নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাংলাদেশ আমার দেশ, বাংলা আমার ভাষা...

বাংলাদেশ আমার দেশ, বাংলা আমার ভাষা...

রেজা ঘটক

ছোটগল্প লিখি। গান শুনি। মুভি দেখি। ঘুরে বেড়াই। আর সময় পেলে সিলেকটিভ বই পড়ি।

রেজা ঘটক › বিস্তারিত পোস্টঃ

টেলিভিশন সাংবাদিকতার নৈতিকতা : দেশ টিভিকে একটি প্রশ্ন!!! রেজা ঘটক

২৭ শে মে, ২০১৩ বিকাল ৫:০১

কুস্টিয়ার কুমারখালীতে ছয় বছরের একটি শিশুকে ধর্ষণ করেছে এক পাষণ্ড। পাষণ্ডের নাম প্রতিবেশি রকিবুল ইসলাম চুকু। শিশুটি বিকালে মাঠে খেলা করছিল। সেখানেই রাকিবুলের শয়তানি চোখে পড়ে সে। পরে রাকিবুল ওই শিশুটির উপর পাষবিক নির্যাতন চলায়। হাসাপাতাল কর্তৃপক্ষ পরীক্ষা শেষে শিশুটি ধর্ষণ হবার খবর নিশ্চিত করছে। কিন্তু পুলিশ এখনো পাষণ্ড রকিবুলকে গ্রেফতার করতে পারেনি। চিকিৎসার জন্য শিশুটিকে হাসপাতালে নেয়ার পথে রাকিবুলের পরিবারের সদস্যরা বাধা দেয়। শুক্রবার ভোরে লুকিয়ে শিশুটিকে হাসপাতালে ভর্তি করলে মোবাইলে নির্যাতনকারীরা শুশুটির বাবাকে হুমকি দিচ্ছে বলে অভিযোগ উঠেছে। শিশুটির মা জানিয়েছেন, ‘জানাজানি হয়ে যাওয়ার পর ওরা (ধর্ষকদের পরিবার) আমাকে ঘর থেকে বেরোতে দেয়নি।’ সংবাদ এটুকু।

কিন্তু দেশ টিভি সকল সাংবাদিক এথিকস ভঙ্গ করে টেলিভিশনে ধর্ষণের শিকার হওয়া শিশুটি এবং তার আত্মীয় স্বজনকে বারবার টেলিভিশনের পর্দায় দেখালো। এটা কোন ধরনের সাংবাদিকতা? সাংবাদিকতার কোন এথিকসে একটি ধর্ষিত শিশুকে টিভিতে দেখানোর অধিকার আছে? যদি বাংলাদেশের সাংবাদিকতার এথিকসে এখনো ধর্ষিতার ছবি টিভিতে দেখানো বা পত্রিকায় প্রকাশের কোনো অধিকার থাকে, তাহলে এটি আইন করে বন্ধ করা উচিত। একজন ধর্ষিতাকে টেলিভিশনে তার গোটা পরিবার সহ দেখানোর মধ্যে সভ্যতার কোনো সাংবাদিকতা এথিকস থাকতে পারে না।

উচিত ছিল পাষণ্ড রাকিবুলের ছবি দেখানো, তার পরিবারকেও দেখানো যেতে পারে। যাতে সমাজের কাছে রাকিবের কর্মকাণ্ডের জন্য ভবিষ্যতে তারা অনুতপ্ত হয় এবং আইন প্রয়োগকারী সংস্থার রাকিবকে আইনের আওতায় আনতে সুবিধা হয়। অপরাধীকে না দেখিয়ে ভিকটিমকে কিভাবে দেশ টিভি সংবাদে প্রচার করলো এটা ভেবে দেশ টিভি'র নৈতিকতা নিয়েও প্রশ্ন জাগলো! জনাব আসাদুজ্জামান নূর আপনার টেলিভিশনের নৈতিকতা এতো ঠুনকো? আপনি কি করে বিভিন্ন গণ-মাধ্যমে ভিকটিমের পক্ষে কথা বলেন? আপনার টিভিতে একজন ধর্ষিতার ছবি দেখানো হয়, আপনার টিভিতে একজন ধর্ষিতার গোটা পরিবার দেখানো হয়। অথচ আপনার টিভিতে অপরাধী'র কোনো টুটিটিও খুঁজে পাওয়া যায় না। এটা কোন ধরনের নৈতিকতা? এটা কোন ধরনের টিভি সাংবাদিকতা?

অবিলম্বে পাষণ্ড রাকিবকে পুলিশের গ্রেফতার করতে হবে। সেই গ্রেফতার দৃশ্য দেশ টিভিতে বিশেষ বুলেটিন আকারে এক ঘণ্টা পরপর প্রচার করতে হবে। আর ভিকটিম যে শিশুটির ছবি দেশ টিভি প্রচার করছে, সেটি প্রত্যাহার করে ক্ষমা চাইতে হবে। আর ওই টিভি রিপোর্টার ও ক্যামেরাম্যানকে নোটিশ করতে হবে। তাদের টিভি সাংবাদিকতার এথিকস জ্ঞান যদি না থাকে তাহলে তাদের দেশ টিভি থেকে তাড়িয়ে দিতে হবে।

ভিকটিম শিশুটি এবং পরিবার আমাদের এই সমাজের কাছে এখন কিভাবে বেঁচে থাকবে, কিভাবে অন্যদের সঙ্গে মেলামেশা করবে, তা কি একবারও দেশ টিভি কর্তৃপক্ষ ভেবে দেখবেন? ধিক আপনাদের এমন সংবাদ প্রচারের জন্য। ধিক আপনাদের নৈতিকতা? ধিক আপনাদের বড় বড় বুলি। ধিক আপনাদের মুখোশের।

মানুষ যখন টাকার নেশায় উন্মাদ হয়ে যায় তখন তাদের আর কোনো নৈতিকতা থাকে না। দেশ টিভি'ও এখন সেই দশা হয়েছে। ছিঃ দেশ টিভি, ছিঃ ছিঃ ছিঃ...



দেশ টিভির লিংক এখানে

Desh TV



সাংবাদিকতায় নৈতিকতা কতোটা মানা হচ্ছে তা খতিয়ে দেখার জন্যে মাননীয় তথ্য মন্ত্রী হাসানুল হক ইনু সাহেবের দৃষ্টি আকর্ষণ করছি। বর্তমান কেবিনেটে আপনি একজন দক্ষ ও অভিজ্ঞ রাজনীতিবিদ এবং মহাজোটের শরিক হিসেবে আপনার অবস্থানও আমাদের কাছে পরিষ্কার। দয়া করে আপনি কি দেশ টিভি'র এই নৈতিকতা বিরোধী সাংবাদিকতার ব্যাপারে দেশ টিভি'র কর্নধার মাননীয় সাংসদ জনাব আসাদুজ্জামান নূর সাহেবকে কিছু জিজ্ঞেস করবেন? যদি তাও জিজ্ঞেস করতে আপনার সমস্যা হয়, তাহলে সাংবাদিকদের নিয়ে একটা খোলা আলোচনা (ওপেন ডায়লগ) করুন। এটা যে কোনো সময় যে কোনো দিন আপনার সদিচ্ছা থাকলেই করা সম্ভব। সেখানে সকল সাংবাদিক ও মিডিয়ার প্রতি অন্তঃত একটি অনুরোধ করুন যে, অন্তঃত মিডিয়ায় যেনো ধর্ষিতার পরিচয়ের ব্যাপারে সবাই একটা ন্যূনতম নীতি মেনে চলে। যারা এটা মানবে না তাদের বিরুদ্ধে আপনি সরাসরি ব্যবস্থা গ্রহন করুন। আমরা মিডিয়ার এতো স্বাধীনতার মধ্যে ধর্ষিতার পরিচয় শুনতে চাই না। দয়া করে কিছু একটা করুন, মাননীয় মন্ত্রী মহোদয়।

মন্তব্য ৩০ টি রেটিং +৪/-০

মন্তব্য (৩০) মন্তব্য লিখুন

১| ২৭ শে মে, ২০১৩ বিকাল ৫:০৯

নতুন বলেছেন: অনেক দেশে ভিক্টিমের পুরো নামও প্রচার করেনা...

দেশেরই এথিক্স সবাই বাইটা খাইয়া ফালাইছে... আর তো টিভি সাংবাদিকের.. :(

২৭ শে মে, ২০১৩ সন্ধ্যা ৭:৩৯

রেজা ঘটক বলেছেন: যে কোনো ধরনের সংবাদ মাধ্যম কিছু ন্যূনতম নৈতিকতা মেনে চলে। একজন ভিকটিম ধর্ষিতার পরিচয় কোনোভাবেই প্রচার করাটা মেনে নেওয়া যায় না। ধন্যবাদ আপনাকে

২| ২৭ শে মে, ২০১৩ বিকাল ৫:২৩

বাংলাদেশী দালাল বলেছেন: নতুন বলেছেন: অনেক দেশে ভিক্টিমের পুরো নামও প্রচার করেনা...

দেশেরই এথিক্স সবাই বাইটা খাইয়া ফালাইছে... আর তো টিভি সাংবাদিকের..

২৭ শে মে, ২০১৩ সন্ধ্যা ৭:৩৯

রেজা ঘটক বলেছেন: ধন্যবাদ আপনাকে

৩| ২৭ শে মে, ২০১৩ বিকাল ৫:৩১

চলতি নিয়ম বলেছেন: বড় ধরনের জরিমানা করা উচিত। X(( X((

২৭ শে মে, ২০১৩ সন্ধ্যা ৭:৪১

রেজা ঘটক বলেছেন: শুধু জরিমানায় কি হবে ভাই? দৃষ্টান্তমূলক কারো সাজা হলেই কেবল মিডিয়া এই বিষয়ে সতর্ক হবে। তখন সাংবাদিকদের এথিক্স শিখাবে মাঠে পাঠানোর আগে। ধন্যবাদ

৪| ২৭ শে মে, ২০১৩ সন্ধ্যা ৬:০২

অিপ পোদ্‌দার বলেছেন: X(( X(( X((

২৭ শে মে, ২০১৩ সন্ধ্যা ৭:৪১

রেজা ঘটক বলেছেন: ধন্যবাদ

৫| ২৭ শে মে, ২০১৩ সন্ধ্যা ৬:০৩

আহমেদ জী এস বলেছেন: রেজা ঘটক,
আপনার সাথে একমত আর প্রথম দুজন মন্তব্যকারীর মন্তব্য যথার্থ ।

শুধু এটাই নয় , সকল মিডিয়া অনৈতিকতার বিরূদ্ধে কথা বলতে হবে । স্বাধীনতা কী, তার ষ্পষ্ট সীমারেখা জানাতে হবে জনে জনে ।

শুভেচ্ছান্তে .......

২৭ শে মে, ২০১৩ সন্ধ্যা ৭:৪২

রেজা ঘটক বলেছেন: সবাই এই বিষয়ে জনমত গড়ে তুলুন। প্রতিবাদ করুন। ধন্যবাদ

৬| ২৭ শে মে, ২০১৩ সন্ধ্যা ৬:০৯

বিদ্রোহী ভৃগু বলেছেন: জনাব আসাদুজ্জামান নূর আপনার টেলিভিশনের নৈতিকতা এতো ঠুনকো? আপনি কি করে বিভিন্ন গণ-মাধ্যমে ভিকটিমের পক্ষে কথা বলেন? আপনার টিভিতে একজন ধর্ষিতার ছবি দেখানো হয়, আপনার টিভিতে একজন ধর্ষিতার গোটা পরিবার দেখানো হয়। অথচ আপনার টিভিতে অপরাধী'র কোনো টুটিটিও খুঁজে পাওয়া যায় না। এটা কোন ধরনের নৈতিকতা? এটা কোন ধরনের টিভি সাংবাদিকতা?

+++

সমস্য হইল, আতকা ট্যাকা পাইলে যেমন হয়- হুশ থাকে না, তারাও আতকা টিভির মালিক হইয়া, আর পুলাপাইন আতকা ক্যামেরা আর তাইক হাতে পাইয়া ধরারে সরা জ্ঞান করে!!!

মাঝে মাঝে পাশ কাটায়া যায়, দেখীতো.. সে এক অন্য ভাবের জগত! পলে ভাবের চোটে অন্ধা হইয়া যা হবার তাই হয় আরকি!!

কিন্তু- এডিটর প‌্যানেল! তারা কি ঘূমায়া ঘুমায়া এডিট করছে!!!!!

২৭ শে মে, ২০১৩ সন্ধ্যা ৭:৪২

রেজা ঘটক বলেছেন: খাঁটি কথা কইছেন। টাকার গন্ধ পাইলে দিন দুনিয়া ভুইলা যায়। ধন্যবাদ

৭| ২৭ শে মে, ২০১৩ সন্ধ্যা ৬:১৪

নবকবি বলেছেন: নিজে সাংবাদিকতা করি।

এসব ঘটনায় ভিকটিমের পরিচয়, নাম বাবার নাম, স্কুল -কলেজ এমনকি অনেক সময় এলাকার নামও লিখিনা।

তবে ভাই দেশে টিভিরাই তো এখন দেশের মালিক। সরকারের সাংসদ নুরের প্রতিষ্ঠান। তিনি আবার দেশের স্বঘোষিত মহান দেশপ্রেমিক ও প্রগতিশীল। তার চ্যানেলে এসব কোনো বিষয়ই নয়।

এইবার দেথেন এই বিষয় নিয়ে সুশীল সমাজ কিছু বলে কিনা। তাদের আবার আওয়ামী প্রীতি আগুনে পরীক্ষিত।

২৭ শে মে, ২০১৩ সন্ধ্যা ৭:৪৪

রেজা ঘটক বলেছেন: আপনাদের এই বিষয়ে আরো কঠোর প্রতিরোধ গড়ে তুলতে হবে। ভিকটিমের পরিচয় কিভাবে মিডিয়ায় প্রচার করা হয়? দেশ টিভি'র কি এডিটরিয়াল প‌্যানেলও টাকার গন্ধে ঘুমায়?? ধন্যবাদ আপনাকে

৮| ২৭ শে মে, ২০১৩ সন্ধ্যা ৬:২২

মোহাম্মদ হারুন বলেছেন: এটা নতুন কোন দৃশ্য বা ব্যাপার নয়, আমার মনে আমাদের দেশের সাংবাদিকদের আরো অনেক বেশী সর্তক ও পড়ালেখা করা উচিত সাংবাদিকতা বিষযের উপর,


২৭ শে মে, ২০১৩ সন্ধ্যা ৭:৪৬

রেজা ঘটক বলেছেন: ধন্যবাদ ভাই। আমাদের দেশে পড়ালেখা না করেই সবাই মহা বড় বড় সাংবাদিক। ডক্টরেট। কতো কি। পড়ালেখার সময় কোথায় ভাই? ন্যূনতম নীতি থাকলেও একজন ধর্ষিতার পরিচয় প্রকাশ করাটা একটা বড় অপরাধ।

৯| ২৭ শে মে, ২০১৩ রাত ৮:১৪

মনোয়ার মিলন বলেছেন: ভালো কাজে ফোকাস করা উচিত positiveness আর খারাপ কাজে Negative!! আমাদের মানবিকতা কি এতোটাই নিচে নেমে গেছে !! আগে অবশ্য তাই হতো কিন্তূ বর্তমানে এইটা মেনে নেয়া সত্যি খুব কস্টের !!

২৭ শে মে, ২০১৩ রাত ৮:২০

রেজা ঘটক বলেছেন: টাকার কাছে মানবিকতা ঠায় মারা গেছে। ধন্যবাদ আপনাকে

১০| ২৭ শে মে, ২০১৩ রাত ৮:২৯

সেলিম আনোয়ার বলেছেন: মনিুষের মান সম্মানের তোয়াক্কা করে নাএরা উচিৎ ছিল ধর্ষকএর মুখ প্রদর্শণ সবই যেন তাকে ঘৃণাভরে দেখে তা না করেউল্টোটা করা হচ্ছেএটাএকধরণের দায়িত্বজ্ঞানহীন কাজ ।এর জন্য প্রকাশ্যে ক্ষমা চাওয়াউচিৎ ।

২৮ শে মে, ২০১৩ রাত ৯:৩৩

রেজা ঘটক বলেছেন: শুধু ক্ষমা চাইলে ধর্ষিতার পরিবারের মান সম্মান পুনরুদ্ধার হবে? দৃশান্তমূলক সাজা দেওয়া উচিত। ধন্যবাদ

১১| ২৮ শে মে, ২০১৩ রাত ১:২২

বাংলার হাসান বলেছেন: খুব গুরুত্বপূর্ন পয়েন্ট তুলে ধরেছেন।

চমৎকার পোষ্টির জন্য আপনাকে ধন্যবাদ।

২৮ শে মে, ২০১৩ রাত ৯:৩৩

রেজা ঘটক বলেছেন: আপনাকেও ধন্যবাদ

১২| ২৮ শে মে, ২০১৩ রাত ২:৩২

আর কতো বলেছেন: সবার এথিক্সতো এখন একটাই, শুধু সিনিয়রের পা চাটা। যার যার লাইনে উপরে উঠার সহজ লাইনাটা সবাই চিনে ফেলেছে। তাই রিপোর্টের মান নিয়ে কেউ চিন্তিত না। লিখবে তাদের নিজের স্বার্থ মতো, তাতে আমার বা আপনার জান বা মান গেলেইবা তাদের কি আসে যায়??? কেউ আমাদের ইজ্জত বেঁচে রিপোর্ট করবে আর কেউ এসে জিজ্ঞেস করবে আপানার অনুভুতি কি??? যা দু-একজন ভালো আছে তারা হয় পা না চাটার করনে না খেয়ে মরছে অথবা সাগর-রুনির মতো আল্লাহর মাল আল্লাহ নিয়ে নিচ্ছে।

২৮ শে মে, ২০১৩ রাত ৯:৩৩

রেজা ঘটক বলেছেন: ধন্যবাদ

১৩| ২৮ শে মে, ২০১৩ ভোর ৬:৫৩

তুহিন সরকার বলেছেন: সংবাদ পরিবেশনে মিডিয়ার আরো সংবেদনশীল হওয়া উচিত।
পাষন্ড রাকিবুলের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছি।

২৮ শে মে, ২০১৩ রাত ৯:৩৪

রেজা ঘটক বলেছেন: পাষন্ড রকিবুলের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছি।

১৪| ২৮ শে মে, ২০১৩ সন্ধ্যা ৬:৫৬

সোমহেপি বলেছেন: যে ধর্ষক দেশটিভি কর্তৃপক্ষের কারো আত্বীয়।এজন্যই মনে হয় শিশুটির উপর তারা এক ধরনের প্রতিশোধ নিলো ধর্ষিত হবার অপরাধে..

২৮ শে মে, ২০১৩ রাত ৯:৩৫

রেজা ঘটক বলেছেন: এরা কি মিডিয়া নাকি মিডিয়ায় টাকা কামানোর আখড়া বানিয়েছে? ধন্যবাদ আপনাকে

১৫| ২৮ শে মে, ২০১৩ রাত ১০:৪০

হাসান কালবৈশাখী বলেছেন:
আমি কিছুদিন আগে এসব কান্ড নিয়ে লিখেছিলাম।
কিন্তু তেমন কোন পাঠক পাই নি।
Click This Link

মানবজমিনের স্টুপিডিটির আরেকটি নমুনা।
Click This Link

১৬| ৩১ শে মে, ২০১৩ রাত ১২:০৫

বিশ্বাস করি 1971-এ বলেছেন: এইটা না বাল নেতা আসাদুজ্জামান নূরার টিভি না?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.