নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাংলাদেশ আমার দেশ, বাংলা আমার ভাষা...

বাংলাদেশ আমার দেশ, বাংলা আমার ভাষা...

রেজা ঘটক

ছোটগল্প লিখি। গান শুনি। মুভি দেখি। ঘুরে বেড়াই। আর সময় পেলে সিলেকটিভ বই পড়ি।

রেজা ঘটক › বিস্তারিত পোস্টঃ

শাহবাগের প্রজন্ম স্কয়ারে মিডিয়ার আরো দায়িত্বশীল আচরণ প্রত্যাশা করি।। রেজা ঘটক

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৯:০৬

শাহবাগ দিচ্ছে ডাক, যুদ্ধাপরাধী নিপাত যাক। শাহবাগ দিচ্ছে ডাক, জামাত-শিবির নিপাত যাক। একটাই দাবি, সকল যুদ্ধাপরাধীর ফাঁসি চাই। শাহবাগের প্রজন্ম স্কয়ারে নতুন প্রজন্মের আহবানে চলমান আন্দোলনকে বিশেষ বিশেষ মহল বিশেষ বিশেষ কৌশলে অন্যদিকে ঘোরানের আপ্রাণ চেষ্টা করছে। বিগত ৪২ বছর এই চেষ্টা ছিল। রাতারাতি তা বন্ধ হবে না। আগুনবুকের নতুন প্রজন্মের প্রজন্ম চত্বরের দাবানল দেখে তাদের মাথা এখন নষ্ট। তাদের রাতের ঘুম এখন হারাম। তারা নানান ফন্দি ফিকির করছে। শেষ কামড় দেবার চেষ্টা করছে। সাধু সাবধান।

শাহবাগের প্রজন্ম স্কয়ারে চলমান আন্দোলন নিয়ে মিডিয়াকে আরেকটু দায়িত্বশীল আচরণ পালন করার জন্যে অনুরোধ করছি। কারো খবরের প্রয়োজন হলে আপনি শাহবাগে ছুটে যান। কিন্তু শাহবাগ থেকে কাউকে মিডিয়ার এসি রুমে টানা হেঁচড়া করবেন না। আপনাদের এই টানা হেঁচরার কারণে মূল আন্দোলন ক্ষতিগ্রস্থ হবে। একটা বিষয় এখানে উল্লেখ করতে চাই। গতকাল এটিএন নিউজ-এর নিউজ আওয়ার এক্সট্রা'র অনুষ্ঠানে দেখলাম মুন্নী সাহা'র সঞ্চালনে রাশেদ খান মেনন আর শাহবাগের অগ্নিকন্যা লাকি আকতার কথা বলছেন। অনুষ্ঠান শেষের দিকে আমার শোনার সুযোগ হয়েছিল। মুন্নী সাহা লাকিকে বলছেন, এখন তো আপনি স্টার, ২০১৩ আপনার জন্যে শুভ ফল বয়ে আনুক ইত্যাদি ইত্যাদি। ঘটনা হল, আন্দোলন স্থল থেকে একজন আন্দোলন কর্মীকে নিউজ রুমে ডেকে আনার পেছনে কোনো কুমতলব নাই তো? লাকি আকতারের এখন টেলিভিশনের টক শোতে কথা বলার সময় নয়। তার শাহবাগে শ্লোগান দেবার সময়। শারীরিকভাবে রেস্ট নেবার জন্যে কিছুটা সময় তিনি বাসায় ঘুমাবেন। এটাই স্বাভাবিক হওয়া উচিত। মুন্নী সাহা ৫ ফেব্রুয়ারি রাত সাড়ে দশটা থেকে শাহবাগে গিয়ে একটা চেষ্টাই করেছেন, সেটি হল আন্দোলনের অগ্রভাগে যারা নেতৃত্ব দিচ্ছেন, তাদের একটু ইন্টারভিউ, তাদের সঙ্গে একটু নয়া খাতির পাতানো, তাদের একটু টক শোতে ডেকে নেওয়া ইত্যাদি। এই উদ্দেশ্যটি সাংবাদিক হিসেবে তিনি করতে পারেন। কিন্তু যখন দেখি সেই উদ্দেশ্যের পেছনে আরো উদ্দেশ্য আছে, ডার্করুমে মূল আন্দোলনকারীদের পুশলিয়ে নেবার প্রবনতা আছে, টকশোতে অ্যা-উ করার খায়েস আছে, তখন একটু সংশয় লাগে।

তাছাড়া প্রধান বিরোধী দল বিএনপি বারবার যেখানে বলছে, এই আন্দোলন সরকারের সাজানো নাটক, এই আন্দোলন সরকার ছিনতাই করার চেষ্টা করছে, এই আন্দোলনের পেছনে বাম রাজনৈতিক দলগুলো একাট্টা, কিন্তু সরাসরি তারা স্বিকার করতে চাইছে না যে, এটা সম্পূর্ণ অরাজনৈতিক গণমানুষের আগুনবুকের দাবানলের জ্বলন্ত উদগিরণ। এই আন্দো্লনে বাইরে থেকে কোনো মহলের কোনো ধরনের শর্ত দেবার সুযোগ নাই। এই আন্দোলন থেকে কোনো রাজনৈতিক দলের ফসল কুড়ানোরও কোনো সুযোগ নাই। এটা সর্বস্তরের সাধারণ মানুষের প্রাণের দাবির প্রতিফলন। যার নেতৃত্ব দিচ্ছে এই সময়ের তারুণ্য। ঠিক সেই মুহূর্তে মুন্নী সাহা নিউজ আওয়ার এক্সট্রার অনুষ্ঠানে লাকি আকতারকে ডেকে নিয়ে রাশেদ খান মেননের সঙ্গে বসানোর পেছনে যদি কোনো কিন্তু না থাকে, তাহলে অনুরোধ করব, এখন থেকে এই ভুলটা যেন মিডিয়ার কেউ করার চেষ্টা না করে। কোনো রাজনৈতিক দলকে পয়েন্ট দেবার সময় এটা নয়। মিডিয়া শাহবাগ থেকে সকল অনুষ্ঠান সরাসরি প্রচার করে একদিকে যেভাবে আন্দোলনকে সহযোগিতা করছে, তাদের সেভাবেই দায়িত্ব পালন করা উচিত।

আন্দোলন কর্মীদের বলব, যারা ফাঁক-ফোঁকে টেলিভিশনের টকশোতে চেহারা দেখানোর জন্যে অস্থির, তাদের আন্দোলনে থাকাটা বেশি জরুরি। টকশোতে কথা বলার সময় আপনারা অনেক পাবেন। মানুষের টক শো দেখার সময় নাই। মানুষ এখন শাহবাগে কি হচ্ছে তাই শুনতে চায়। একটা জিনিস মনে রাখতে হবে, মিডিয়ার অনেকেই নানা ধরনের দালালি করেন। তাদের বাড়ি গাড়ি ফ্ল্যাট বিদেশ ভ্রমণের পেছনে কেবল রিপোর্টার পরিচয়ই মুখ্য নয়। একজন সাংবাদিক সারা জীবন শুধু সংবাদপত্রে চাকরি করে বা টেলিভিশনে বাহাদুরী করে যে বেতন পান, তা দিয়ে ঢাকায় বাড়ি গাড়ি হবার কথা নয়। আমাদের অসুস্থ রাজনীতির মত সাংবাদিকদের একটা অংশও সেই অসুস্থ ধারার শর্টকাট পথে জীবনে সফল। দৃর্বৃত্তায়নের এই হুজুগে দেশে দয়া করে কেউ শাহবাগে চলমান প্রজন্ম স্কয়ারের আন্দোলন নিয়ে কারো দালালি করবেন না। দালাল চিনতে এবং দালালের উদ্দেশ্য চিনতে নতুন প্রজন্ম ভুল করে না। ভুল করবে না।

মিডিয়াকে আরো দায়িত্বশীল হতে হবে। গুছিয়ে কথা বলতে পারে এমন রিপোর্টারকে দিয়ে নিউজ কভার করানো উচিত। অ্যা উ করে, কি বলছে নিজেই জানে না, এমন রিপোর্টারদের শাহবাগে না পাঠানোই উচিত। শাহবাগ এখন গোটা বাংলাদেশ। শাহবাগ এখন সারা বিশ্বের বাংলা ভাষাভাষী মানুষের হৃদয়ের পূণ্যভূমি। সেই নিউজ কভার করাতে টেলিভিশনের চ্যানেলগুলোর উচিত তাদের তুখোর রিপোর্টারদের পাঠানো। দৈনিক সংবাদপত্রগুলোর উচিত তাদের অনুসন্ধানী তুখোর রিপোর্টারদের পাঠানো। দেশের সেরা ফটো জার্নালিস্টরাই পারে শাহবাগের সুন্দর কভারেজ ফুটিয়ে তুলতে।

রাজনৈতিক দলগুলো ইতোমধ্যে শাহবাগের তারুণ্যের দাবানল থেকে একটা শিক্ষা পেয়ে গেছে। অসুস্থ রাজনীতি করে আর আখের গোছানো যে যাবে না সেটা দিবালোকের মত সত্য হতে যাচ্ছে। শাহবাগের আন্দোলনকে অনেকে ইতিহাসের অনেক আন্দোলনের সঙ্গে তুলনা করার চেষ্টা করছেন। প্রথমে বুঝতে হবে এটা একুশ শতক। ঊনবিংশ শতক, বিংশ শতক অনেক আগেই চলে গেছে। একুশ শতকের রাজনীতিতে আধুনিক চিন্তা চেতনা যুক্ত না হলে ইতিহাসের বুলি নিয়ে কেউ ঘরে বসে থাকবে না। সময় বদলায়। চিন্তা চেতনায়ও সেই সুর না বাজলে একটা গ্যাপ থেকে যাবে। সেই গ্যাপ কোনো ষড়যন্ত্র দিয়ে আটকানোর চেষ্টা হবে বুমেরাং।

আমরা একটি নতুন বাংলাদেশ দেখতে চাই। যেখানে কোনো অসুস্থ রাজনীতি থাকবে না। মানুষের অসুস্থ রাজনীতির পেছনে সময় দেবার সময় নাই। রাজনীতি ব্যবসা করে যারা যেভাবে নিজেদের আখের গুছিয়েছেন তাদের সেই শিক্ষাটা হলে ভালো। নইলে নতুন প্রজন্ম নতুন ইতিহাস লিখবে ফাগুনের আগুনে রাঙা নতুন বসন্তের বাংলাদেশে। মিডিয়া সংবাদের পেছনে ছুটবে, মিডিয়ার পেছনে যেন সংবাদ না ছোটে সেদিকে সবাইকে খুব খেয়াল রাখতে হবে। একাত্তরের মানবতা বিরোধী সকল যুদ্ধাপরাধীদের ফাঁসি চাই। দাবি একটাই। চলো চলো, শাহবাগ চলো। সবাইকে ফাগুনের আগুন ঝড়ানো দাবানলের শুভেচ্ছা।

মন্তব্য ২৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৯:১৯

শামা বলেছেন: মিডিয়া সংবাদের পেছনে ছুটবে, মিডিয়ার পেছনে যেন সংবাদ না ছোটে সেদিকে সবাইকে খুব খেয়াল রাখতে হবে। একাত্তরের মানবতা বিরোধী সকল যুদ্ধাপরাধীদের ফাঁসি চাই। দাবি একটাই।

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৫:১৩

রেজা ঘটক বলেছেন: ধন্যবাদ আপনাকে।

২| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৯:৩৯

বাংলার অপরূপ বলেছেন: শামা@"একাত্তরের মানবতা বিরোধী সকল যুদ্ধাপরাধীদের ফাঁসি চাই" আমরা আর একটি লাইন কি যোগ করতে পারিনা "যে দলেরই হোক না কোন" তাদের বিচার ও ফাঁসি চাই। দাবি একটাই।

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৫:১৩

রেজা ঘটক বলেছেন: ধন্যবাদ আপনাকে।

৩| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৯:৪১

বাংলার অপরূপ বলেছেন: রেজা ঘটক@ সাংবাদিকদের কথা বলছেন তারাতো "দুধের মাছি"

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৫:১৩

রেজা ঘটক বলেছেন: ধন্যবাদ আপনাকে।

৪| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১০:৫৭

শান্তা273 বলেছেন: মিডিয়া সংবাদের পেছনে ছুটবে, মিডিয়ার পেছনে যেন সংবাদ না ছোটে সেদিকে সবাইকে খুব খেয়াল রাখতে হবে। একাত্তরের মানবতা বিরোধী সকল যুদ্ধাপরাধীদের ফাঁসি চাই।

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৫:১৩

রেজা ঘটক বলেছেন: ধন্যবাদ আপনাকে।

৫| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১১:৪২

সাব্বির শাহরিয়ার বলেছেন: আপনি অনেক ভাল একটা পয়েন্ট তুলে ধরেছেন। টিভি টক শোতে শাহবাগ নিয়ে যে কোন কথা বললেই মনে হয়, "ব্যাটা না জানি কি বলছে, ওর কোন নিয়ত নাই তো?"

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৫:১৪

রেজা ঘটক বলেছেন: ধন্যবাদ আপনাকে।

৬| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১২:০৪

mrikadey বলেছেন: B.N.P একাত্মতা ঘোষনা করেছে শাহবাগের সাথে নয়,
রাজাকারের সাথে।
কারন...............
৩মি. এর দাড়িয়ে নীরবতায় তাদেরকে কেউ দেখেছেন ????? যেখানে সারাদেশ পালন করেছে।

তারা আন্দোলন বিতক্রিত করতে উঠে পরে লেগেছে ।আমাদের আরো সত্রক থাকতে হবে

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৫:১৪

রেজা ঘটক বলেছেন: ধন্যবাদ আপনাকে।

৭| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১২:০৮

স্পাইসিস্পাই001 বলেছেন: শাহবাগ দিচ্ছে ডাক, যুদ্ধাপরাধী নিপাত যাক। চলো চলো, শাহবাগ চলো। সবাইকে ফাগুনের আগুন ঝড়ানো দাবানলের শুভেচ্ছা।

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৫:১৪

রেজা ঘটক বলেছেন: ধন্যবাদ আপনাকে।

৮| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১২:১০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: সাংবাদিক সহ মিডিয়ার সকলে এসে যোগ দিক শাহবাগের প্রজন্ম চত্বরে। সাংবাদিকতা চিরদিনই করা যাবে, মুক্তিযুদ্ধ চিরদিন থাকবে না। এটি মুক্তিযুদ্ধের সিকোয়েল - মুক্তিযুদ্ধ দুই!

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৫:১৪

রেজা ঘটক বলেছেন: ধন্যবাদ আপনাকে।

৯| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:০৪

হাবিব০৪২০০২ বলেছেন: ভাই আপনাকে স্যালুট সত্য কথাগুলো সুন্দরভাবে মুখ ফুটে বলার জন্য।
আমার মত একজন নিরপেক্ষ মানুষের পক্ষ থেকে জানাই হারবিনের সাদা শুভ্র বরফের ন্যায় খাঁটি ধন্যবাদ।

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৫:১৫

রেজা ঘটক বলেছেন: ধন্যবাদ আপনাকে।

১০| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:০৮

হাবিব০৪২০০২ বলেছেন: রেজা ভাই ফেবুতে শেয়ার দিলাম

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৫:১৫

রেজা ঘটক বলেছেন: ধন্যবাদ আপনাকে।

১১| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৫:৪৪

রেজা ঘটক বলেছেন: শাহবাগে প্রজন্ম চত্বরে ৫ ফেব্রুয়ারি ২০১৩ তারিখে শুরু হওয়া চলমান আন্দোলনের ইতোমধ্যে অর্জিত সাফল্যগুলোর একটি সংক্ষিপ্ত চিত্র:
১. আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুন্যাল সংশোধন আইন ২০১৩ মন্ত্রীসভায় বিল আকারে অনুমোদন। এটি এখন জাতীয় সংসদে পূর্ণাঙ্গ আকারে উত্থাপন ও পাসের অপেক্ষায়।
২. আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুন্যাল আইনের ফাঁক গলিয়ে মানবতা বিরোধী যুদ্ধাপরাধীদের বেড়িয়ে যাওয়ার সুযোগ এখন কমে যাবে। কারণ, নতুন আইনে রাষ্ট্রপক্ষ বা সংক্ষুদ্ধ কোনো পক্ষ রায়ের বিরুদ্ধে আপিল করার সুযোগ পাবেন।
৩. বাংলাদেশের সকল শ্রেণী পেশার সকল মানুষ হৃদয়ের অন্তঃস্থল থেকে প্রজন্ম চত্বরের এই আন্দোলনে সংহতি প্রকাশ করেছেন।
৪. জাতীয় সংসদ এই আন্দোলনের সঙ্গে সংহতি প্রকাশ করেছেন।
৫. সারা বিশ্বের বাংলা ভাষাভাষীর মানুষ এই আন্দোলনের সঙ্গে সংহতি প্রকাশ করেছেন।
৬. আন্তর্জাতিক মিডিয়া প্রথমে উল্টো সংবাদ প্রচার করলেও এখন এই আন্দোলনের তেজ ও শক্তি পর্যবেক্ষণ করে তাদের ভুল বুঝতে পেরেছে।
৭. বিশ্বের বিভিন্ন দেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাস ও হাইকমিশনগুলো এই আন্দোলনের সঙ্গে সংহতি প্রকাশ করেছেন।
৮. সারা দেশের স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রী, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীরা এই আন্দোলনের সঙ্গে সংহতি প্রকাশ করেছেন।
৯. দেশের সর্ববৃহত ব্যবসায়ী সংগঠন এফবিসিসিআই এই আন্দোলনের সঙ্গে সংহতি প্রকাশ করেছেন।
১০. `জয় বাংলা' শ্লোগান এখন সর্বসাধারণের কাছে আবার ফিরে এসেছে।
১১. মিথ্যার রাজনীতি করে যে আর বাংলাদেশের নতুন প্রজন্মকে ভুল বোঝানো যাবে না, সকল রাজনৈতিক দল এই আন্দোলন থেকে সেই শিক্ষা পেয়েছে।
১২. ইতিহাসকে যে মিথ্যাচার দিয়ে পাল্টানো যায় না তা নতুন প্রজন্ম এই আন্দোলনের মাধ্যমে বুঝিয়ে দিয়েছে।
১৩. জাতীয় প্রেসক্লাব থেকে কসাই আবদুল কাদের মোল্লা ও রাজাকার কামারুজ্জামানের সদস্যপদ বাতিল।
১৪. চীনে বসবাসকারী বাংলাদেশি শিক্ষার্থীরা এই আন্দোলনের সঙ্গে সংহতি প্রকাশ করেছেন।
১৫. সারা বিশ্বে এই আন্দোলনের পক্ষে প্রতিদিন সংহতি প্রকাশ করছে হাজার হাজার শ্রেণী পেশার মানুষ ও সংগঠন।

১২| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:৫২

শামা বলেছেন: @বাংলার অপরূপ মন মানসিকতা বড় করুন,,,যুদ্ধাপরাধী কোন দল সেটা তো বিষয় না...! সে যে দলেই হোক তার বিচার হবে। তবে আওয়ামীলীগ এবং বিএনপিতে রাজারকার থাকলেও তারা প্রকাশ্যে দেশের বিরোধীতা এখন করে না।
আর জামায়াতে যারা রাজাকার(বেশির ভাগ) তারা এখনও মনে প্রাণে পাক্সিতানি////!! তাই জাসায়াতের নামটা সবার আগে চলে আসে....!
এই হলো পার্থক্য।।

১৩| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:০০

আল ইফরান বলেছেন: স্পাইসিস্পাই001 বলেছেন: শাহবাগ দিচ্ছে ডাক, যুদ্ধাপরাধী নিপাত যাক। :) :) :)

১৪| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:২১

হাবিব০৪২০০২ বলেছেন: ১৪ নং পয়েন্টটা দেখে ভাল লাগলো

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.