নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অশান্ত বাশিওলা

raselabe

তাই মনে হয় আমি বড় স্বার্থপর।

raselabe › বিস্তারিত পোস্টঃ

যে দেশের সবাই রাজনীতি নিয়ে করে মাতামাতি

১৫ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১২:১৭

রাজনিতি আমাদের দেশের মানুষের এখন মৌলিক চাহিদা ( যেমন ভাবে খাদ্য, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও চিকিতসা) হিসেবে দেখা দিয়েছে। রাজনঈতি ও আমাদের দেশের নাগরিকদের রাজনীতেতে সক্রিয়তা সম্ভবত এক অভিন্ন মাত্রা পেতে যাচ্ছে। এভাবে কোথায় গিয়ে ঠেকবে কে জানে?মার্কিন গবেষনা প্রতিস্থান পিউ রিসার্চ মতে আমাদের দেহের ৬৫ % মানুষ জোরালো ভাবে রাজনীতির সাথে জরিত। জরিপে দেখা গেছে, এ দেশের যে কোন বাস, ট্রেন, লঞ্চ থেকে শুরু করে চা স্টোল, কলেজ, বিশ্ববিদ্যালয় সহ যেকোন পাবলিক প্লেসের আলোচনা বা আড্ডার বিষয় রাজনীতি। এদের কোন নিদিস্ট রাজনীতিক দল না ব্যাক্তি নেই । একএক অময় এক এক বিষয় মাথা চারা দিয়ে উঠে। যেমন জামাত- শিবির ইস্যু, ব্লগার হত্যা ইস্যু শেষ হতে না হতেই যুদ্ধাপরাদ ইস্যু, জাসদ ইস্যু চলতে না চলতে বিশ্ববিদ্যালয় ইস্যু। আর এর মধ্যে আছে শাহাজালাল বিশ্ববিদ্যালয় ইস্যু ( কেউ বলছে ক্ষমতা নিয়ে লড়াই আবার কেউ বলে ছাত্রলীগের কোন দোষ নেই ইত্যাদি ইত্যাদি ) ।কিছু দিন আগে হুরু হয়ে ছিল বাজেট ইস্যু, এরপর এলো সরকারি চাকুরিজীবীদের জন্যে বেতন স্কেল। যখনি এটা চলছে তখন আবার শুরু হল বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের পে স্কেল ইস্যু, আর যখন এটা চলছে তখন শুরু হুয়েও শেষ হলো বেসরকারি বিশ্ববিদ্যালয় ভ্যাট ইস্যু। এই ভাবেই আমাদের আড্ডার খোরাক একের পর এক যোগান হচ্ছে।
এই পরিস্থিতি কি শুধু প্রবীন বা বয়জেঠ্যোদের মাঝে নইয়। তরুণদের একটি বড় অংশ ( বিশেষ করে কলেজ- বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী ) সাহিত্য-সংস্কৃতি, খেলাধুলা্‌ প্রুযুক্তি, গবেষনা প্রভৃতি কাজে এগিয়ে না এসে ধাবিত হচ্ছে রাজনীতির আলাপ- আলোচনার (আড্ডার) দিকে। একের পর এক ইস্যু আমাদের সামনে আসছে আর এই নিয়ে চলছে তরুণদের টক শো, অনলাইন বা সামাজিক যোগাযোগমাধ্যমে মাতামাতি।
হ্যা আমি বলছি না তরুন দের রাজনীতি করতে মানা আছে। তবে এখন তো তাদের সাহিত্য- সংস্কৃতি, খেলাধুলা, প্রুযুক্তি, বিঙান- গবেষণাসহ প্রভৃতি বহুমাত্রিক কাজে জরিত থাকার কথা।
যে দেশের ৬৫ ভাগ মানুষ আজ রাজনীতি নিয়ে খুব কঠর ভাবে জরিত ( প্রতক্ষ- পরক্ষ ভাবে যদি ধরা হয় তবে এই হিসাব কোথায় গিয়ে দাড়াবে আমার জানা নাই)। আমাদের মাঝে আজ রাজনীতি হয়ে গেছে নিছুক বিনোদনের মাধ্যম। আর সেই সাথে বন্ধুদের সাথে গল্প বা আড্ডা দিতে গিয়ে আমার মনে পরে আমিও একজন রাজনীতিবিদ । এভাবে আমার মতো সবাই যদি রাজ নীতি বিদ হয়ে যায় তবে ভবিষতে আমাদের এই সোনার বাংলার কি হাল হবে কে জানে?????

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১২:২২

সিপন মিয়া বলেছেন: হুম.. ভাল লিখেছেন।

১৫ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ২:১৩

raselabe বলেছেন: বলেছেন: ধন্যবাদ ভাই ্‌, সিপন মিয়া।।
আপনাদের আগ্রহ পেলে আরও লিখবো

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.