নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাংলাদেশ আমার দেশ, বাংলা আমার ভাষা...

বাংলাদেশ আমার দেশ, বাংলা আমার ভাষা...

রেজা ঘটক

ছোটগল্প লিখি। গান শুনি। মুভি দেখি। ঘুরে বেড়াই। আর সময় পেলে সিলেকটিভ বই পড়ি।

রেজা ঘটক › বিস্তারিত পোস্টঃ

অমর একুশে বইমেলার ডায়েরি-১

০৩ রা ফেব্রুয়ারি, ২০২০ রাত ১:৩২

প্রতীক্ষার প্রহর শেষে আজ ২ ফেব্রুয়ারি ২০২০ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা অমর একুশে গ্রন্থমেলা ২০২০-এর শুভ উদ্বোধন করেন। বিকাল সাড়ে পাঁচটা নাগাদ বইমেলা প্রাঙ্গন সোহরাওয়ার্দী উদ্যান ও বাংলা একাডেমি প্রাঙ্গন কবি-লেখক-প্রকাশক-বইপ্রেমীদের মিলনমেলায় পরিনত হয়।

আমি আর কাজী ফয়সল বইমেলায় প্রবেশ করি বিকাল সাড়ে চারটায়। সোহরাওয়ার্দী উদ্যানে ঢুকে দেখলাম দু-একজন প্রকাশক স্টল খুলেছেন। বাকিরা প্রধানমন্ত্রী চলে যাবার পর মেলায় ঢুকেছেন। ঘণ্টাখানেক পরেই বইমেলা প্রাঙ্গন প্রাণের মিলনমেলায় পরিনত হয়। আজ লেখক বলছি মঞ্চে কথাশিল্পী স্বকৃত নোমানের উপস্থাপনায় চলচ্চিত্র ও বই নিয়ে কথা বলেছি আমি এবং চলচ্চিত্র সমালোচক বিধান রিবেরু। লেখক বলছি মঞ্চের শুভ উদ্বোধন করেন বাংলা একাডেমি'র পরিচালক কবি সরকার আমিন। অনেক কবি-সাহিত্যিকের উপস্থিতিতে প্রথম দিনেই লেখক বলছি মঞ্চ বেশ জমে ওঠে।

সন্ধ্যায় শর্ট সার্কিট থেকে রাবেয়া বুকসের স্টলে আগুন লাগে। যদিও মেলাপ্রাঙ্গনে স্থাপিত দমকলবাহিনী খুব দ্রুত সেই আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। দুর্বল তার দিয়ে ইলেকট্রিসিটি সংযোগ নেওয়ার কারণে এমন দুর্ঘটনা ঘটেছে বলে নিশ্চিত করেছেন বইমেলার সদস্য সচিব জালাল আহমেদ। বইমেলায় সংশ্লিষ্ট সবাইকে এব্যাপারে সতর্ক থাকার জন্য অনুরোধ করছি।

উদ্যানে প্রচুর বালি থাকায় বইপ্রেমীদের হাঁটতে একটু কষ্ট হয়েছে। কিন্তু স্বাধীনতা টাওয়ারকে ঘিরে গোটা লেকের পাড় এবার বইমেলার মধ্যে থাকায় বসার জন্য কংক্রিটের বেঞ্চের পাশাপাশি বাঁশ দিয়ে তৈরি বেঞ্চে সবাই বসে রেস্ট নিতে পেরেছেন। লিটলম্যাগ কর্নার প্রথম দিনেই হালকা আড্ডায় ছিল সরগরম। লিটলম্যাগ সম্পাদকগণ নালিশ দিলেন এখনো তারা স্টলে বসার জন্য চেয়ার পাননি। আশা করি বাংলা একাডেমি আগামীকাল থেকে লিটলম্যাগ কর্নারে চেয়ারের ব্যবস্থা করবেন।

এবারও বিনামূল্যে বইমেলার মূল ডিজাইন করেছেন কবি-গীতিকার-আর্কিটেক্ট ও চলচ্চিত্র নির্মাতা এনামূল করিম নির্ঝর। এত সুন্দর বইমেলার ডিজাইন করার জন্য নির্ঝর ভাইকে শুভেচ্ছা ও অভিনন্দন। পাশাপাশি অমর একুশে গ্রন্থমেলাকে একটি শৃঙ্খলার মধ্যে আনার জন্য বাংলা একাডেমি'র মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী ভাইকে অভিনন্দন ও শুভেচ্ছা।

প্রথমদিনেই বইমেলায় বিদ্যাপ্রকাশ থেকে এসেছে মোহিত কামালের গল্পের বই 'ঈর্ষার ঘোরমগ্ন সময়', চন্দ্রবিন্দু থেকে এসেছে শিপা সুলতানার গল্পের বই 'পালকের ব্লাউজ', ঐতিহ্যে পাওয়া যাচ্ছে বিধান রিবেরু'র 'সিনেমা সফর', সব্যসাচীতে পাওয়া যাচ্ছে 'ভব'র চটি', প্রকৃতি থেকে এসেছে সামিও শীশের 'দাদাবুড়োর ঝোলা', এক রঙা এক ঘুড়ি থেকে এসেছে এনামুল হক এনামের উপন্যাস 'ফাঁদ'।

আজ বইমেলায় দেখা হয়েছে লেখক-গবেষক ও প্রফেসর মুনতাসীর মামুন, বিশিষ্ট ছড়াকার লুৎফর রহমান রিটন, কবি সরকার আমিন, কবি শাহেদ কায়েস, কথাশিল্পী মোজাফ্ফর হোসেন, কথাশিল্পী স্বকৃত নোমান, চলচ্চিত্র গবেষক বিধান রিবেরু, দ্রষ্টব্য সম্পাদক কবি কামরুল হুদা পথিক, কবি শাফি সমুদ্র, চিত্রশিল্পী চারু পিন্টু, কবি মাহমুদুল হাসান মাছুম, কবি রেজা রাজা, কবি মাসুদুজ্জামান, কথাশিল্পী মোহিত কামাল, প্রকাশক শিমুল আহমেদ, প্রকাশক শতাব্দী ভব, প্রকাশক রুম্মান তার্শফিক, প্রাণের রিয়াজ ভাই, সাথী, সানজানা, মিথুন, আলী, শান্তদা, রুখসাৎ, কথাশিল্পী মাহবুব ময়ূখ রিশাদ, কথাশিল্পী হামিম কামাল, পার্লিয়া, কথাশিল্পী মারুফ রসুল, সঙ্গীতা, মেরী, দোলন, প্রকাশক আলী আফজাল খান, প্রকাশক আশরাফ আল যায়েদ, অভিনেতা ইকতারুল ইসলাম, অভিনেতা লিয়াকত লিকুসহ অনেকের সাথে।

বইমেলায় আসুন। আড্ডা হবে নতুন বই নিয়ে। নতুন বইয়ের ঘ্রাণ নিলে আপনার মধ্যে ঘুমিয়ে থেকে লেখক স্বত্ত্বা জেগে উঠবে। সবাইকে অমর একুশে বইমেলার শুভেচ্ছা।
--------------------------------
বইমেলা থেকে ফিরে
রেজা ঘটক
কথাসাহিত্যিক ও চলচ্চিত্র নির্মাতা

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২০ রাত ২:০৪

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: আপনাদের আড্ডার খবর পড়ে মন আড্ডাবাজ হতে চায়।

আপনারদের সফলতা কামনা করছি।

২| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২০ সকাল ৯:০৬

তারেক_মাহমুদ বলেছেন: প্রথম দিনের গল্প পড়ে মুগ্ধ হলাম , নতুন বইয়ের ঘ্রাণ নেওয়ার জন্য উদগ্রীব হয়ে আছি, অনেক শুভেচ্ছা ও ভালবাসা প্রিয় রেজা ঘটক ভাইয়া৷।

৩| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২০ সকাল ৯:২৯

রাজীব নুর বলেছেন: বইমেলার সময় আপনার এই পোষ্ট টা আমার ভীষন ভালো লাগে।

৪| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৪:০২

নেওয়াজ আলি বলেছেন: আড্ডা দিতে যেতে হবে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.