নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কি আর বলবো নিজের সম্পর্কে! কিছুই বলার নাই।

I love politics. I want death of those who killed our Army officers.

রিনকু১৯৭৭

দেশ নিয়ে খুব চিন্তায় মগ্ন থাকি। ভালবাসি আমার এই দেশটাকে।

রিনকু১৯৭৭ › বিস্তারিত পোস্টঃ

The Big Lebowski---কোয়েন ভাতৃদয়ের এক অসাধারণ সিনেমা

২২ শে আগস্ট, ২০১৬ রাত ৯:৩৬



Joel এবং Ethan Coen। যারা সিনেমা পাগল তারা অবশ্যই এদের নাম শুনে থাকবেন। সিনেমাপ্রেমীদের জন্য এই দুই ভাই একটার পর একটা অসাধারণ সিনেমা উপহার দিয়েছেন। খুবই দুঃখের সাথে জানাচ্ছি যে ১৯৯৮ সনে নির্মিত তাদের সেরা সিনেমাগুলোর মধ্যে অন্যতম সিনেমা The Big Lebowski এতোদিনে আমার দেখা হয়নি। দেখবো দেখবো করে দেখাই হয়নি। আজ দেখলাম। চমৎকার লেগেছে সিনেমাটি। এটি মূলত একটি crime comedy সিনেমা যেটার স্ক্রিপ্ট লেখা, পরিচালনা করা ও প্রযোজনা করা সবই Joel এবং Ethan Coen করেছেন। আমি জানি অনেক আগেই সিনেমাটি দেখা উচিত ছিল। যাই হউক শেষ-মেষতো দেখলামই তাই না। তাহলে আর সমস্যা কিসের? ছবিটিতে অভিনয় করেছে: Jeff Bridges, John Goodman, Julianne Moore, Steve Buscemi, David Huddleston, John Turturro, Philip Seymour Hoffman, Sam Elliott, Tara Reid, David Thewlis এবং Flea। ছবিটির সাউন্ডট্র্যাকের কাজ করে Carter Burwell যিনি কিনা Coen brothers এর অনেক সিনেমাতেই Composer হিসেবে কাজ করেছেন।



সিনেমাটি মূলত Jeffrey "The Dude" Lebowski কে নিয়ে যেটার চরিত্রে ছিলেন Jeff Bridges। Jeffrey "The Dude" Lebowski বসবাস করেন লস এ্যন্জেলেসে এবং সে একজন অলস প্রকৃতির মানুষ যে কিনা শুধু বোলিং খেলতে ভালবাসে। তার নামে আরেকজন আছেন যিনি বড়লোক মিলিনিয়ার কিন্তু দুষ্কৃতরা সেই বড়লোক Jeffrey Lebowski ভেবে ভুল পরিচয়ে তার ওপর আক্রমণ করে। "The Dude" পরে জানতে পারে যে তার নামে আরেকজন আছেন তার নামও একই। এরপর দুই Lebowskiর সাথে দেখা হয় এবং বড়লোক Lebowski "The Dude" Lebowski কে জানায় যে তার স্ত্রীকে অপহরণ করা হয়েছে এবং সে "The Dude" Lebowski কে দায়িত্ব দেয় সে যেন অপহরনকারীদের মুক্তিপন দিয়ে তার স্ত্রীকে ছাড়িয়ে আনে। ঘটনা ওখানেই ঘটে যখন "The Dude" Lebowskiর বন্ধু Walter Sobchak (John Goodman) সেই মুক্তিপনের টাকাটি রেখে দিতে চায়। এভাবেই ঘটান এগুতে থাকে। বেশ মজার ঘটনা একটার পর একটা ঘটতে থাকে।



একটি তথ্য জানানো দরকার সেটি হলো সিনেমাটি রিলিজ হবার পর তেমন খুব একটা নাম করতে পারিনি। সিনেমাটি নিয়ে বলতে গেলে অনেকে হতাশই হয়েছিল কিন্তু সময়ের সাথে সাথে সিনেমাটি জনপ্রিয়তা লাভ করতে থাকে এবং আমেরিকার লাইব্রেরী অব কংগ্রেস চলচ্চিত্রটিকে তাদের সংগ্রহে রেখেছে সিনেমাটির সাংস্কৃতিক, ঐতিহাসিক, নান্দনিক তাৎপর্যের জন্য।

আমাকে যদি স্কোর দিতেই হয় তাহলে আমি ১০ এ ৮.৫ দেব। আপনারা যারা এখনো দেখেননি সিনেমাটি দেখুন। আশা করি ভালই লাগবে।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.