নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কি আর বলবো নিজের সম্পর্কে! কিছুই বলার নাই।

I love politics. I want death of those who killed our Army officers.

রিনকু১৯৭৭

দেশ নিয়ে খুব চিন্তায় মগ্ন থাকি। ভালবাসি আমার এই দেশটাকে।

রিনকু১৯৭৭ › বিস্তারিত পোস্টঃ

চার-চারটি বছর পার হয়ে গেল অথচ ২৫এ ফেব্রুয়ারীর বিডিআর বিদ্রোহের কোন ফয়সালাই দেখতে পেলনা গোটা জাতি।

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:২৩

আমরা ভীতু একটা জাতি। আমরা সহসাই সাহস করে কখনই কিছু বলতে পারি নাই। কিসের গনতন্ত্র আমাদের এখানে? একটা ডাহা মিথ্যা কথা কেউ যদি বলে যে আমাদের এখানে গনতন্ত্র চর্চা ভালই হয়!!! এখানে শয়তানরা শয়তানি করে কোন রকম সমস্যা ছাড়াই পার পেয়ে যেতে পারে। কখনই কোন শয়তান ধরা পরেনা। এরা থাকে ধরা-ছোয়ার বাইরে।



দেখতে দেখতে চার-চারটি বছর পার হয়ে গেল অথচ ২৫এ ফেব্রুয়ারীর বিডিআর বিদ্রোহের কোন ফয়সালাই দেখতে পেলনা গোটা জাতি। এখনো পুরো ব্যাপারটিই ধুম্রজালের মধ্যে রয়েছে। ধরা হয়েছে বিডিআর জোয়ানদের। এরাই কি আসল খুনী ছিল? আসলে আমরা ধোকাই খেয়েছি। শয়তানরা শয়তানি করে ঠিকই চলে গিয়েছে, আমাদের ফেলে গিয়েছে চরম বিপদে।



কোন দল যখন তাদের দাবি আদায় করতে চায় তখন কি ওই দলের কেউ কি চাইবে যে তাদের নেতাদের শেষ করে ফেলি? শেষ করে ফেললেতো কোন সমাধান আসবে না। উদাহরণ হিসেবে ধরুন, আপনি একজন ফ্যাক্টরির মালিক। আপনার সাথে ফ্যাক্টরিতে আপনার ম্যানেজাররা রয়েছে। এখন আপনার ম্যানেজমেনটের ওপর আপনার শ্রমিকরা ক্ষুব্ধ। তাদের অনেক দিনের দাবি তারা আদায় করতে পাচ্ছে না বিধায় তারা বেশ মনোক্ষুণ্য। এখন সেই জন্য তারা সব ম্যানেজার ও মালিকদের জিম্মি করে রাখলো। এখন যদি তারা এইসব লোকদের একেবারে মেরে ফেলে তাহলে কি তাদের দাবি কোনদিন হাসিল হবে?????



ধরুন আরেকটি উদাহরন, ঐ ফ্যাক্টরিতে শ্রমিকদের অষন্তোশ ঠিকই আছে এখন ওইটা কেই পুজি করে ঐ ফ্যাক্টরির মালিকের এক শত্রু কয়েকজন খুনীকে শ্রমিকদের মতো করে সাজিয়ে সেখানে পাঠালো। হাজার হাজার শ্রমিকের মধ্যে সবাইকেইতো আর চেনা যায় না। তারা যে পদ্ধতি তে ফ্যাক্টরিতে প্রবেশ করতে হয় সেইভাবেই প্রবেশ করলো। তারা অন্যান্য শ্রমিকদের মতো ঠিকই প্রতিবাদ করা শুরু করলো। এক পর্যায়ে তারা হঠাৎ মালিকদের ও ম্যানেজারদের জায়গায় গিয়ে ব্রাশ ফায়ার করে পিছন সাইড দিয়ে পালিয়ে গেল।



এতে বিপাকে পরলো সাধারণ আন্দোলনরত শ্রমিকরাই। পুলিশ তাদের গ্রেফতার করলো। পেদানি দিলো। জেল হলো। আর ওই যে মালিকের শত্রু যে এই কাজটি করালো, যে আসলে তার ব্যবসায়িক প্রতিদন্ডি, সে টার প্রতিপক্ষকে শেষ করলো, এবং তার ব্যবসাও বড় করলো।



এইভাবে যদি এক ফ্যাক্টরি আরেক ফ্যাক্টরির বিরুদ্ধে করতে পারে, সেইরকমভাবে এই এক এক দেশ আরেক দেশের বিরুদ্ধেও করতে পারে।

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:২৭

মিশনারী বলেছেন: এর বিচার বাংলার সোনার সন্তানরা (আর্মিরা) একদিন বাংলার মাঠিতে করবে ইনশাহ আল্লাহ ।

২| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:৩৩

লেজ কাটা শেয়াল বলেছেন: চমৎকার! মিশনারী বলেছেন: এর বিচার বাংলার সোনার সন্তানরা (আর্মিরা) একদিন বাংলার মাঠিতে করবে ইনশাহ আল্লাহ ।

৩| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:৩৬

মোঃ ইবরাহিম আরমান বলেছেন: সে দিন দেখতে যেন আমাদের বেশী দেরী না হয়! নয়তবা আবারও শাহাবাগ-আন্দোলনের জন্ম নেবে-হয়ত নেবে না

৪| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:৪৬

ভীতু সিংহ বলেছেন: এইসব ঘটনা দেশে আগেও ঘটেছিল কিন্তু তখন এতো মিডিয়া ছিল না তাই প্রকাশ পায়নি। এই ধরণের কোন দুর্যোগ ঘটলেই অনেকে বাইরের অপশক্তিকে দোষারোপ করে। কিন্তু আগে নিজেদের ঘর সামলাতে হবে। সৈনিকদের দিয়ে দোকানদারি করানো, বাজার করানো আর থালা-বাসন ধোয়া যদি বন্ধ না করা হয়, তাহলে হয়তো আবার আমাদের এসব অনাকাঙ্ক্ষিত সমস্যার মুখে পড়তে হবে।

৫| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:৪৭

জহির উদদীন বলেছেন: আওয়ামীলীগ সরকারে আসলে দেশে শান্তি আসে-শেখ হাসিনা.....
ষড়যন্ত্র আর ডান্ডা দিয়া কি শান্তি আনা যায়......
এ বিচার বাংলার মানুষ দেখবে আওয়ামীলীগের পতন হলে.....

৬| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:৪৮

জিললুর রহমান বলেছেন: বিডিআরের ২ - ৪ জন ডিএডি সবার অজান্তে এ ঘটনা ঘটাল, আমি কখনও বিশ্বাস করিনা। অবশ্যই কোন না কোন বিদেশী গোয়েন্দা সংস্থা জড়িত।
-------------------------------
বাংলাদেশের মিডিয়া খবর পাওয়ার আগে ভারতের পত্রিকায় ডিজি শাকিল নিহত হবার খবর যথেষ্ঠ সন্দেহের।

৭| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:৫৪

কালবৈশাখীর ঝড় বলেছেন:
ঘটনার সময় আমি ৪নং গেটের খুব কাছেই ছিলাম।
কিছু প্রশ্নগুলোর উত্তর এখানে পাবেন
- কি ঘটেছিল সেদিন দরবার হলে?
তিন পর্বে।

Part 1
Click This Link
part2
Click This Link
Part 3
Click This Link

৮| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:৫৯

রহমান মাহমুদুর বলেছেন: সত্য আপন মহিমায় একদিন উদ্ধাসিত হবে। সত্যকে কেউ চাপাদিতে পারবেনা। ততদিনে এই জাতি অনেক দূরে থাকবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.