নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাংলাদেশ আমার দেশ, বাংলা আমার ভাষা...

বাংলাদেশ আমার দেশ, বাংলা আমার ভাষা...

রেজা ঘটক

ছোটগল্প লিখি। গান শুনি। মুভি দেখি। ঘুরে বেড়াই। আর সময় পেলে সিলেকটিভ বই পড়ি।

রেজা ঘটক › বিস্তারিত পোস্টঃ

আমাদের মধ্যবিত্ত মানসিকতার কারণেই এই রাষ্ট্রে বড় বড় অনিয়ম হয় সবার চোখের সামনে!!!

২২ শে জানুয়ারি, ২০২০ রাত ১২:০৬

সেন্সর বোর্ডের যে অনিয়ম নিয়ে আমি কথা বলছি, সেই বিষয়ে ৯৯% মানুষের বাস্তবে কোনো ধারণা নাই। কিন্তু সবাই নিজের মত পরামর্শ দিতে চান। মন্তব্য করার আগে সেন্সর বোর্ডের অনলাইনে একটু ঢু মেরে চলচ্চিত্র নীতিমালা, সেন্সর আবেদন ফরম, এসব ভালো করে পড়ুন। সেখানে দেখবেন সেন্সর আবেদনপত্রের কোথাও বিএফডিসি'র ছাড়পত্র/অনাপত্তিপত্রের ব্যাপারে কোনো নির্দেশনা নাই।

সেন্সর বোর্ড একটি স্মারকের দোহাই দিয়ে এই ছাড়পত্র চায়। কাজীর গরু কাগজে আছে গোয়ালে নাই টাইপ। আমার সিনেমা নিয়ে সেন্সর বোর্ডের সাথে জটিলতা এই বিএফডিসি'র ছাড়পত্র নিয়ে। আমি বলেছি স্বাধীন নির্মাতা হিসেবে আমার কেন বিএফডিসি'র ছাড়পত্র লাগবে? আমার পয়েন্টে আমি তথ্য মন্ত্রণালয়ের সচিব (যিনি সেন্সর বোর্ডের চেয়ারম্যান), সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান, সেন্সর বোর্ডের সচিব এবং বিএফডিসি'র ব্যবস্থাপনা পরিচালককে আমার সকল ব্যাখ্যা লিখিত আকারে বলেছি।

কিন্তু তারা সেই যুক্তি মানতে চায় না। তারা চায় বিএফডিসি'র ছাড়পত্র। আমার সিনেমা নিয়ে সেন্সর বোর্ডে অন্য কোনো সমস্যা নাই। এমনকি এটা নিয়ে আমি উচ্চ আদালতে গেলে আমি অবশ্যই বিজয়ী হব। কারণ যার সাথে কোনো বিয়াই হয় নাই, তার থেকে তালাক নিতে হবে কেন?

এই বিষয়গুলো কেউ ঠিকঠাক না বুঝে নিজেদের মেধা ও বুদ্ধি মাখিয়ে আন্দাজে নানান কিসিমের পরামর্শ দিচ্ছেন। কিছু পরামর্শ একেবারে ইমম্যাচিউরড! ভাইরে আপনি সেন্সর বোর্ডের ওয়েব সাইটে গিয়ে নিজেই এবিষয়ে একটু পড়াশুনা করে তারপর এটা নিয়ে কথা বলুন। আপনি তো সমস্যার আগামাথা না বুঝে আন্দাজে এটাওটা নিয়ে কথা বলছেন। টু দ্য পয়েন্টে কথা বলেন- বিএফডিসি'র বাইরে যদি কোনো নির্মাতা সিনেমা বানায়, তার কেন বিএফডিসি থেকে ছাড়পত্র নিতে হবে? এটাই মেইন পয়েন্ট। সেখানে তারা নানান চক্রে নানাভাবে চাঁদাবাজি করে, যা আমি ধাপে ধাপে বলেছি।

কোনো বিষয়ে কৌতুহল থাকা ভালো, কিন্তু একটু বিষয়ের গভীরে গিয়ে ব্যাপারটা বুঝে তারপর পরামর্শ দেওয়া আরো ভালো।

মন্তব্য ১ টি রেটিং +১/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২২ শে জানুয়ারি, ২০২০ সকাল ৯:৪৪

রাজীব নুর বলেছেন: ভাই সরকারের প্রতিটা সেক্টরেই এই অবস্থা।
কার কাছে যাবেন? কার কাছে বলবেন??
দীর্ঘদিন ধরে অনিয়ম চলতে চলতে এখন অনিয়মই নিয়ম হয়ে দাঁড়িয়েছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.