নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বিশেষ কোন পরিচয় নাই।

আমি রাছেল খান

বলার মত কিছু নেই

আমি রাছেল খান › বিস্তারিত পোস্টঃ

আমার মায়ের মৃত্যু : শেষ অংশ

২৩ শে জুলাই, ২০২০ রাত ২:২৩

ঢাকা মেডিকেলের দুর্দশা দেখে আম্মাকে নিয়ে গেলাম ইবনে সিনা হাসপাতাল, ধানমন্ডিতে। প্রাইভেট হাসপাতাল, সেবা ভালো পাবো, আমার মা সুস্থ হবে, একটু হতাশা কাটলো। ডাক্তার ও দেখালাম বড় হাসপাতালের, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, আব্দুল আউয়াল। ইবনে সিনার জিগাতলা শাখায় ওনার চেম্বার। MRI, X-ray করলাম এখানেই। ডাক্তার আব্দুল আউয়ালকে টেস্ট গুলো দেখালাম। উনি Spinal Cord এর কি সমস্যা এবং যার ফলে তীব্র ব্যাথার কারণ বল্লো। উনি বল্লো জরুরী অপারেশন করাতে হবে, সেটা আগামীকালই। উল্লেখ্য যে ব্যাথা ছাড়া আমার মায়ের অন্যান্য কোন সমস্যা নেই। ডায়বেটিস বা উচ্চ রক্তচাপ সহ কোন সমস্যাই ছিল না। খাওয়া দাওয়া ও স্বাভাবিক। শুধু ব্যাথার সমস্যা। যাক আগামীকাল অপারেশন। কিন্তু আমার কাছে ছিলো সর্বসাকুল্য ১০ হাজার টাকার মতো। ডাক্তার ৮০ হাজার টাকা অপারেশন ফি বল্লো। রিকুয়েষ্ট অনেক করলাম, এর কমে উনি করতে পারবেন না জানিয়ে দিলো।

আত্মীয় স্বজনদের মধ্যে পাশে ছিলো আমার মামা, শাকির হোসাইন উনি প্রভাসক হাজীগঞ্জ আলিয়া মাদ্রাসার। উনি কিছু টাকা ধার নিয়ে ওই রাতেই ঢাকার উদ্দেশ্য রওনা দিলেন। এও বলে দিলেন চিকিৎসা চলমান রাখতে, টাকার ব্যাবস্থা হবে। যদিও জানি ওনার বড় সংসার, জমানো কোন টাকা নেই। আজকে আনুষাঙ্গিক কাজ শেষ করলাম, আগামীকাল অপারেশন হবে। পরদিন সকালেই অপারেশন করার সকল পরীক্ষা গুলো রেডি করলাম, ২ ব্যাগ রক্তের কথা বলা হলো সেটা রেডি করলাম, মামাও আসলো। বিকেল ৩ টা অপারেশন থিয়েটারে নেওয়ার জন্য আম্মাকে রেডি করলাম। ডাক্তার ও ঠিকসময়ে আসলো। স্ট্রেচারে শুইয়ে মা'কে রুম থেকে নার্স নিয়ে যাচ্ছে। অপারেশন রুমে ডুকার আগে মা কি বুঝে আমাকে ডাকলো, স্ট্রেচারের পাশে দাড়ালাম। মা আমাকে জড়িয়ে ধরলো, চোখের পানি চেড়ে দিয়ে বল্লো ঠিকমতো থাকিস। তোর ভাই বোনের খবর নিস। তখনো বুঝি নাই মায়ের সাথে এটাই আমার শেষ কথা। আমি স্বাভাবিক ছিলাম, ভাবলাম এতো মাথা অথবা হার্টের মতো বড় অপারেশন নয়। মা এগুলো বলছে কেন? মা অপারেশন থিয়েটারে ডুকলো। অপারেশন ৩ ঘন্টা সময় লাগলো। সন্ধা ৭ টার দিকে ডাক্তার বেরিয়ে আসলো আর বল্লো অপারেশন ভালো হয়েছে। ডাক্তার চলে গেলো। পোস্ট অপারেটিভ রুমে মাকে দেখতে গেলাম। মা অজ্ঞান অবস্থায় আছে। বাহিরে আমি মামা অপেক্ষা করছি।
রাত ১০ টা বাজে দায়িত্বরত চিকিৎসক এসে বল্লেন আরো ২ ব্যাগ রক্ত জোগাড় করতে। সেটাও করলাম। রাত ১১ টা বাজে আবার বলা আরো ২ ব্যাগ রক্ত রেডি করতে। সেটাও করলাম। রাত সাড়ে ১২ টায় আরো ২ ব্যাগ রক্ত জোগাড় করতে বলে এবং একি সময় আবার ডাক্তার আব্দুল আউয়াল সহ পুরো অপারেশন টিম আসলো। আম্মাকে আবার অপারেশন থিয়েটারে নেয়া হলো। আবার ৪ ঘন্টা অপারেশন। পরে ডাক্তার সহকারী থেকে শুনলাম ভুল করে আম্মার অপারেশনের জায়গা বৈদ্যুতিক বার্ন না দিয়ে ক্লোজ করে চলে আসছে মানে সেলাই করে ফেলছে যার ফলে রক্ত শরীরে থাকছে না, সব রক্ত পড়ে যাচ্ছিলো। যার কারনে ২য় বার অপারেশনে নেয়া হয়েছে। ২য় বার অপারেশন শেষ রাত ৪ টা, ডাক্তার আব্দুল আউয়াল সহ পুরো অপারেশন টিম চলে গেলো। একটু পর আমাদের বলা হলো রুগী ভালো আছে তবে রিস্ক ফ্রী থাকতে আই. সি. ইউ. লাগতে হতে পারে আমাদের বলেই ওনারা ধানমন্ডি থেকে আমার মা'কে কল্যাণপুর (ফুয়াদ আল খতিব) ইবনে সিনায় আইসিইউ তে নিয়ে গেলো। সকাল ৭ টায় কল্যানপুর আইসিইউ থেকে বলা হলো অনবরত রক্ত পড়তে থাকায় আম্মার কিডনি শাট ডাউন হয়ে গেছে। এখানে ডায়ালাইসিস নাই অন্য জায়গায় নিতে হবে। এও বলছে ভালো হবে স্কয়ার অথবা ল্যাব এইডে নিলে। আমি বল্লাম ওইসব জায়গার খরচ বহন করতে আমরা অক্ষম। তখন ওনারা যোগাযোগ করে আম্মাকে আবার নিয়ে আসলো ধানমন্ডি জিগাতলা রেনেসাঁ ক্লিনিক। এখানে প্রতি ৬ ঘন্টা পরপর রক্ত/ প্লাটিলেট দিতে হচ্ছে। পরিক্ষা নিরিক্ষা চলছে একটার পর একটা। এভাবে যুদ্ধ চল্লো ৫ দিন। এতদিন পর্যন্ত ডায়ালাইসিস করার উপযোগী হয় নাই। ৬ষ্ঠ দিন ডায়ালাইসিস করার উপযোগী হল, রাতে ডায়ালাইসিস হবে। আমরা আইসিইউর বাহিরে। সকালে বলা হলো আম্মা বেঁচে নেই। স্ট্রোক করে আম্মা মারা গেছে। রেনেসাঁ থেকে বলা হলো অনবরত রক্ত পড়ে যাওয়া এবং ২ বার দীর্ঘ অপারেশনের চাপের কারনে কিডনি এবং লিভার ২ টাই নষ্ট হয়ে গিয়েছিলো।
ডাক্তার আব্দুল আউয়ালের চেম্বার গিয়ে জানতে চাইলাম, আমার মায়ের কি হইছিলো? উনি বল্লো আসলে উনি রক্ত জমাট বাঁধার ১ টা টেস্ট দিতে ভুলে গেয়েছিলো। আর আমার কাছে ভুলের জন্য মাফ চাইলো।

১৪ই ফেব্রুয়ারী আম্মার লাশ নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিতর দিয়ে যাচ্ছি। সবাই শাড়ি পাঞ্জাবি পড়ে বিশ্ব ভালোবাসা দিবস পালন করছে, আমি আমার ভালোবাসাকে কাপনের কাপড় পড়িয়ে বাড়ি নিয়ে যাচ্ছি।
পৃথিবীর সব কিছুর বিনিময়েও আমি আর আমার মা'কে ফিরে পাবো না। ইচ্ছে হয় সারা শহর ফাটিয়ে কাঁদি। আমার গরীব দুঃখী মা'কে কখনো এক ফোটা সুখ দিতে পারি নাই। কত স্বপ্ন ছিলো বড় হয়ে, পড়াশোনা শেষ করে মা'কে সুখী করবো। না পারি নাই। এরপর আমার জিবনটাই দূর্বিষহ হয়ে গেছে। বেঁচে থাকার কোন ইচ্ছে শক্তি আমার মধ্যে নাই। এই শক্তিহীনতায় আমার জীবনে আর দাঁড়াত পারিনি। আমি এখন নিয়মিত মানসিক রোগের ঔষধ খেয়ে বেঁচে আছি। চাকরী, সুখ, টাকা আমার জিবনে ছিলো না, আর আসবেও না। মৃত্যুর অপেক্ষায়....

মন্তব্য ১৩ টি রেটিং +১/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ২৩ শে জুলাই, ২০২০ রাত ২:৩৮

রাজীব নুর বলেছেন: মায়ের জন্য শ্রদ্ধা রইলো।

২| ২৩ শে জুলাই, ২০২০ ভোর ৬:০২

নেওয়াজ আলি বলেছেন: বেদনাদায়ক । আত্নার শান্তি কামনা করি।

৩| ২৩ শে জুলাই, ২০২০ সকাল ১০:৩৪

কামরুননাহার কলি বলেছেন: আমাদের দেশের ডাক্তারগুলো কসাই । এরা টাকা খরচ করে পড়ালেখা না করে কসাইগিরি করলে অনেক ভালো হতো।

৪| ২৩ শে জুলাই, ২০২০ সকাল ১১:২৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: খুবই বেদনাদায়ক ঘটনা বর্ণনা করেছেন। আপনারা অনেক আশাবাদি ছিলেন আপনার আম্মার সুস্থ হওয়ার ব্যাপারে। কিন্তু ডাক্তারের ভুলের জন্য দুর্ঘটনা ঘটে গেল। ডাক্তারদের ভুল ও অনৈতিকতা নিয়ে আমার এই পোস্টটা পড়তে পারেন। ডাক্তারদের ভুল ডাক্তারের কাছে আমরা অনেক অসহায়।

২৩ শে জুলাই, ২০২০ বিকাল ৫:৩৫

আমি রাছেল খান বলেছেন: জি কখনো ভাবি নাই, এই অপারেশনেে আমার মা মারা যাবে?

৫| ২৩ শে জুলাই, ২০২০ সকাল ১১:২৬

আল ইফরান বলেছেন: আপনার আম্মাকে আল্লাহ বেহেশত নসীব করুন।
বাংলাদেশে মেডিকেল ম্যালপ্র‍্যাকটিসের দায়ে এখন পর্যন্ত কাউকে বড় ধরনের দন্ডের সম্মুখীন হতে হয় নি। আর বিচারহীনতার সংষ্কৃতির দেশে আজকে আপনি, আর আগামীকাল আমি, আমরা সবাই এই তালিকায় উঠে যাবো কোন না কোনভাবে। আমার এক স্টুডেন্টের প্রসুতি বোনকে ঠিক একইভাবে এই ইবনে সিনা মেরে ফেলেছিলো। ঠিক কি কারনে জানি না, ইবনে সিনার সেবার মান ভয়াবহভাবে নীচে নেমে গেছে। আমার শ্বাশুড়ির এক নিউরাল টেস্ট করতে গিয়ে যে ভোগান্তি পোহাতে হয়েছে তার বর্ননা আর দিবো না।

২৩ শে জুলাই, ২০২০ বিকাল ৫:৩৭

আমি রাছেল খান বলেছেন: সরকারি ঢাকা মেডিকেল সহ হাসপাতাল গুলো আরো ভয়াবহ ভাই

৬| ২৩ শে জুলাই, ২০২০ দুপুর ২:৩৫

করুণাধারা বলেছেন: আমি এতটাই দুঃখ পেয়েছি পড়ে যে লগ ইন করতে হলো।

আমি আপনার দুঃসহ কষ্ট বুঝতে পারছি, এই যন্ত্রনা কোন কথাতেই কমবে না। তবে আল্লাহর কী ইচ্ছা আমরা জানি না, হয়ত এত কষ্টের বিনিময়ে আল্লাহ আপনার মাকে জান্নাত নসিব করবেন। প্রার্থনা করি আল্লাহ উনাকে জান্নাতের অনন্ত শান্তিতে রাখুন, আর আপনার দুঃখ কমিয়ে আপনাকেও শান্তি দিন।

নিজেকে দোষ দেবেন না, সবকিছু আল্লাহর পূর্ব নির্ধারিত। আপনার অর্থ থাকলেও হায়াত না থাকলে মাকে কি আপনি রাখতে পারতেন? অনেক অর্থবান মানুষও এদেশে ভুল চিকিৎসায় বা অন্যায়ের শিকার হয়ে মারা যায়। এই খবরটি পড়ুন, view this link এই ছেলেটিকে মাথায় ইট ঠুকে মেরে ফেলেছে, ওর মৃত্যু কালীন কষ্ট কল্পনা করে ওর বাবা-মা আজীবন কষ্ট পাবেন। এমন ঘটনা ঘটে, এসব নিয়ে জীবন। আপনি চেষ্টা করুন গ্লানি আর দুঃখ ভুলে নতুন জীবন শুরু করতে। আল্লাহর কাছে সাহায্য চান।

বাংলাদেশের সাইকিয়াট্রিস্টরাও হায়না, এরা তেমন চিকিৎসা করেনা। আপনি এদের চক্করে পড়বেন না। শুনেছি ঢাকা ইউনিভার্সিটিতে ভালো মনোচিকিৎসা হয়, সবার জন্য উন্মুক্ত, আপনি সেখানে দেখতে পারেন।

শুভকামনা রইল।

২৩ শে জুলাই, ২০২০ বিকাল ৫:৩৮

আমি রাছেল খান বলেছেন: জাতীয় মানসিক হাসপাতালের ঔষধ খেতাম এখন মুহিত কামালের অধীনে আমি চিকিৎসধীন

৭| ২৩ শে জুলাই, ২০২০ রাত ৮:০০

আল ইফরান বলেছেন: আপনি মোহিত কামালের চিকিৎসা ছেড়ে ঢাবি/পিজিতে সাইকো-সোশ্যাল কাউন্সেলিং করার ব্যবস্থা নেন। ওনার অধীনে চিকিৎসা করে আমার এক আত্নীয় এখন মোটামুটিভাবে স্থায়ী মানসিক রোগী।

২৪ শে জুলাই, ২০২০ সকাল ১১:১৭

আমি রাছেল খান বলেছেন: জাতীয় মানসিক হাসপাতালে স্হায়ী ওষুধ দিছে

৮| ২৩ শে জুলাই, ২০২০ রাত ১০:০৯

করুণাধারা বলেছেন: বিষন্নতা সম্পর্কে এখানে অনেক কিছু বলা হয়েছে।view this link আশাকরি একবার পড়ে দেখবেন।

এন্টি ডিপ্রেসেন্টের সাইড এফেক্ট সুইসাইডাল টেন্ডেন্সি বাড়িয়ে দেয়া। তাই এটার জন্য খুব দক্ষতার সাথে চিকিৎসা করতে হয়, যা আমাদের দেশের অধিকাংশ সাইকিয়াট্রিস্ট করেন না। মোহিত কামালের সিস্টেম যতদূর জানি উনি ৮/১০ টা ওষুধ খেতে দেন, যাতে রোগী এতটা নির্ভরশীল হয়ে পড়ে যে সে আর অন্য কোথাও যেতে পারে না, পাশাপাশি মোহিত কামাল তার লোকদের দ্বারা পরিচালিত সাইকোথেরাপি নিতে বলেন। এই পুরোটাই বানিজ্যিক, রোগী একটা চক্রের মধ্যে পড়ে গিয়ে আর বের হতে পারে না। এই জিনিস আমি আমার পরিচিত একজনের সাথে ঘটতে দেখেছি ল্যাব এইড হাসপাতালে।

বরং শ্যামলীর মানসিক হাসপাতাল, পিজি হাসপাতালের মানসিক চিকিৎসা অনেক মানসম্মত বলে শুনেছি। আন্তরিক শুভেচ্ছা রইল।

৯| ০৮ ই এপ্রিল, ২০২১ সকাল ১০:৫৯

নতুন নকিব বলেছেন:



আপনার আম্মার ইনতিকালের ঘটনাটা পড়ে বেদনাহত হলাম। আল্লাহ তাআ'লা তাকে জান্নাতবাসী করুন।

আপনার জন্যও নিরন্তর সুস্থতার দোআ, যাতে আপনি ডাক্তার এবং ওষুধের উপর নির্ভরশীল না হয়ে স্বাভাবিক জীবন যাপন করতে সক্ষম হন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.