নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

লেখক নই আমি। কোন চলচ্চিত্র দেখা মাত্র মনের কথা গুলি লিখে ফেলি আর কি।

রাজিন

আমি অসাধারণ মায়ায় আবৃত সাধারণ একজন মানুষ

রাজিন › বিস্তারিত পোস্টঃ

রাজিন রিভিউ: Haider

১৪ ই অক্টোবর, ২০১৪ সকাল ৮:২৩

আবার শেক্সপিয়ার, আবার বিশাল ভারদওয়াজ। Maqbool এবং Omkara’র পর তৃতীয় কিস্তি হিসেবে শেক্সপিয়ারের বিখ্যাত ট্র্যাজেডি Hamlet এর অভিযোজন ‘Haider’। মানতেই হবে হতাশ করেনি। সপ্তদশ শতাব্দীর কাহিনী যে এভাবে ছকে ফেলা যাবে সেটাই চিন্তাই করা যায় না।

কাহিনী জানা যাক। ১৯৯৫ সালের কাশ্মীর। অথবা বলতে পারেন ১৯৭১ সালের ঢাকা শহর। সৈন্যবাহিনী নিজের দেশের লোকদের উপর যেরকম আচরণ করছে তা দেখে বলার উপায় নেই যে এটি একটি স্বাধীন দেশ। নাহ বাংলাদেশের মুক্তিযুদ্ধের মত ভয়ানক বলা হয়ত ঠিক হচ্ছেনা। তবে কিছু মিল পাওয়া যায়। কথা নেই কওয়া নেই হঠাৎ একজনকে ধরে নিয়ে গেল। মাসের পর মাস নিখোঁজ। নিজের দেশে হাঁটতে গেলে পরিচয়পত্র দেখিয়ে চলতে হয়। এইরকমই পরাধীন ১৯৯৫ সালের শ্রীনগর। কিছু মানুষ না চায় ভারত না চায় পাকিস্তান। তারা চায় শান্তি। এইরকমই এক চিকিৎসক ডাঃ হিলাল মীর ( Narendra Jha)। শপথ নিয়েছে মানুষের জীবন বাঁচাবে। তাই এক কাশ্মীরের স্বাধীনতাকামী এক বিপ্লবীকে চিকিৎসা দিতে নিজের বাসায় নিয়ে উপস্থিত। ভারতীয় সেনাবাহিনী সময়মত খবর পেয়ে যায়। বোমা মেরে উড়িয়ে দেয় ডাক্তারের বাসায়। ডাক্তারকে করে আটক। খবর পেয়ে ডাক্তারের ছেলে হায়দার ( Shahid Kapoor) পড়াশোনা বাদ দিয়ে চলে আসে কাশ্মীর। নিজের বাসার ভগ্নাবশেষ থেকে সে স্তম্ভিত। কোথায় তার বাবা? ২০ দিন ধরে নিঁখোজ। তার মা গাজালা ( Tabu) আশ্রয় নিয়েছে তার চাচা খুররম ( Kay Kay Menon) এর বাসায়। মায়ের সাথে দেখা করতে গিয়ে দেখা যায় যে তার মা বেশ মজাতেই আছে। তার চাচার সাথে সম্পর্কটি খুব একটা দেবর-ভাবী সুলভ না দেখিয়ে লায়লা-মজনু ধরনের দেখাচ্ছে। কেন জানি ক্রোধের সাথে একধরণের হিংসারও আগুন জ্বলে ওঠে হায়দারের মনে। ক্রোধ স্বাভাবিক, কিন্তু হিংসা কেন?

কোনভাবেই হায়দার তার বাবার হদিশ পায়না। হঠাৎ একদিন এক ভৌতিক ব্যক্তিত্য ‘রুহদার’ ( Irrfan Khan) জানায় তার বাবার বার্তা। সেই বার্তায় রয়েছে হায়দারের বাবার কথা এবং প্রতিশোধের আগুন। কিন্তু রুহদার এর কথা কী সত্য? কীভাবে জানতে পারবে হায়দার?

বিশাল ভারদওয়াজ নিঃসন্দেহে ভারতের অন্যতম সেরা পরিচালক। পুনরায় সেটি তিনি প্রমাণ করলেন। দৃশ্যগুলির ভাব গাম্ভীর্য থেকে শুরু করে অভিনেতাদের মধ্যে থেকে অভিনয় বের করে নিয়ে আশা সবকিছুতেই দুর্দান্ত। ‘সো যাও’ গানটির দৃশ্যায়ন দেখে পুরাই টাশকি খাইছি। এটা কী দেখলাম?

শাহীদ কাপুরের চরিত্রটি অত্যন্ত কঠিন ছিল। প্রথম দিকের অভিনয় অতটা না ভালো করলেও পরের দিকে পুরাই কোপায় ফেলসে। ‘বিসমিল’ গানটিতে নাচের সাথে অভিনয়ের এক অদ্ভুত সংমিশ্রণ আগে কখনোই দেখা যায়নি। অন্যান্য হিট নায়কদের কিছুটা তার কাছে শিক্ষা নেওয়া উচিত।

ভারতের সেরা নায়িকা বললে মাধুরী, শ্রীদেবী, রেখা এবং ঐশ্বরিয়ার কথা সবাই বলে। কেউ টাবুর কথা বলে না। হয়তো ভবিষ্যতে তার নাম সবাই ভুলেও যাবে। কিন্তু টাবুর মত দুর্দান্ত শক্তিশালী অভিনেত্রী আর একটাও ভারতে আছে কী না সেটা এক বিরাট প্রশ্ন। এই মুভিতেও ফাটাফাটি করেছে টাবু। Hamlet এর Gertrude এর অভিনয় টাবু ছাড়া কাউকে দিয়েই সম্ভব নয়।

কে কে মেনন, ললিত পারিমু, সুমিত কৌল, রজত ভগৎ এর অভিনয় মোটামুটি হয়েছে। চরম ভুয়া লেগেছে Shraddha Kapoor কে। যতগুলি দৃশ্যে ছিল সবগুলার বারোটা বাজাইসে। অসাধারন লেগেছে ইরফান খানকে। ইরফান খানের আগমনের সাথে সাথে যেন মুভিটি পুরোপুরি পাল্টে যায়। এছাড়া শেষের দিকে তিন গোরখোদককেও চরম লেগেছে।নরেন্দ্র ঝাঁকেও দারুন লেগেছে।

মুভির সংগীত এবং আবহ সংগীতে দারুন করেছে বিশাল ভারদওয়াজ। গুলজার লেখনিও আসলেই চরম। ‘আও না’, ‘বিসমিল’, ‘সো যাও’, ‘খুল কাভি’ গানগুলি বেশ ভালো। বাকিগুলি একটু স্লো কিন্তু ভালো। ‘গুলো মে রাং ভারে’ গানটি অবশ্য মেহেদী হাসানের বিখ্যাত গজল।

মুভির খারাপ দিকগুলি বলি। প্রথমত মুভিটি সবার জন্য নয়। হিন্দী মুভি দেখবো, নাচ-গান দেখবো, ধুম-ধাড়াক্কা দেখবো এই আশা নিয়ে গেলে হতাশ হবেন। দ্বিতীয়ত মুভিটি ভাষা একটু জটিল। মাঝে মাঝে হিন্দী, মাঝে মাঝে উর্দু, মাঝে মাঝে আবার কাশ্মীরি। বোঝা বেশ ঝামেলাজনক। মুভিটি প্রথমে কাশ্মীর সমস্যা নিয়ে শুরু করলেও পরবর্তীতে হ্যামলেট এর বদলা নিয়েই পরে থাকে। তখন মনে হয় মুভির প্রথমভাগটি অহেতুক সময় নষ্ট। হ্যামলেট-গেট্রুডের জটিল সম্পর্কের কিছুটা ইঙ্গিত শুধুমাত্র দুটি দৃশ্যতেই পাওয়া যায়, যার সাথে বাকি মুভির হায়দারের সাথে মিল থাকেনা। সর্বশেষ বলতে হবে কেন জানি হায়দার, কিংবা তার মায়ের জন্য খুব একটা মায়া জন্মায় না। চরিত্রগুলি কেন জানি বিকশিত হতে পারেনি।

হ্যামলেট সম্পর্কে আমার জ্ঞান অনেক কম। সেকারণে রিভিউটিতে ভুলের বস্তা থাকাটা অসম্ভব নয়। সেকারণে ক্ষমা চেয়ে নিচ্ছি। সবমিলিয়ে যারা একটু ভাব-গাম্ভীর্যপূর্ণ মুভি পছন্দ করেন তাদের ভালো লাগবে।

রেটিং – ৪/৫

মন্তব্য ২৫ টি রেটিং +৭/-০

মন্তব্য (২৫) মন্তব্য লিখুন

১| ১৪ ই অক্টোবর, ২০১৪ সকাল ৮:৫১

বিডি আইডল বলেছেন: ভালো রিভিউ

১৪ ই অক্টোবর, ২০১৪ সকাল ৯:০১

রাজিন বলেছেন: ধন্যবাদ

২| ১৪ ই অক্টোবর, ২০১৪ সকাল ৯:৫৭

নীল আকাশ ২০১৪ বলেছেন: রিভিউ খারাপ না - কিন্তু এ ধরণের কন্ট্রাডিক্টরি প্লটের জন্য মুসলিম ক্যারেক্টার বাছতে হল কেন? ইসলামে দেবরকে জাহান্নামের সাথে তুলনা করে সর্বাবস্থায় তাকে এড়িয়ে যেতে বলা হয়েছে। একজন চিত্রিত মুসলিমের চরিত্রে সবসময়ই তার ধর্মের সাথে কনফ্লিকটিং ইমেজ রাখতে হবে কেন ব্যাপারটা মাথায় আসছে না।

৩| ১৪ ই অক্টোবর, ২০১৪ সকাল ১০:৫৯

মাথা ঠান্ডা বলেছেন: ভাল।

৪| ১৪ ই অক্টোবর, ২০১৪ দুপুর ১২:২৮

কলমের কালি শেষ বলেছেন: রিভিও ভাল লাগলো ।

১৪ ই অক্টোবর, ২০১৪ রাত ৮:১২

রাজিন বলেছেন: ধন্যবাদ

৫| ১৪ ই অক্টোবর, ২০১৪ দুপুর ১২:৪৪

আমিনুর রহমান বলেছেন:



চমৎকার রিভিউ !

১৪ ই অক্টোবর, ২০১৪ রাত ৮:১২

রাজিন বলেছেন: ধন্যবাদ

৬| ১৪ ই অক্টোবর, ২০১৪ দুপুর ১:৪৪

শেরজা তপন বলেছেন: ভাল লাগল-

১৪ ই অক্টোবর, ২০১৪ রাত ৮:১২

রাজিন বলেছেন: ধন্যবাদ

৭| ১৪ ই অক্টোবর, ২০১৪ দুপুর ২:৪৩

অপু তানভীর বলেছেন: আপনার রিভিউ পড়ে দেখতে বসলাম ।

১৪ ই অক্টোবর, ২০১৪ রাত ৮:১৩

রাজিন বলেছেন: ধন্যবাদ

৮| ১৪ ই অক্টোবর, ২০১৪ বিকাল ৪:৫২

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: রিভিউ ভাল লেগেছে

১৪ ই অক্টোবর, ২০১৪ রাত ৮:১২

রাজিন বলেছেন: ধন্যবাদ

৯| ১৪ ই অক্টোবর, ২০১৪ বিকাল ৫:৩১

আবু শাকিল বলেছেন: সুন্দর রিভিউ ।মুভি টা অপেক্ষা তালিকায় আছে। সময় নষ্ট হবে ভেবে দেখা হয় নাই। সময় নিয়ে দেখতে হবে।

যাদের ইন্ডিয়ান মুভিতে খাইজানি নাই।তারা আমার মত এখান থেকে দেখতে পারেন
অনলাইনে দেখুন মুভি "হায়দার"

১৪ ই অক্টোবর, ২০১৪ রাত ৮:১৩

রাজিন বলেছেন: ধন্যবাদ

১০| ১৪ ই অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৬:২০

এমএম মিন্টু বলেছেন: এই প্রথম রিভিউ পড়লাম ভালোই লাগলো ।

১৪ ই অক্টোবর, ২০১৪ রাত ৮:১৩

রাজিন বলেছেন: ধন্যবাদ

১১| ১৪ ই অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৭:১২

সুমন কর বলেছেন: হিন্দি মুভি এখন তেমন দেখতে ইচ্ছে করে না। কিন্তু এ মুভিটি দেখার শতভাগ ইচ্ছা অাছে। ভাল পিন্টের অপেক্ষায়।

রিভিউ ভাল হয়েছে।

১৪ ই অক্টোবর, ২০১৪ রাত ৮:১৩

রাজিন বলেছেন: ধন্যবাদ

১২| ১৪ ই অক্টোবর, ২০১৪ রাত ১১:৫৭

আফসানা যাহিন চৌধুরী বলেছেন: ধন্যবাদ , চমৎকার রিভিউ :)

১৫ ই অক্টোবর, ২০১৪ ভোর ৬:৫১

রাজিন বলেছেন: ধন্যবাদ

১৩| ১৫ ই অক্টোবর, ২০১৪ রাত ১২:২০

সাহাদাত উদরাজী বলেছেন: ভাল লিখেছেন। তবে শেষ পরিনতি বা শেষ দৃশ্য আরো তুলে দিলে এই ছবি না দেখলেও চলত!

১৪| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:৫৯

শাকিল ১৭০৫ বলেছেন: যাক এইবার দেখতে বসা যাক!
ধন্যবাদ এমন রিভিউ এর জন্য :)

০৮ ই জানুয়ারি, ২০১৫ সকাল ১০:৫৭

রাজিন বলেছেন: ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.