নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

রূপনারানের কূলে জেগে উঠিলাম ,জানিলাম এ জগৎ স্বপ্ন নয় ।

রুপ নারানের কুলে জেগে উঠিলাম, জানিলাম এ জগত স্বপ্ন নয়।

আদম_

হিজলের, তাল, বুনোঘাস, গুল্মলতার ঝোপে, কাশবন, বাশঝাড়, ভরা ভাদরের নদীকূলে। ফেলে এসেছি শৈশব আনমনে কোনো এক কালে হারিয়ে ফেলেছি গোধুলি লগ্ন মঙ্গল ধুপে। রাতজাগা চোখে, জোনাকির আলো, কদমের ঘ্রাণ সবকিছু পলাতক সময়ের স্রোতে।

আদম_ › বিস্তারিত পোস্টঃ

জ্বলে জ্বলে যখন, ক্লান্ত হবে, রাজপথে নি:সংগ নিয়ন…….

২৬ শে অক্টোবর, ২০১৯ সকাল ৭:২০



১. বনানী এলাকায়, গাড়ির সড়ক আর রেললাইনের মাঝখানে সুন্দর একটা ওয়াটার বডি ছিলো, যেটা ভরাট করে উড়াল সড়ক তৈরি হচ্ছে। পানি রেখে কি উড়াল সড়কটা বানানো যেতোনা? বাংলাদেশ উড়ছে-গন্তব্য উন্নয়নের দিকে।

২. ধানখেত-টানখেত, পুকুর-ডোবা, সওওওব ভরাট করে যে যেমনে পারতেছে ভবন নির্মাণ করতেছে;না আছে কোনো ড্রেনেজ ব্যবস্থা, না আছে কোনো রাস্তার পরিকল্পনা, না আছে সুয়ারেজ সিস্টেম, না আছে কিছু-অর্থনৈতিক উন্নয়নের ডায়রিয়া আরকি! এখন জলাবদ্ধতা শুধু রাজধানীর মামলা নয় বরং আধাগ্রাম-আধাশহরের মামলাও। বাংলা মায়ের অপরিকল্পিত সন্তান ঢাকার মতো গোটা দেশটাও না হয়ে ওঠে ময়লার ভাগাড়।

৩. শুধু টাকা পয়সার অডিট হয়? অন্য কিছুর অডিট হয়না? সবকিছুর মতো বাংলাদেশের পড়াশোনারও একটা অডিট হলে ভালো হতো। এই যেমন পোলাপান কি পড়ছে কি শিখছে আর তার উপযোগীতা কি, আর আমাদের মহাসম্মানিত মাস্টারমশায়দের আচার-আচরন-সভ্য-ভব্যতা শেখার কদ্দুর কি হলো এইসব আরকি । বিশ্ববিদ্যালয়গুলোতে ১০১ টা বিষয়ে অর্নাস-মার্স্টাস পড়ানো হয়, আদৌ তার দরকার কতটুকু, তারও একটা অডিট হওয়া দরকার। উচ্চশিক্ষা শুধুমাত্র মেধাবিদের অধিকার হওয়া উচিত।

৪. বাংলা সিনেমার মরণঘন্টা বেজেছিলো ৯০এর দশকে, আর এখন তা পুরোপুরি মৃত। বন্যার বানের মতো সবাই হিন্দি সিনেমার নকল বানিয়েছে। সেই পুরোনো কাসুন্দি-মাথায় বাড়ি খেয়ে নায়কের স্মৃতি হারানো আবার বাড়ি খেয়ে তা ফিরে পাওয়া এই সব আরকি। জহির রায়হানরা চলে যাবার পর আর কে কটা মৌলিক বাংলা সিনেমা বানাতে পেরেছে? বরং সেই সময়টা (৯০’র দশক) ছিলো বাংলা ব্যান্ডগানের স্বর্ণযুগ- আমরা জেমসের বিবাগী,সাদাকালো, চিরহরিত এর মতো কয়েকটা গান পেয়েছিলাম; এখন বাজছে বাংলা গানের মরণঘন্টা…….. ।

৫.ইংরেজরা শুধুমাত্র অন্যদের ইংরেজি ভাষা শেখানোর জন্য শত শত ভিডিও লেসন নেটে ছড়িয়ে রেখেছে, আর শত-সহস্র বল্গ। আর বাংগালরা ছড়িয়ে রেখেছে টিকটক , টিকটক সবদেশের পোলাপানরাই দিয়েছে, বাংগালরা সেই গড্ডালিকা প্রবাহে গা ভাসাবেনা তা কি করে হয়! নেই কাজ তো খই ভাজ।

৬. সেদিন অফিসে হঠাত করেই নেট চলে গেল। মনে হলো যেন মাথা থেকে যন্ত্রণার একটা কানেকশন ডিসকানেক্ট হলো, আহ কি শান্তি শান্তি একটা অনুভুতি। ভালোই হয়েছে, মাঝে মাঝে কানেকশন চলে যাওয়া খারাপ কিছুনা- যেমন মাঝে মাঝে স্বামী-স্ত্রীর ঝগড়া।

7. একটু হাটাহাটি করা দরকার-কোথায় হাটবেন? হাটার কোনো জায়গা নেই ঢাকায়। শুধু ঢাকা কেন-কোথাও নেই। আমাদের প্রায় রাস্তাঘাটাই ফুটপাত বিহীন এবং রাস্তায় সোজা-সটান হয়ে হাটা যায়না, হাটতে হয় কখনো পাতালি হয়ে কখনো বাকা হয়ে। ইদানিং আবার রিকশায় যোগ হয়েছে মোটর-দুর্দান্ত তার গতি, বিকট তার শব্দ।


মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৬ শে অক্টোবর, ২০১৯ সকাল ৮:৪৫

নগরসাধু বলেছেন: যাপিত জীবনের বাস্তবানুগ ভাবনা!

জলাবদ্ধতায় এ নগুর ধ্বসে যাবে একদিন!
প্রকৃতি বুজী আপনাতেই বানিয়ে নেব তার আধার!

পরিকল্পনা কমিশনে কোটি কোটি টাকা বেতন দিয়ে কি পোষে?
কেন পোষে? অডিটের খাতায় তাদেরও তালিকুভূক্ত করা উচিত! নয় কি?

বার্নিং কোশ্চেনে সহমত।

টিক টক আর নেট
ভবিস্যতের এক আতুর প্রজন্মের বীজ।

০৭ ই জুন, ২০২০ রাত ৯:৫৪

আদম_ বলেছেন: ধন্যবাদ। নানা কারণে মন্তব্য করা হয়নি।

২| ২৬ শে অক্টোবর, ২০১৯ সকাল ৯:৪৬

রাজীব নুর বলেছেন: ৭ টা পয়েন্ট'ই গুরুত্বপূর্ন।

৩| ২৬ শে অক্টোবর, ২০১৯ সকাল ১০:০৫

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: বরং সেই সময়টা (৯০’র দশক) ছিলো বাংলা ব্যান্ডগানের স্বর্ণযুগ। একদম ঠিক।

৪| ২৬ শে অক্টোবর, ২০১৯ সকাল ১০:২৩

সাইন বোর্ড বলেছেন: বাস্তব উপলব্ধি, ভাল লিখেছেন ।

৫| ২৬ শে অক্টোবর, ২০১৯ সকাল ১০:৪৯

আদম_ বলেছেন: I can't write bangla in phone. Thank you all for your comments, and will be answered soon in Bangla to your comment.

৬| ২৬ শে অক্টোবর, ২০১৯ সকাল ১১:০৯

কিরমানী লিটন বলেছেন: গভীরের উপল......

৭| ২৩ শে নভেম্বর, ২০১৯ দুপুর ২:২০

আদম_ বলেছেন: Thank you. Koek ta banan vul thik kore neben please.

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.