নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাংলাদেশ আমার দেশ, বাংলা আমার ভাষা...

বাংলাদেশ আমার দেশ, বাংলা আমার ভাষা...

রেজা ঘটক

ছোটগল্প লিখি। গান শুনি। মুভি দেখি। ঘুরে বেড়াই। আর সময় পেলে সিলেকটিভ বই পড়ি।

রেজা ঘটক › বিস্তারিত পোস্টঃ

অমর একুশে বইমেলার ডায়েরি-৯

১১ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১২:৪১

সোমবার ছিল অমর একুশে গ্রন্থমেলার নবম দিন। বইমেলায় লোকসমাগম বেশ ভালোই ছিল। সেই তুলনায় বইয়ের খুব একটা বিক্রি নজরে পড়েনি। বইমেলায় সবাই আড্ডা দিতে যাচ্ছে। নতুন বই দেখতে যাচ্ছে। নিজেদের নতুন বইয়ের ঘ্রাণ নিতে যাচ্ছে। আজ আমার বইমেলায় একটু আর্লি যাওয়া হয়েছে। আজ 'লেখক বলছি' মঞ্চে কথা বলেছেন কবি সৈয়দ তারিক, কবি ও নির্মাতা টোকন ঠাকুর ও কথাশিল্পী সাগুফতা শারমীন তানিয়া।

লিটলম্যাগ কর্নারে ছোটকাগজ করাতকল প্রকাশ করেছে দ্রষ্টব্য সম্পাদক কবি ও গল্পকার কামরুল হুদা পথিক এর গল্পের বই 'চাকার নিচে জীবন থেঁতলে যাচ্ছে' এবং কবি শাফি সমুদ্র'র তৃতীয় কাব্যগ্রন্থ 'মর্গে উপাসনা'। বই দু'টির প্রচ্ছদ করেছেন শিল্পী চারু পিন্টু। পাওয়া যাচ্ছে লিটল ম্যাগ চত্বরে দ্রষ্টব্য ও করাতকলের স্টলে। নওরোজ কিতাবিস্তান প্রকাশনী প্রকাশ করেছে কবি মাহমুদুল হাসান মাছুম-এর তৃতীয় কাব্যগ্রন্থ 'হিমঘরে পাখিসঙ্গ'।

প্রথমা প্রকাশ করেছে কবি-গীতিকার ও নির্মাতা কামরুজ্জামান কামু'র কবিতার বই 'আমাকে এবার পিছমোড়া করো'। বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী সব্যসাচী হাজরা। প্রথমা প্রকাশ করেছে আলতাফ পারভেজ-এর 'মিঞা অসমিয়া এনআরসি: আসামে জাতিবাদী বিদ্বেষ ও বাংলাদেশ'। জার্নিম্যান বুকস প্রকাশ করেছে 'গুলজারের কবিতা', ভাষান্তর করেছেন সাবেরা তাবাসসুম।

আজ বইমেলায় ব্যাপক আড্ডা হয়েছে। ব্যাপক গানবাজনা হয়েছে লিটলম্যাগ চত্বরে। যাদের সাথে দেখা ও আড্ডা হয়েছে তারা হলেন কবি ও নির্মাতা টোকন ঠাকুর, কবি মাহমুদুল হাসান মাছুম, কথাশিল্পী সাগুফতা শারমীন তানিয়া, কবি শাফি সমুদ্র, কথাশিল্পী কাজল শাহনেওয়াজ, কথাশিল্পী প্রশান্ত মৃধা, কথাশিল্পী স্বকৃত নোমান, কথাশিল্পী মোজাফফর হোসেন, কথাশিল্পী খালিদ মারুফ, কথাশিল্পী মণি হায়দার, কবি সৈয়দ তারিক, শিল্পী চারু পিন্টু, কবি শিমুল সালাহউদ্দিন, কথাশিল্পী জেসমিন চৌধুরী, কবি অমিতাভ পাল, কবি ফরহাদ নাইয়া, প্রকাশক মজিবর রহমান খোকা, কথাশিল্পী মোহিত কামাল, কথাশিল্পী জুলফিয়া ইসলাম, অনুবাদক ফারহানা আজিম শিউলী, প্রকাশক রুম্মান তার্শফিক, গবেষক রঞ্জনা বিশ্বাস, শিল্পী শেখ সাহেদ আলী, কমরেড নুরুজ্জামান দেলোয়ার, কমরেড আকরামুল হক, কমরেড ইফতেখার আহমেদ বাবু, কবি অহ নওরোজ প্রমুখের সাথে।

বইমেলায় আসুন। ভালো বইয়ের খবর জানান, জানুন। প্রিয়জনকে বই উপহার দিন। যে বইটি আপনি এখনো পড়েননি, সেটি আপনার কাছে একদম নতুন বই। একটি ভালো বই আপনার খুব ভালো বন্ধু হতে পারে। অতএব বই কিনুন। বন্ধুদের ভালো বই উপহার দিন। সবাইকে একুশের শুভেচ্ছা।

----------------------
বইমেলা থেকে ফিরে
রেজা ঘটক
কথাসাহিত্যিক ও চলচ্চিত্র নির্মাতা

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১১ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ৩:০১

রিম সাবরিনা জাহান সরকার বলেছেন: আগ্রহ নিয়ে পর্বগুলো পড়ছি। পুরো মেলার জুড়েই চলুক না এই ধারাবিবরণী। দেশ থেকে দূরে থেকেও কিছুটা আশ মেটে গরিবের।

২| ১১ ই ফেব্রুয়ারি, ২০২০ সকাল ৯:২৪

রাজীব নুর বলেছেন: আমাদের দেশের মানুষ বই কম পড়ে। এত সময় কই তাদে। যত লোক বইমেলায় যায়- ততলোক যদি একটা করেও বই কিনে তাহলে মেলার সমস্ত বই শেষ হয়ে যাওয়ার কথা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.