নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

লেখক নই আমি। কোন চলচ্চিত্র দেখা মাত্র মনের কথা গুলি লিখে ফেলি আর কি।

রাজিন

আমি অসাধারণ মায়ায় আবৃত সাধারণ একজন মানুষ

রাজিন › বিস্তারিত পোস্টঃ

রাজিন রিভিউ: Sanju

১০ ই জুলাই, ২০১৮ দুপুর ২:২৫


এইবার সম্ভব না। এই মুভি ভালো হতেই পারে না। রাজু হীরানির কি সব কিছুই ভালো হতে হবে? সন্জয় দত্ত নিয়ে মুভি বানানো সম্ভব না। -- এইসব ভেবেই মুভি দেখতে গেলাম। পুরাই হা হয়ে বাসা ফেরত আসলাম। কীভাবে সম্ভব? রণবীর কাপুর কি আসলেই অভিনয় করেছে নাকি সন্জয় দত্তের জীবনের ধারণ করা কিছু ভিডিও দেখে আসলাম?

এই মুভি নিয়ে কথা বলার আগেই রণবীর কাপুরের কথা না বললে পাপ হবে। কীভাবে করে এমন অসাধারণ অভিনয়? মুভির ২-৩ দৃশ্যের পরেই ভুলে গিয়েছিলাম পর্দায় রণবীর কাপুর। এই দৃশ্যে বলি “বেচারা সন্জয় দত্ত!”, ঐ দৃশ্যে বলি “সন্জয় দত্ত দেখি ভালোই বদ!”। রণবীর কাপুরের অভিনয় দেখার পর এখন মনে হচ্ছে যে ভারতের নামি দামি নায়কেরা কেউই অভিনয় পারে না। শালা একটা আইটেম। অনেকে বলতে পারে সন্জয় দত্তের নকল করা কী আর এমন অভিনয়? কিন্তু রণবীর যে কী দারুন অভিনয় করেছে সেটা ভাষায় প্রকাশ করা সম্ভব না। অবশেষে “খান” দের পেছনে ফেলে রণবীর কাপুরের রাজত্ব শুরু হলো।

মুভিটির কাহিনী নিয়ে বলার কিছু নেই। সন্জয় দত্তের জীবন অনেকের কাছেই জানা। তবে মুভিটি জীবনীর আড়ালে দুটি সম্পর্কের কাহিনী। বাপ-ছেলে এবং দুই বন্ধুর সম্পর্ক। হিন্দী মুভি হলেই যে নায়ক-নায়িকার প্রেম দেখাতে হবে এমন কোন কথা নেই। আইটেম সং, সস্তা রসিকতা, প্রেম পীড়িতি ছাড়াও যে এই রকম মনোরঞ্জক মুভি বানানো সম্ভব সেটা প্রমাণ করলেন রাজু হীরানি।

মুভিটি নিয়ে যেটা ভয় পাচ্ছিলাম সেটা হলো সন্জয় দত্তের জীবনে এতধরণের ঘটনা ঘটেছে যে সব দেখালে তো আর মুভি হবে না। সেটা বেশ সুন্দরভাবে উপস্থাপন করা হয়েছে। মূলত সন্জয় দত্তের মাদকাসক্তি এবং অস্ত্র মামলাটি নিয়েই কাহিনী সাজানো হয়েছে। সন্জয় দত্তের জীবনের অনেক ধরণের ভুল এবং দুঃখ দেখানো হয়েছে। কিন্তু তার পরেও মুভিটি ভয়ংকর হাসির। চিত্রনাট্য এবং সংলাপ আসলেই দারুন। সব সময়ই দর্শকদের মুখি একটি হাসি লেগে থাকবে। হয়তো সাথে চোখে কিছুটা পানিও থাকবে।

রণবীর কাপুর ছাড়াও অনেক গুরুত্বপূর্ণ দুটি চরিত্রে আছেন পরেশ রাওয়াল (সুনীল দত্ত) এবং ভিকি কৌশল ( দত্তের বন্ধু কামলেশ)। আমি পুরাই অবাক হয়ে গেছি এই দুজনের অভিনয় দেখে। মুভির অনেক দৃশ্যেই শুধুমাত্র এরা দুজনেই টেনে নিয়ে গেছে। অনেক সময় তো মনে হয় মুভির নায়ক এরা দুজনই। এছাড়া অল্প কয়েকটি দৃশ্যে নার্গিস চরিত্রে মনীষা কৌরালা পুরা ফাটায় ফেলসে। “কার হার মায়দান ফাতেহ” গানটির দৃশ্যগুলি এতটা ভালো লাগসে যে চিন্তার বাইরে।

মুভিটিতে কোন দিক দিয়েই সন্জয় দত্তকে মহৎ দেখানো হয়নি। আমি ব্যক্তিগত ভাবে সন্জয় দত্তের ভক্ত তবে এই মুভি দেখে তার প্রতি আমার সম্মান কিঞ্চিৎ কমে গেছে। তবে মুভিতে সুনীল দত্তের কষ্টের জীবন মনে দাগ কেটে যায়।

মুভিটির খারাপ দিক বলতে গেলে সেটা “ হ!... কিছু খারাপ খুঁইজা না পাইয়া যা-তা কইতেসস” টাইপ কথা বলতে হয়। মুভিতে কিছুক্ষণ পরপর অট্টহাসি দেবার মত দৃশ্য মাঝে মাঝে মুভির গভীরতা কমিয়ে হাসির মুভি বানিয়ে ফেলে। মুভির সমাপ্তিটাও তেমন দারুণ কিছু হয়নি। এইসব কারণে কেন জানি এটিকে রাজু হীরানির সেরা মুভি বলতে পারবো না। আমার মতে “থ্রি ইডিয়টস” এবং “মুন্নাভাই এম বি বি এস”, এখনো “সান্জু”র ঊর্ধ্বে। তাই বলে এই মুভি কোন দিক দিয়েই অসাধারনের থেকে কম নয়।

সন্জয় দত্তকে পছন্দ করুন আর না করুন শুধুমাত্র রণবীর কাপুরের অভিনয়ের জন্য এই মুভি সবারই দেখা উচিত। এক কথায় অসাধারণ।

রেটিং – ৪.৫ / ৫.০

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১০ ই জুলাই, ২০১৮ দুপুর ২:৩৫

ঠাকুরমাহমুদ বলেছেন: রেটিং : - ৫.০ / ৫.০

২| ১০ ই জুলাই, ২০১৮ দুপুর ২:৩৯

ফেনা বলেছেন: হুম। ৫/৪

৩| ১০ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:৫৮

রাজীব নুর বলেছেন: এই মুভির কথা অনেকের মুখে শুনেছি।
খুব শ্রীঘই দেখব।

৪| ১০ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:১৮

হাসান রাজু বলেছেন: মুভিটি জীবনীর আড়ালে দুটি সম্পর্কের কাহিনী। বাপ-ছেলে এবং দুই বন্ধুর সম্পর্ক।
হ্যাঁ । এখানে তার শুধু এই দুটি সম্পর্কের কাহিনীই আছে । তার জীবনের স্ক্যাণ্ডাল, ক্যারিয়ারের উত্থান পতনগুলো এক বা দুই দৃশ্যে সব ব্যাখ্যা করে দিয়েছেন । এটা হিরানির দারুন কৌশল ।
ভেবেছিলাম সঞ্জয়ের মিমিকরি হবে । কিন্তু রনবিরের অভিনয় সেটা ভুল প্রমাণ করেছে । তাছাড়া হিরানির জহুরী চোখ সব ফিল্টার করেই আমাদের সামনে উপস্থিত করেছেন। অসাধারণ পোস্ট। সুন্দর রিভিউ ।

৫| ১০ ই জুলাই, ২০১৮ রাত ১০:৩৫

টারজান০০০০৭ বলেছেন: কোথায় আইয়ুব খান, কোথায় খিলি পান !!

ম্যানলি সঞ্জুর চরিত্রে হিজড়া রণবীর !!! ধুর !!

৬| ১৫ ই জুলাই, ২০১৮ সকাল ৮:৪০

ক্লান্ত জাহাজী বলেছেন: আপনার লেখাগুলো অসাধারণ। অনুমতি দিলে লেখাগুলো আমাদের পেজে পাবলিস করতে চাই। অবশ্যই আপনার নাম এবং ক্রেডিট সহ। আর অনুরোধ করব সরাসরি আমাদের পেজে কিছু লিখার জন্য।
ফেসবুক পেজ এর লিংকঃ https://www.facebook.com/3.Aranyok/

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.