না করেন।

৩০ শে মার্চ, ২০২৩ দুপুর ১:৫৬

রাজীব নুর বলেছেন: চাঁদগাজী থাকুক আমেরিকা। কিন্তু উনার জন্মভূমি এই বাংলাদেশ। উনাকে এখানে আসতেই হবে। উনি তো প্রতি বছর একবার করে আসেনই। করোনার জন্য নিয়ম কানুন কিছু গণ্ডগোল হয়ে গেছে। জানেন, প্রতিদিন আমেরিকা থেকে বাংলাদেশে চারটা বিমান নামে।

ব্লগিং এর একটা রুল আছে। ধরুন আমার লেখায় তথ্যগত ভুল আছে। এখন যদি কেউ সেই ভুল ধরিয়ে না দেয়, তাহলে মজা নাই। এবং এটা ব্লগিং না।

৬| ৩০ শে মার্চ, ২০২৩ দুপুর ১:৫২

আলমগীর সরকার লিটন বলেছেন: ফিরে আসুক ফিরে চাই
মানভাঙ্গুক জলদি পাই!

৩০ শে মার্চ, ২০২৩ দুপুর ১:৫৬

রাজীব নুর বলেছেন: শুকরিয়া কবি।

৭| ৩০ শে মার্চ, ২০২৩ দুপুর ১:৫৩

রানার ব্লগ বলেছেন: একটূ ভুল আছে । জুল ভার্ন নিজেই চাঁদগজী কে নিয়ে অভিযোগ করেছেন । অন্যদের দোষ দিয়ে কি লাভ? ব্লগ তো ব্লগ যুদ্ধ ক্ষেত্র নয় । কিন্তু দুইজন অত্যাধিক অভিজ্ঞ মানুষ যখন সরাসরি যুদ্ধে নেমে যায় কিছু অনিষ্ট তো হবেই । তবে শেষের দিকে চাঁদ গাজী ভাই অনেক বেশী আগ্রাসী ছিলেন ।

৩০ শে মার্চ, ২০২৩ দুপুর ১:৫৮

রাজীব নুর বলেছেন: আগুন লাগলে পানি দিতে হয়। ঘি নয়।
দেখুন, আমরা মানুষ। ফেরেশতা নই। আমাদের ভুল হবে। অবশ্যই হবে। ভুল থেকেই আমরা শিক্ষা গ্রহন করবো।

৮| ৩০ শে মার্চ, ২০২৩ দুপুর ১:৫৪

রানার ব্লগ বলেছেন:

৯| ৩০ শে মার্চ, ২০২৩ দুপুর ১:৫৪

বিষাদ সময় বলেছেন: এ সম্পর্কে আমি একটা পোস্ট দিয়েছি কিন্তু কেন জানিনা প্রথম পাতার অনেক নিচে চলে গেছে। ইচ্ছে হলে পড়ে আপনার মতামত জানাতে পারেন।

৩০ শে মার্চ, ২০২৩ দুপুর ১:৫৮

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ। আমি এখনই পড়ছি।

১০| ৩০ শে মার্চ, ২০২৩ দুপুর ২:০৫

রানার ব্লগ বলেছেন: লেখক বলেছেন: আগুন লাগলে পানি দিতে হয়। ঘি নয়।
দেখুন, আমরা মানুষ। ফেরেশতা নই। আমাদের ভুল হবে। অবশ্যই হবে। ভুল থেকেই আমরা শিক্ষা গ্রহন করবো


আপনি কি দয়া করে আপনার পোস্ট খানা আবার পড়বেন । উহা পানি দিচ্চে না বরং চন্দন কাঠ সহযোগে ঘি দিচ্ছে । আমি যেমন চাঁদগাজী কে পছন্দ করি তা লেখার জন্য ঠিক তেমনি জুল ভার্ন কে পছন্দ করি তার লেখার জন্য । এই দুইজনার সাথে ব্যাক্তিগত কোন যোগাযোগ বা সম্পর্ক আমার নেই । আপাতোত দৃষ্টিতে সম্ভাবনাও নেই । তাই আমি কোন ভাবেই চাই না এদের লেখা বন্ধ হয়ে যাক । দুই জনার দৃষ্টিভঙ্গী এক হবে না এটাই স্বাভাবিক কিন্তু দুই জনকেই যার যার দৃষ্টিভঙ্গীর উপর যথেষ্ট শ্রধ্যাবোধ থাকা উচিৎ । সে ভালো না , ও ভালো না এই খেলা ছোটোদের মানায় অভিজ্ঞদের না। অভিজ্ঞ্রা সমস্যা সমাধান করেন তৈরী না । কিন্তু হায় !এই দুইজন সমস্যা তৈরী করে বসে আছেন । সমাধান দূর অস্তে বসে ঝিমাচ্ছে ।

৩০ শে মার্চ, ২০২৩ দুপুর ২:০৯

রাজীব নুর বলেছেন: সহমত।

১১| ৩০ শে মার্চ, ২০২৩ দুপুর ২:১৩

সাহাদাত উদরাজী বলেছেন: চাঁদ গাজী বা সোনা গাজী ভাইকে একটু কঠোর মন্তব্য না করলেই চলে, কিন্তু তা তিনি করবেন না!

৩০ শে মার্চ, ২০২৩ দুপুর ২:৫৭

রাজীব নুর বলেছেন: উনি কঠোর মন্তব্য করেন না। একজন রসিক মানুষ কঠোর মন্তব্য করতে পারেন না।
আপনার পেশা কি? কোথায় লেখাপড়া করেছেন এটা নিশ্চয়ই কঠোর প্রশ্ন না।

১২| ৩০ শে মার্চ, ২০২৩ বিকাল ৩:৫৫

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: দু'জনই ভালো ব্লগার । দু'জনকেই আমার ভালো লাগে । দু'জনই অবসর এসে সময় ব্লগে কাটান । চাদগাজি অবশ্য বাসায় কাউকে বকা দিতে সুবিধা করতে না পেরে ব্লগে এসে দাপাদাপি করে ।

৩০ শে মার্চ, ২০২৩ রাত ১১:৫৬

রাজীব নুর বলেছেন: চাঁদগাজী ব্লগে দাপাদাপি করেন না। উনি ব্লগের নিয়ম নীতি মেনেই চলেন।

১৩| ৩০ শে মার্চ, ২০২৩ বিকাল ৪:৩৪

সোনাগাজী বলেছেন:



আমাদের জাতির শিক্ষারমান কম হওয়ায়, আমাদের শিক্ষিতদের মাঝে ধারণাগত ভুল একটি ভয়ংকর সমস্যা। একটা উদাহরণ হচ্ছে, আইয়ুব খান ও ইয়াহিয়া খানের বিরুদ্ধে বাংগালী জাতির সংগ্রাম; আইয়ুব ও ইয়াহিয়ার বিপক্ষে বাংগালীরা জিতেছেন; কিন্তু ইহা জন্য জাতিকে ভয়ংকর মুল্য দিতে হয়েছে।

এরপর, শেখকে হত্যা করে যদি মিলিটারী রাজনৈতিক দল খুলে, এবং সেটাতে যারা নাম লিখায়ে রাজনীতির নামে অপরাজনীতি করে, জাতির ক্ষতি করে, আমার সামনে পোষ্ট লিখে যে, মিলিটারীর দল আমাদেরকে "জাতীয়তাবাদী বানায়েছে", উহা সঠিক ধারণা নয়। আমাদেরকে জাতীয়বাদের পথ দেখায়েচে মওলানা ও উনার সাথীরা; আমাদের জাতীয়তাবাদের রাজনীতির জন্য মওলানা ১৯৪৮ সালে দল গঠন করেছিলেন; মিলিটারী দল গঠন করেছিলো আমাদের ১টি শ্রেণিকে লুটেরা বানানোর জন্য।

এসব ধারণাগত ভুলের বিপক্ষে আমি মন্তব্য করি; ফলে, আমার সাথে তর্ক হয়েছে, আরো হবে। সেজন্য আমাকে হেয় করার জন্য দিনের পর দিন "গাধা"র ( আমার পোষ্টে আমি ব্যবহার করতাম ) ছবি দিয়ে পোষ্ট দেয়া, সেই ধরণের পোষ্টে মন্তব্য করে উৎসাহিত করাটা বুদ্ধিমানের কাজ নয়।

আমাকে কমেন্ট ব্যান করে, আমাকে নিয়ে ঠাট্টা করা, আমাকে "নেড়ী কুকুর ডাকা", গলু ডাকাকে সমর্থন করা বুদ্ধিমানের কাজ নয়। নিজের ভুল আমার ঘাঁড়ে তুলে দেয়ার চেষ্টা সঠিক নয়।

৩১ শে মার্চ, ২০২৩ রাত ১২:০৬

রাজীব নুর বলেছেন: আমি আজ পর্যন্ত দেখিনি আপনি লজিক ছাড়া কাউকে মন্তব্য করেছেন। এমন কি আপনার লেখাও লজিকহীন না। যারা আপনাকে 'হেয়' করে কথা বলে, আসলে তাঁরা পারিবারিক শিক্ষার প্রতিফলন ঘটায়। এডমিনের উচিৎ তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া।

আপনার লেখা এবং মন্তব্য গুলো ভালো করে খেয়াল করলেই বুঝা যায়- আপনি অন্যায় সহ্য করতে পারেন না। আপনি পাকিপন্থীদের সহ্য করতে পারেন না। যারা ইনিয়ে বিনিয়ে 'অন্য সুরে গান গায়' তাদের আপনি সহ্য করতে পারেন না। যারা ভুল লিখে, যাদের চিন্তা ভাবনা উন্নত না এবং যারা মিথ্যাকে সহ্য বানাতে চায় তাদের আপনি সহ্য করতে পারেন না। পারার কথাও না।

ভুলভাল ও লজিকহীন লেখা বা মন্তব্য করলে, একসময়ের সেরা ব্লগারদের আপনি ছাড় দেন নি। হোক সে অমি রহমান পিয়াল বা আরিফ জেবতিক। এসব ইতিহাস নতুন ব্লগাররা কিছুই জানে না। মুক্তিযুদ্ধের পক্ষে একাই লড়াই করেছেন ব্লগে। রথি মহারথিরা আপনার সামনে দাঁড়াতে পারেনি।

আপনি ভালো থাকুন। সুস্থ থাকুন।
আর কেউ না জানুক আমি জানি আপনার পথ- সহজ সরল সুন্দর। আপনার পথ সত্যের পথ। আপনার মধ্যে চাটুকারিতা নেই। দাদালি নেই। তেলবাজ নেই।

১৪| ৩০ শে মার্চ, ২০২৩ বিকাল ৪:৪৮

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:




চাঁদগাজীর একটা বিষয় লক্ষ্য করেছি, তার আদর্শের সাথে যাদের আদর্শ মিল রয়েছে তাদের লেখায় তিনি ভুল খুঁজে পান না, পেলেও খুবই সৌহার্দ্যপূর্ণভাবে সেটা ধরিয়ে দেন। আর যাদের আদর্শ তার আদর্শের সাথে মেলে না, তাদের সব লেখায় টেনেটুনে একটা ভুল বের করার চেষ্ঠা করবেনই, এবং প্রকাশটা অনেকটাই কটাক্ষ করার ভঙ্গিতে করবেন। তিনি অন্যের মতকে সহ্য করেন, তবে সম্মান করতে পারেন না। ফলে নিজেও অনেকের কাছ থেকেই সম্মান পান না।

৩১ শে মার্চ, ২০২৩ রাত ১২:১২

রাজীব নুর বলেছেন: মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ।

আমাদের ভাগ্য রবীন্দ্রনাথ এই বাংলায় জন্মেছেন বলে। এবং সামুর ভাগ্য ভালো চাঁদগাজী সামুতে ব্লগিং করেছেন বলে। চাঁদগাজীর মতো মানুষ যেখানেই যান 'সমৃদ্ধ' করেন। আজও পুরাতন ব্লগারারা সামুতে এসে চাঁদগাজীর খোজ নেন।

যারা সঠিক কথা বলেন, সত্য বলেন সেখানে চাঁদগাজী সহজ ভাবে হাসি মুখে মেনে নেন। আর যারা ভুলভাল লিখে, তথ্যে ভুল থাকে, এবং সত্যকে আড়াল করে গোঁজামিল দিতে চান, তখন চাঁদগাজী মসিহ হয়ে এগিয়ে আসেন। তারপক্ষে সম্ভব না- তেলবাজি করা। ''ভালো লিখেছেন''। বলা। সবার সাথে তার প্রার্থক্য হলে চাঁদগাজী স্রোতের সাথে গা ভাসিয়ে দেন না। তার বিবেক আছে। মনুষ্যত্ব আছে।

১৫| ৩০ শে মার্চ, ২০২৩ বিকাল ৪:৫৬

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: জুলভার্নের চলে যাওয়াতে সবচেয়ে বেশি দায়ী এই সোনাগাজী এটা সত্য !

আজ যদি সোনাগাজী ব্লগ ত্যাগ করতো তবে আপনি প্রথমেই আমাকে আর স্মৃতিভুক এবং রেজাউলকে দোষারোপ করতেন তখন আপনি দোষারোপ করতে কোন প্রকারের নিম্নমানের আচরণ হয়েছে বলে মনে করতেন না । সোনাগাজী জীবনেও ভুল তুলে ধরে না সে নিজের অজ্ঞতাকে জানান দেয় বারংবার । তার জ্ঞান আসলেই নেই বললেই চলে তিনি জানেন শুধু ব্যক্তি আক্রমণ করতে আর অসত্য সব ইতিহাস ও দর্শন নিয়ে বলতে ।


তিনি তার সাগরেদদের ভুল তেমন ধরেন না কারণ তারা তার পা চাটে তাই । আর কেউ যদি তার সুনাম না করে তো শুরু হয় অহেতুক আক্রমণ । জুলভার্নের কোন ভুলটা উনি ধরেছেন ? উনি ব্লগে যেসব লিখেন তা দিয়ে জাতির কী এমন উন্নতি হয় ? উনি নাকি ভুল ধরেন কিন্তু তর্কে কখনও ওনাকে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করতে দেখিনি । উনি বরাবরই ব্যক্তি আক্রমণ করে নিজেকে এড়িয়ে যান ।

ওনার মত অপব্লগারের জন্য এর আগেও অনেকে ব্লগ ছেড়েছে । এখনও ছাড়ছে ওনাকে আমি আর যাই বলি ব্লগার বলতে রাজি নই !! উনি একজন প্রথম শ্রেণির অপব্লগার !!

৩১ শে মার্চ, ২০২৩ রাত ১২:১৯

রাজীব নুর বলেছেন: আমি কোনো ইতিহাস লিখি না, যে উনি আমার ভুল ধরবেন। আমি মিথ্যাকে সত্য বলি না। আমার লেখা গুলো অতি সাধারন। নিজেকে নিয়ে লিখি। আমার কন্যাকে নিয়ে লিখি। মানুষের জীবনের গল্প লিখি।

চাঁদগাজী ব্লগের নিয়ম মেনেই ব্লগিং করছেন। সঠিক ব্লগিং করা কাকে বলে আগে সেটা জানা দরকার অনেকের। যারা কমেন্ট করতে দেয় না। যারা একজন শ্রদ্ধ্যেয় ব্যাক্তিকে কটু ও নোংরা কথা বলে- এগুলো কি ব্লগিং? সামুতে সসবচেয়ে বেশি আক্রমণ করা হয়েছে চাঁদগাজীকে। আসলে যে গাছের ফল মিষ্টি সে গাছেই ঢিল বেশি ছোড়া হয়।

চাঁদাগাজী একজন শ্রেষ্ঠ ব্লগার। যদি কোনোদিন ব্লগ ও ব্লগারদের ইতিহাস লেখা হয়- চাঁদগাজীকে ছাড়া লেখা সম্ভব হবে না।

১৬| ৩০ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:১৩

সোনাগাজী বলেছেন:


@নিবর্হণ নির্ঘোষ ,

ব্লগিং শুরু করেছেন ( হয়তো মালটি নিকে! ), লিখতে থাকেন, সময় চলে যাচ্ছে না ।

১৭| ৩০ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:০৮

শূন্য সারমর্ম বলেছেন:


জুল" বনাম সোনা " একটা জব্বারের বলিখেলা আয়োজন করেন। দেখি কে জিতে।

৩১ শে মার্চ, ২০২৩ রাত ১২:৪১

রাজীব নুর বলেছেন: এখানে ফান হচ্ছে।

১৮| ৩০ শে মার্চ, ২০২৩ রাত ৯:৩০

কামাল১৮ বলেছেন: পাখি ভাই আপনার কাছে হার মানবে।দারুন লিখিছেন।

৩১ শে মার্চ, ২০২৩ রাত ১২:৪১

রাজীব নুর বলেছেন: আপনার কাছ থেকে আরো ভালো মন্তব্য আশা করেছিলাম।

১৯| ৩০ শে মার্চ, ২০২৩ রাত ১১:০৫

মোহাম্মদ গোফরান বলেছেন: এই ব্লগে কতজন চলে যায় আবার কতজন ফিরে আসে। আবার কেউ কেউ আসেনা। কখনো আসবে না। এগুলো নিয়ে হাউকাউ করার কিছু নেই।

এই ব্লগে যত দোষ সব চাঁদগাজীর। অন্যগুলা এক একটা ধোয়া তুলসি পাতা।

চাঁদগাজীকে ব্লেম করে করে কোন লাভ নেই। ব্লগে মডারেশন আছে। চাঁদগাজী ব্লগের নিয়ম অমান্য ব্লগটিম ওনাকে যে ছাড় দিবেন না এই ব্যাপারে সকলে নিশ্চিত। কেউ কারো সাথে রাগ করে ব্লগ ছেড়ে চলে যাওয়ার সুযোগে যারা ব্লগার চাঁদগাজীর দিকে আংগুল তুলছে তারা আসলে সুযোগ পেয়ে হীণ স্বার্থ চরিতার্থ করে।


ওদের পাত্তা দেয়ার কিছু নেই। প্যারা নাই। চিল.... ।


সম্প্রতি জনৈক ছাগু অপব্লগারের আগমন ও পোস্টে উল্লেখিত ব্লগারের চলে যাওয়া চাঁদগাজীকে পারমানেন্টলি ব্লগ ছাড়া করার ঘৃণ্য পরিকল্পনা কিনা সেটাও চিন্তা করতে হবে।

৩১ শে মার্চ, ২০২৩ রাত ১২:৪৩

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ গোফরান ভাই।
সঠিক সময়ে এসে সঠিক মন্তব্য করেছেন। জানি আপনি অনেক ব্যস্ত অফিস নিয়ে।

২০| ৩১ শে মার্চ, ২০২৩ সকাল ১০:২১

হাসান কালবৈশাখী বলেছেন:

আমি বয়েসে ছোট হলেও জুল ভার্ন বড় ভাই আমাদের এলাকার লোক। স্কুল জীবনে ধানমন্ডি ৮ নং মাঠে ফুটবল খেলতাম। হয়তো উনি তখন আমাদের আসেপাসে ছিলেন।
জুল ভার্ন ফিরে আসুক এবং ওনার লেখার মাধ্যমে ব্লগকে আলোকিত করুক ।

৩১ শে মার্চ, ২০২৩ দুপুর ১২:৫৬

রাজীব নুর বলেছেন: উনি ফিরে আসবেন।

২১| ৩১ শে মার্চ, ২০২৩ রাত ৯:০৮

কামাল১৮ বলেছেন: আমার মন্তব্যের সঠিক উত্তর আপনি দিয়েছেন।এই জন্য ধন্যবাদ।

৩১ শে মার্চ, ২০২৩ রাত ১০:৫০

রাজীব নুর বলেছেন: এই সামুতে আপনি, চাঁদগাজী এবং জুল ভার্ন আমাকে স্নেহ করেন। এটা আমার অনেক বড় পাওয়া।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.