নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

লেখক নই আমি। কোন চলচ্চিত্র দেখা মাত্র মনের কথা গুলি লিখে ফেলি আর কি।

রাজিন

আমি অসাধারণ মায়ায় আবৃত সাধারণ একজন মানুষ

রাজিন › বিস্তারিত পোস্টঃ

রাজিন রিভিউ- Zero

৩০ শে ডিসেম্বর, ২০১৮ ভোর ৬:৩২



http://facebook.com/rajinreview/

শাহরুখ খানের মুভি। টিকেট কি পাওয়া যাবে? ... পেয়ে তো গেলাম, সিট কি পাওয়া যাবে?
ওরে আল্লাহ! এইটা মুভির থিয়েটার নাকি হরতালের ঢাকা শহর? একটা মানুষও আসে নাই! কি আর করা? নিজের ট্যাকা বিসর্জন করে দেখে আসলাম এক ফ্লপ মুভি জিরো।

কাহিনী জানা যাক। শাহরুখ এক বামন ব্যক্তি। তার শুধু উচ্চতাটাই কম। এছাড়া সব ধরণের শয়তানি আর বদমাইশি তে সে অনেক উপরে। নিজের বাপ কি যে ব্যবসা করে আল্লাহই জানে। পুরা শহরকে সে ট্যাকা বিলায়ে বেড়ায়। বয়স প্রায় ৪০। কিন্তু বিয়ের খবর নাই। এদিকে ছোট্ট শহরের বিয়ের ঘটক ভাই এর কাছে “মহিলা ইলন মাস্ক” ( আনুশকা শর্মা) নিজের বিয়ের বায়োডাটা দিয়ে রাখসে। দেখা হয় দুজনার। আনুশকা ও শাহরুখ – দুজনেরই শারীরিক সমস্যা থাকা সত্বেও দুর্ব্যবহারে দুজনেরই এক নম্বর। তার পর শুরু হয়ে যায় ভালবাসা। শাহরুখ তার দুই হাত খুইলা দাড়ায় পড়ে । আর সেই আগের মুভিগুলির স্টাইল চলতে থাকে। এ পর্যন্তই মুভিটি কিছুটা বোধগম্য ছিল। পরে কী যে হইলো! মীরাট, দিল্লী, মুম্বাই, নিউ ইয়র্ক, চাঁদ, মঙ্গল গ্রহ, প্লুটো কোন জায়গা বাদ রাখে না। মাঝে মধ্যে আবার কিছু অতিথি শিল্পীরা “হাই-হেলো” বলে যায়। শেষ দৃশ্য দেখে মাথার চুল ছিড়তে যাবো। হায় হায় চুল ছিঁড়ে না কেন? সব শেষ করে ফেললাম নাকি?

মুভির ভালো দিকগুলি কিছু বলি। শাহরুখের অভিনয় বেশ ভালো হয়েছে। বামন চরিত্রে বেশ মুগ্ধনীয় লেগেছে। তবে চরিত্রটির বামন হওয়ার ব্যাপারটি পরের দিকে অপ্রয়োজনীয় হয়ে যায়। শাহরুখ কে বামন করার জন্য যেরকম গ্রাফিক্স ব্যবহার করা হয়েছে সেটা প্রসংশনীয়। পার্শ্ব অভিনয়ে জীসান আইয়ুব ভালো করেছেন। তবে সব চেয়ে অবাক করা বিষয় ছিল ক্যাটরিনা কাইফ। তার চরিত্রটি খুব কম সময় পেলেও সেটা বেশ রোমাঞ্চকর ছিল। যদিও ক্যাটরিনার ভাগটি বাদ দিলে মুভির কাহিনীতে কোনই পরিবর্তন হবে না।

কোন মুভির অন্যতম সেরা দিক যদি হয় ক্যাটরিনা কাইফের অভিনয়, তাহলে বুঝেন বাকি মুভির কী অবস্থা। মুভির কাহিনীর ছিড়ে কুটিকুটি করে ফেললে কিছু বলতাম না। কিন্তু যদি তার উপর গরম মোম ফেলে, তার উপর কাপড় রেখে টান মারা হয় তখন সহ্য করা মুশকিল। একটা মুভির এক কাহিনী থাকে। কিন্তু এই মুভির কাহিনীর সংখ্যা সময়ের সমানুপাতিক। প্রতি সেকেন্ডে নতুন কাহিনীর জন্ম হয়। এখনই বামন মানুষ, এখনই প্রেম, তারপর বিয়ে পালানো, সুপারস্টারের কষ্টের জীবন, সায়েন্স ফিকশান। এমন কি লাস্ট দৃশ্যে আইনস্টাইনের রিলেটিভিটির “কাল দীর্ঘায়ণ” তত্ত্বের প্রমাণ পর্যন্ত দেখানো হয়। এই দৃশ্যে দেখে শকে নড়াচড়া করতে পারছিলাম না।
নির্দেশক আনন্দ রাই এবং লেখক হিমাংশু শর্মা নিশ্চয়ই ভাস্কো ডি গামার নিজের চাষ করা গাঞ্জা সেবণ করে এই মুভি বানিয়েছেন।

মুভির আরেক খারাপ দিক হলো আনুশকা শর্মার অভিনয়। মুভির অন্যতম মূল চরিত্রে তিনি। সেরিব্রাল পলসি আক্রান্ত মানুষের অভিনয় এতটা খারাপ করেছেন যে দেখলেই মেজাজটাই গরম হয়ে যাচ্ছিল। আর এদিকে মুভির সব দৃশ্যেই তিনি।

তবে আমার মতে মুভিটির ব্যর্থতার মূল দোষী হলেন “প্রযোজক” শাহরুখ খান। তার মুভিতে একটা আইটেম সং লাগবে, ভালোবাসার হাত ছড়ানো দৃশ্য থাকতে হবে, ১০-২০ জন অতিথী শিল্পী থাকতে হবে। মুভির চিত্রনাট্য ভালো হবার কোন দরকার নেই। ভাই একটু থামেন।

মুভিটির একটি গান “মেরে নাম তু” একটু ভালো। বাকিগুলি মোটামুটি চলে। কিছু কিছু বেশ হাসির সংলাপ আছে। শাহরুখের বিরাট ভক্ত হলেও এ মুভি ভালো লাগার কথা না। রুপালি পর্দার গাঁজাখুড়ি থেকে বেঁচে গেলেও মুভিটি বোরিং দৃশ্যগুলি থেকে পাড় পাবেন না।

ইতিমধ্যে মুভিটি ফ্লপের মর্যাদা পেয়ে গিয়েছে। সব মিলিয়ে খুবই হতাশাজনক।

রেটিং – ১.০ / ৫.০

মন্তব্য ৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ৩০ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ৭:৪২

নজসু বলেছেন:


কি আশ্চর্য মুভিটা আমি ডাউনলোড দিচ্ছিলাম।


আপনার রিভিউ পাঠে হতাশ হলাম।

আরেকটা কথা ভাই, আবুল হায়াত একজন বর্ষীয়ান গুনী অভিনেতা।
সন্মান না হোক আমরা তো তাকে অসন্মান করতে পারিনা। কি বলেন?
আপনি একজন চলচ্চিত্র সমালোচক। চলচ্চিত্রের সবাইকে আমাদের শ্রদ্ধা করা উচিত।
মন খারাপ করলেন কি?

২| ৩০ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ৯:০৫

রাজিন বলেছেন: আবুল হায়াত আমারও খুবই প্রিয় একজন অভিনেতা। মনে কষ্ট দিয়ে থাকলে দু:খিত

৩| ৩০ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ৯:৩০

স্নিগ্দ্ধ মুগ্দ্ধতা বলেছেন: আহা! প্রাণ জুড়িয়ে একেবারে ঠাণ্ডা মেরে গেল! বহুত সুন্দর রিভিউ।

৪| ৩০ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:০৭

রাজীব নুর বলেছেন: ইউটিউবে দেখব।
অপেক্ষায় আছি।

৫| ৩০ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:২৩

যোখার সারনায়েভ বলেছেন: আনুশকা শর্মা কোনকালেই ভালো অভিনেত্রী ছিলো না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.