নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কি আর বলবো নিজের সম্পর্কে! কিছুই বলার নাই।

I love politics. I want death of those who killed our Army officers.

রিনকু১৯৭৭

দেশ নিয়ে খুব চিন্তায় মগ্ন থাকি। ভালবাসি আমার এই দেশটাকে।

রিনকু১৯৭৭ › বিস্তারিত পোস্টঃ

চমৎকার একটি সিনেমা উপভোগ করলাম: The Platform

০৪ ঠা এপ্রিল, ২০২০ ভোর ৫:২৯



বর্তমান এই দূর্দিনে বাসায় বসে থেকে একটা দূর্দান্ত সিনেমা দেখে ফেললাম। স্প্যানিশ সিনেমা The Platform দেখলাম। ছবিটি নেটফ্লিক্সে রিলিজ হয়েছে সপ্তাহ খানিক আগে। বেশ কয়েকজনার কাছ থেকে ভালো মন্তব্য শুনলাম এই সিনেমাটির ব্যাপারে তাই আর দেরি না করে দেখে ফেললাম।

চমৎকার এক কাহিনী নিয়ে নির্মিত এই ছবি The Platform। সিনেমার পরিচালকের নাম আমি জীবনেও শুনিনি। Galder Gaztelu-Urrutia হলো সিনেমার পরিচালক। নামি দামী পরিচালক ছাড়াও আমাদের সমাজে আরো যে ভালো ভালো সিনেমা পরিচালম রয়েছে সেগুলো জানা যায় বিভিন্ন ধরনের সিনেমা দেখে। খুব সিম্পল একটা গল্পকে বেশ ভালোভাবে ফুটিয়ে তুলেছে পরিচালক।

সিনেমায় নামি দামী কোনো অভিনেতা নাই তবে গুটি কয়েক যারা অভিনয় করেছে তাদের অভিনয় ছিল দেখার মতো। আর ওতো লোকজনেরও প্রয়োজন হয়নি এই সিনেমায়। অল্প কয়েকজনকে দিয়ে পুরো সিনেমা সেরে ফেলেছে পরিচালক।



গল্পটি আংশিক বললে মনে হয় মন্দ হয় না। পুরোটা বলতে চাইনা কারণ তা বললে অনেকেই হয়তো আর সিনেমাটাই দেখবেন না। সিনেমাটিতে দেখানো হয় যে বিশাল বড় এক টাওয়ার যে টাওয়ারের এক একটি ঘরে দু'জন করে কয়েদীদের রাখা হয়। এক ঘরে দুইজনার বেশী কেউ থাকতে পারেনা। প্রত্যেকটি ঘরের মাঝখান হচ্ছে ফাকা। সেই ফাকা জায়গা দিয়ে নীচ তলার কয়েদিদের দেখা যায় আবার উপর তলার কয়েদিদেরও দেখা যায়। ঐ ফাকা জায়গা দিয়ে এক প্লাটফর্মের মাধ্যমে খাবার আসে। এক এক তলায় খাবারগুলো কিছু সময়ের জন্য থাকে। যে যতটুকু পারে ঐ সময়টুকুতে যতপারে খেয়ে নেয়। সমস্যা হলো সব চেয়ে উপরের তলায় যারা থাকে তাদের ভাগ্যেই ভালো খাবার জুটে। এইভাবে আস্তে আস্তে প্লাটফর্মটি যতো নীচে নামতে থাকবে খাবারের পরিমাণ ততো কমতে থাকবে। এইভাবে একটা পর্যায়ে সবখাবার শেষ হয়ে যায় যার ফলে নিচুতলার অনেকের ভাগ্যেই খাবার জোটেনা।

যতো না গুছিয়ে বলতে পারলাম তার থেকে সাসপেন্স অনেক বেশী এই ছবিতে। আমার দেখা মতে Dystopian thriller ক্যাটাগরীর সিনেমার মধ্যে এই সিনেমা প্রথম সারীতে থাকবে।

৯/১০ দিব।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা এপ্রিল, ২০২০ ভোর ৬:৩২

সোহানী বলেছেন: হুম, নতুনত্ব আছে কাহিনীতে..........

২| ০৪ ঠা এপ্রিল, ২০২০ দুপুর ১:১৩

রাজীব নুর বলেছেন: খাবার নিয়ে বইষম্য কেন?? উচু তলার মানূষ ভরপুর খাবার পাবে, নিচু তলার মানুষ কেন পাবে না??

৩| ০৪ ঠা এপ্রিল, ২০২০ বিকাল ৩:০০

নেওয়াজ আলি বলেছেন: এখন মধ্যবিত্ত আছে মরণে। গরীবকে উপরতলার লোক খাবার দিচ্ছে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.