নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

লেখক নই আমি। কোন চলচ্চিত্র দেখা মাত্র মনের কথা গুলি লিখে ফেলি আর কি।

রাজিন

আমি অসাধারণ মায়ায় আবৃত সাধারণ একজন মানুষ

রাজিন › বিস্তারিত পোস্টঃ

রাজিন রিভিউ - “Muhammad: The Last Prophet”

২৪ শে জানুয়ারি, ২০১৩ সকাল ১০:৪৭

মহানবী (সাঃ) নিয়ে সবচাইতে নাম করা মুভিটির নাম হচ্ছে “The Message”। কিন্তু ১৯৭৬ সালের পর মহানবী(সাঃ) এর জীবন নিয়ে একটি এনিমেশান মুভি তৈরী করেন খ্যাতিমান এনিমেশান মুভি নির্মাতা Richard Rich। খুবই অবাক করা বিষয় হলো মুভিটি তৈরি হয় ২০০২ সালে যখন বিশ্বজুড়ে ৯/১১ নিয়ে তোলপাড়। যুক্তরাষ্ট্রের প্রোডাকশান হাউস থেকে নির্মিত এই মুভিটি অত্যন্ত প্রশংসিত হয় কিন্তু অর্থ উপার্জনে অসফল। মুভিটির নাম জানার পর থেকেই দেখার অত্যন্ত আশা জাগে। কিন্তু দেখার সৌভাগ্য হয়নি।

কিন্তু কয়েকদিন আগে পেলাম সেই সৌভাগ্য। বলতে হবে বেশ সহজেই। Youtube.com এ সম্পূর্ণ মুভিটি পাওয়া গেল। হ্যা , ঠিকই পড়েছেন। ইউটিউব! পাপিষ্ঠ ইউটিউব! যে সাইটকে আমরা লাথি মেরে মনে করেছি বিরাট একটা কাজ করে ফেললাম। পিপড়া যখন হাতিকে লাথি মারে তখন নিশ্চয়ই হাতিটি অনেক ব্যাথা পায়। পাপিষ্ঠ ইউটিউব নিশ্চয়ই অনেক দুঃখ পেয়েছে।

যাই হোক মুভিটির কথায় আসা যাক। মহানবী(সাঃ) এর কাছে তখনো মহান প্রতিপালকের বাণী এসে পৌছায়নি। মক্কা তখন একটি দেবতা কেনা বেচার বিরাট বাজার। সেই বাজারে লাভের অংশে ফুলে ফেঁপে উঠছে কুরাইশ নেতারা। ধনীরা দরিদ্রকে পিষে মারছে, নারীদের কোন সম্মান নেই । কুরাইশের নেতা আবু তালিব কিছুতেই সামলাতে পারছেনা অর্থলোভী – অত্যাচারী আবু-জাহাল, আবু-লাহাব এবং আবু-সুফিয়ানকে। এসময় হঠাৎ এক বিরাট বিস্ময় ঘটে মক্কায়। মহান আল্লাহ্ র তরফ থেকে কোরআনের বাণী নিয়ে আসেন জিবরাইল ( আঃ) এবং সেই কোরআনের বাণী প্রচারের দায়িত্ব বর্তায় মুহাম্মাদ ( সাঃ) এর উপর। কোরআনের বাণী মাধুর্যে হতবাক হয়ে যায় মক্কাবাসী। এসেছে এক নতুন আদেশ : বিশ্বাস করো একমাত্র আল্লাহ্ র উপর, মুহাম্মাদ (সাঃ) যার বাণী নিয়ে এসেছেন, সেই আল্লাহ্ র উপর, সকল মানুষকে সমান হিসাবে দেখ, সর্বদা সত্য কথা বলো। এসেছে নতুন দ্বীন : “ইসলাম”।

কুরাইশ নেতারা পরে যায় মহা বিপাকে। মুহাম্মাদ (সাঃ) এমন একজন যাকে সবাই বিশ্বাস করে , তার কথা তো ভুল হবার কথা নয়। কিন্তু সত্য মানলেও তো দেবতার মূর্তি বেচার ব্যবসার দফা-রফা হয়ে যাবে। নেমে আসে ইসলামের উপর বিপদ। শুরু হয় সত্য ধর্ম ইসলামকে প্রতিষ্ঠিত করার যাত্রা।

মহানবী ( সাঃ) কে নিয়ে কোন মুভি বানানো সবসময়ই বেশ কঠিন। এর মূল কারন মুভিতে মূল চরিত্রদের দেখাতে হয় যেটাই এক্ষেত্রে সম্ভব নয়। মহানবী(সাঃ) এর সাথে ইসলামের বিশিষ্ট ব্যক্তিত্য যেমন আবু-বাকার (রাঃ), উমার (রাঃ), আলী (রাঃ) এর কোন ধরনের চিত্রায়ন ইসলামে সম্পূর্নরুপে নিষিদ্ধ। কিন্তু বেশ বুদ্ধিমত্তার সাথে এই মুভিটি তৈরী করা হয়েছে যাতে কোনভাবেই ইসলামী আবেগে আঘাত করা না হয়।

মুভিটির কিছু কিছু দৃশ্য এতটাই দুর্দান্ত হয়েছে যে মুসলমানদের চোখে পানিও চলে আসবে। এছাড়া মুভিটিতে মহানবী(সাঃ) এর জীবনের মোটামুটি সকল গুরুত্বপূর্ণ ঘটনাই দেখানো হয়েছে। এছাড়া মুভিটিতে আবু সুফিয়ান(রাঃ) এর চরিত্রটি দারুন ভাবে দেখানো হয়েছে যেখানে The Message এও ঠিকমতো দেখাতে পারেনি।

মুভিটির নির্মান বিচারে কিছু সমস্যা অবশ্যই আছে। মুভিটি এনিমেশান কিন্তু এনিমেশানের মান Shrek, Finding Nemo ইত্যাদির ধারের কাছেও না। কিন্তু চিত্রনাট্য এবং আবহ সংগীত সত্যিই দারুন। Richard Rich এই দারুন মুভিটি তৈরীর জন্য ধন্যবাদ।

মুভিটি তো দেখলাম। কিন্তু আমি তো দেখলাম Youtube এ। কিন্তু বাংলাদেশের লোকেরা কীভাবে দেখবে? অনেকে হয়তো চেষ্টা করে অন্য সাইটের হদিস পেয়ে যাবেন। কিন্তু আমার বক্তব্য সেটা নয়। আর কতদিন Youtube এর সেই ফালতু ভিডিওর জন্য আমরা বঞ্চিত হবো? আমার জানা মতে Youtube ই একমাত্র সাইট যেটিতে অশ্লীল-নগ্ন ভিডিও আপনি খুঁজে পাবেন না। কিন্তু না । আমরা Youtube কেই বন্ধ করবো। দরকার নেই এই মুভিটি দেখার । কী দরকার মহানবী(সাঃ) এর জীবন সম্পর্কে জেনে? আমাদের মূল দাবী ইউটিউব বন্ধ। ব্যস আমরা তাতেই খুশি।

বাংলাদেশের কর্তৃপক্ষের নিকট আমার অনুরোধ, মুভিটি সকলকে দেখতে দিন। ইউটিউবের জ্ঞানের খনির স্পর্শ সবাইকে পেতে দিন। শুধু সাধারণ জ্ঞান নয়, ইসলামের জ্ঞানেরই প্রচুর ভিডিও আছে ইউটিউবে। জ্ঞানের দরজা খুলে দিন। Youtube বন্ধ করে আমরা নিজেরাই নিজেদের পেছনে ঠেলে দিচ্ছি।

আবারো বলছি। আমার ও সকলের অনুরোধ: “ইউটিউব খুলে দিন ... তথ্য হোক উন্মুক্ত”।

মুভিটির ইউটিউব লিংক: https://www.youtube.com/watch?v=TlQ4Wxw5ky4

রেটিং – ৪/৫

মন্তব্য ৭ টি রেটিং +৩/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ২৪ শে জানুয়ারি, ২০১৩ সকাল ১১:৫৬

শ্রাবণধারা বলেছেন: খুব ভালো লাগলো...

২৪ শে জানুয়ারি, ২০১৩ দুপুর ১২:০৬

রাজিন বলেছেন: অনেক ধন্যবাদ

২| ২৪ শে জানুয়ারি, ২০১৩ দুপুর ১২:২৭

মুহাম্মদ ফয়সল বলেছেন: ধন্যবাদ সাহসী একটা রিভিউ লেখার জন্য। যদিও আমি অনেকদিন আগেই এ মুভিটি দেখেছিলাম এবং আপনার মতামতগুলোও আমার মতামত, তবে এত সুন্দর ভাবে গুছিয়ে লেখার সাহস আমি নিজে করতে পারিনি। এ মুভিটি ডাউনলোড করে আমি আমার বাচ্চাদের দেখিয়েছি। ওরা বেশ আনন্দের সাথে এই কার্টুন মুভিটি উদযাপন করেছে। ওদের প্রায় মুখস্ত হয়ে গেছে মহানবীর জীবনির এই অংশগুলো। এক বিধর্মির কাজই কতই না উপকারে এসেছে! অথচ আমরা না বুঝে কতভাবেই ক্ষতির দিকেই ধাবিতে হই। আল্লাহ্ আপনাকে এর যথাযথ অনুদান দিন!

২৪ শে জানুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:৪০

রাজিন বলেছেন: অনেক ধন্যবাদ।

৩| ২৪ শে জানুয়ারি, ২০১৩ রাত ১১:০১

সাইফুলইসলাম েকােয়ল বলেছেন: এই লিংক টা কতোদিন খুজতেছিলাম। আজ আপনার মারফত পাইলাম। ধন্যবাদ আপনাকে। ভালো থাকবেন।

৪| ২৬ শে জানুয়ারি, ২০১৩ রাত ৮:৫৩

নীল আশিক আকাশ বলেছেন:

ইউটিউব খুলে দেয়া হয়েছে।

ডাউনলোড দিয়েছি।

৫| ১৬ ই মার্চ, ২০১৩ দুপুর ২:৫১

এম জে এম সানাউল হক বলেছেন: ডাউনলোড দিলাম, আপনাকে ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.