নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

ছাগল

০৯ ই এপ্রিল, ২০২৩ দুপুর ২:৩১



কিছু কিছু শব্দ আছে ভালো লেগে যায়।
তেমনি একটা শব্দ 'ছাগল'। ইদানিং আমি কিছু মানুষের কর্মকান্ড দেখে তাদের মনে মনে 'ছাগল' বলে ডাকি। মানুষকে ছাগল বলাটা ঠিক না। কিন্তু অটোমেটিক 'ছাগল' শব্দ টা মুখে চলে আসে। মাঝে মাঝে নিজের অজান্তেই শব্দ করে বলেই গেলি 'ছা গ ল'। অনেকের কথা শুনে মনে হয় এটা 'ছাগল'। মানুষ হলে এরকম বলতো না। অনেকের মন্তব্য দেখেও মনে হয় এটা অবশ্যই 'ছাগল'। মানুষ হলে এরকম মন্তব্য করতে পারতো না। অনেকের লেখা দেখে মনে হয় আরেহ এটা তো অনেক বড় রাম 'ছাগল'। এরা আসলে মানুষ রুপে 'ছাগল'।

আমাদের সমাজে ছাগলের সংখ্যাই বেশি।
তাদের কর্মকান্ডই বলে দেয় তাঁরা 'ছাগল'। এইসব ছাগলের অতি কুৎসিত রুপ আমি দেখেছি। এদের চিন্তা ভবনা, রুচি ও মানসিকতা ছাগলের চেয়ে নিম্মমানের। আদতে 'ছাগল' একটা নিরীহ প্রানী। ছাগলের মাংসের অনেক দাম। ১১শ' টাকা কেজি। কিন্তু মানুষ রুপে ছাগলদের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। এইসব 'ছাগল' সব জাগায় আছে। ঘরে আছে, বাইরে আছে, অফিস আদালতে আছে, মন্ত্রী সভায় আছে, ব্লগে আছে, মাঠে ঘাটে সব জায়গাতেই আছে। 'ছাগল' ঘাস খায়। কিন্তু এইসব 'ছাগল' ভাত মাছ খায়। মানুষের পেটে জন্ম নিয়েও এরা 'মানুষ' হতে পারেনি। আমৃত্যু এরা হয়তো ছাগল'ই রয়ে যাবে।

আমি একটা সভ্য সমাজে বাস করি।
তাই ইচ্ছা থাকলেও একটা ছাগলকে চিৎকার করে 'ছাগল' বলতে পারি না। এইসব ছাগলদের আছে নানান রুপ। কেউ ধার্মিক ছাগল। কেউ গাধা ছাগল, কেউ বদমাশ ছাগল, কেউ ইতর ছাগল, কেউ অমানুষ ছাগল। যেমন ধরুন আমাদের ব্লগে কতিপয় ছাগল আছে। এখন যদি এদের আমি নাম ধরে ডেকে 'ছাগল' বলি, তাহলে মডারেটর আমাকে শাস্তি দেবেন। অথচ এরা যে প্রতিনিয়ত ছাগলামি করছে এজন্য মডারেটোর তাদের ছাগলামি বন্ধের ব্যবস্থা নিচ্ছেন না। অর্থ্যাত মডারেটর সাহেব ছাগল ও ছাগলামি পছন্দ করেন। তার মনোভাব এরকম 'ছাগল' ছাগলামি করুক, কিন্তু তুমি কিচ্ছু বলতে পারবে না। অথচ ব্লগ হচ্ছে নিজের মনের কথা গুলো লেখার জায়গা।

ছাগলদের আসল সমস্যা হলো-
তাঁরা নিজেদের ভুল গুলো বুঝতে পারে না। নিজেদের অন্যায় গুলো ধরতে পারে না। ছাগল বলেই নিজের দোষ, ভুল, অন্যায় ও অসৎ আচরণ গুলো ঠাওর করতে পারে না। ছাগলদের উচিৎ আগে নিজেকে সংশোধন করা। আমি যদি দায়িত্ব নিয়ে ছাগলদের নোংরা মানসিকতার কথা তুলে ধরি, তখন মডারেটর সাহেব বলবেন, তুমি নীতিমালা ভঙ্গ করেছো। তোমাকে ব্যান করা হবে। এদিকে যে ছাগলরা ইতরামি করে বেড়াচ্ছে, সেদিকে মডারেটর নজর নেই। অথবা ছাগলদের তিনি ভালোবাসেন। অথচ মোডারেটর সাহেবকে হতে হবে নিরপেক্ষ। কিন্তু তিনি ছাগল অন্তপ্রান। এখন থেকে আমি চুপ থাকবো না। ছাগলদের চিৎকার করে ছাগল বলবো। তাতে যা হবে পড়ে দেখা যাবে।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.