নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কি আর বলবো নিজের সম্পর্কে! কিছুই বলার নাই।

I love politics. I want death of those who killed our Army officers.

রিনকু১৯৭৭

দেশ নিয়ে খুব চিন্তায় মগ্ন থাকি। ভালবাসি আমার এই দেশটাকে।

রিনকু১৯৭৭ › বিস্তারিত পোস্টঃ

এবারের অস্কার নিয়ে কিছু কথা।

১২ ই ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৪:১০



সবাই কেমন আছেন? আজকের লেখায় আমি অস্কার নিয়ে কিছু বলতে চাই। শুরুতেই বলে রাখি এবারের অস্কার অনুষ্ঠান আমার দেখা হয়ে উঠেনি কারণ আমি কাজে ছিলাম। তবে কাজের এক ফাকে আমি মোবাইল ফোনে খবর পেয়ে গিয়েছিলাম কারা কারা অস্কার জিতেছিল। সেইসব নিয়েই কিছু কথা বলতে চাই।

এবারের অস্কারের কয়েকটি উল্লেখযোগ্য সিনেমার মধ্যে অন্যতম ছিল: Joker, Judy, 1917, Once Upon a Time... in Hollywood, Marriage Story, Little Women আর অবশ্যই যে ছবির কথা না বললেই নয়: Parasite। Parasite সিনেমাটি যে এতো চমক লাগিয়ে দিবে সেটা হয়তো অনেকেই আঁচ করতে পেরেছিল। কিন্তু অন্যান্য সিনেমাগুলোকে টপকিয়ে যে এই ছবিটি Best Picture এওয়ার্ড জিতে নিবে সেটা হয়তো খুব কম মানুষই ধারণা করেছিল। অনেকেই ধরে নিয়েছিল সেরা ছবি হিসেবে Joker অথবা 1917 জিতে নিবে অস্কার। আরোও আশ্চর্যের ব্যাপার হলো এই Parasite ছবিটি হলিউডের কোনো ছবি নয়। কোরিয়ান পরিচালক Bong Joon Ho এর নির্মিত ছবি Parasite International Feature Film ক্যাটাগরিতে অস্কার জিতেছিলো সেই পর্যন্তই হয়তো অনেকে খুশী ছিল কিন্তু ছবিটিযে সেরা পরিচালক ও সেরা ছবি ক্যাটাগরিতে জিতবে তা সত্যিই সবাইকে অবাক করেছে। অন্য দেশের একটি ছবি Best Picture জিতেছে সেটা একটি ইতিহাস। এই প্রথমবার এমনটি হলো। আশাকরি অন্যান্য দেশের সিনেমা পরিচালকেরা অনুপ্রাণিত হয়ে ভালো ভালো সিনেমা বানাবেন যাতে ভবিষ্যতেও বিশ্বের অন্যান্য দেশের সিনেমা সেরা ছবি জিততে পারে অস্কারে।



Joaquin Phoenix যে সেরা অভিনেতার পুরষ্কার পাবেন সেটা সবাই নিশ্চিত ধরে নিয়েছিল এবং সেটাই হলো। অন্য কেউ সেরা অভিনেতার পুরষ্কার পেলে হয়তো অনেকেই অবাক হতো। Joker সিনেমায় তার অসাধারণ অভিনয় নিয়ে যে পরিমাণ আলোচনা, লেখালিখি দেখেছিলাম তা তে আর বোঝার অপেক্ষা রাখিনি যে সেই অস্কারটি পাবে।

এবারে আসি আসল কথায়। কোন সিনেমার কোন ক্যাটাগরিতে অস্কার জেতা উচিত ছিল সেই আলোচনা আমি একদমই করতে পারবোনা কারণ সেই আলোচনা করার অধিকারটি আমার নেই কারণ আমি যদি মূল কয়েকটি সিনেমার কথা ধরি, যেমন Parasite, Joker, Judy, 1917, Once Upon a Time... in Hollywood, Marriage Story, Little Women এগুলোর একটি সিনেমাও আমার দেখা হয়নি। খুবই আশ্চর্যের খবর যে আমি কিনা এতো সিনেমা পাগল অথচ এসব ছবিগুলো দেখতে পারলাম না। আসলে দেখার সময় হয়ে উঠেনি কখনো। তবে অবশ্যই একটা না একটা সময় এসব ছবিগুলো আমাকে দেখতে হবে।

মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১২ ই ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৪:৩১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ছবি না দেখে রিভিউ লেখা কঠিন। আগামীতে ছবিগুলো দেখে আপনার পর্যবেক্ষণ ও মতামত জানাবেন আশা করি।

২| ১২ ই ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৫:১২

রাজীব নুর বলেছেন: অস্কারের প্রাইস মানি কত?

৩| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১২:১৬

সোহানী বলেছেন: জোকার ছবিটা মাত্রই দেখে শেষ করলাম। এবং সবার মতো আমি ও Joaquin এর অভিনয় দেখে তাজ্জব হয়েগেছি। একটি মানুষ এমন করে কিভাবে চরিত্রের মধ্যে ঢুকিতে পারে.... অসাধারন। প্রতিটি মুহুর্ত আমি তার অভিনয় উপভোগ করেছি। যদিও শেষের দিকের ভায়োলেন্ট আমার খারাপ লেগেছে। কিন্তু প্রয়োজনে সেটির বিকল্প ছিল না অবশ্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.