নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

নারীদের আমি যে অনুরোধ করি

৩০ শে মার্চ, ২০২৩ রাত ১১:৫২



প্রথম কথা হলো আমি কাউকে উপদেশ দেই না।
বাঙ্গালী উপদেশের মূল্য বুঝে না। হাসে। ফ্রি'তে যে জিনিস পাওয়া যায়, তার কোনো মূল্য নেই। আমি মানুষকে 'অনুরোধ' করি। আমার অনুরোধ মানলে হয়তো তার উপকার হবে। না মানলে সে ক্ষতিগ্রস্ত হবে। একজন মেয়েকে অবশ্যই মন দিয়ে লেখাপড়া করতে হবে। ভালো সাবজেক্ট নিয়ে পড়তে হবে। ভালো রেজাল্ট করতে হবে। সঠিক লেখাপড়াই একজন মানুষের ভবিষ্যৎ গড়ে দেয়। হোক সে ছেলে বা মেয়ে। বেশির ভাগ মেয়ে ইন্টারমিডিয়েট পাশ করে তারপর বিয়ে, এই চিন্তা মাথা থেকে তাড়াতে হবে। একটা মেয়ে লেখাপড়া শেষ করে কাজ করতে হবে। হোক সেটা চাকরী বা বিজনেস।

প্রতিটা মেয়ের উচিৎ নিজেকে যোগ্য ও দক্ষ করে গড়ে তোলা।
আর কতকাল মেয়েরা বিয়ের আগে বাবা আর বিয়ের পর স্বামীর উপর নির্ভরশীল থাকবে? এজন্য মেয়েদের চাকরী করতে হবে। ইনকাম করতে হবে। যেন তাঁরা নিজেদের ইনকাম দিয়ে নিজে চলতে পারে। বাবা এবং স্বামীর উপর যেন ভরসা করতে না হয়। বরং মেয়েরা চাকরী করে বাবা মাকে স্বাচ্ছন্দ দেবে। বিয়ের পর সংসারে স্বামীর পাশাপাশি সে নিজেও অবদান রাখবে। তাহলে সংসারে নারীকে শ্বশুর বাড়িতে অবহেলা সহ্য করতে হবে না। কটু কথা শুনতে হবে না। একজন নারীর উচিৎ সমাজের প্রতিও কিছু অবদান রাখা। নারীরা হচ্ছেন ধরনী।

মেয়েদের উচিৎ নিজেকে প্রতিষ্ঠিত করা।
একজন প্রতিষ্ঠিত নারীর ব্যাক্তিত্ব অন্য নারী থেকে আলাদা। অনেক মেয়েকে দেখেছি মাস্টার্স পাশ করেছে। তারপর বিয়ে করেছে। সংসার নিয়ে ব্যস্ত। একজন নারী যদি শুধু সংসার'ই করে তাহলে তাঁরা এত লেখাপড়ার দরকার কি? অনেক নারী বলেন চাকরী পাওয়া সহজ না। এই কথাটা ভুল। যোগ্যতা ও দক্ষতা থাকলে চাকরী পাওয়া কঠিন কিছু না। যারা কোনো রকমে গোঁজামিল দিয়ে কোনো রকমে পাশ করে তাঁরা ভালো চাকরী পায় না। শুধু কপাল চাপড়ায় আর হায়া হায় করে। স্কিল বাড়াতে হবে। তীব্র ইচ্ছা থাকলে একজন নারী সব বাঁধা বিপত্তি ডিঙ্গিয়ে এগিয়ে যেতে পারে।

নিজেকে যোগ্য ও দক্ষ করার আগে প্রেম ভালোবাসা থেকে বিরত থাকতে হবে।
নারীরা যখন নিজেকে এই সমাজে প্রতিষ্ঠিত করতে পারবে, তখন কোনো পুরুষ তাকে অবহেলা, অপমান করতে পারবে না। এমন কি শ্বশুর বাড়িতে অপমান অবহেলা পেতে হবে না। এমনকি স্বামী অত্যাচার জুলুম করতে পারবে না। এজন্য একজন নারীকে নিজের পায়ের নিচের মাটি শক্ত করতে হবে। এই সমাজে এখনও বহু লোক মনে করে মেয়েদের ঘর দুটা- রান্নাঘর আর আঁতুড় ঘর। কাজেই মেয়েদের বিয়ের আগেই নিজেকে প্রতিষ্টিত হওয়া জরুরী। যেসব মেয়ে লেখাপড়া শেষ করার আগেই এবং নিজেকে প্রতিষ্ঠিত করার আগেই বিয়ে করে, তাদের কপালে অনেক দুঃখ থাকে।

আমাদের সমাজের পুরুষেরা ভালো না।
তাঁরা নারীদের সম্মান করে না। এজন্য নিজেকে যোগ্য ও দক্ষ করে গড়ে তুলে সম্মান আদায় করে নিতে হবে। একজন নারী যখন নিজের যোগ্যতায় সমাজে নিজের অবস্থান করে নেবেন, তখন পুরুষেরা সেই নারীর ব্যাক্তিত্বের কাছে আপনাতেই মাথা নিচু করবে। আর সেই নারী চলবে মাথা উঁচু করে। নারীরা ভালো থাকলে পরিবারের সদস্যরা ভালো থাকবে। সমাজ ভালো থাকবে। দেশ ভালো থাকবে। ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর, রাজা রামমোহন, বেগম রোকেয়া, তসলিমা নাসরিন প্রমুখ সব সময় বলেছেন, নারীদের এগিয়ে যেতে হবে। শেষ কথা হলো- নিজেকে যোগ্য ও দক্ষ করুন। নিজেকে প্রতিষ্ঠিত করুণ।

মন্তব্য ১৮ টি রেটিং +০/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ৩১ শে মার্চ, ২০২৩ রাত ১২:০৫

কামাল১৮ বলেছেন: মেয়েরা যতটা পথ হেঁটেছেন সেটা তার নিজের যোগ্যতায় হেঁটেছেন।বাকিটা পথও সে একাই হাটতে পারবে।সাহায্যকারী হিসাবে কাউকে পেলে খারাপ না।না পেলেও সমস্যা নাই।

৩১ শে মার্চ, ২০২৩ দুপুর ১২:৫৬

রাজীব নুর বলেছেন: সঠিক অনুধাবন।

২| ৩১ শে মার্চ, ২০২৩ রাত ১২:২৯

রানার ব্লগ বলেছেন: ভুল করেন। নারীদের অনুরোধ উপদেশ আদেশ কিচ্ছু দেবেন না বা করবেন না। হিতে বিপরিত হতে পারে।

৩১ শে মার্চ, ২০২৩ দুপুর ১২:৫৭

রাজীব নুর বলেছেন: একথাও সত্যি।

৩| ৩১ শে মার্চ, ২০২৩ রাত ৩:১৭

সোনাগাজী বলেছেন:


বাংলাদেশ, পাকিস্তান, ভারত, আফগানিস্তান ও পুরো আফ্রিকার মেয়েদের কপাল ভাংগা; এদের সামান্য অংশ ভালো স্বামী পায়।

৩১ শে মার্চ, ২০২৩ দুপুর ১২:৫৭

রাজীব নুর বলেছেন: সব কিছুর মূলে আছে রাজনীতি। সঠিক রাজনীতি থাকলে পরিস্থিতি অন্যরকম হতো।

৪| ৩১ শে মার্চ, ২০২৩ ভোর ৪:৩৬

অনল চৌধুরী বলেছেন: সোনাগাজী বলেছেন:বাংলাদেশ, পাকিস্তান, ভারত, আফগানিস্তান ও পুরো আফ্রিকার মেয়েদের কপাল ভাংগা; এদের সামান্য অংশ ভালো স্বামী পায়। -সন্ত্রাসী এামেরিকার নারীরা কি খুব ভালো লোক পায় যে জন্য ১০০ তে ৫৫ টা বিয়ে বিচ্ছেদ হয় !!!!!!

৩১ শে মার্চ, ২০২৩ দুপুর ১২:৫৮

রাজীব নুর বলেছেন: আমেরিকা একটা ভালো দেশ। ওরা ওদের দেশে সব শ্রেনীর মানুষকে জায়গা দেয়।

৫| ৩১ শে মার্চ, ২০২৩ ভোর ৫:৪১

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার বোন তসলিমা নাসরিন যে নারী স্বাধীনতায় বিশ্বাস করে বাংলাদেশের মেয়েরা সেটা অনুসরণ করলে তাদের অবস্থা তসলিমার ব্যক্তিগত জীবনের মতই হবে। তসলিমা নাকি তার বডিগার্ডকেও ছাড়েননি।

কোন সমাজেই শুধু পুরুষ খারাপ হতে পারে না। এই সমাজে আমরা যা দেখি সেটা হোল নারী আর পুরুষের জয়েন্ট ভেঞ্চার।

৩১ শে মার্চ, ২০২৩ দুপুর ১২:৫৯

রাজীব নুর বলেছেন: তসলিমা একজন গ্রেট মানুষ।
আর আপনি হচ্ছেন 'পিঠের কাক'। পিঠের কাক এটা আমাদের অঞ্চলের একটা কথা।

৬| ৩১ শে মার্চ, ২০২৩ দুপুর ১:০৪

রানার ব্লগ বলেছেন: একজন মেয়ে কে তুচ্ছ তাচ্ছিল্য করে বলা সহজ। সাড়ে চুয়াত্তর@ আপনি যেভাবে বললেন তসলিমা তার বডিগার্ড কেও ছাড়্র নাই। এটা শুনতে খুবি নোংড়া লাগে। একজন মানুষের সম্পর্ক যে কারু সাথে হতে পারে। এটা নিয়ে বলার কিছু নাই। আপনি ওনাকে পছন্দ করেন না তাই বলে নোংড়া করে বলার কিছুই নাই। একজন মানুষ হিসাবে তিনি সামান্য ভদ্রতা টুকু আশা করতেই পারেন কারন আপনি তাকে চেনেন না বা জানেন না। তার সম্পর্কে যাই জানছেন তা প্রচার মাধ্যমের মাধ্যমে। তিনি নিশ্চই তার ব্যাক্তিগতো জীবন আমাদের কাছে বর্গা দেন নাই।

৩১ শে মার্চ, ২০২৩ দুপুর ২:০০

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ আপনাকে।

৭| ৩১ শে মার্চ, ২০২৩ দুপুর ২:০৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: @ রানার ব্লগ - তসলিমার মত একজন জগত বিখ্যাত নারী তার পাহারাদার পুলিশের সাথে যৌন সম্পর্ক স্থাপন করেছে এটা কোন সম্মানজনক কথা না। আমি শুনেছি ঐ পুলিশ সদস্য পরে আত্মহত্যা করেছে। তসলিমা তো এই সব কাজ গোপনে করেছে। তার বয়ফ্রেনড হলেও না হয় ধরে নিতাম যে পশ্চিমা স্টাইলে বয় ফ্রেন্ড বানিয়েছে। বয় ফ্রেন্ড হলেও পশ্চিমে একটা সামাজিক স্বীকৃতি বা গ্রহণ যোগ্যতা থাকে। কিন্তু এই ঘটনা ঘটেছে ভারতে। সে তো গোপনে এই অনৈতিক কাজ করেছে। ঐ গার্ডকে তো সে বিয়ে করে নাই। শুধু শারীরিক চাহিদা মিটিয়েছে। সে যদি সবাইকে জানিয়ে এই কাজ করতো সেটা কিছুটা গ্রহণযোগ্যতা পেত হয়ত। পশ্চিমেও বিয়ে না হলেও তার পার্টনারের সাথে সম্পর্কের ব্যাপারটা সামাজিকভাবে স্বীকৃত। বয় ফ্রেন্ড থাকলে কেউ অন্য কারও সাথে সম্পর্ক করে না। গোপনে কোন কাজ করা মানেই এটার মধ্যে অপরাধবোধ আছে।

সে স্বেচ্ছায় বহু পুরুষের শয্যাসঙ্গিনী হওয়ার পরে এখন তাদের নিয়ে কুৎসা করছে। এগুলি তো অনৈতিক আচরণ। কোন পুরুষ কি তাকে জোর করে বিছানায় নিয়েছিল।

৩১ শে মার্চ, ২০২৩ বিকাল ৪:৪১

রাজীব নুর বলেছেন: এখানে আপনার কোনো দোষ নেই। আপনার ধর্ম আপনাকে এমনটা শিখিয়েছে।

৮| ৩১ শে মার্চ, ২০২৩ দুপুর ২:১১

সাড়ে চুয়াত্তর বলেছেন: @ রানার ব্লগ - তসলিমা নাসরিন তার ব্যক্তিগত জীবন বর্গা দেন নাই এই কথা কেমন করে বলি। তার ব্যক্তিগত জীবন থেকে শুরু করে তার সাথে যারা শুয়েছে তাদের ব্যক্তিগত জীবন নিয়ে লিখে তিনি বাহবা কুড়িয়েছেন। ওনার অনেক বইয়ে বেশীরভাগ আলোচনাই ওনার ব্যক্তিগত জীবন নিয়ে। ওনার বোন কার সাথে শুয়েছে এবং শোয়ার পরে কেমন আওয়াজ করেছে সেটাও উনি বলে দিয়েছেন। কোন পুরুষের কত ক্ষমতা সেটাও প্রত্যক্ষ বা পরোক্ষভাবে বলার চেষ্টা করেছেন। উনি আর কি বলতে বাকি রেখেছেন বলে আপনার মনে হয়।

৩১ শে মার্চ, ২০২৩ বিকাল ৪:৪২

রাজীব নুর বলেছেন: বোন তসলিমা আসলে আপনার মতো লোকদের বিরুদ্ধেই লিখেছেন।

৯| ৩১ শে মার্চ, ২০২৩ বিকাল ৫:০১

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমি তো মন্তব্যে ধর্মের কোন কথা বলি নাই। তসলিমা যা আকাম করে সেটা মুসলমান কেন বাংলাদেশের হিন্দু, খৃস্টান বা বৌদ্ধ এমন কি নাস্তিকরাও সমর্থন করে না। সে সমাজ বিরোধী মানুষ। আপনি আপনার বোনের মতই চিন্তা চেতনা ধারণ করেন। মাঝে মাঝে ভণ্ডামি করে ইসলামের পক্ষে লিখেন। এই সব ভণ্ডামি বন্ধ করেন।

তসলিমা চায় ছেলেদের মত বুক খুলে থাকতে। আপনি কি আপনার পরিবারের কোন মেয়েকে এই পরামর্শ দেবেন।

তসলিমা চায় যথেচ্ছ যৌন স্বাধীনতা। যৌন স্বাধীনতা বলতে সে বোঝে আজকে বডি গার্ডের সাথে শুবে কালকে আরেকজন কাউকে জোগাড় করবে। ধর্ম হোল এই সব কুকাজের বাঁধা। এই কারণেই সে ধর্মের বিরুদ্ধে লেখে। আমার দৃঢ় বিশ্বাস আপনি আপনার পরিবারের কোন সদস্যকে আপনার বোনের মত এই সব কাজ করতে দিবেন না।

৩১ শে মার্চ, ২০২৩ রাত ১০:৪৯

রাজীব নুর বলেছেন: আমি মুসলমান।
আমার অনেক গুলো ধারাবাহিক লেখা আছে। একেকটা লেখা একেক রকম। আমার লেখা দিয়ে আমাকে বিচার করলে আমাকে আপনার কালপিট বলে মনে হবে।

তসলিমা কে বুঝতে আপনি ইহকালে পারবেন না। কারন আপনি রসিকে সাপ মনে করা মানুষ। আপনি সামান্য আমার লেখা বুঝতে পারেন না। আমার অতি সরল লেখাই আপনার বোধগম্য হয় না। তাই উলটা অর্থ ধরেন। আমার বোনকে বুঝবেন কি করে?

তসলিমা যা চায় ভালো চায়। উনি সাহসী নারী।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.