নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাংলাদেশ আমার দেশ, বাংলা আমার ভাষা...

বাংলাদেশ আমার দেশ, বাংলা আমার ভাষা...

রেজা ঘটক

ছোটগল্প লিখি। গান শুনি। মুভি দেখি। ঘুরে বেড়াই। আর সময় পেলে সিলেকটিভ বই পড়ি।

রেজা ঘটক › বিস্তারিত পোস্টঃ

৩৬ ভূতের গলি থেকে ফিরে...

২৫ শে আগস্ট, ২০১৮ রাত ১০:৫৬

ঈদের ছুটিতে আমার 'হরিবোল' সিনেমার ডাবিং কয়েকদিনের জন্য বন্ধ। এই সুযোগে আজ গেলাম টোকন ঠাকুরের নির্মাণাধীন সিনেমা 'কাঁটা দ্য ফিল্ম'-এর সেট ভিজিট করতে পুরান ঢাকার ৩৬ ভূতের গলি, নারিন্দায়। সওগাত পত্রিকার সম্পাদক নাসিরউদ্দীন বা বেগম সম্পাদক নূরজাহান বেগমদের বাড়িতে এখন কাঁটা ক্যাম্প। শহিদুল জহিরের 'কাঁটা গল্পের ৩৬ ভূতের গলি'র বাড়ি বানানো হয়েছে নাসিরউদ্দিন সাহেবের এই বাড়িকেই।

সম্ভবত স্বয়ং নাসিরউদ্দিন সাহেব ও তার কন্যা নূরজাহান বেগমের পর নিজেদের আত্মীয়স্বজনের বাইরে এই বাড়িতে সবচেয়ে বেশি বসবাসের সুযোগ পাচ্ছেন বর্তমান অস্থায়ী বাড়িওয়ালা টোকন ঠাকুর। বাড়ির একেবারে নিচতলায় যে কক্ষে কাজী নজরুল ইসলাম থাকতেন, সেই ঘরেই এখন টোকনের অস্থায়ী নিবাস। এই বাড়ির হাওয়া ঘরে থাকে গল্পের এক প্রধানচরিত্র সুবোধ। সুবোধ ছাদে কবুতরকে তিনবেলা খাওয়ায় আর নিজে মাত্র একবেলা খাওয়ার শাস্তি ভোগ করে। এই শাস্তিতে ঠাকুর বলল, ফল দিচ্ছে। ওজন ৭৪ থেকে ৬৪ হয়েছে। আরো একটু শাস্তি পেলে ৬০কেজির নিচে চলে আসবে। দোতলার সুবোধ-স্বপ্নাদের জন্য যে ঘর বানানো হয়েছে সেখানে থাকে কাঁটা'র ডিওপি রোমান। রোমানকে অবশ্য আজ আমরা পাইনি।

কাঁটা'র শ্যুটিংয়ের কারণে এই বাড়িটি মেইন সেট হওয়ায়, এই বাড়ির নকশায় সাময়িক যে পরিবর্তন আনা হয়েছে, তা কাঁটা সিনেমার ৬৪-৬৫, ৭০-৭১ ও ৮৯-৯০ সালের প্রিয়ডিক্যাল বাস্তবতার বিষয়টিকে সুন্দরভাবে বোঝানোর জন্য পারফেক্ট। প্রপসের যে বিপুল সমাহার দেখলাম, তার সবকিছু কাঁটা সিনেমায় ব্যবহৃত হচ্ছে। এককথায় সবকিছু দেখে আমি মুগ্ধ।

মহানগর ঢাকার পুরান ঢাকায় নারিন্দায় যে এখনও এরকম একটা নিরিবিলি রাজকীয় বাড়ি আছে, এটা কেউ বাড়িটায় প্রবেশ না করলে বুঝতেই পারবে না। খোদ ঢাকায় বসেই এত আকাশ দেখার ব্যাপারটা দারুণ সৌভাগ্যের। টোকন সেই সৌভাগ্যকে পুঁজি করেই কাঁটা সিনেমার যে যজ্ঞ চালিয়ে যাচ্ছেন, তা আজকে হাতেনাতে দেখে এককথায় আমি মুগ্ধ। সিনেমা যুদ্ধে নির্মাতা টোকন ঠাকুরের জয় হোক, কাঁটা দ্য ফিল্মের জন্য শুভকামনা। কাঁটা টিমের সবাইকে শুভেচ্ছা। সাথে আছি কাঁটা দ্য ফিল্ম! জয়তু বাংলা সিনেমা। জয়তু কাঁটা দ্য ফিল্ম!

বি.দ্র. আমার সাথে ছিলেন 'হরিবোল' সিনেমার স্থিরচিত্রী দেবাশীষ গুপ্ত। দেবুদা আজ কতবার যে ছাদে উঠছেন ছবি তুলতে, একদম মোক্ষম জায়গা পেয়ে আড্ডায় দেবুদা খুব একটা ছিলেন না। উজ্জ্বলের যাবার কথা ছিল আমাদের সঙ্গে। উজ্জ্বল ফাঁকি দিছে, এজন্য মহাজরিমানা ধরা থাকলো!

২৫ আগস্ট ২০১৮

মন্তব্য ৭ টি রেটিং +১/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ২৫ শে আগস্ট, ২০১৮ রাত ১১:২৮

আর্ফ জামান সুজন বলেছেন: অপেক্ষায় রইলাম কাটা দ্য ফিল্মের জন্য।

২| ২৬ শে আগস্ট, ২০১৮ রাত ১২:০৭

আকিব হাসান জাভেদ বলেছেন: কাটা দ্যা ফিল্মের জন্য শুভ কামনা । যারা কষ্ট করছেন তাদের জন্য ও সফল কামনা ।

৩| ২৬ শে আগস্ট, ২০১৮ রাত ১২:১৭

চাঙ্কু বলেছেন: কাটা দ্যা ফিল্ম - কবে আসছে?

৪| ২৬ শে আগস্ট, ২০১৮ বিকাল ৪:৫২

ঠাকুরমাহমুদ বলেছেন: বাংলাদেশে সুন্দর ও ভালো ছবির দুর্ভিক্ষ চলতেছে !!!

৫| ২৭ শে আগস্ট, ২০১৮ বিকাল ৩:১৯

রাজীব নুর বলেছেন: 'হরিবোল'' কি এ বছর মুক্তি পাবে?

৬| ০১ লা সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:২৪

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: ভূতটা দেখতে কেমন ?
আমার একটা ভূত আছে , দেখেন তো
চিনতে পারেন কিনা ???
,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,

৭| ১০ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৪০

সনেট কবি বলেছেন: ভাল কিছু হোক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.