নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পরম সত্য বলে কিছু নেই।

জেন রসি

সময়ের সাথে দাবা খেলি। বোর্ডের একপাশে আমার অস্তিত্ব নিয়ে বসে আছি। প্রতিটা সিদ্ধান্তই এক একটা চাল। শেষ নিঃশ্বাস পর্যন্ত খেলাটা উপভোগ করতে চাই!

জেন রসি › বিস্তারিত পোস্টঃ

একজন সন্মানিত ব্লগারকে যৌন হয়রানির অভিযোগ আদালতে প্রমানিত হওয়ায় অবিলম্বে নোয়াখালী সাইন্স অ‍্যান্ড কমার্স কলেজের অধ‍্যক্ষ আফতাব উদ্দীনকে গ্রেপ্তার করার দাবী জানাচ্ছি।

০৫ ই আগস্ট, ২০২০ বিকাল ৪:১৯




নোয়খালী সাইন্স অ‍্যান্ড কমার্স কলেজের অধ‍্যক্ষ ড. আফতাব উদ্দীনের বিরুদ্ধে ২০১৯ সালের মার্চ মাসে যৌন হয়রানির কিছু সুনির্দিষ্ট অভিযোগ করা হয়। অভিযোগ করেন উম্মে সালমা। যিনি সামহোয়ারইন ব্লগে এরিস নিকে সুপরিচিত। তিনি অভিযোগ করেন ড. আফতাব উদ্দীনের সাথে চাকুরি বিষয়ে কথা বলতে তিনি তার অফিসে যান। আফতাব উদ্দীন তাকে বেশ কিছুদিন ঘুরিয়ে একদিন মোবাইল ফোনে কল করেন। এবং মোবাইলে কথা বলতে বলতেই সরাসরি কিছু কুপ্রস্তাব করে থাকেন। আফতাব বলেন, চাকুরি পেতে হলে নেগোসিয়েট করতে হবে। অর্থাৎ তিনি একজন চাকরি প্রত‍্যাশি তরুণীকে সরাসরি চাকরি পাওয়ার জন‍্য সেক্স ওয়ার্কার হওয়ার প্রস্তাব দিয়ে থাকেন।

পরবর্তীতে উম্মে সালমা নোয়াখালী নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এ ড. আফতাব উদ্দীনের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ এনে মামলা করেন। ট্রাইব‍্যুনালের বিচারক তা নোয়াখালীর অতিরিক্ত পুলিশ সুপারকে (প্রশাসন) তদন্ত করে প্রতিবেদন জমা দেওয়ার জন‍্য আদেশ দেন। ১০ মার্চ অতিরিক্ত পুলিশ সুপার দিপক জ‍্যেতি খিসা বাদিনীর অভিযোগ সত‍্য বলে ট্রাইব্যুনালে প্রতিবেদন দাখিল করেন। এ প্রতিবেদনের উপর দীর্ঘ শুনানির পর বিচারক ড. আফতাব উদ্দীনের বিপক্ষে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। গ্রেপ্তারি পরোয়ানা সুধারাম থানায়ও পাঠানো হয়েছে।

আফতাবের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ আনার পর থেকেই নানা শ্রেণী পেশার মানুষ তার বিচারের দাবীতে মানববন্ধন করেছেন। নাম প্রকাশে অনিচ্ছুক অনেকেই আফতাবের অপকর্মের কথা জানিয়েছেন। কলেজের ছাত্রীদের সাথেও নানা রকম হয়রানির অভিযোগ তার বিরুদ্ধে আছে। উম্মে সালমার অভিযোগের ভিত্তিতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকেও তদন্ত করা হয়। এবং অভিযোগ প্রমানিতও হয়।

কিন্তু ড. আফতাব উদ্দিন এখনো নোয়াখালী সাইন্স অ‍্যান্ড কমার্স কলেজের অধ‍্যক্ষ পদে দায়িত্ব পালন করে যাচ্ছেন। গ্রেপ্তারি পরোয়ানা জারি করার পরও এখন পর্যন্ত তাকে গ্রেপ্তার করা হয়নি। যৌন হয়রানির অভিযোগ প্রমানিত হওয়ার পরও একজন মানুষ কিভাবে একটা কলেজের অধ‍্যক্ষ পদে দায়িত্ব পালন করে যেতে পারেন? ছাত্র ছাত্রীদের জন‍্য তিনি কতটা নিরাপদ?

বাংলাদেশের আর্থসামাজিক প্রেক্ষাপটে আফতাব উদ্দীনদের মত ক্ষমতাধরদের বিরুদ্ধে লড়ে যাওয়া সহজ ব‍্যাপার নয়। উম্মে সালমা( ব্লগার এরিস) নানা ঘাত প্রতিঘাতের ভেতর দিয়ে গিয়েও মাথা নত করেননি। নানা রকম ভয় ভীতি থ্রেট উপেক্ষা করে বিচারের দাবীতে তিনি শেষ পর্যন্ত লড়ে গেছেন। এবং আদালতে অভিযোগ প্রমানিতও হয়েছে।

কিন্তু অভিযোগ প্রমানের পরও একজন অপরাধীর বিরুদ্ধে প্রশাসন থেকে যখন কোন ব‍্যবস্থাই নেওয়া হয়না তখন স্বাভাবিক ভাবেই কিছু প্রশ্ন চলে আসে। তবে কি আফতাব উদ্দিন প্রশাসনের সাথে কোন ভাবে নেগোসিয়েট করে ফেলেছে? তার মত প্রমানিত পারভার্ট কিভাবে এখনো অধ‍্যক্ষের দায়িত্ব পালন করে যাচ্ছে?

উম্মে সালমা(এরিস) এই ব্লগেরই একজন সন্মানিত ব্লগার। এবং তিনি ব্লগের গর্বও। কারন মুখে হাতি ঘোড়া মারা মানুষের অভাব নেই। কিন্তু একজন উম্মে সালমা দেখিয়ে দিয়েছেন কিভাবে অন‍্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করতে হয়। প্রতিকূল পরিবেশে মেরুদন্ড সোজা রেখে লড়ে যেতে হয়। তাই একজন আফতাব উদ্দীনের বিচার না হওয়া মানে মানুষ হিসাবে আমাদেরই হেরে যাওয়া। এই ব্লগ থেকে নানা সময়ে নানা ইস‍্যুতে বিভিন্ন আন্দোলন গড়ে উঠেছে। ব্লগাররা একসাথে ঐক‍্যবদ্ধ হয়ে অন‍্যায়ের প্রতিবাদ করেছেন। আফতাবের বিচারের দাবীতেও আমরা আরেকবার ঐক্যবদ্ধ হতে পারি। অভিযোগ প্রমানিত। সুতরাং আফতাব উদ্দীনকে কেন গ্রেপ্তার করা হচ্ছে না? কেন তিনি এখনো অধ‍্যক্ষ পদে বহাল আছেন এসব প্রশ্নের জবাব আমরা প্রশাসনের কাছে চাইতেই পারি।

নোয়াখালী সাইন্স অ‍্যান্ড কমার্স কলেজের অধ‍্যক্ষ আফতাব উদ্দীনকে অবিলম্বে গ্রেপ্তার করা হোক। এবং অধ‍্যক্ষ পদ থেকে অব‍্যাহতি দেওয়া হোক।

এ বিষয়ে কি কি প্রয়োজনীয় ব‍্যবস্থা বা পদক্ষেপ নেওয়া যেতে পারে সে ব‍্যাপারে ব্লগারদের দৃষ্টি আকর্ষণ করছি।

আমরা চাই দ্রুত আফতাব উদ্দীনের বিচার কার্যকর করা হোক। এবং অভিযোগকারীকে নানা ভাবে হুমকি দেওয়া হচ্ছে। তার নিরাপত্তার বিষয়টি প্রশাসন থেকে নিশ্চিত করা হোক।

মন্তব্য ১০০ টি রেটিং +৩২/-০

মন্তব্য (১০০) মন্তব্য লিখুন

১| ০৫ ই আগস্ট, ২০২০ বিকাল ৫:২৮

ঢাবিয়ান বলেছেন: দেখলাম ব্লগার এরিসের ব্লগ। চমৎকার লেখেন। ভাবতেই খারাপ লাগছে যে এই ব্লগের একজন নারী ব্লগার এইরকম নোংরা হয়রানির শিকার হয়েছেন। উম্মে সালমাকে সাধুবাদ জানাই যে উনি মামলা করার সাহস দেখিয়েছেন।

০৫ ই আগস্ট, ২০২০ রাত ৮:০৭

জেন রসি বলেছেন: হ‍্যা। তিনি সাহস দেখিয়েছেন। ঝুঁকিও নিয়েছেন। এবং এখনো নিরাপত্তাহীনতায় আছেন। তাছাড়া অভিযোগ প্রমানিত হওয়ার পরও আসামী এখনো বহাল তবিয়তেই ঘুরে বেড়াচ্ছেন।

২| ০৫ ই আগস্ট, ২০২০ বিকাল ৫:৪২

নুরুলইসলা০৬০৪ বলেছেন: এই কুলাঙ্গারের দৃষ্টান্ত মূলক শাস্তি হওয়া দরকার।

০৯ ই আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:১৫

জেন রসি বলেছেন: সহমত। সাথে থাকার জন‍্য ধন‍্যবান। হোক প্রতিবাদ।

৩| ০৫ ই আগস্ট, ২০২০ বিকাল ৫:৪৪

ভুয়া মফিজ বলেছেন: ভালো একজন ল'ইয়ার দিয়ে 'গ্রেফতারী পরোয়ানা জারির পরও কেন গ্রেফতার করা হচ্ছে না' কিংবা 'আদালত অবমাননা'র জন্য কর্তৃপক্ষকে কারন দর্শানোর নোটিশ ইস্যু করানো যায় না? আমরা, ব্লগাররা আইনি সহায়তার খরচের জন্য একটা ফান্ড গঠন করতে পারি!

হারামজাদাকে একটা উচিত শিক্ষা তো অবশ্যই দিতে হবে। X(

দেশের বাইরে থেকে এর বেশী কিছু মাথায় আসলো না। তবে, এর একটা সুরাহা দ্রুত হওয়া উচিত। আমার পক্ষে যা কিছু করা সম্ভব, করবো। দেখি অন্যান্য ব্লগারগন কি বলেন।

০৯ ই আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:১৯

জেন রসি বলেছেন: ধন‍্যবাদ আপনাকে। অভিযোগকারীর আইনজীবীর সাথেও কথা হয়েছে। বিষয়গুলো নিয়ে অনুসন্ধানও চলছে। আশা করি দ্রুত আসামীকে বিচারের মুখোমুখি দাড়া করানো যাবে।

৪| ০৫ ই আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:৩২

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:



অন্যায়ের শাস্তি কতটুকু হবে সেটি রাষ্ট্রের দায়, কিন্তু প্রতিবাদ হয়েছে এবং অপরাধ সনাক্ত হয়েছে।
বিষয়টি এবং বিষয়ের সাথে জড়িত সম্মানিত সহব্লগার এরিস অনেক গর্ব করার মতো কাজ করেছেন।

০৯ ই আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:২২

জেন রসি বলেছেন: রাষ্ট্র যদি গড়িমশি করে সেক্ষেত্রে রাষ্ট্রের উপর চাপ প্রয়োগ করতে হবে। ন‍্যায় বিচার আদায় করে নেওয়াই আমাদের উদ্দেশ‍্য। ধন‍্যবাদ প্রিয় মইনুল ভাই।

৫| ০৫ ই আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:৩৩

ডার্ক ম্যান বলেছেন: ব্লগার এরিসকে চিনি না তবে তিনি যদি সত্যিকারের ভিকটিম হয়ে থাকেন তবে তার প্রতি সমর্থন রইলো । আর অপরাধীর শাস্তি দাবি জানাচ্ছি

০৯ ই আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:২৪

জেন রসি বলেছেন: ধন‍্যবাদ আপনাকে। অপরাধীর বিচার হতেই হবে।

৬| ০৫ ই আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:৫৩

এরিস বলেছেন: রসি আপনাকে অসংখ্য ধন্যবাদ ব্লগে বিষয়টি আলোচনায় আনার জন্য।
সোনাবীজ ভাইয়ের দৃষ্টি আকর্ষণ করে বলছি, রায়ের কপি, আদালতের আদেশনামা, শিক্ষা মন্ত্রনালয়ের তদন্ত প্রতিবেদন, এএসপি কর্তৃক তদন্ত প্রতিবেদন সবই আমার হাতে রয়েছে। ওয়ারেন্ট এর আদেশ থানায় পাঠানো হয় ১৮ মার্চ ২০২০। এরপরদিন থেকে পুরো নোয়াখালী জেলা টানা প্রায় তেইশদিন লকডাউন ছিলো। এরপর আবারো ধাপে ধাপে লকডাউনের কারণে কোর্ট এবং থানার উভয়ের কার্যক্রম সীমাবদ্ধ ছিলো। এই মাসের ১২/১৩ তারিখ ওয়ারেন্ট হবার পরেও আসামী গ্রেফতার না হওয়া এবং আমাকে নানাভাবে হুমকি দেয়ার বিষয়ে একটি চিঠি নিয়ে আমি এসপি অফিস গেলেও আমি কোনো ইতিবাচক সাড়া পাইনি। এরপর আমাকে ওয়ারেন্ট এর কপি এসপি অফিসে জমা দিতে বলেন। কিন্তু আমি কোর্ট থেকে আদেশনামা নিতে পারলেও, ওয়ারেন্ট এর স্মারক থাকা সত্ত্বেও থানা থেকে ওয়ারেন্ট এর কপিটি এখনো জোগাড় করতে পারছিনা।
শিক্ষা মন্ত্রণালয় তার বিরুদ্ধে অভিযোগের সত্যতা জানিয়ে ব্যবস্থা নিতে একটি নোটিশ দেয় গত বছর জুলাই। কিন্তু তারও কোনো ব্যবস্থা নেয়া হয়নি।
আমি আসলে এখন ক্লান্ত হয়ে পড়েছি বলতে পারেন।

০৯ ই আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:৩১

জেন রসি বলেছেন: এরিস আপনি অন‍্যায়ের প্রতিবাদ করেছেন। নানা রকম প্রতিবন্ধকতা থাকা সত্বেও সাহস নিয়ে লড়ে গেছেন। একটা মফস্বল শহরে আফতাব উদ্দীনের মত রাঘববোয়ালদের বিচারের দাবীতে লড়ে যাওয়া মোটেও কোন সহজ ব‍্যাপার নয়। আমি জানি আপনি সাহস হারাবেন না। তবে আমরা বাকি পথটুকো আপনার সাথে হাটতে চাই। আমরা আপনার পাশেই আছি।

৭| ০৫ ই আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:৫৪

চাঁদগাজী বলেছেন:


ব্লগারদের ১টি দল, স্হনীয় এমপি'র সাথে দেখা করতে পারে; পুলিশ সুপারের সাথে দেখা করার চেষ্টা করা উচিত।

০৯ ই আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:৩৩

জেন রসি বলেছেন: ধন‍্যবাদ আপনাকে। খুব যৌক্তিক পরামর্শ দিয়েছেন। আমরা তা বিবেচনায় রেখেছি।

৮| ০৫ ই আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:০০

ভুয়া মফিজ বলেছেন: @খলিল ভাইঃ আদালত গ্রেফতারের আদেশ দিয়েছেন, কিন্তু গ্রেফতার করা হচ্ছে না। অর্থাৎ আদালতের আদেশ পালন করা হচ্ছে না। এটাকে কি আদালত অবমাননা বলা যায় না? আমি বিষয়টা সঠিক জানি না, জানতে চাচ্ছি।

ব্লগে কোন আইন পেশার সাথে জড়িত ব্লগার নাই?

০৯ ই আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:৩৫

জেন রসি বলেছেন: বেশ কয়েকজন সন্মানিত ব্লগার বিষয়টি নিয়ে কাজ করছেন।

৯| ০৫ ই আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:০৪

ঢাবিয়ান বলেছেন: ফেসবুকে এই আফতাবউদ্দিনেরAftab Uddin টাইমলাইনে গিয়েতো অবাক! ভাবাই যায় না এই ব্যক্তি এমন নোংরা চরিত্রের অধিকারী! কত মুখোশধারী যে ঘুরছে চারপাশে !

০৯ ই আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:৩৮

জেন রসি বলেছেন: হ‍্যা। তার বিরুদ্ধে এমন আরো অনেক অভিযোগ আছে। পারিবারিক বা সামাজিক চাপের কারনে অনেকেই প্রকাশ‍্যে মুখ খুলেনি।

১০| ০৫ ই আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:০৮

বিদ্রোহী ভৃগু বলেছেন: তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।

ব্লগার এরিস উনার ৭ নং মন্তব্যে যে আপডেট তথ্য দিয়েছেন তাতে স্পষ্ট প্রশাসনিক গাফিলতির বিষয়টি।
কুলাঙ্গারের দৃষ্টান্তমূলক শাস্তি দ্রুত কার্যকর করা হোক।

অনলাইনে পিটিশনে ব্লগার সহ সাধারন মানুষের অনলাইন স্বাক্ষর সংগ্রহ করা যেতে পারে।
সোশাল মিডিয়ায় বিষয়টির ব্যাপক প্রচারণা প্রশাসনের টনক নড়াতে পারে
আইন পেশা সংশ্লিষ্ট ব্লগার থাকলে আইনগত দিকটি ভাল বলতে পারেন/অথবা একজন অভিজ্ঞ আইনজ্ঞর কাছে যা্ওয়া
প্রিন্ট মিডিয়ায় বিষয়টি হাইলাইটস করে নিউজ করানো যেতে পারে।

০৯ ই আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:৪৪

জেন রসি বলেছেন: ধন‍্যবাদ বিদ্রোহী ভাই। প্রিন্ট মিডিয়া কোন এক কারনে বিষয়টি নিয়ে নিশ্চুপ। সাংবাদিকদের সাথে আফতাব নেগোসিয়েট করার চেষ্টা করেছে এমন কিছু খবরও আমাদের কাছে আছে। প্রেসক্লাবের সাংবাদিকদের তিনি দাওয়াত দিয়ে পার্টিও দিয়ছেন এমন খবরও আমাদের কাছে আছে। বিষয়গুলো নিয়ে অনুসন্ধান চলছে। তবে প্রিন্ট মিডিয়ায় কিভাবে বিষয়টি হাইলাইট করা যায় সেবিষয়ক পরামর্শ চাচ্ছি আপনার কাছে।

১১| ০৫ ই আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:৩৯

নতুন বলেছেন: ব্লগে অবশ্যই আইনের সাথে যুক্ত এবং প্রশাসনের সাথে যুক্তি ব্লগার আছেন।

আশা করি এই ব্যাপারে সাহাজ্য করবেন।

০৯ ই আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:৪৬

জেন রসি বলেছেন: হ‍্যা। তেমন কয়েকজন থেকে আমরা ইতিবাচক সাড়া পেয়েছি।

১২| ০৫ ই আগস্ট, ২০২০ রাত ৮:২২

শায়মা বলেছেন: এরিস আপুটাকে আমি একজন শিল্পী হিসাবে চিনি।ব্লগের পুরোনোদের মাঝে সে একজন। ফেসবুকে এরিস আপুনির এই বিষয়টা নিয়ে জেনেছিলাম। অবাক হয়েছি এই আফতাবউদ্দিনের শয়তানী কাজ কারবার জেনে। এরিস আপুনি যা করেছে তা বাংলাদেশের ৯০% মেয়ে মনে হয় পারবেনা। তার জন্য এরিস আপুকে অনেক অনেক থ্যাংকস।
তার মত কিছু সাহসী মানুষের জন্য আরও মেয়েরা কিছুটা হলেও হয়ত নিরাপত্তা পাবে। কিন্তু আপুটার নিজেরই এখন নিরাপত্তা দরকার। আর আফতাবউদ্দিনকে ধরে জেইলে ঢুকানো দরকার।

আর এই পোস্ট স্টিকি করার জন্য মডারেটর ভাইয়াকে অনুরোধ করছি। ব্লগারেরা নিশ্চয় পারবে এর জবাব দিতে।

০৯ ই আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:৪৯

জেন রসি বলেছেন: ধন‍্যবাদ শায়মা আপু। এরিসকে নানা ভাবে ভয় প্রদর্শন করা হয়েছে। তার কিছু প্রমানও আমাদের কাছে আছে।

১৩| ০৫ ই আগস্ট, ২০২০ রাত ৮:৩২

মিরোরডডল বলেছেন:



সবার আগে যেটা দরকার এরিসের প্রোটেকশন । আসামি যেখানে রায় হবার পরও দিব্যি ঘুরে বেড়াচ্ছে কোনো ভয় নেই তার মানে প্রশাসনের সাথে ভালো সম্পর্ক । এরিসের ক্ষতি করার চেষ্টা করবে অভিজ্ঞতা তাই বলে । কি অরাজকতা !!!

দক্ষ এবং নিরেপক্ষ লইয়ার দরকার যেটা খুবই দুর্লভ । দুষ্ট চক্রান্ত সবাইকে ক্ষমতা আর টাকা দিয়ে কিনে নেই । নতুনের সাথে একমত, আইনের সাথে সম্পৃক্ত কোনও ব্লগার হয়তো ভালো পরামর্শ দিতে পারবে । থ্যাংকস জেসি , টাইম টু টাইম এখানে যেন আপডেট দেয়া হয় , এই বদ লোকটার পানিশমেন্ট দেখতে চাই ।

১৬ ই আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:২৬

জেন রসি বলেছেন: এসব ক্ষেত্রে সাধারণত যা ঘটে যে মূল ইস‍্যু থেকে সরে এসে নানা ভাবে অভিযোগকারীকেই ডিফেইম করার চেষ্টা করা হয়। এরিসকে একদম প্রথম থেকেই নানা ভাবে ভয় ভীতি দেখানোর চেষ্টা করা হয়েছিল। তাছাড়া সামাজিক ভাবে হ‍্যারাস করার চেষ্টাত আছেই। তার উপর আফতাবের বিচার যদি না হয় তবে তার আত্ববিশ্বাসও আরো বেড়ে যাবে।

১৪| ০৫ ই আগস্ট, ২০২০ রাত ৮:৪০

মিরোরডডল বলেছেন:

@এরিস
আমি আসলে এখন ক্লান্ত হয়ে পড়েছি বলতে পারেন।


ক্লান্ত হলে হবেনা । ইউ হ্যাভ টু ফাইট ফর ইট । এর শাস্তি না হলে আবার আরেকজনের সাথে সেইম কাজটা করবে । কিপ ইউর পেশেন্স মাই ডিয়ার । সামু অনেক বড় একটা প্ল্যাটফর্ম । এখানে যারা ইনভল্ভড হতে পারে আই বিলিভ সবাই সব ধরণের সহযোগিতা করবে । মেন্টালি স্ট্রং থাকতে হবে ।

১৬ ই আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:২৮

জেন রসি বলেছেন: ধন‍্যবাদ আপনাকে। প্রশাসনের সাথে যোগাযোগের চেষ্টা চলছে। আশা করি দ্রুতই একটা ফল পাওয়া যাবে।

১৫| ০৫ ই আগস্ট, ২০২০ রাত ৮:৪৯

খায়রুল আহসান বলেছেন: রণক্লান্ত সাহসী সৈনিক ব্লগার এরিসকে অভিনন্দন জানাচ্ছি, তিনি একা একা এতটা পথ রণাঙ্গণে হেঁটেছেন বলে। এক্ষণে তাকে নৈতিক সমর্থন ও সহযোগিতা যুগিয়ে যাওয়া তার সহব্লগার হিসেবে আমাদের সবার নৈতিক কর্তব্য। তবে আমার মনে হয়, তিনি রণাঙ্গণের শেষ প্রান্তে ইতোমধ্যে পৌঁছে গেছেন। বিজয় তার জন্য অপেক্ষা করছে মাত্র। আমরা তার সহযাত্রী হয়ে সে বিজয়ের গর্ব খানিকটা হলেও অনুভব করতে পারি।
ব্লগার এরিস এর কোন লেখা এর আগে আমি পড়িনি, তাই তার লেখার সাথে এখনো পরিচিত হতে পারিনি। তার সমস্যাটি সমাধানের লক্ষ্যে ব্লগে উপস্থাপন করার জন্য জেন রসি কে ধন্যবাদ।
মূল পোস্টে লেখক স্বয়ং, এবং মন্তব্যের ঘরে অনেক পাঠক সমস্যাটি সমাধানের লক্ষ্যে অনেক পথ বাৎলে দিয়েছেন। এগুলোর যে কোনটি কিংবা সবগুলোই হয়তো গ্রহণযোগ্য, তবে আপাততঃ অবিলম্বে চাঁদগাজী এর প্রস্তাবিত পথে এগোনো যায় বলে মনে করি।
পোস্টে প্লাস, এরিস এর জন্য শুভকামনা....

১৬ ই আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:৩১

জেন রসি বলেছেন: ধন‍্যবাদ আপনাকে। এরিসের আইনজীবীর সাথে কথা হয়েছে আমাদের। আশা করি খুব দ্রুতই আপডেট কিছু জানাতে পারব আপনাদের।

১৬| ০৫ ই আগস্ট, ২০২০ রাত ৯:০৭

সেলিম আনোয়ার বলেছেন: অনেক দিন এরিস আপুর কোন পোস্ট দেখিনা । উনার নিরাপত্তা কামনা করি। দোষী ব্যক্তির শাস্তি চাই। এরিসের জন্য নিরন্তর শুভ কামনা।

১৬ ই আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:৩২

জেন রসি বলেছেন: ধন‍্যবাদ আপনাকে।

১৭| ০৫ ই আগস্ট, ২০২০ রাত ৯:১৪

পদাতিক চৌধুরি বলেছেন: এত তথ্য প্রমাণ হাতে থেকেও অভিযুক্তের গ্রেফতার না হওয়া মানে তার শিকড় অনেক গভীরে। আপুকে মনে জেদ ধরে রাখতেই হবে। সাফল্য আসতে বাধ্য। আরো একটু সময় ও ধৈর্যের দরকার। পাশাপাশি বিষয়টি অত্যন্ত লজ্জার মে এরকম দুষ্কর্ম করেও স্বপদে বহাল থাকাটা প্রশাসনিক অবস্থার চূড়ান্ত নিদর্শন।এরকম কলঙ্কিত অধ্যক্ষের কাছ থেকে ছাত্র ছাত্রীরা কি শিখবে, সে বিষয়ে ছাত্রছাত্রীদের নিয়ে বিভিন্ন পোস্টারিং এর মাধ্যমে বিষয়টি আরও হাইলাইট করা যায় কিনা, বিষয়টি ভাবা যেতে পারে।
সবশেষে আবারো বলছি, মন্তব্যের দেখলাম আপু অনেকটা হাঁপিয়ে উঠেছেন। আপুকে কিছুতেই ভেঙে পড়লে চলবে না। সাফল্য আসবেই...

১৬ ই আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:৩৬

জেন রসি বলেছেন: ধন‍্যবাদ আপনাকে। দীর্ঘসূত্রতা একটা সমস‍্যা। তবে হাল ছাড়া যাবেনা।

১৮| ০৫ ই আগস্ট, ২০২০ রাত ৯:১৮

রাজীব নুর বলেছেন: অত্যন্ত দুঃখজনক।

১৯| ০৫ ই আগস্ট, ২০২০ রাত ১০:১৯

মাহমুদ০০৭ বলেছেন: ব্লগার এরিস একা অনেক কিছুই করেছে।এখন তার পাশে দাঁড়ানো আমাদের নৈতিক দায়িত্ব।
সত্যের জয় হোক।
এই পোস্ট স্টিকি করার জন্য মডারেটর ভাইয়াকে অনুরোধ করছি - শায়মা আপার সাথে আমিও অনুরোধ জানিয়ে রাখলাম।

২০| ০৫ ই আগস্ট, ২০২০ রাত ১০:২০

জেন রসি বলেছেন: ধন‍্যবাদ সবাইকে। আমাদের দেশের আর্থসামাজিক প্রেক্ষাপটে আফতাব উদ্দীনের মত একজন রাঘব বোয়াল অপরাধীর বিরুদ্ধে দিনের পর দিন লড়ে যাওয়া যেকোন মেয়ের জন‍্যই প্রায় অসম্ভব এক ব‍্যাপার। কারন অধিকাংশ সময়ই অনেকেই অনেক কারনে অভিযোগকারীর সাথে আর থাকেনা। কেউ ভয়ে, কেউ লোভে, কেউ স্বার্থজনিত কারনে অপরাধীর সাথে নেগোসিয়েট করে ফেলে। কেউ ঝামেলার ভয়ে মুখই খুলেনা। এরিস হার মানেনি। শেষ পর্যন্ত লড়ে গেছে। এরিসের এই লড়াইয়ে সামিল হওয়া এখন আমাদেরও নৈতিক দায়িত্ব। সে জন‍্যই এই পোস্ট দেওয়া। আমাদের অবশ‍্যই মনে রাখতে হবে বাস্তবিক অর্থেই কি করা যায় বিষয়টি নিয়ে সেদিকেই পরিকল্পনা করে আমাদের এগুতে হবে। আমি বিষয়টি নিয়ে ব্লগ মডারেটরের মতামত জানতেও আগ্রহী।

হোক প্রতিবাদ।

২১| ০৬ ই আগস্ট, ২০২০ রাত ১২:১১

মাহমুদুর রহমান সুজন বলেছেন: হায়েনাদের বিচার চাই। সম্মানিত সহব্লগার এরিস আপু অনেক গর্ব করার মতো কাজ করেছেন।
আমাদের প্রতিবাদের ভাষা আরো উচ্চুস্বরে হউক।
পোস্টটি স্টিকি হউক।

২২| ০৬ ই আগস্ট, ২০২০ রাত ১২:৫৯

জোবাইর বলেছেন: @এরিস
আপনার মামলা পরিচালনাকারী উকিলের সাথে আলাপ করে আইনগত ধাপগুলো জেনে নিন। আফতাব উদ্দীন গ্রেপ্তার না হওয়ার পেছনে কী কারণ থাকতে পারে একজন উকিল আমাদের থেকে ভালো বুঝবে। যদি আইনের ফাঁক-ফোকর থাকে সেগুলো উকিল দিয়ে মোকাবেলা করুন।

যদি আফতাব উদ্দীন বিভিন্ন প্রভাব খাটিয়ে গ্রেপ্তার এড়িয়ে যাচ্ছে বলে মনে করেন তাহলে নিকটস্থ নারী নির্যাতন সহায়তা কেন্দ্রে যোগাযোগ করুন এবং জাতীয় পত্র-পত্রিকার কোনো সাংবাদিককে ব্যাপারটা পত্রিকায় লিখতে বলুন। এ ব্যাপারে ব্লগে ও ফেইসবুকে নিয়মিত লিখুন। আমরা সহব্লগররা এ ব্যাপারে আপনাকে কীভাবে সাহায্য-সহযোগিতা করতে পারি সেরকম যদি কোনো প্রস্তাব থাকে পোস্টে লিখে জানান। আমি নিজে আমার সাধ্যমত সাহায্য-সহযোহিতা করবো।

২৩| ০৬ ই আগস্ট, ২০২০ রাত ২:১৬

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: নোয়াখালীর তো অনেক সামু ব্লগার থাকার কথা। এরকম ধৃষ্টতা দেখিয়ে পাড় পেয়ে যাওয়া এই শকুনকে আইনি আওতায় নিয়ে আসার মাধ্যমে অন্যসব শকুনদের উচিত শিক্ষা দেওয়ার এখনই সময়। আমি শপথ করে বলতে পারি, যদি আমাদের সিলেটে কোন ব্লগারকে এরকম অপদস্ত করার সাহস দেখাতো তবে অবশ্যই আমি রাস্তায় নেমে পড়তাম, হ্যা আমি বিশ্বাস করি একজনের থেকেই শুরু হয় জনস্রোতের বিপ্লব।


আইনের সাথে যুক্ত আছেন এরকম অনেক ব্লগারই আমাদের ব্লগে থাকার কথা।

দয়া করে নিরবতা ভাঙ্গুন, আর কত...?

২৪| ০৬ ই আগস্ট, ২০২০ রাত ২:১৯

কানিজ রিনা বলেছেন: থানা যখন এলাকার উপনেতা পাতি নেতাদের হাতে তখন থানার ওসি, সি আই কি করবে, থানা ওয়ালারা এমপি নেতাদের দাস। সাহসী এরিসকে অভিনন্দন, কোর্টের থানায় গিয়ে কোর্ট অবমাননা মামলা দাও।

২৫| ০৬ ই আগস্ট, ২০২০ রাত ২:৫২

অনল চৌধুরী বলেছেন: অপরাধটা গুরুত্বপূর্ণ,সেটা কার সাথে করা হলো,সেটা না। ব্লগার না হয়ে পোষাক শিল্প শ্রমিকে সাথে করা হলেও সেটা অপরাধ।

যেকোনা প্রতিষ্ঠান বা পেশার কোনো ব্যাক্তি অপরাধ করলে পুরো প্রতিষ্ঠান এবং সংশ্লিষ্ট পেশার লোকজন সবসবময় অপরাধীকে রক্ষা করতে চেষ্টা করে।পরিমল,রাকায়েত-সবার ক্ষেত্রেই এটা দেখা গেছে।বাংলাদেশের অনেক চিকিৎসক দিনে দুপুরে পিজি হাসপাতালে ধর্ষণ করলেও কোনো চিকিৎসক তাদের বিরুদ্ধে কথা বলেনি।

এভাবে স্বগোত্রয়ীদের প্রশ্রয় পেয়ে সব পেশার অপরাধীদের সাহস আরো বেড়ে যাচ্ছে।

২৬| ০৬ ই আগস্ট, ২০২০ সকাল ৯:০৮

নিয়াজ সুমন বলেছেন: পোস্টটি স্টিকি হলে সবার নজরে পড়বে আর এমন কুকীর্থি ও সবাই জানবে।
৥এরিস=== এত সহজে ক্লান্ত হলে চলবে না, মাঠে যেহেতু নেমে পড়েছেন, গোল নিম্চিত করে তবেই ঘরে ফিরতে হবে।
আমরা সব ব্লগার আপনার সাথেই আছি।
ব্লগের কেউ সংবাদ মাধ্যমে সংযু্ক্ত থাকলে এই অপকর্মের সংবাদটি গুরুত্বদিয়ে চাপানোর ব্যবস্থা করলে তাড়াতাড়ি ঐ দুষ্ট ব্যক্তিতে শাস্তির আওতায় আনা সম্ভব হতো।...

২৭| ০৬ ই আগস্ট, ২০২০ সকাল ৯:১৯

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: দৃষ্টান্ত মূলক শাস্তি হওয়া দরকার।

২৮| ০৬ ই আগস্ট, ২০২০ সকাল ৯:৪৫

ইসিয়াক বলেছেন:
দোষী আফতাব উদ্দীনের দৃষ্টান্ত মূলক শাস্তি চাই্ ।সেই সাথে এরিস আপুর নিরাপত্তা কামনা করি।
পোস্টটি স্টিকি করা হোক।
এরিস আপুর জন্য শুভকামনা রইলো।

২৯| ০৬ ই আগস্ট, ২০২০ সকাল ৯:৫৫

দেবদাস বাবু বলেছেন: একজন ব্লগার ও আমি তার ভাই হিসেবে পাশে আছি।
প্রতিটি ঘরে ঘরে এইরকম সাহসী নারীর জন্ম হোক তাহলেই সমাজের হায়েনারা বেশিদুর এগোতে পারবে না।

৩০| ০৬ ই আগস্ট, ২০২০ সকাল ১০:৪৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: অন্তত স্থানীয় সংবাদপত্রে ব্যাপারটা আসলে সামাজিক সহযোগিতা বাড়ার শম্ভবনা আছে। তখন স্থানীয় প্রশাসন ব্যাপারটাকে গুরুত্ব দেবে। এই ব্যাপারটার ব্যাপক প্রচার গুরুত্বপূর্ণ। ফেইসবুকেও প্রচার বাড়ানো উচিত। চাঁদগাজি সাহেবের প্রস্তাবটা ভালো ও কার্যকর হবে মনে হচ্ছে। ওনার মানসিক জোর বৃদ্ধির জন্য হলেও স্থানীয় ব্লগারদের ওনার সাথে দেখা করা উচিত। এই অবস্থায় মানুষ মানসিক জোর হারিয়ে অসহায় বোধ করে।

৩১| ০৬ ই আগস্ট, ২০২০ দুপুর ২:০২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: সহব্লগারদেরকে এগিয়ে আসার জন্য ধন্যবাদ। ব্লগার জেন রসিকে ধন্যবাদ পুনরায় এই বিষয়টি সামনে আনার জন্য। এরিস খুবই দারুন ও প্রতিভাবান একজন ব্লগার। একদম শুরু থেকেই তিনি আমাদের সকলের দৃষ্টি আকর্ষন করতে সক্ষম হন। তাঁকে যারা ব্যক্তিগতভাবে চেনেন, তারা সকলেই জানেন এরিস কত লড়াকু একজন মানুষ। সেটা হোক নিজের জীবন যুদ্ধে কিংবা হোক অন্যায়ের প্রতিবাদে। ফলে তার সাথে যখন এই ঘৃণ্য কাজটি ঘটে তখন থেকেই সে প্রতিবাদে সরব হয় এবং আমরাও সেই সময়টায় তার পাশে থাকার চেষ্টা করেছি। তিনি এই সময়ে প্রচুর হুমকি পেয়েছেন।

আপনারা সকলেই জানেন একটা মফস্বল শহরে পরিচিত গন্ডীর যে সীমাবদ্ধতা তা একটি মেয়ের জন্য অনেক সময় পর্বতসময় হয়ে দাঁড়ায়। আমাদের এরিস সেই পর্বত একাই টপকেছেন। গতকাল এই পোস্টটি আসার পর আমি সাথে সাথে স্টিকি করে দিয়েছিলাম কিন্তু পরবর্তীতে আবার তা স্টিকি থেকে সরিয়ে দেই। কারন এই ধরনের একটি অভিযোগ পোস্টকে সকলের সামনে আনতে গেলে কিছু গুরুত্বপূর্ন কাগজ বা তথ্য প্রমানের প্রয়োজন হয়। সেই কাগজ সম্পর্কে আমি নিশ্চিত থাকলেও, আনুষ্ঠানিকভাবে এই সকল কাগজপত্র আমার কাছে এসেছে। সেখানে মহামান্য কোর্টের আদেশ সম্পর্কে বিস্তারিত বলা আছে।

ফলে আমরা একটি এই পোস্টটি স্টিকি করছি আদালতের আদেশ বাস্তবায়নের দাবিতে এবং একই সাথে একজন ভদ্র মানুষের মুখোস পড়ে থাকা আফতাব উদ্দিন এর উপযুক্ত শাস্তির ব্যাপারে।

আমাদের ব্লগারদের মধ্যে অনেকেই আছে বর্তমানে প্রশাসনের সাথে যুক্ত আছেন বা এই সংক্রান্ত কাজ করছেন - তাদের সকলের কাছে আমার আন্তরিক আবেদন - এই ঘটনায় অনুগ্রহ করে সোচ্চার হোন। নিশ্চয় ব্লগার ও সাধারন মানুষের শক্তির চাইতে ঐ আফতাব উদ্দিন গং এর দুষ্ট শক্তি বেশি নয়।

তিনি খুব সম্ভবত, স্থানীয় পুলিশের সাথে কোন একটা আপোষ করে, গ্রেফতার এড়িয়েছেন। তিনি কোর্ট থেকে কোন আগাম জামিন নিয়েছেন বলে তথ্য নেই। এই অবস্থায়, আদালত থেকে গ্রেফতারী পরোয়ানা থাকা স্বত্তেও কেন তাকে গ্রেফতার করা হচ্ছে না। আমার বিশ্বাস - স্থানীয় থানায় উপযুক্ত মহল থেকে ফোন গেলে স্থানীয় প্রশাসন এই বিষয়ে নড়ে চড়ে বসবে।

একই সাথে যদি স্থানীয় পুলিশের কেউ এই ব্যাপারে অপরাধীকে সাহায্য করে থাকে তাহলে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়ার সুযোগ থাকবে।

এরিস আপনি সাহস হারাবেন না। আপনার সাথে সব ব্লগাররা আছেন।

৩২| ০৬ ই আগস্ট, ২০২০ দুপুর ২:১০

খায়রুল আহসান বলেছেন: পোস্টটাকে স্টিকি করে দেয়ার জন্য ব্লগ কর্তৃপক্ষকে এবং চমৎকার একটি প্রেরণাদায়ক মন্তব্য এখানে রেখে যাবার জন্য (৩১ নং)কাল্পনিক_ভালোবাসা কে অশেষ ধন্যবাদ। যারা যারা এ পোস্টকে স্টিকি করার আহবান জানিয়েছিলেন, তাদেরকেও আন্তরিক ধন্যবাদ। আশাকরি, এখন এতে কাজ হবে।

৩৩| ০৬ ই আগস্ট, ২০২০ দুপুর ২:১৩

বিদ্রোহী ভৃগু বলেছেন: সামুকে ধন্যবাদ পোষ্টটি ষ্টীকি করায়।

আদালতের আদেশ বাস্তবায়নের দাবিতে এবং একই সাথে একজন ভদ্র মানুষের মুখোস পড়ে থাকা আফতাব উদ্দিন এর উপযুক্ত শাস্তির ব্যাপারে সাহসী উদ্যোগে এবং ব্লগারের পাশে দাড়ানোয় সামু, মডুটিম এবং বিশেষত কা_ভা ভাইর প্রতি আন্তরিক অভিনন্দন ও কৃতজ্ঞতা।

৩৪| ০৬ ই আগস্ট, ২০২০ দুপুর ২:১৮

কাজী ফাতেমা ছবি বলেছেন: দোষীর দৃষ্টান্তমূলক শাস্তি চাই

৩৫| ০৬ ই আগস্ট, ২০২০ দুপুর ২:৫৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

Justice delayed is justice denied

৩৬| ০৬ ই আগস্ট, ২০২০ বিকাল ৩:৩৫

তারেক ফাহিম বলেছেন: তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই

অপরাধীর দৃষ্টান্তমুলক শাস্তি দাবী করছি।

৩৭| ০৬ ই আগস্ট, ২০২০ বিকাল ৪:০৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ছিঃ

৩৮| ০৬ ই আগস্ট, ২০২০ বিকাল ৪:৪৪

মোঃ খুরশীদ আলম বলেছেন: এরিককে আমি চিনি না, জানিনও না। অভিযুক্তের বিরুদ্ধে যে অভিযোগ তার সংক্ষিপ্তসারে লেখক উল্লেখ করেছেন যে, ব্লগার এরিককে চাকুীর পাইয়ে দেবার লোভ দেখিয়ে রিকসায় কিছুদিন অভিযুক্ত ঘুরাঘুরি করেছে। পরে চাকুরীর দানের বিনিময় হিসাবে অনৈকিত প্রস্তাব দিয়েছে যা মোটেও অভিযুক্তের ঠিক হয়নি-ব্লগার এরিক ভিকটিমাইজ হয়েছেন। নিরপেক্ষভাবে আমি ভেবে বলতে পারি আসামীকে তার অপরাধের জন্য শাস্তি পেতে হবে। সে অপরাধ করেছে। কিন্তু নিয়োগদাতা যখন একজন নারী ব্লগারকে নিয়ে রিকসায় চড়ে বেড়ানোর প্রস্তাব দিলেন তখন তিনি (ভিকটিম) কেন নিয়োগদাতা অভিযুক্তের দুরভিসন্ধি বুঝতে সক্ষম হলেন না। একজন সাহসী ব্লগার, এতো কিছু বুঝেন কিন্তু অভিযুক্তের নীল নকশা বুঝতে পারেননি। এটা হাস্যকর ছাড়া আর কিছু হতে পারে না।
যা হোক, কারো দোষত্রুটি নিয়ে ঘাটাঘাটি করা আমার অভিপ্রায় নয়। একজন সহব্লগার হিসাবে সুপরামর্শ দেয়া নিশ্চয় আমার দায়িত্ব সেই হিসাবে বলছি।
আমি আদালতের একজন কর্মচারী হিসাবে বলতে পারি, যদি আদালত আসামীর বিরুদ্ধ রায় দিয়ে থাকে তবে আদালতে দরখাস্ত করে রায়ের সার্টিফাই কপি অর্থাৎ নকল উঠিয়ে তার একটি কপি সংশ্লিষ্ট থানায় জমা দিন। আসামীর বাসার আসে-পাশে লোক লাগিয়ে রাখুন যে কখন আসামী বাসায় থাকে। যেই মুহুর্তে আসামীর বাসায় থাকা নিশ্চিত হবেন সাথে সাথে সংশ্লিষ্ট থানায় জানান। প্রয়োজনে থানায় গিয়ে ওসি সাহেবের সাথে কথা বলে ফোর্স নিয়ে এসে আসামীকে গ্রেফতার করতে সহায়তা করুন। মনে রাখবেন রায়ের সার্টিফাই কপি বা সইমুহুরী কপি আপনাকে আবশ্যই সংগ্রহ করতে হবে।
আমার মন্তব্যের প্রথমাংশ অনেককেই আঘাত করবে এমনকি ভিকটিমকেও । কিন্তু ঠান্ডা মাথায় ভেবে দেখুন- যিনি আমার নিয়োগকর্তা তিনি যদি আমাকে রিকসায় ঘোরাঘুরির কথা বলেন, রেস্টুরেন্টে যেতে বলেন কিংবা অন্য কথা বলেন তাহলে কি আমার একবারও ভাবা উচিত না যে সে আসলে কি চাচ্ছে।

৩৯| ০৬ ই আগস্ট, ২০২০ বিকাল ৫:০৫

পুলক ঢালী বলেছেন: আইন আছে কিন্তু প্রয়োগ নেই। এ দেশে আইনকানুন নিয়ম শৃঙ্খলার অধঃপতনের জ্বলজ্যান্ত উদাহরন হচ্ছে ব্লগার এরিসের কেস। বিচারের বানী নিভৃতে কাঁদছে।
আর কতদিন আমাদের এসব দেখতে হবে কে জানে??
আমরা যে কেউ যে কোন সময় এমন পরিস্থিতিতে পড়তে পারি।
এই দেশে হ্যাডম থাকতে হবে। আর্মি অফিসারকে মেরে ফেলায় ভীষন তোলপাড় হচ্ছে। কিন্তু, কুমিল্লা ক্যান্টনমেন্টের মৃত মেয়েটির হত্যাকারীকে খুঁজে বের করার জন্য ডিএনএ দিতে কর্তৃপক্ষ অস্বীকার করেছিল।
উপরের কোন ঘটনাই সমর্থনযোগ্য নয়। তবে, উল্লেখ করা দুটো কেসের ঘটনার সাথেই একই কর্তৃপক্ষের হ্যাডম থাকার বিষয়টি জড়িত । সেই একই হ্যাডম অধ্যক্ষ আফতাব উদ্দিনও দেখাচ্ছেন পুলিশও দেখাচ্ছে।
এই হ্যাডম ভাঙ্গবে কে।
ব্লগার এরিসের জন্য সহমর্মিতা রইলো। স্রোতের বিরুদ্ধে রুখে দাড়ানোর জন্য হ্যাটস অফ ।
তবে সুবিচার আপনি পাবেনই আজ নয়তো কাল।

৪০| ০৬ ই আগস্ট, ২০২০ বিকাল ৫:১৪

রাশিয়া বলেছেন: আপনি ভুল জায়গায় কল করেছেন, সিস্টার। এই ব্লগার জাতি ব্লগ লিখে হাতি ঘোড়া মারতে ওস্তাদ হলেও জায়গামত বুক ফুলিয়ে দাঁড়াবার মত সাহস ও মনোবল এদের নেই। অন্যায়ের প্রতিবাদ এদের ব্লগেই সীমাবদ্ধ।

মনে আছে এর আগে 'সামুর লক্ষাধিক ব্লগারের সাহায্য চাচ্ছি' শিরোনামে একজন ইউল্যাবের সামনে একটি মেয়েকে যৌন হয়রানির প্রতিবাদ করতে গিয়ে আচ্ছামত ধোলাই খেয়ে ব্লগের শরণাপন্ন হয়েছিলের বিচারের জন্য। ব্লগের পক্ষ থেকে তখন সাহসী (!) ব্লগারদের নিয়ে একটি কমিটি করে দেয়া হয়। সেই কমিটির একজন সদস্য ইউল্যাবের কর্তাদের ধমক খেয়ে কেঁদে কেটে ব্লগে এসে 'আমি কেন কমিটি থেকে পদত্যাগ করলাম' শিরোনামে একটি মহা সাহসী ব্লগ লিখে ফেলেন। মাসব্যাপী চলা ব্লগারদের হম্বি তম্বির ওখানেই হাস্যকর পরিসমাপ্তি হয়।

কাজেই ব্লগারদের দ্বারস্থ না হয়ে কোন আওয়ামী লীগের নেতা খুঁজুন। তাঁর লোকেদের পয়সাপাতি দিয়ে ম্যানেজ করুন। ঐ অধ্যক্ষ যেহেতু এখনও বহাল তবিয়তে আছেন, আইনের পথে গিয়ে আপনি তার মাথার একটা চুলও ছিড়তে পারবেন না। যে দেশে যে নিয়ম!

৪১| ০৬ ই আগস্ট, ২০২০ বিকাল ৫:৫০

অনির্বাণ তন্ময় বলেছেন: জনাব মোঃ খুরশীদ আলম,
আপনি পোস্টের কোথায় খুঁজে পেলেন যে এরিস আফতাবের সাথে রিক্সায় ঘুরে বেরিয়েছে? রিক্সায় ঘুরে বেড়ানোর উপর ভিত্তি করে এত বড় কমেন্ট করলেন। ইনিয়েবিনিয়ে ভিক্টিম ব্লেমিং এর চেষ্টা চালালেন। মায়া কান্নাও কাঁদলেন। আশা করছি আমার প্রশ্নের উত্তর দিয়ে যাবেন।

মেরুরজ্জু থেকে ভিক্টিম ব্লেমিং এর স্বভাব নিংড়ে বের করে ফেলুন। এতে আপনার পরিবার ও আশেপাশের মানুষের কল্যাণ হবে। আর চোখের ডাক্তার দেখানোর পরামর্শ থাকলো।

@কাল্পনিক_ভালোবাসা ভাইয়ের দৃষ্টি আকর্ষণ করছি।

৪২| ০৬ ই আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:১১

ককচক বলেছেন: ভুয়া মফিজ বলেছেন: ভালো একজন ল'ইয়ার দিয়ে 'গ্রেফতারী পরোয়ানা জারির পরও কেন গ্রেফতার করা হচ্ছে না' কিংবা 'আদালত অবমাননা'র জন্য কর্তৃপক্ষকে কারন দর্শানোর নোটিশ ইস্যু করানো যায় না? আমরা, ব্লগাররা আইনি সহায়তার খরচের জন্য একটা ফান্ড গঠন করতে পারি!

হারামজাদাকে একটা উচিত শিক্ষা তো অবশ্যই দিতে হবে। X(

দেশের বাইরে থেকে এর বেশী কিছু মাথায় আসলো না। তবে, এর একটা সুরাহা দ্রুত হওয়া উচিত। আমার পক্ষে যা কিছু করা সম্ভব, করবো। দেখি অন্যান্য ব্লগারগন কি বলেন।

সহমত। এটা করা যেতে পারে।

এছাড়া ব্লগার চাঁদগাজীর দেখানো ওয়েতেও এগুনো যেতে পারে।

৪৩| ০৬ ই আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:২৫

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: এখন এরিসের চরিত্র হানির চেষ্টা হবে, ক্ষমতাসীন দলের আশীর্বাদ পাওয়ার চেষ্টা হবে এবং যেহেতু উনি একজন ব্লগার, তাই ব্লগের ওপর খড়গহস্ত হবার প্রয়াস নতুন করে শুরু হবে। তার মানে অবশ্য এই না যে হবেই। হতে পারে। সেই সম্ভাবনাই বেশি। আমাদের উচিৎ এরিসকে দৃঢ়ভাবে সমর্থন করা, তার সমর্থনে ব্লগে ও ফেসবুকে প্রতিদিন পোস্ট দেওয়া, গ্রেপ্তারের দাবীতে উচ্চকণ্ঠ থাকা এবং এরিসের জন্য তহবিল সংগ্রহ করে তাকে অর্থনৈতিকভাবে সাহায্য করা। মামলা মোকদ্দমার কাজে অনেক টাকা লাগে। এটা এরিসের একার পক্ষে বহন করা সম্ভব নাও হতে পারে। আমি ব্যক্তিগতভাবে ১০০০ টাকা তহবিলে দিতে রাজি আছি। যে কোন সময় বললে আমি পাঠিয়ে দেব। অন্যান্য ব্লগার বন্ধুরাও তহবিল গঠনে এগিয়ে আসুন প্লিজ!

৪৪| ০৬ ই আগস্ট, ২০২০ রাত ৮:২১

অনল চৌধুরী বলেছেন: এখানে একটা অন্যায়ের প্রতিবাদে সবাই যেভাবে একত্রিত হয়ে প্রতিবাদ জানাচ্ছে, দেশ থেকে অপরাধ,দুর্নীতি,সন্ত্রাস মাদক নির্মূলে ব্যাপারেও সবাই এভাবে ঐক্যবদ্ধ হলে দেশে কোনো অন্যায় অপরাধই থাকতো না।

দেশ-জাতি-সমাজ পরিবর্তনে এই ব্লগ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারতো।

দেশে উন্নত হতো আর দেশে আইনের শাসন প্রতিষ্ঠা হতো।

আমি অনেক চেষ্টা করে ব্যার্থ হয়ে এখন লেখা বন্ধ করে দিয়েছি।

৪৫| ০৬ ই আগস্ট, ২০২০ রাত ৮:৩০

আহমেদ জী এস বলেছেন: জেন রসি,



একজন সহব্লগারের এমন ঘটনায় উদ্বিগ্ন।

আমার মনে হয় আইনের পথেই যাওয়াই শ্রেয় । ভুয়া মফিজ এর ৩নং মন্তব্যে করা প্রস্তাবের সাথে সহমত। এব্যাপারে ব্লগারদের একমত হওয়া জরুরী।

বিষয়টি যখন পত্রিকায় এসেছে সেজন্যে এরিস এর উচিৎ হবে নোয়াখালী প্রেসক্লাবের সাথে যোগাযোগ করে সাংবাদিকদেরও এ ব্যাপারে সোচ্চার করা। সাংবাদিকরা নিয়মিত এ বিষয়ে লেখালিখি করলে কিচূ হবার সম্ভবনা বাড়বে।

৪৬| ০৬ ই আগস্ট, ২০২০ রাত ১১:৪২

সাহাদাত উদরাজী বলেছেন: মন যে কি চায়, মাঝে মাঝে মন চায় নিজের মাথা নিজেই ফাটিয়ে ফেলি। বড় বড় পোষ্টে পৌঁছা এক একটা যেন হারামজাদা।

৪৭| ০৭ ই আগস্ট, ২০২০ রাত ১:২২

জেন রসি বলেছেন: সবাইকে ধন‍্যবাদ। সন্মানিত ব্লগাররা যেসব সাজেশন দিয়েছেন আমরা তা বিবেচনায় রাখছি।

আমরা ধারনা করছি আফতাব উদ্দীন প্রশাসন এবং মিডিয়াকে ম‍্যানুপুলেট করার চেষ্টা করে যাচ্ছেন। আদালত রায় দিয়েছে। শিক্ষা অধিদপ্তরের তদন্তে প্রমানিত হয়েছে সে অপরাধী। তারপরও কেন তাকে অধ‍্যক্ষ পদ থেকে বরখাস্ত করা হয়নি?

এ ব‍্যাপারে শিক্ষা মন্ত্রনালয়ের দৃষ্টি আকর্ষণ করতে পারলে ভালো হত। ব্লগ থেকে উপযুক্ত প্রমানসহ মাননীয় শিক্ষা মন্ত্রীর দৃষ্টি আকর্ষন করার কোন উপায় আছে কি?

৪৮| ০৭ ই আগস্ট, ২০২০ বিকাল ৪:০২

অক্পটে বলেছেন: হার না মানা এরিসের সাথে আমরা আছি। বাংলাদেশের যে অবস্থা এখানে প্রশাসনের এমন উদাসীনতা নিয়েই যত ভয়। আমার মনে হয় সমস্যাটা আমাদের নিজেদের মনে করে যত তাড়াতাড়ি সম্ভব তাঁর পাশে আমাদের দাঁড়ানো দরকার। চাঁদগাজীর প্রস্তাবটা এখানে ইনস্টেন্ট কাজে দেবে। যারা ওরকমের সহযোগী আছেন তারা ব্যাপারটা একটু জলদি করুন কোন ক্ষতি হয়ে যাবার আগেই।

৪৯| ০৭ ই আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:৫১

জেন রসি বলেছেন: @খুরশীদ আলম।

প্রথমত আপনি পোস্টই পড়েন নাই ঠিক মত। দ্বিতীয়ত আপনি ইনিয়ে বিনিয়ে ভিক্টিমের উপরই দোষ চাপিয়ে দেওয়ার চেষ্টা করেছেন। ইনিয়ে বিনিয়ে বললেও আপনি কি বলতে চেয়েছেন বুঝে গেছি। কোথাও যৌন হয়রানি বা যৌন সন্ত্রাসের ঘটনা ঘটলে কিছু লোক সে ইস‍্যু বাদ দিয়ে চলে যায় নারীর পোশাকে। যদি কিন্তু দিয়ে প্রমান করার চেষ্টা করে সে নারীই আসলে চরিত্রহীন। আপনিও সেই টাইপেরই লোক। পোস্টে না থাকলেও আপনি মনে মনে রিক্সায় ঘুরার কথা ভেবে ফেলেছেন। কারন আপনি আসলে সেভাবেই ভাবতে চেয়েছেন। তা শুনুন যদি এমনো ঘটত যে রিক্সায় ঘুরেছে বা আমি লিখতাম সে কথা তাতেও আপনি যা বলেছেন তা বলাটা অযৌক্তিক। এখানে একটাই ইস‍্যু। আফতাব যৌন হয়রানি করেছে। এবং তা প্রমানিত। আফতাবের বিচার কার্যকর করতে হবে তাই। তার বাইরে এখানে অন‍্য কোন ইস‍্যু নিয়ে কথা বলতে আসা মানেই আফতাবের অপরাধকে হয় আপনি সমর্থন করছেন নাহয় অপরাধই মনে করছেন না। আপনার মত মন মানসিকতার মানুষজনও আসলে আফতাবের মত অপরাধীর মতই ভয়ংকর। এবং এ ধরনের ইস‍্যুতে অয‍ৌক্তিক ভাবে ভিক্টিমের উপর দোষ চাপানোর কোন রকম যদি কিন্তু মার্কা চেষ্টা করা হলে জিরো টলারেন্স দেখানো হবে।

৫০| ০৭ ই আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:০৫

গেম চেঞ্জার বলেছেন: খুরশিদ আলম সাহেবের কাছে রিক্সার ব্যাপারটা কিভাবে এত গুরুত্বপূর্ণ হয়ে ওঠল সেটা বুঝতে পারছি না। একজন নারীকে এভাবে ভিক্টিমাইজ করার পরেও উনি উল্টো খারাপ লোকটির দিকে নিজেকে নিয়ে যাচ্ছেন, ব্যাপারটা খুব আশংকা জনক। কারণ অন্যায় যে সহ্য করে আর যে করে উভয়েই অপরাধের অংশ। সমাজ এই টাইপ লোকের ভুমিকার কারণেই দিনে দিনে নষ্টের দিকে যায়।

৫১| ০৭ ই আগস্ট, ২০২০ রাত ১১:৪১

সোহানী বলেছেন: আমি হতবাক ও ভীষনরকম ক্ষুদ্ধ এমন ঘটনায়। মেয়েরা কোথাও নিরাপদ নয় সেটা সত্য কিন্তু শিক্ষকের মতো ব্যাক্তি কিভাবে এতোটা নিচে নামতে পারে তা নিয়ে অবাক হই।

আর আদালতের ভূমিকা নিয়ে একই প্রশ্ন আমারো, আর কত নির্লজ্জ হবে হে মাননীয় আদালত?

মি: খুরশিদ আলম সাহেব এদেশেরই পুরুষ সমাজের মুখপাত্র! ইনিয়ে বিনিয়ে সব দোষ মেয়েদের উপর চাপানো চেস্টা...। মেয়েদের উপর যাবতীয় দোষ চাপাতে কিন্তু দারুন আনন্দ, এতে কোন দায়ভারতো নেই উল্টো হাততালি পাবার সমূহ সম্ভাবনা।

প্রিয় এরিস, ব্লগার রাশিয়ার সাথে কিছুটা সহমত। আমরা অনেক বেশী হাতি ঘোড়া মারি ফেবু বা ব্লগে কিন্তু বাস্তবতা অনেক কঠিন। উনার দেয়া পথ কিন্তু খারাপ না। শয়তানের সাথে শয়তানিই করতে হয়, ভালো মানুষ হতে গেলে পিসে মারবে। আপনি যা করেছেন তা করার সাহস এদেশের ৫% মেয়েরই থাকে না। কিন্তু এর যন্ত্রনা তা আপনি ভোগ করবেন প্রতি পদে পদে। ওরা আপনাকে খুলে ছিঁড়ে খাবে, আপনাকে নষ্টা ভ্রস্টা হিসেবে প্রমানের চেস্টা করবে যার প্রমান খুরশিদ আলম সাহেবর মন্তব্যেই পেয়েছেন।

তবে নোয়াখালীর আরো অনেক ব্লগার আছেন, স্থানীয়ভাবে তারা যদি এগিয়ে আগে তাহলে সেটা টনক নড়বে স্থানীয় প্রশাসনের।

ব্লগে অনেক সাংবাদিক ব্লগার আছেন, উনার যদি রিপোর্ট করে তাহলে সেটা সবার নজরে আসবে।

প্রিয় এলিস, একজন সহব্লগার হিসেবে সবসময়ই পাশে আছি, সাহস হারাবেন না। অনেক দূর আপনাকে পাড়ি দিতে হবে, সেটা অনেক কঠিন।

৫২| ০৮ ই আগস্ট, ২০২০ রাত ১২:০৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: @মোঃ খুরশীদ আলম: আপনার বক্তব্যের ব্যাখ্যা আসা করছি আমাদেরকে দ্রুত জানাবেন।

৫৩| ০৮ ই আগস্ট, ২০২০ রাত ১২:০৯

হাসান কালবৈশাখী বলেছেন:
উন্নত বিশ্বে কখনোই নারী ভিক্টিমের নাম প্রকাশ করা হয় না। কিন্তু আসামীর নাম পরিচয় বিস্তারিত প্রকাশ করা হয়
পোষ্টদাতা জেন রসিকে বলছি সম্পুর্ন নাম না দিয়ে শুধু 'ব্লগার এরিস' বলাই যুক্তিযুক্ত ছিল।
পত্রিকাটিও নির্জাতিতার নাম প্রকাশ না করে 'চাকুরি প্রত্যাশী একজন তরুণী' বলে দায়ীত্বশিলতার পরিচয় দিয়েছে।

এরিস এর ন্যায়বিচার পাওয়া কঠিন হবে। আফতাব উদ্দীনদের মত ক্ষমতাধরদের বিরুদ্ধে লড়ে যাওয়ার অর্থ ও ধর্য্য ধরে রাখতে পারবে না। একটু গ্রেফতারের সম্ভাবনা দেখলেই আফতাব উদ্দীন উচ্চআদালত থেকে আগাম জামিন নিয়ে নিবে। এরপর আরো দির্ঘ প্রকৃয়া ...

৫৪| ০৮ ই আগস্ট, ২০২০ বিকাল ৪:৫৬

নতুন নকিব বলেছেন:



পোস্টটি করার জন্য আন্তরিক মোবারকবাদ। এটিকে স্টিকি করায় বিষয়টি সবার নজরে এসেছে। সম্মানিত কর্তৃপক্ষের প্রতিও কৃতজ্ঞতা।

পোস্ট স্টিকি করার ফলে সম্মিলিত প্রতিবাদের একটা পথ তৈরি হয়েছে। আশা করি দ্রুত ন্যায় বিচারের উদ্যোগ দেখতে সক্ষম হবো আমরা। তবে আমাদের সামুর ব্লগার না হয়ে তিনি যদি অন্য কেউ হতেন, সেক্ষেত্রেও এরকম বিপদগ্রস্ত ব্যক্তির পাশে দাঁড়ানো সকলের নৈতিক দায়িত্ব। তার সাহসের জন্য তাকে শুভকামনা।

৫৫| ০৮ ই আগস্ট, ২০২০ রাত ৮:৪৬

অজ্ঞাতকুলশীল বলেছেন: সবাইতো ভালো বলে, কিন্তু সম্মানজনক জায়গা গুলোতে বদ লোকের ছড়াছড়ি! সত্যিই দুঃখজনক।

৫৬| ০৯ ই আগস্ট, ২০২০ রাত ৩:০৩

কাছের-মানুষ বলেছেন: পোষ্টটি ষ্টিকি করায় ধন্যবাদ।

ঘটনার বিচার কার্যকর করা হোক দ্রত, এই ধরণের লোকদের জন্য আমাদের সমাজ আজ কুলসিত।

এলিস আপনি সাহস হারাবেন না, আপনার এই সাহসী পদক্ষেপ অন্যদের আশা যুগাবে।

৫৭| ০৯ ই আগস্ট, ২০২০ সকাল ১০:০৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

সম্ভবত স্টিকি পোষ্টের মন্তব্যের প্রতিউত্তর বা
প্রতি মন্তব্য করতে হয়না !!!!

৫৮| ১০ ই আগস্ট, ২০২০ বিকাল ৪:৫২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।

৫৯| ১০ ই আগস্ট, ২০২০ রাত ৮:৫১

আপেক্ষিক মানুষ বলেছেন: শিক্ষদের হবার কথা ছিল আদর্শের মূর্ত প্রতিক হবার কথা ছিল, কিন্তু বর্তমানে এরাই পশুর আচরণ করে।

৬০| ১১ ই আগস্ট, ২০২০ সকাল ১০:১১

ৎঁৎঁৎঁ বলেছেন: কেউ কি আপডেট জানাবেন বিষয়টা কোন অবস্থায় আছে? ব্লগারদের পক্ষ থেকে কোনো উদ্যোগ নেবার কথা ভাবা হয়েছে কি?

৬১| ১১ ই আগস্ট, ২০২০ রাত ১১:৫৪

ইলি বলেছেন: বিচার চাই। তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।

৬২| ১২ ই আগস্ট, ২০২০ রাত ৩:২৩

আকতার আর হোসাইন বলেছেন: আমরা পুরুষেরাও অনেক সময় আসন্ন বিপদের কথা ভেবে থেমে যায়..
এরিস আপুর সাহসী পদক্ষেপের জন্য স্যালুট....

দেশটার প্রতি খুব বিরক্ত হয়ে যাচ্ছি। আইনের সুশাসন নেই। রাজনৈতিক নেতারাই আমাদের শাসক, আইনের হাতিয়ার।

এখনো আফতাব উদ্দিনকে গ্রেফতার করা হচ্ছে না জেনে..... ওফ কি আর বলব। ঘৃণা, ক্রোধ, দীর্ঘশ্বাস

৬৩| ১২ ই আগস্ট, ২০২০ সকাল ১০:৩০

হাসান মাহবুব বলেছেন: এরিস সাহসী মেয়ে। ওকে স্যালুট। ওর জয় হোক। আফতাব উদ্দিনকে গ্রেফতার করা হোক।

৬৪| ১২ ই আগস্ট, ২০২০ সকাল ১১:১১

নতুন বলেছেন: এই ব্যাপারে বর্তমান আপডেট কি?

৬৫| ১২ ই আগস্ট, ২০২০ দুপুর ২:৩৮

এম এ হানিফ বলেছেন: মর্মাহত হলাম। ঘটনার ন্যায় বিচার দাবী করছি। এসব ঘৃন্য কর্মের দৃষ্টান্তমুলক শাস্তি নিশ্চিত করতে হবে। আর কারো সাথে যেন এমনটা না ঘটে।

৬৬| ১২ ই আগস্ট, ২০২০ বিকাল ৩:৫১

হাসান জাকির ৭১৭১ বলেছেন: অপরাধীর দৃষ্টান্তমূলক শাস্তি হওয়া উচিৎ এবং প্রশাসনের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করা জরুরি।

৬৭| ১৩ ই আগস্ট, ২০২০ বিকাল ৩:০৩

কামরুন নাহার বীথি বলেছেন: কী হচ্ছে এগুলো!!
একজন তার নিজের সম্মানহানির প্রতিবাদ করেছেন।
অপরাধীর বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা জারি হয়েছে।
তারপরেও প্রশাসঅন নিশ্চুপ!!!

আল্লাহ আপনি আপুকে হেফাজত করুন, শক্তি দিন।

অপরাধীর দৃষ্টান্তমূলক শাস্তি দেখতে চাই, এই দেশে।

৬৮| ১৩ ই আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:৩৭

অনুচর বলেছেন: খুবই দুঃখজনক। এ ব্যাপারে চমৎকার একটি ভিডিও দেখতে নিচে ক্লিক করুন।
click here

৬৯| ১৪ ই আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:৪৯

কবীর হুমায়ূন বলেছেন: নষ্টদের দৌরাত্ব ক্রমেই বেড়ে চলছে। আমাদের সমাজ কি দিনদিন পচে যাচ্ছে? যার চরিত্রকে আদর্শ হিসেবে অনুসরণ করবে; সে-ই যদি নষ্টদের দলের হয়, আমরা এগুবো কিভাবে?
আশা করি, এহেন ন্যাক্কারজনক অপরাধের যথাযথ ও সুষ্ঠু বিচার করে অপরাধীকে শাস্তির আওতায় আনা হবে। ধন্যবাদ জেন রসি এমন একটি পোস্ট আনার জন্য। ব্লগার বন্ধু এরিসের প্রতি অনেক শুভ কামনা; ভয়ভীতি উপেক্ষা করে দুষ্টের বিরুদ্ধে বিচার চাওয়ার মানসিক শক্তির জন্য।

৭০| ১৬ ই আগস্ট, ২০২০ বিকাল ৫:১৭

ক্লে ডল বলেছেন: আফতাব উদ্দিনকে দ্রুত গ্রেফতার করা হোক। বিচারের বানী যেন নিভৃতে না কাঁদে!

৭১| ১৬ ই আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:৩৯

মিরোরডডল বলেছেন:

Oops!! স্যরি জেসির কমেন্টে ক্লিক না করে ভুল করে আমারটাতে ক্লিক হয়ে গেছে । কি লজ্জা :P
থ্যাংকস জেসি ফর রিপ্লাই । উই উইশ হার অল দা বেস্ট । ভালো কিছু হোক এই প্রত্যাশা ।

৭২| ১৭ ই আগস্ট, ২০২০ সকাল ১১:২৩

আঁধার রাত বলেছেন: ডক্টর আফতাব উদ্দিনের চরিত্র হরণের চেস্টার তীব্র প্রতিবাদ ও নিন্দা জানায়। চাকুরীটা পাওয়া গেলে এ অভিযোগ উঠত না।

৭৩| ১৭ ই আগস্ট, ২০২০ দুপুর ১২:২৭

আন্ধার রাত বলেছেন: অনেক দিন পর সামুতে এসে প্রথমেই চোখ পড়লো একটা নেগেটিভ খবরে। ফেবুতে গেলেও কোন না কোন সময় কষ্টদায়ক খবর চোখে পড়ে, খবরের কাগজ খুললেও আরো বেশি কষ্টদায়ক ও হতাশামূলক খবর! মাঝে মাঝে মনে প্রশ্ন জাগে আসলে আমরা কি ধরনের জাতি? আমৃত্যু কি এরকম দেখেই যেতে হবে? আমরা কি আর কখনোই ভাল মানুষ হবো না?

৭৪| ১৭ ই আগস্ট, ২০২০ দুপুর ২:১৫

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: অপরাধীর দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছি
অনেক দিন পরে ব্লগে এসেই এই খবর পড়লাম, এই অপরাধের কোন ক্ষমা নেই ------ক্ষমা নেই -----
জাগো বাহে ----

৭৫| ১৭ ই আগস্ট, ২০২০ বিকাল ৪:৫৬

সপ্তম৮৪ বলেছেন: সবশেষ আপডেট কি?

৭৬| ২০ শে আগস্ট, ২০২০ রাত ১:৫৩

একজন আরমান বলেছেন:
ব্লগারদের থেকে কোন উদ্যোগ নেওয়া হয়েছে কি?

৭৭| ২০ শে আগস্ট, ২০২০ রাত ১০:৪৫

ম. তওফিকুর রহমান বলেছেন: শিক্ষক কেন এতটা নৈতিক মানে নিম্নগামী হচ্ছে বুঝি না। দৃষ্টান্তমূলক শাস্তি ছাড়া আর কোন পুরষ্কার দেবার মত দেখি না।

৭৮| ২১ শে আগস্ট, ২০২০ বিকাল ৪:৩১

রানার ব্লগ বলেছেন: তিব্র প্রতিবাদ জানাচ্ছি। ঘৃনা স্তম্ভে রাজাকার আলবদর দের নামের সাথে এই পশুটার নাম ও জুরে দেয়া উচিৎ।

৭৯| ২২ শে আগস্ট, ২০২০ রাত ৩:৫৬

সোনালী ডানার চিল বলেছেন:

এ ঘটনর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই; খুবই দুঃখজনক ব্যাপার।
এরিসকে স্যালুট, তার জন্য শুভকামনা রইল।

৮০| ২৪ শে আগস্ট, ২০২০ বিকাল ৪:৩৮

লাবনী আক্তার বলেছেন: "নোয়াখালী" লেখাটা পড়ার সাথে সাথেই কেন জানি আমার এরিসের কথা মনে পড়েছে। এরিস চমৎকার একজন ব্লগার, খুবই প্রতিভাবান এবং সাহসী মেয়ে। এরিসের সাহসিকতার জন্য অনেক অনেক সাধুবাদ জানাই। আর ঘৃণা জানাই এমন ঘটনার জন্য।

এভাবেই এগিয়ে আসুক আমাদের সমাজের মেয়েরা।

এরিসের জন্য অনেক অনেক শুভকামনা এবং ভালোবাসা রইল।

৮১| ২৫ শে আগস্ট, ২০২০ রাত ২:২০

নিমচাঁদ বলেছেন: কাম যদি অপ্রতিরোধ্য হয়, উন্নত বিশ্বে সেই কামকে (মূলত কুকুর /বিড়াল এর ) নিউট্রাল করার ব্যবস্থা রয়েছে । সম্ভবত ইঞ্জেকশন । বাংলাদেশের আইনে অতিরিক্ত কাম তাড়িত হয়ে যদি কেউ যৌন অপরাধ করে কিংবা করার অভিপ্রায় করে ,তাহলেও কুকুর বা বিড়াল নিউট্রাল করার একই ইঞ্জেকশন , অপরাধীদের শিরায় প্রয়োগের আইন করা হোক -- একটা দুইটা ইঞ্জেকশন প্রয়োগ করা হইলে ১০/২০ লাখ অপরাধীর যৌন হাতিয়ার ইঞ্জেকশন ছাড়াই লাইনে চলে আসবে ।

৮২| ২৫ শে আগস্ট, ২০২০ দুপুর ১:২১

আখেনাটেন বলেছেন: আফতাব নামে এই গিদড়ের এখন কি অবস্থা। বিচারহীনতার সংস্কৃতি এইসব ইতরদের লাই দিয়ে আসমানে তুলেছে।

ব্লগার এরিসের সাহসিকতায় মুগ্ধ।

৮৩| ২০ শে মার্চ, ২০২১ রাত ১২:০৪

এ.টি.এম.মোস্তফা কামাল বলেছেন: Click This Link

৮৪| ০৬ ই মে, ২০২২ সকাল ১০:২৭

বিজন রয় বলেছেন: আপনি আর ব্লগে আসবেন না???

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.