নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পরম সত্য বলে কিছু নেই।

জেন রসি

সময়ের সাথে দাবা খেলি। বোর্ডের একপাশে আমার অস্তিত্ব নিয়ে বসে আছি। প্রতিটা সিদ্ধান্তই এক একটা চাল। শেষ নিঃশ্বাস পর্যন্ত খেলাটা উপভোগ করতে চাই!

জেন রসি › বিস্তারিত পোস্টঃ

নুইসেন্স ফিকশনঃ সিংহের মত ধূর্ত এবং শেয়ালের মত সাহসী ও অন্যান্য...........

২৫ শে জুন, ২০২০ রাত ৮:৩৭



সিংহের মত ধূর্ত এবং শেয়ালের মত সাহসী

এক রাজ্যে এক রাণী ছিল। একদিন সে রাজ্যের মন্ত্রী, উজির নাজির, পাইক পেয়াদারা একসাথ হয়ে রাণীর কাছে আসল।

রাণীঃ কী সমস্যা আপনাদের?

ওরাঃ আমাদের দায়িত্ব দিয়েছেন, কিন্তু কোন কান্ডজ্ঞান দেননি। আমাদের জ্ঞান দেন রাণী,আমাদের ক্ষমা করুন। আপনার দিকনির্দেশনা ছাড়া আমরা লগি বৈঠাহীন মাঝির মত দিকভ্রান্ত।

রাণীঃ ঠিক আছে। আপনাদের প্রথম কাজ হচ্ছে ম্যাকিয়্যাভেলি পড়া। তারপর পড়বেন দেরিদা। পড়া শেষ হলে দেরিদা দিয়ে ম্যাকিয়্যাভেলিকে বুঝবেন। বুঝার পর আমার কাছে এসে বলে যাবেন কি বুঝেছেন। ভুল বুঝলে আমি ঠিক করে দেব।
কয়েকদিন পর আবার ওরা রাণীর কাছে আসল।

রাণীঃ বলেন আপনারা কি বুঝলেন।

ওরাঃ যা বুঝলাম তা হচ্ছে আমাদের সিংহের মত ধূর্ত এবং শেয়ালের মত সাহসী হতে হবে।

রাণীঃ ঠিক। ঠিক। এইতো বুঝে গেছেন। এবার কাজে নেমে পরুন।

ওরাঃ আমরা ধন্য হলাম রাণী। আপনাকে মাদার অব উইজডম উপাধিতে ভূষিত করতে চাই।

তারপর সিংহের মত ধূর্ত এবং শেয়ালের মত সাহসী একদল লোক মিলে রাজ্য পরিচালনা করতে লাগল।

ধুর

একটু সময় হবে? আঙ্কেল? কিছু কথা ছিল। আমার নাম রুহ। হঠাৎ করেই খুব বিপদে পরে গেছি।

টাকা পয়সার দরকারত? ঢাকা শহরে এসে ছিনতাই হয়ে গেছে সব? বাড়ি ফেরার টাকা নেই? নাকি অন্য গল্প? নতুন কোন ধান্ধাবাজি? মাদকাসক্ত? নেশা উঠেছে। অথচ টাকা নেই। তাইতো? এসব দেখতে দেখতেই বুড়ো হলাম ছোকড়া। যত সব উৎপাত। আমাকে ছাড়োত।

না না। ওসব কিছু নয়। আমি টাকা চাইব না। আপনি ভুল বুঝছেন। আমার বিপদটা অন্যরকম। একটু শুনেই দেখুন না। হয়তো আপনিই পারবেন আমাকে বিপদ থেকে উদ্ধার করতে।

বড্ড বিপদে ফেললে ছোকড়া। আচ্ছা সংক্ষেপে বলো। আমার আবার তাড়া আছে। কি বিপদ?

ধন্যবাদ আঙ্কেল। আমি কৃতজ্ঞ।

ধানাই পানাই বাদ দিয়ে এবার ঝেড়ে কাশতো ছোকড়া। নষ্ট করবার মত ফালতু সময় আসলেই আমার হাতে নেই।

আঙ্কেল সমস্যাটা হচ্ছে আমি একজনকে ভালোবাসি। কিন্তু সে আমাকে একটা এসাইনমেন্ট দিয়েছে। এই এসাইনমেন্টটা কমপ্লিট করতে পারলেই সে আমার ভালোবাসা গ্রহন করবে। ব্যর্থ হলে করবেনা।

গাঁজা টাজা টেনে ফাইজলামী করতে এসেছ নাকি আমার সাথে! ফালতু পাগল ছাগল কোথাকার!

আসলে আঙ্কেল সত্য বলতে গাঁজায় দু’টান দিয়েই এসেছি। গাঁজা জিনিসটা আমাকে একদমই স্যুইট করেনা। দু’একটান বেশী দিয়ে ফেললেই প্রায় সেন্সলেসের মত হয়ে যাই। তবে খুব নার্ভাস লাগছিল। সাহস পাচ্ছিলাম না একদমই। তাই গাঁজা টেনে সাহস আনার চেষ্টা। তবে এখন মনে হচ্ছে আরো নার্ভাস হয়ে যাচ্ছি। আঙ্কেল বিশ্বাস করুন মায়া আমাকে ফিরিয়ে দিলে আমি একদম শেষ হয়ে যাব।

মায়া?? হাউ ডেয়ার ইউ ব্লাডি.......

প্লিজ। উত্তেজিত হবেননা আঙ্কেল। আপনার হাই প্রেসারের সমস্যা আছে। মায়া আমাকে বলেছে। পরে উত্তেজিত হয়ে হার্ট ফেইল বা স্ট্রোক করে মরে গেলে এসাইনমেন্টটা পুরো মাঠে মারা যাবে। আপনার একমাত্র মেয়ে মায়ার প্রেমেই বেশ কিছুদিন ধরে হাবুডাবু খাচ্ছি। মায়া তার মায়ের মৃত্যুর প্রতিশোধ নিতে চায়। সবাই জানে সে আত্মহত্যা করেছে। আসলে ঘটনা তা না। আপনি আপনার স্ত্রী কে হত্যা করে আত্মহত্যা বলে চালিয়ে দিয়েছেন। তারপর যাকে বিয়ে করেছেন সে মহিলাটার উপরও মায়া প্রতিশোধ নিতে চায়। তবে প্রথম টার্গেট আপনি। দেখুন আঙ্কেল, আপনি ভালোবাসার জন্য আপনার স্ত্রীকে হত্যা করে একজনকে বিয়েও করে ফেলেছেন। আমি নাহয় ভালোবাসার জন্য হবু শ্বশুরকেই হত্যা করলাম। তবে বেঁচে থাকলে যেহেতু আমার শ্বশুরআব্বাই হতেন, তাই আপনাকে কিছু অপশন দিচ্ছি। আমার কাছে এই মুহুর্তে একটা ক্ষুর আছে। সার্জিক্যাল নাইফ আছে একটা। সায়ানাইড আছ। অথবা আপনাকে ধাক্কা দিয়ে চলন্ত বাস বা ট্রাকের সামনেও ফেলে দিতে পারি। বলে ফেলুন কিভাবে মরতে চান। আমার হাতেও খুব একটা সময় নেই। মায়া অপেক্ষা করছে আমার জন্য। সে বলেছে আজ সে নীল শাড়ি পরবে।

কনক্রিটের জঙ্গলে ভোর হয়। সকাল হামাগুড়ি দিতে দিতে দুপুর হয়ে যায়। দুপুর গড়িয়ে বিকাল। তারপর সন্ধ্যা নামে। একসময় সন্ধ্যাও ডুব দেয় রাতের অতলে। জঙ্গলটা কখনো কখনো সমুদ্র হয়ে যায়। আবার কখনো মরুভূমি। সে কনক্রিটের জঙ্গলের কোন এক নির্জন ফুটপাতে একজন বয়স্ক লোক অপলক দৃষ্টিতে রুহ নামক এক ছেলের দিকে তাকিয়ে আছে। তার মুখে মৃদু হাসি।

শোন ছোকড়া। আমাকে খুন করতে এসেছ ভালো কথা। তবে আমাকে খুন করলে আসল সত্যটা আর কখোনই জানতে পারবেনা। মানে যেভাবে মায়া তার মায়ের উপর প্রতিশোধ নেয় সেই গল্পটা। খুনটা আমিই করেছি। তবে আমাকে দিয়ে খুনটা আসলে মায়াই করিয়ে নিয়েছে। তুমি কি সে গল্পটা শুনতে চাও? নাকি খুনটা এখনই করে ফেলতে চাও।

শুরু করুন আঙ্কেল। আমি শুনছি।


কাফকা, মুরাকামি এবং একজন গ্রেগর সামসা

একদিন সকালে ঘুম থেকে জেগে উঠে গ্রেগর সামসা দেখল তার বিছানার পাশে দুজন মানুষ বসে আছে। মানুষ দুজনকে দেখা মাত্রই সে চিনতে পারল। তার বিছানার পাশে সোফায় পাশাপাশি বসে আছে মুরাকামি এবং কাফকা। কাফকা সিগারেট টানছে। মুরাকামি তাকিয়ে আছে সামসার দিকে। দুজনকেই বিষন্ন দেখাচ্ছে। সামসার অবদমিত রাগটা আবার জেগে উঠছে। কারন এ দু’জন মানুষকেই সে ঘৃণা করে। দু’জন মিলে তার বেঁচে থাকা ব্যাপারটাকে মোটামুটি নরকে পরিনত করেছে।একজন তাকে মানুষ থেকে পোকা বানিয়ে ফেলল। আরেকজন হঠাৎ একদিন এসে তাকে পোকা থেকে মানুষ বানিয়ে দিল। গ্রেগর সামসা মানুষই ছিল। কথা নেই বার্তা নেই এই কাফকা লোকটা একদিন তাকে পোকায় রূপান্তরিত করল। আবার সে যখন তার পোকা জীবনে মোটামুটি অভ্যস্ত হয়ে উঠেছে হঠাৎ একদিন সকালে এসে মুরাকামি তাকে মানুষ বানিয়ে দিল। আজ তারা দুজনেই একসাথে এসেছে। সামসার রাগ ভয়ে পরিনত হলো। নিশ্চয় এদের কোন খারাপ উদ্দেশ্য আছে।

আপনারা কেন এসেছেন? তাও আবার দু’জন একসাথে? আপনারা দুজনই ভয়াবহ সাইকোপ্যাথ। আমি আপনাদের ভিক্টিম। এবার আমাকে ছেড়ে দিন। আমি একটু নিজের মত বাঁচার চেষ্টা করি।

আধখাওয়া সিগারেট ফ্লোরে ফেলে পা দিয়ে পিষতে পিষতে কাফকা বলল, আমরা সেজন্যই এসেছি। আসলে মুরাকামি এবং আমি দুজনেই তোমাকে নিয়ে একধরনের অপরাধ বোধে ভুগছি। কি বলেন মুরাকামি সাহেব?

হ্যা। আপনি ঠিকই বলেছেন কাফকা। সামসার সাথে আমরা অন্যায় করেছি। তবে আমার উদ্দেশ্য তা ছিলনা। আমি চেয়েছিলাম সামসা পোকা থেকে মানুষে রূপান্তরিত হোক। প্রেমে পড়ুক। ভালোবাসা উপলব্ধি করুক। কিন্তু এমন এক সময়ে আমি তাকে মানুষে রূপান্তরিত করলাম যখন মানুষের পক্ষে বেঁচে থাকাটাই এক যন্ত্রণার ব্যাপার। গ্রেগর সামসা আমরা দুজনই তোমার কাছে ক্ষমা চাচ্ছি। তুমি অনেক যন্ত্রনার ভেতর দিয়ে গিয়েছ আমাদের দুজনের জন্য। আমরা ঠিক করেছি কিছুটা হলেও তা লাঘব করার চেষ্টা করব। তুমি এখন ঘুমাও। আমরা গেলাম।

গ্রেগর সামসা ঠিক কতক্ষন ঘুমিয়েছে সে জানেনা। একটা দুঃস্বপ্ন দেখতে দেখতে তার ঘুম ভেঙ্গে যায়। ঘুম থেকে জেগে উঠে সে বুঝতে পারে কোথাও একটা বড় ধরনের সমস্যা হয়েছে। হঠাৎ করেই প্রচন্ড বিষ্ময়েয় সাথে সে আবিষ্কার করে সে আসলে করোনা ভাইরাসে রূপান্তরিত হয়ে গেছে।

বিঃদ্রঃ কাফকার বিখ্যাত গল্প মেটামরফোসিস। সে গল্পে গ্রেগর সামসা মানুষ থেকে পোকায় রূপান্তরিত হয়। এই গল্পের একটা পাল্টা গল্প লিখেন মুরাকামি। গল্পের নাম সামসা ইন লাভ। সেখানে সামসা পোকা থেকে মানুষে রূপান্তরিত হয়।

ছবি ইন্টারনেট থেকে নেওয়া।

মন্তব্য ৩৬ টি রেটিং +১১/-০

মন্তব্য (৩৬) মন্তব্য লিখুন

১| ২৫ শে জুন, ২০২০ রাত ৯:৩৭

মাহমুদ রহমান (মাহমুদ) বলেছেন: কাফকা, মুরাকামি এবং একজন গ্রেগর সামসা - তিন নাম্বারের বিনির্মাণ এক্সিলেন্ট হয়েছে। ভাল লাগা রইল।

২৫ শে জুন, ২০২০ রাত ১০:১৪

জেন রসি বলেছেন: ধন্যবাদ মাহমুদ ভাই।

গল্প নিয়ে আপনার সাথে তর্ক, বিতর্ক আলোচনায় যাওয়া মানেই অসম লড়াই। আর অসম লড়াই মানেই আত্মহত্যা :P

অনেকদিন হয়ে গেল আপনার নতুন গল্প পড়ি না। গল্প পড়ান। :)

২| ২৫ শে জুন, ২০২০ রাত ১০:০১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: প্রথম গল্পে রানিমার বিচক্ষণতাই প্রকাশ পেয়েছে। গর্দভগুলো পড়ালেখা করে কিছুই বোঝে নি, বা উলটাপালটা বুঝেছে। রানিমা এই বুদ্ধিহীন নির্বোধদের নিয়াই নিরাপদ। আমার কাছে মনে হয়েছে, 'অতঃপর অসুখ এবং অশান্তি---' এ বাক্যটা না রাখলেই বরং ভালো হয়। এ বাক্যটা গল্পটিকে রম্যে রূপান্তরিত করে। এটা বাদ দিলে গল্পটা একটা চিরন্তনত্ব পায়।

ধুর গল্পটা আমার ভালো লেগেছে। আঙ্কেলের বুদ্ধিমত্তা বা ধূর্তামিটা আমি উপভোগ করেছি।

আমার রেটিঙে ৩ নম্বর গল্পটার অবস্থান ৩ নম্বরেই। মানুষ থেকে পোকা, পোকা থেকে মানুষ, আবার মানুষ থেকে পোকা (করোনা)- ইন্টারেস্টিং ছিল।

সব মিলিয়ে চমৎকার উপস্থাপনা।

২৫ শে জুন, ২০২০ রাত ১০:৪৫

জেন রসি বলেছেন: ধন্যবাদ সোনাবীজ ভাই। আপনার সাজেশন গ্রহন করলাম প্রথম গল্পের শেষ লাইন বাদ দিয়ে দিয়েছি। :)

৩| ২৫ শে জুন, ২০২০ রাত ১০:২৯

রাজীব নুর বলেছেন: He was fully sensible to the advantage of the installment plan.
And had everything necessary to the Modern Man.
A gramophone, a radio, a car a frigidare.

কবিতা পোড়ুন মাথা শান্ত রাখুন।

২৫ শে জুন, ২০২০ রাত ১০:৪৭

জেন রসি বলেছেন: জ্বী আচ্ছা। B-)

৪| ২৫ শে জুন, ২০২০ রাত ১০:৩৮

সেলিম আনোয়ার বলেছেন: শাসনব্যবস্থা, প্রতিশোধ আর করোনায় রূপান্তর তিনটি গল্প । শেষটি বেশি ভয়ঙ্কর । ভাল লাগা রেখে গেলাম ।

২৫ শে জুন, ২০২০ রাত ১০:৪৮

জেন রসি বলেছেন: ধন্যবাদ সেলিম ভাই। :)

৫| ২৫ শে জুন, ২০২০ রাত ১১:০৫

শায়মা বলেছেন: রাণীমা আঙ্কেল পোকা বোকা.... :(

রাণীমার কাছে সবই উলটা হয়ে গেলো সিংহ হবে ধুর্ত আর শেয়াল হবে সাহসী!!! কি কঠিন কাজ!! এটা সম্ভব করতে পারলো তারা!!!

পরেরগুলা একটা একটা করে ভেবে চিন্তে আসছি......

সবই তো উল্টা পাল্টা 69

২৫ শে জুন, ২০২০ রাত ১১:১১

জেন রসি বলেছেন: অসম্ভবকেই সম্ভব করাই অনন্ত জলিল থুক্কু রানীমার কাজ :P শুনেছি একদেশে এমন রানীমাও আছে যিনি করোনার চাইতেও শক্তিশালী। ;)

৬| ২৬ শে জুন, ২০২০ রাত ১২:০৮

নেওয়াজ আলি বলেছেন: আজও একজন সাংবাদিক ডিজিটাল আইনে গ্রেফতার হয়েছে । কোন সমালোচনা করা যাবে না ।

২৬ শে জুন, ২০২০ রাত ১২:১২

জেন রসি বলেছেন: ঠিক ঠিক। হীরক রাজার দেশ বলে কথা! ;)

ধন্যবাদ নেওয়াজ ভাই। :)

৭| ২৬ শে জুন, ২০২০ রাত ১:২৭

মা.হাসান বলেছেন: এক দুই ভালো লাগিলো। তিন লম্বর পড়িয়া মনে হইলো ইহা আঁতেলদের কবিতা লিখার জন্য উত্তম প্লট হইতে পারে।

Hymenoptera কলোনিতে সাধারণত একের বেশি রানীমাতা থাকা নিষেধ। যেমন এক ঘরমে দো পীর থাকা নিষেধ ।

রানীমাতার জয় হউক।

২৬ শে জুন, ২০২০ রাত ১:৫২

জেন রসি বলেছেন: ভীমরুলের চাকে দিলে ঢিল
খেতে হবে ভূতের কিল ;)

সুতরাং রানীমাতার জয় হউক।

কবিতা লিখে ফেলুন। ;)

৮| ২৬ শে জুন, ২০২০ রাত ২:৩৩

স্বর্ণবন্ধন বলেছেন: রিয়েলিটি পাল্টে ফেলেছিলেন ফ্রাঞ্জ কাফকা। আপনি সেই ভাব থেকে আরেক রিয়েলিটি বানিয়ে ফেলেছেন। সুনিপুণ লেখার হাত।

২৬ শে জুন, ২০২০ রাত ২:৫২

জেন রসি বলেছেন: ধন্যবাদ আপনাকে। :)

৯| ২৬ শে জুন, ২০২০ দুপুর ১:২৭

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: কাফকার বিখ্যাত গল্প মেটামরফোসিস। সে গল্পে গ্রেগর সামসা মানুষ থেকে পোকায় রূপান্তরিত হয়।
এই গল্পের একটা পাল্টা গল্প লিখেন মুরাকামি। গল্পের নাম সামসা ইন লাভ। সেখানে সামসা পোকা থেকে
মানুষে রূপান্তরিত হয়।

.....................................................................................................................................
এটা কি শুধুই গল্প নাকি বিজ্ঞানের কোন সুত্রকে ভিত্তি করে শাখা প্রশাখার বিস্তার ???

২৬ শে জুন, ২০২০ বিকাল ৩:৫০

জেন রসি বলেছেন: এটা কি শুধুই গল্প নাকি বিজ্ঞানের কোন সুত্রকে ভিত্তি করে শাখা প্রশাখার বিস্তার ???

নাহ! এটা কল্পনাকে ভিত্তি করে কল্পনার শাখা প্রশাখা বিস্তার।

ধন্যবাদ আপনাকে।

১০| ২৬ শে জুন, ২০২০ বিকাল ৩:৪৩

পদ্মপুকুর বলেছেন: আপনার গল্পের সাথে আমার আগে পরিচয় হয়নি। দুর্দান্ত এবং মানসম্পন্ন গল্প লেখক আপনি- এটা আমি না বললেও চলে।

২৬ শে জুন, ২০২০ বিকাল ৪:৪৭

জেন রসি বলেছেন: ধন্যবাদ পদ্ম পুকুর ভাই। :)

১১| ২৬ শে জুন, ২০২০ বিকাল ৪:৪৯

কল্পদ্রুম বলেছেন: ম্যাকিয়াভেলিরও বোধহয় রাণীমার কাছে শেখার আছে।

২৬ শে জুন, ২০২০ বিকাল ৪:৫৯

জেন রসি বলেছেন: হা হা হা

ধন্যবাদ কল্পদ্রুম ভাই।

১২| ২৬ শে জুন, ২০২০ সন্ধ্যা ৭:৪৮

রাজীব নুর বলেছেন: ৫৩ ধারার ভয়ে মন মতো মন্তব্য করতে পারি না। মন ভরে লিখতে পারলে মনের জ্বালা মিটতো।

২৭ শে জুন, ২০২০ রাত ১:৫২

জেন রসি বলেছেন: জ্বালা মিটিয়ে ফেলুন। :)

১৩| ২৬ শে জুন, ২০২০ রাত ১০:২৯

অপু তানভীর বলেছেন: বড়ই নুইসেন্সস ফিকশন :D

২৭ শে জুন, ২০২০ রাত ১:৫২

জেন রসি বলেছেন: আবার জিগায় ;)

১৪| ২৬ শে জুন, ২০২০ রাত ১০:৫৮

পদাতিক চৌধুরি বলেছেন: প্রথম দুটি ভালো হয়েছে। কিন্তু তিন নম্বরটা অসাধারণ লাগলো।
পোস্টে অষ্টম লাইক।
শুভেচ্ছা নিয়েন।

২৭ শে জুন, ২০২০ রাত ১:৫৩

জেন রসি বলেছেন: ধন্যবাদ পদাতিক ভাই। :)

১৫| ২৬ শে জুন, ২০২০ রাত ১১:৪৫

পুলক ঢালী বলেছেন: ডারউইন বেচেঁ থাকলে বিবর্তনের এমন সংক্ষিপ্ত সময় দেখলে আত্মহত্যা করতেন। :D
ধুরঃ ওস্তাদের মাইর শেষরাতে। মিউটেশন টু করোনা ভাইরাস মারাত্মক।
সুন্দর লিখেছেন। ভাল থাকুন।

২৭ শে জুন, ২০২০ রাত ১:৫৬

জেন রসি বলেছেন: ডারউইন বেচেঁ থাকলে বিবর্তনই বিবর্তিত হয়ে যেত! হা হা হা........

ধন্যবাদ পুলক ঢালী ভাই। :)

১৬| ২৮ শে জুন, ২০২০ রাত ১২:৪৯

জাফরুল মবীন বলেছেন: রাণী ও তার সভাসদদের খুব চেনা মনে হলো।'রাণী ছুঁলে ৫৭ ঘা' এ ভয়ে আর কথা বের হচ্ছে না।

২৮ শে জুন, ২০২০ রাত ১২:৫১

জেন রসি বলেছেন: হা হা হা......বেশ বলেছেন। ধন্যবাদ জাফরুল মবীন ভাই।

১৭| ০৮ ই জুলাই, ২০২০ সকাল ৮:০৭

সোহানী বলেছেন: অনেকদিন পড়ে মনে হয় আপনি হাত খুলে লিখছেন.......হাহাহাহা

১০ ই জুলাই, ২০২০ বিকাল ৫:৩৫

জেন রসি বলেছেন: আমি সাধারনত হাত খুলেই লিখি। মনও। তবে প্রকাশ করার সময় কিছু কাটছাঁটও করি। দেশ জাতি এবং সমাজের প্রয়োজনে। B-)

ধন্যবাদ সোহানী আপু। :)

১৮| ১০ ই জুলাই, ২০২০ বিকাল ৫:৫৭

জুন বলেছেন: প্রথম গল্পটায় মন্তব্য করলে আমার বিপদ হবে জেন রসি। দ্বিতীয় গল্পটা সাসপেন্স আছে তবে কেন জানি আমি প্রথমেই আন্দাজ করেছিলাম ছেলেটা লোকটাকে খুন করতে চায়। পুরোটা পড়ার পর বুঝলাম আমার আন্দাজ সঠিক তবে আপনি তাতে কিছু জনসোনিয়ান প্যাচ কষিয়েছেন :P
ভালো লাগলো অনেক।
+

১৯| ২১ শে মে, ২০২১ রাত ১১:২৮

খায়রুল আহসান বলেছেন: চমৎকার নুইসেন্স ফিকশন!

রানী মা কে চেনা যায়। 'ধুর' কল্পনা করা যায়, কিন্তু শেষেরটা একেবারেই ইউনিক!

পোস্টে একাদশতম ভাললাগা + +।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.