নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কি আর বলবো নিজের সম্পর্কে! কিছুই বলার নাই।

I love politics. I want death of those who killed our Army officers.

রিনকু১৯৭৭

দেশ নিয়ে খুব চিন্তায় মগ্ন থাকি। ভালবাসি আমার এই দেশটাকে।

রিনকু১৯৭৭ › বিস্তারিত পোস্টঃ

আমার পছন্দের কিছু নাটকের সাউন্ডট্র্যাক।

২১ শে এপ্রিল, ২০২০ সকাল ৭:৫৭



আমি জানি আমার সাথে অনেকেই একমত হবেন যে আশি-নব্বইয়ের দশকে আমাদের দেশে যেসব নাটক হতো সেরকম নাটক এখন খুব একটা দেখা যায়না। এখনকার সময়যে ভালো নাটক হয় না সেটা কিন্তু বলছিনা। এখনও বাঘা বাঘা অভিনেতা আছে, পরিচালক আছে কিন্তু ঐ সময়কার অভিনেতাদের অভিনয় এতটাই মনমুগ্ধকর ছিল যে তাদের অভিনয় এখনো মাথার মগজে রয়েছে।

আর তখনকার সময়ে শুধু অভিনেতারাই নয়, একটা নাটকের সব কিছুই কোয়ালিটি সম্পন্ন ছিল। ঠিক সেরকমই তখনকার সময়ের নাটকগুলোর সাউন্ডট্র্যাকগুলও ছিল চমৎকার। আমাকে এখনো জিজ্ঞেস করলে আমি ঠাসঠাস করে বলে যাবো: এই সব দিন রাত্রি, ঢাকায় থাকি, বহুব্রীহি, কোথাও কেউ নেই এর সাউন্ডট্র্যাকগুলো এখনও আমার ফেভারেট। এই নাটকগুলোর সাউন্ডট্র্যাকের কোয়ালিটি এখনও পর্যন্ত সেরা। বিগত ১৫--১৬ বছরে আমার খুব স্মরণে আসেনা মনে পরার মতো নাটকের দূর্দান্ত সাউন্ডট্র্যাক। অতি সম্প্রতিও যেসব নাটক দেখা হয়েছে, যদিও খুব বেশী একটা নাটক দেখা হয় নাই, সেসব নাটকগুলোর গল্প চমৎকার তবে সাউন্ডট্র্যাক মনে রাখার মতো না।



বিটিভিতে সেই আশির দশকে "ঢাকায় থাকি" নাটকটি যখন দেখাতো তখন আমি একেবারেই ছোট। নাটকটির টাইটেল থীম আমার তখন থেকেই মনে আছে। এরকম নয় যে বড় হওয়ার পর শোনা হয়েছিল তাই মনে পরে গিয়েছিল। ঐ ছোটবেলাতেই যখন শুনতাম টিভিতে তখন থেকেই মনে গেঁথে গিয়েছিল টাইটেল থীমটি। খন্দকার নুরুল আলমের "ঢাকায় থাকি" ও "বহুব্রীহি" নাটকের সাউন্ডট্র্যাক চমৎকার এবং আমি মনে করি উনি হলিউডের কোনো সাুন্ড কম্পোজার হলে বেশ নাম করতেন।

মকসুদ জামিল মিন্টুর "কোথাও কেউ নেই" এর ওপেনিং সাউন্ডট্র্যাক নিশ্চয়ই মনে আছে? আমি কখনই ভুলি নাই। ভোলার মতও নয়। নাটকটির সাথে মিল রেখে এতো সুন্দর একটা সাউন্ড কম্পোজিশন সত্যিই চমৎকার। মকসুদ জামিল মিন্টুরও বেশ যোগ্যতা আছে হলিউডের মতো জায়গায় কাজ করবার। জানিনা আজ এইসব বাঘা বাঘা সাউন্ড কম্পোজাররা কোথায়।



২০০৩ সালে NTV-তে রঙের মানুষ নাটক হতো এই নাটকটা একদিক দিয়ে যেমন ছিল চমৎকার ঠিক এস.আই.টুটুলের গাওয়া ওপেনিং টাইটেল গানটাও ছিলো চমৎকার। আমি একটা ভিডিও বানিয়েছি যেটাতে আমার শোনা মতে সেরা নাটকগুলোর সাউন্ডট্র্যাকগুলো সব একত্রিত করেছি। আপনাদের শোনার জন্য অনুরোধ করছি। আশা করি ভালো লাগবে। 

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২১ শে এপ্রিল, ২০২০ সকাল ৯:০৮

কলাবাগান১ বলেছেন: এখন এনটিভিতে হচ্ছে "পরের মেয়ে' আমি দেখি না কিন্তু মাঝেমাঝে থিম সং টা যখন বাজে বার লাইভ টিভি রিওয়াইন্ড করে শুনি..।খুবই সুন্দর গান কিন্তু গায়িকা কে বলতে পারব না ..অনেক খুজেছি ইউটিউবে পুরা গান টা পাই না....।

২| ২১ শে এপ্রিল, ২০২০ সকাল ৯:৪৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সহমত।

৩| ২১ শে এপ্রিল, ২০২০ সকাল ৯:৫৭

নিমো বলেছেন: কলাবাগান১ গায়িকার নাম নিশি কাউসার।

৪| ২১ শে এপ্রিল, ২০২০ সকাল ১০:২৯

মোঃ ইকবাল ২৭ বলেছেন: সংশপ্ত, অয়োময় ও ছিল বিটিভির সে সময়কার সেরা ধারাহিক নাটকের তালিকায়। হুমায়ুন ফরীদের পরিচিতি সংশপ্ত নাটকের ভিলেন হতে। কান কাটা রমজান নামে আজো উনাকে তখনকার প্রজন্মের মানুষ চিনতে অসুবিধা হবে না। আজকাল এতো চ্যানেলে ভীড়েও সে সময়কার বিটিভির মজা পাওয়া যায় না। দারুণ ছিল সেই দিন গুলো।

৫| ২১ শে এপ্রিল, ২০২০ সকাল ১১:৪৯

বিষন্ন পথিক বলেছেন: NTV ধারাবাহিক 'কাছের মানুষ'
বাপ্পার কম্পোজিশনে সামিনার গলায় অসাধারন গানটা

৬| ২১ শে এপ্রিল, ২০২০ দুপুর ১:৩৪

রাজীব নুর বলেছেন: নাটক মানেই হুমায়ূন আহমেদ।
আজকাল পুলাপানরা কি হাবি জাবি নাটক বানায়। তাদের উচিত হুমায়ূন আহমেদের কাছ থেকে শিক্ষা নেওয়া।

৭| ২১ শে এপ্রিল, ২০২০ দুপুর ১:৪৩

ক্ষুদ্র খাদেম বলেছেন: প্রথমদিকে আমার মনে হয়েছিল ফাহমি এর নাটকগুলো ভালো আর ওর হয়ত ভালো কিছুই করার এবং হওয়ার যোগ্যতা ছিল। এখনকার অতি প্রতিযোগিতা আপনাকে একটা নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট পরিমাণ আউটপুট দিতে বোধহয় বাধ্য করে। ার তাই, যাদের দ্বারা ভালো কিছু করা সম্ভব তারাও আর প্রত্যাশার সামনে গিয়ে নিজেদের হারিয়ে ফেলে!!

৮| ২১ শে এপ্রিল, ২০২০ বিকাল ৩:৫৯

নেওয়াজ আলি বলেছেন: অনেক দিন নাটক দেখা হয়নি

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.