নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন অসুস্থ,ছন্নছাড়া ও বিকারগ্রস্ত প্রেমিক!

রিয়াজ হান্নান

So I believe, someday I will be happy.

রিয়াজ হান্নান › বিস্তারিত পোস্টঃ

পঁচে যাওয়া বাংলাদেশ আর্মি

২৬ শে জুলাই, ২০২৪ রাত ৯:২৫


একটা দেশের আর্মিদের বলা হয় দেশ রক্ষা কবজ,গোটা দেশের অব্যবস্থাপনা থেকে শুরু করে বহিরাগত দুশমনদের আতংকের নাম। ছোটবেলা থেকে এই ধারণা নিয়ে কয়েকটা জেনারেশন বড় হয়ে উঠলেও সেই জেনারেশনের কোন উপকারেই আসলোনা এই বাংলাদেশ আর্মি নামক টিকটক পার্টি।

বিভিন্ন দেশের আনাচেকানাচে থেকে লোকাল ফুড রিভিউ,কংগোর স্ট্রিট সাইডে পাঙ্গাস মাছের দাম কত,লইট্ট্যা মাছের দাম কত,কাকে কাকে বাংলা ভাষা শিখিয়েছে,জাতীয় সঙ্গীত শিখিয়েছে,টিকটকে নাচ গান,হ্যালো গাইজ ভিডিও ভ্লগিং। এইভাবেই চলছে রাষ্ট্রের সর্বোচ্চ মর্যাদাপূর্ণ প্রশাসনিক বাহিনী আমাদের গৌরবের বাংলাদেশ আর্মি।

গত ষোলো বছরে এই আর্মিদের অবদান কি এই রাষ্ট্রের জন্য? এই জাতির জন্য? এই জনগনের জন্য? কিছুইনা,নাথিং!

শুনতে খারাপ লাগলেও এটাই বাস্তবতা। শান্তি মিশন থেকে মোটা অংকের অর্থের লোভে আর্মিতে জয়েন করা,উচ্চ বেতন রাষ্ট্র থেকে নেওয়া,রাতের ভোটের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্বাচনের মধ্যে রাতের ব্যালট বক্স পাহারা দেওয়া,দিনের বেলায় ছাত্রলীগকে ভোটকেন্দ্রে সহায়তা করা,ডেইলি হিসেবে বেতন। রাষ্ট্রের ক্লান্তিলগ্নে যখন এদেরকে এই দেশের ছাত্রসমাজের প্রয়োজন,সাধারণ মানুষের প্রয়োজন,রাষ্ট্রের প্রয়োজন,এই লাল সবুজ পাতাকার প্রয়োজন তখনই চুপ থাকার জন্য ও টাকা খাওয়া,শুধু টাকা খাওয়া নয়,এই রাষ্ট্রের গনতন্ত্রের বিরুদ্ধে গিয়ে জনমনে আতংক সৃষ্টি করে স্বৈরাচার কে পাহারা দেয়া ছাড়া এদের আর কাজ টা কি?

পিলখানাতে নাকি দেশপ্রেমিক আর্মিদের মেরে ফেলা হয়,এই এত এত বছরে কি আর্মিতে একটা দেশপ্রেমিক,ন্যায়ের জন্য,দেশের জন্য,ছাত্রসমাজের জন্য ঘুরে দাড়ানোর মত কোন সিপাহি ও নাই??? লজ্জা আসলে আমাদেরই!

আকাশ পথে জ্বালানি খরচ করে রাষ্ট্রের আকাশে আতংক সৃষ্টি করা এই কথিত মহান আর্মিরা এই রাষ্ট্রের মানুষের বেতনের টাকায় চলে,শেখ হাসিনা তার ব্যক্তিগত তহবিল থেকে দেন না,ইন্ডিয়া থেকেও এনে দেন না। এই যে সরকারি কোয়ার্টারগুলোতে থাকেন,এই যে এত এত উচ্চবিলাসি জীবন ব্যবস্থা আপনাদের পরিবারের,আপনাদের সন্তানদের,আপনাদের সন্তানরা বিদেশে পড়ে,কোন কাজ করেনা,ভেবেছেন আমরা জানিনা বিদেশের পড়ালেখার খরচ কেমন? এইগুলা আসে কোথা থেকে? আপনারা তো দূর্নীতি ও করেন না তাইনা,আপনাদের বেতন ও তো কারো ৫ লক্ষ টাকার বেশি হওয়ার কথা না(ধরেই নিলাম)

অথচ রাষ্ট্রের এই সময়ে এসেও আপনাদের সামনে পুলিশ,র‍্যাব ও ছাত্রলীগ মানুষের বাসায় বাসায়,বাড়িতে বাড়িতে গিয়ে গণ গ্রেপ্তার চালাচ্ছে,অথচ রাষ্ট্রে কারফিউ চলাকালীন কোন মানুষ নিজ বাসা থেকে গ্রেপ্তার হলে সেই দায়ভার সেনাবাহিনীরই। অথচ এই কথিত দেশপ্রেমিক বাহিনী আজকে পুলিশ ছাত্রলীগ আর র‍্যাবের গোলামের পরিণত হয়েছে। স্বৈরাচারের গদি পাহারা দেয়ার জন্য এরা আজকে মরিয়া হয়ে উঠেছে। এরা এই বিবেক,এই রক্ত,এই মস্তিষ্ক নিয়ে স্ত্রীর সঙ্গে কিভাবে ঘুমাতে যান? সন্তানদের কিভাবে বুকে টেনে নেন? এরা কি সন্তানহীন? বাবা মা হীন? স্ত্রী হীন?

এই জাতির সাথে,স্বাধীন রাষ্ট্রের সাথে,লাল সবুজের পতাকার সাথে এই উর্বর তারুণ্যের সাথে,এই মেধাবীদের লাশের সাথে,পরিবর্তনের লাশের সঙ্গে,লাল সবুজের কফিনের সঙ্গে যে বেঈমানী টা করতেছেন না এইসব ও একদিন ফিরে আসবে এভাবেই কোন যুবকের বক্ষ বিদ্ধ গুলির আওয়াজে,গুলির পর গুলি খাওয়ার পরেও ঘুরে দাড়ানোর চেষ্টায় দু হাত তুলে বুক পেতে দেওয়া তরুণদের হাত ধরে।

মন্তব্য ১৩ টি রেটিং +১/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ২৬ শে জুলাই, ২০২৪ রাত ৯:৪৩

রূপক বিধৌত সাধু বলেছেন: আর্মির ঠিক কী করা উচিত ছিল বলে আপনার মনে হয়? পাকিস্তান বা মিয়ানমারের সেনাবাহিনী সম্পর্কে আপনার মূল্যায়ন কী?

২৬ শে জুলাই, ২০২৪ রাত ১০:০০

রিয়াজ হান্নান বলেছেন: বাংলাদেশে সেনা কারফিউ চলাকালীন সময়ে যদি গ্রেপ্তার হয় কেউ(বাসা বাড়ি থেকে) এর দায়ভার সেনাবাহিনীর,এই লাওনটা কি বুঝেন না? সংবিধান সম্পর্কে কিংবা আর্মি সম্পর্কে নূন্যতম ধারনা আছে? আর্মির করণীয় কি? এই কুয়েশ্চন করার আগে আর্মির কাজ কি সে সম্পর্কে ধারণা নিয়ে আসেন আগে। অন্যদিকে আর্মি কখনোই কারফিউ চলাকালীন অথবা জনতার উপর গুলি চালানোর ক্ষমতা রাখেনা। এদিকে মোহাম্মদপুরে আর্মি প্রকাশ্য গুলি করেছে,UN Peacekeeping এর যান ব্যবহার করে প্রটেস্টারদের উপরে হামলা চালিয়েছে(স্পষ্ট ভিডিও ফুটেজ রয়েছে) সোর্স DW,Al jajeera etc. আর্মির সামনে বিজিবি,পুলিশ গুলি করে মানুষ হত্যা করেছে,স্পষ্ট ভিডিও ফুটেজ পিকচার রয়েছে। র‍্যাব আকাশপথে হেলিকপ্টার ব্যবহার করে গুলিবর্ষণ করেছে,প্রটেস্টার ও সাধারণ জনতার উপর টিয়ারগ্যাস ছুড়েছে ইউএন পীসকিপিং হেলিকপ্টার ব্যবহার করে আর্মি ও র‍্যাব। একজন বিজিবি জেনারেল AK-47 দিয়ে সাধারণ জনতা ও প্রটেস্টারদের উপর গুলি করেছে,ভিডিও ফুটেজ রয়েছে। মিয়ানমার সেনাবাহিনী বা পাকিস্তান সেনাবাহিনীর সঙ্গে তুলনা দিয়ে বা রাষ্ট্র বব্যবস্থার সঙ্গে তুলনা করে এইসব ধামাচাপা দেয়ার দিন শেষ ভাই,অহেতুক এই ধরণের চাইল্ডিশ কথাবার্তা বলে নিজের মস্তিষ্কের উপর চাপ প্রয়োগ করবেন না।
ধন্যবাদ

২| ২৬ শে জুলাই, ২০২৪ রাত ১০:১৭

ভুয়া মফিজ বলেছেন: বাংলাদেশ আর্মি না বলে আওয়ামী সোনা লীগ বলেন।

আর্মিকে সাইজ করার আন্তর্জাতিক প্রক্রিয়া শুরু হয়েছে। দেখা যাক, কোথাকার পানি কোথায় গড়ায়।

৩| ২৬ শে জুলাই, ২০২৪ রাত ১০:১৮

ধুলো মেঘ বলেছেন: আর্মির উচিত ছিল দেশের সার্বভৌমত্ব রক্ষা এবং দেশের জনগণের নিরাপত্তা নিশ্চিত করতে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা নিয়ে নেয়া। সমস্ত রাস্তায় পুলিশ এবং বিজিবি হটিয়ে সেনা টহলের ব্যবস্থা করা। আর্মির নিজস্ব ব্যবস্থাপনায় সারা দেশে শান্তি প্রতিষ্ঠা করে আন্দোলনের সমন্বয়ক এবং সরকারের প্রতিনিধিদের মধ্যে আলোচনার ব্যবস্থা করা যাতে উদ্ভূত পরিস্থিতি শান্তিপূর্ণভাবে সমাধান করা যায়। আইউব খান, ইয়াহিয়া খান, জিয়া ও এরশাদ এই কাজই করেছিল। কেবল মইন ইউ কে দেখলাম তার সমস্ত প্রচেষ্টা বিএনপিকে দূর্বল করে আওয়ামী লীগকে কিভাবে ক্ষমতায় নেয়া যায় - সেটা।

আর এখনকার সেনাপ্রধানকে মনে হল আরেক বেনজীর। আসলে আওয়ামী নেত্রীর সিদ্ধান্তের বিপক্ষে যায় - এরকম মেরুদন্ডওয়ালা মানুষ এদেশে নেই বললেই চলে।

২৭ শে জুলাই, ২০২৪ রাত ১১:১৫

রিয়াজ হান্নান বলেছেন: হ্যা,যথার্থ বলেছেন,অথচ হল কি? আজকে আরেকটা ভিডিও এখলাম যে তারা আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করতে আকাশের দিকে গুলি করছে,ইয়েস গুলি নট ফাকা গুলি! আশ্চর্য হয়ে যাইম অথচ অনেকের কমেন্টে দেখতেছি যে,আমার নাকি বাংলাদেশ আর্মি সম্পর্কে ধারণা নাই,আমরা বাংলাদেশ আর্মি সম্পর্কে জানি ২০০৯ সালের আগ অব্দি,এরপরের আর্মি কি তা এই ষোলো বছরে মানুষ স্পষ্ট দেখলেও কিছু অন্ধভক্ত এখনো কথিত দেশিভক্তি দেখাচ্ছে নিজেদের ফ্যাসিলিটির জন্য। লজ্জাও করেনা এদের।

৪| ২৬ শে জুলাই, ২০২৪ রাত ১০:৫১

কামাল১৮ বলেছেন: কি আবোল তাবল লিখে ভরায়া ফেলছেন।

৫| ২৬ শে জুলাই, ২০২৪ রাত ১১:৩৬

ডার্ক ম্যান বলেছেন: কয়েকদিন রেস্ট নেন। তারপর কে কে পঁচে গেছে তার তালিকা তৈরি করুন।

৬| ২৭ শে জুলাই, ২০২৪ রাত ১২:০২

জ্যাক স্মিথ বলেছেন: নাহ দেশের জনগণের এখনো সেনাবাহিনীর প্রতি যথেষ্ট আস্থা রয়েছে।

৭| ২৭ শে জুলাই, ২০২৪ রাত ১:২৫

আরেফিন৩৩৬ বলেছেন: গাঁধাও পানি খাবে ঘোলা করে।

২৭ শে জুলাই, ২০২৪ রাত ১১:২২

রিয়াজ হান্নান বলেছেন: সেটাই,অলরেডি অনেকের তথ্য ইউএন পীসকিপিং,স্টেট ডিপার্টমেন্ট হিউম্যান রাইটসের কাছে চলে গিয়েছে,ইউকের পার্লামেন্ট এ কথাও হয়ে গেছে। স্যাংশন আসলে টের পাবে,যদিও আমরা এইসব কিছু চাচ্ছিনা। আমরা চাই সত্যর পথে থাকুক,রাষ্ট্রের পক্ষে থাকুক,স্বাধীনতার পক্ষে থাকুক।

৮| ২৭ শে জুলাই, ২০২৪ সকাল ৮:০২

রানার ব্লগ বলেছেন: আপনার এখনো আক্কেল দাত ওঠে নাই। বাংলাদেশ সেনাবাহিনী নিয়ে মূল্যায়ন করার।

৯| ২৭ শে জুলাই, ২০২৪ দুপুর ২:৩৪

ইমরান৯২ বলেছেন: বাংলাদেশ আর্মি না বলে আওয়ামী সোনা লীগ বলেন।

১০| ২৭ শে জুলাই, ২০২৪ রাত ১১:২১

রিয়াজ হান্নান বলেছেন: আপনি যদি আমার সঙ্গে দ্বিমত পোষণ করেন কোন সমস্যা,তবে আপনাকে আপনাকে আমি একটা কথা বলি,কোন আর্মি জেনারেল,মেজর এই টাইপের র‍্যাংকধারী কোন আত্মীয়স্বজন থাকলে আপনি একটু খোজ নেন তাদের ফ্যাসিলিটি সম্পর্কে,এরপর খোজ নেন সরকার কর্তৃক তাদের কি ধরণের মনিটরিং এর মধ্যে দিয়ে যেতে হয়,শুধু তাই নয়,তাদের হামাগুড়ি দেয়া বাচ্চা যে মোবাইল বা ট্যাব দিয়ে গেমস খেলে সেটার ও তদারকি করে সরকার। আমি কোন মনগড়া কথা বলে থাকলে বা আপনার মনে হলে আপনি রকটু তদন্ত করে এসে আমাকে জানাইয়েন,যদি সেই মূরদ না থাকে তাহলে আমাকে আক্কেল দাতের গল্প শোনাতে আসবেন না। আমি কোন চাটুকার কিংবা মিথ্যার আশ্রয়ের মানুষ কখনো ছিলাম না থাকবো ও না। আর এইসবে আমার বিন্দুমাত্র ভয় ডর নেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.