নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাংলাদেশ আমার দেশ, বাংলা আমার ভাষা...

বাংলাদেশ আমার দেশ, বাংলা আমার ভাষা...

রেজা ঘটক

ছোটগল্প লিখি। গান শুনি। মুভি দেখি। ঘুরে বেড়াই। আর সময় পেলে সিলেকটিভ বই পড়ি।

রেজা ঘটক › বিস্তারিত পোস্টঃ

প্রসঙ্গ: অমর একুশে বইমেলা ২০১৯

২৪ শে জানুয়ারি, ২০১৯ রাত ১১:৪৮

এবারো অমর একুশে বইমেলা ২০১৯ অনুষ্ঠিত হচ্ছে বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানের উভয় চত্বরে। প্রকাশনা সংস্থাগুলো'র জন্য যথারীতি সোহরাওয়ার্দী উদ্যান চত্বর বরাদ্দ দেওয়া হয়েছে। আর লিটল ম্যাগাজিন, সরকারি বিভিন্ন সংস্থা ও মাস-মিডিয়ার জন্য বাংলা একাডেমি চত্বর।

আজ বইমেলার সোহরাওয়ার্দী উদ্যান চত্বরের অংশে গিয়েছিলাম। স্টল ডিজাইন চমৎকার হয়েছে। স্পষ্টভাবেই বোঝা যাচ্ছে এবারের বইমেলার ডিজাইনে একজন স্থপতির কারিশমা। কারিশমাটি স্থপতি ও নির্মাতা এনামুল করিম নির্ঝরের। আমাদের নির্ঝর ভাইয়ের সুচিন্তিত ডিজাইনে এবার উদ্যানের প্রধান অংশের ডিজাইন বেশ চমৎকার।

উদ্যানের মাঠের প্রধান অংশকে এবার পুরোপুরি ব্যবহার করা হচ্ছে। একেবারে টাওয়ারের সাথে যে লেকের অংশ তার গা ঘেঁষে পুরোটা মাঠ নিয়ে। মাঠের এই চত্বরকে সমান ও সমান্তরালভাবে কয়েকটি রো'তে ভাগ করা হয়েছে। প্রত্যেক রো'তে একসারি করে স্থায়ী লাইটের ব্যবস্থাটি প্রশংসা করার মত। এখনো নির্মাণযজ্ঞ পুরোদমে শুরু হয়নি বলে প‌্যাভিলিয়নগুলো'র অবস্থান আন্দাজ করতে পারলুম না।

তবে উদ্যান অংশের সার্বিক ডিজাইনটি অনেক পরিকল্পিত এবং গুছানো। অন্যসময়ের তুলনায় এবার অন্তত বইমেলার মাঠকে অনেক স্বাচ্ছন্দ্য ও শৃঙ্খলাবদ্ধ মনে হবে। নির্ঝর ভাইকে আমার আন্তরিক ধন্যবাদ অমর একুশে বইমেলাকে একটি ছকের ভেতরে নিয়ে আশার জন্য। বাংলা একাডেমি চত্বর অংশে আজকে যাওয়া হয়নি। সেখানেও এরকম নকশা হলে বইমেলায় আগত বইপ্রেমীদের জন্য প্রত্যেক প্রকাশনায় ঢু মারাটা অনেক সহজ হবে।

বাংলা একাডেমিকেও ধন্যবাদ এই প্রথমবারের মত বইমেলা প্রাঙ্গন ডিজাইন করতে একজন স্থপতিকে সম্পৃক্ত করার জন্য। দেরিতে হলেও বাংলা একাডেমি'র শুভ বুদ্ধির উদয় হয়েছে এজন্য ভালো লাগছে।

উল্লেখ্য, এবারের অমর একুশে বইমেলায় মোট ৬৬২ স্টল বরাদ্দ দিয়েছে বাংলা একাডেমি। যা এবার গতবছরের চেয়ে ১৩৩টি বেশি। আর প্যাভিলিয়ন ২৩টি, যা গতবছরের চেয়ে ১২টি বেশি।

আর মাত্র এক সপ্তাহ পরেই শুরু হচ্ছে আমাদের প্রাণের বইমেলা। এখন চলছে লেখক-প্রকাশকদের ব্যস্ততম সময়। পুরো ফেব্রুয়ারি মাসজুড়ে আমরা যে প্রাণের বইমেলা নিয়ে মেতে উঠব, তার প্রস্তুতি'র অংশমাত্র দেখে বেশ পুলকিত হচ্ছি। সবাইকে অমর একুশে বইমেলা ২০১৯-এর অগ্রিম শুভেচ্ছা।

২৪ জানুয়ারি ২০১৯

মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২৪ শে জানুয়ারি, ২০১৯ রাত ১১:৫৫

শাহিন বিন রফিক বলেছেন:



খুব দুঃখের সহিত বলিতেছি- ৯ বছর আগে একবার বই মেলায় গিয়েছিলাম। এত ভীড়!! তারপর আর যাওয়া হয়নি কখনো।
এবার খুব ইচ্ছা বই মেলায় যাব, অন্তত প্রিয় ব্লগারদের কিছু বই কিনে নিয়ে আসব।

২| ২৫ শে জানুয়ারি, ২০১৯ রাত ১২:০১

চিত্রাভ বলেছেন: ২১শে বইমেলা ২০১৯ সকলকে শুভেচ্ছা জনাই ।

৩| ২৫ শে জানুয়ারি, ২০১৯ সকাল ৯:৫৪

রাজীব নুর বলেছেন: বইমেলা আমাদের শ্রেষ্ঠ মেলা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.