নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাড্ডি খিজিরের মত ঠোঁটকাটা হইতে চাই শেষমেশ ওসমান অরফে রঞ্জু হয়াই দিন কাটে। রোগা শালিকের বিবর্ণ ইচ্ছা কী আছিলো সেইটা অনুভব করার খুব শখ আছিলো, জীবনদা তো আর নাই। তার কথা মনে হইলেই শোভনার ব্যর্থ প্রেমিক, লাবণ্যের ব্যার্থ স্বামী মনে হয়।

রেজাউল করিম সাগর

একজন লক্ষ্যহীন পথিক, পথে নেমেই পথকে চিনি - লক্ষ্যকেও।

রেজাউল করিম সাগর › বিস্তারিত পোস্টঃ

হুমায়ূন ফরীদির নবম মৃত্যুবার্ষিকীতে প্রণতি

১৪ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১২:৪৬



সংশপ্তক নাটকের কানকাটা রমজানের কথা মনে আছে? সংশপ্তক নাটক দেখেছেন আর কানকাটা রমজানের ভূমিকায় হুমায়ূন ফরীদির অভিনয় দেখে মুগ্ধ হননি এমন খুব বেশি মানুষ নাই। তারপর শ্যামল ছায়ার মুক্তিযোদ্ধা দলের নেতার চরিত্রটা!

একজন ভালো অভিনেতা নিজের কাজের বৈচিত্র্যকে সীমাবদ্ধ না রেখে নানান ধরণের চরিত্রে নিজের কৃতিত্ব প্রদর্শন করেন। হুমায়ূন ফরীদি এমন একজন অভিনেতা। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে নাট্য উৎসব আয়োজন, ছাত্রাবস্থাতেই ঢাকা থিয়েটারের সদস্য হওয়া থেকে যার অভিনয়ের যাত্রা শুরু একাধারে সাবলিল অভিনয়ে মাতিয়েছেন টিভি নাটক সিনেমা সবখানে। একেবারে শুরুতে তানভীর মোকাম্মেলের একটি স্বল্পদৈর্ঘ চলচ্চিত্র 'হুলিয়ায়' অভিনয় করেন এরপর অভিনয় করেন তার প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র 'শেখ নিয়ামত আলীর দহন' -এ।

সংশপ্তক, কোথাও কেউ নেই এর মত বিখ্যাত নাটকসহ অসংখ্য টিভি নাটক; একাত্তরের যীশু, শ্যামল ছায়া , জয়যাত্রা, ব্যাচেলর সহ অসংখ্য সিনেমায়। জাতীয় চলচ্চিত্র পুরষ্কার, একুশে পদকে ভূষিত হুমায়ূন ফরীদি বাংলা অভিনয় জগতে অনুসরণীয়, অনন্যসাধারণ একজন ব্যাক্তিত্ব। কোন পুরষ্কার দিয়ে তাঁর শ্রেষ্ঠত্ব মাপা যাবেনা। তাঁর অভিনয় দেখে তাকে মুগ্ধতা নিয়ে স্মরণ করা যাবে।
বাংলা চলচ্চিত্রের কিংবদন্তী অভিনেতা হুমায়ূন ফরীদির গতকাল চলে গেলো নবম মৃত্যুবার্ষিকী।
তাঁকে স্মরণ করছি বিনম্র শ্রদ্ধায়।

পুনশ্চঃ হুমায়ূন ফরীদির কণ্ঠে আবৃত্তি শুনে থাকতে পারেন অনেকেই। কি সাবলিল আর হৃদয়গ্রাহী আবৃত্তি! আমার ভালো লাগে নির্মলেন্দু গূণের অসমাপ্ত কবিতার আবৃত্তি। লিঙ্ক দিলাম, শুনতে পারেন।

১। উত্তরাধিকার - সুনীল গঙ্গোপাধ্যায়


২। অসমাপ্ত কবিতা - নির্মলেন্দু গূণ


৩। যদি নির্বাসন দাও - সুনীল গঙ্গোপাধ্যায়

মন্তব্য ৩ টি রেটিং +২/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১৪ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ২:১৪

রাজীব নুর বলেছেন: ইউটিউব এর লিংক গুলো সুন্দর করে দিন।

১৫ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১:৪৪

রেজাউল করিম সাগর বলেছেন: দিয়েছি ভাই

২| ১৪ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ২:৪৬

নুরুলইসলা০৬০৪ বলেছেন: একজন বলিষ্ঠ অভিনেতা,একজন ব্যর্থ প্রেমিক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.