নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কি আর বলবো নিজের সম্পর্কে! কিছুই বলার নাই।

I love politics. I want death of those who killed our Army officers.

রিনকু১৯৭৭

দেশ নিয়ে খুব চিন্তায় মগ্ন থাকি। ভালবাসি আমার এই দেশটাকে।

রিনকু১৯৭৭ › বিস্তারিত পোস্টঃ

HOTEL RWANDA---সিনেমা রিভিউ

০৭ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১১:৫১



HOTEL RWANDA সিনেমাটি বহুবার দেখা হয়েছে। যতবারই দেখি ততবারই ভালো লাগে। ২০০৪ সালের সিনেমা HOTEL RWANDA নির্মিত হয়েছে ১৯৯৪ সালে আফ্রিকার দেশ রুয়ান্ডায় ঘটে যাওয়া জঘন্যতম গৃহযুদ্ধ অবলম্বনে। ঘটনাটা একটু বলি: রুয়ান্ডা আফ্রিকার একটি সুন্দর দেশ। বেলজিয়াম শাষকরা অনেক বছর তাদের শাষন করেছিল। বেলজিয়াম যখন শাষন করছিল তখন তারা রুয়ান্ডার লোকজনদের ভেতর বিভেদ সৃষ্টি করায়। তারা বেছে বেছে লোকজন নিয়ে দুইভাবে বিভক্ত করতো। যারা একটু উচ্চতায় লম্বা ও যাদের নাকও একটু লম্বা ও যাদের গায়ের রং হালকা কালো তাদেরকে এক গ্রুপ করে নাম দেওয়া হয়েছিল টুটসি। ও যারা ছোটখাট, বোচা নাক ও যাদের গায়ের রং অনেক কালো তাদের নাম দেওয়া হয়েছিল হুতু।



বেলজিয়ানরা বদমায়শি করে ভালো ভালো পজিশনে কাজ দিত টুটসিদের আর টুটসিরাও হুতুদের দিয়ে সব কাজকর্ম করায় নিত। হুতুরা ভালো কোন কাজ পেত না। এরপর যখন বেলজিয়ানরা যখন চলে যা্য তখন তারা শয়তানি করে ক্ষমতা দিয়ে যায় হুতুদের হাতে। তখনই হুতুরা উঠেপড়ে লাগে টুটসিদের পিছনে। সেটারই রেশ ধরে ১৯৯৪ সালে রুয়ান্ডায় গৃহযুদ্ধ বাধে এবং সেই যুদ্ধে ৮লাখ নিরীহ টুটসিকে নির্মমভাবে খুন, হত্যা, ধর্ষণ করে হুতুরা। মজার ব্যাপার হলো ৮লাখ নিরীহ লোকজন মারা গেলো তারপরও সেই সময় বিশ্ব নেতারা, বিশেষ করে আমেরিকা, রুয়ান্ডায় ঘটে যাওয়া হত্যাযজ্ঞকে "জেনোসাইড" বলতে নারাজ ছিল। যাই হোক, রুয়ান্ডার সেই কাহীনি নিয়েই নির্মিত হয়েছে HOTEL RWANDA সিনেমাটি।

এখানে দেখানো হয় রুয়ান্ডার এক হোটেল ম্যানেজার Paul Rusesabagina, যার চরিত্রে অভিনয় করেছে Don Cheadle, সে কিভাবে বহু নিরীহ লোকজনদের সাহায্য করেছিল সেটাই খুব সুন্দর করে ফুটিয়ে তোলা হয় গোটা সিনেমাটিতে। ছবিতে আরো রয়েছে: Sophie Okonedo, Nick Nolte ও Joaquin Phoenix।



আমার কাছে ছবিটি অসাধারণ লেগেছে যার কারণে আমি বেশ কয়েকবার এই সিনেমাটি দেখেছি। কেন যে এতোদিন এই সিনেমাটি নিয়ে রিভিউ লেখা হয়নি তা খোদাই জানেন। যাই হউক, "নাথিং ইজ টু লেইট"। আপনারা এই ছবিটি দেখতে পারেন যারা এখনো দেখেন নি। আর না দেখতে ইচ্ছে করলে সেটা আপনাদের ব্যাক্তিগত ব্যাপার। ছবিটি সম্পর্কে লিখে আমার জানানোর ই্চ্ছে ছিল জানিয়েছি। বাকিটা আপনাদের ব্যাপার।

আমি ৯.৫ দিব ১০ এ।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৮ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১২:৪২

সোহানী বলেছেন: হাঁ দেখবো.......

২| ০৮ ই ডিসেম্বর, ২০১৭ ভোর ৫:৩৯

হাসান কালবৈশাখী বলেছেন:
ছবিটি ৩ বছর আগেই দেখেছিলাম HBO তে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.