নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কি আর বলবো নিজের সম্পর্কে! কিছুই বলার নাই।

I love politics. I want death of those who killed our Army officers.

রিনকু১৯৭৭

দেশ নিয়ে খুব চিন্তায় মগ্ন থাকি। ভালবাসি আমার এই দেশটাকে।

রিনকু১৯৭৭ › বিস্তারিত পোস্টঃ

২০১২ সালের জার্মান সিনেমা Rommel দেখলাম।

১০ ই জুন, ২০২১ রাত ১১:০৩



Erwin Rommel দ্বিতীয় বিশ্বযুদ্ধে একজন দূর্দান্ত জার্মান আর্মি অফিসার ছিলেন। জার্মানরা যখন আফ্রিকা দখল করতে যায় তখন এই জেনারেল রোমেলের দক্ষ নির্দেশনার কারণে জার্মানী খুব সহজেই নির্মমভাবে ব্রিটিশদের পরাজিত করে। জার্মান সৈন্যরা তাকে শ্রদ্ধার সাথে দেখতো। ব্রিটিশ মিডিয়া তার চমৎকার দক্ষতার কারণে তার নাম দিয়েছিল Desert Fox।



এই ফিল্ড মার্শাল রোমেলকে নিয়েই জার্মান সিনেমা বানানো হয়েছে: Rommel। জার্মান অফিসার হিসেবে তার শেষ কয়েকদিনের কাহীনি নিয়ে নির্মিত এই সিনেমা Rommel। এতো দক্ষ সৈনিক ও হিটলারের একজন পছন্দের মানুষ হয়েও তার শেষ পরিনতি খুব খারাপ হয়েছিল। হিটলার তাকে ভুল বুঝতে শুরু করে ও তার ওপর আস্থা উঠে যায়।

একজন দাপুটে আর্মি অফিসারকে যখন ইউরোপ অভিযানে দায়িত্ব দেওয়া হয় তখন সে ব্রিটিশ ও আমেরিকানদের সাথে লড়তে হিমশিম খেয়ে যায়। ব্রিটিশদের ছিল ভারি ভারি আধুনিক যন্ত্র যা জার্মানদের তাক লাগিয়ে দিয়েছিল। হিটলার নির্দেশ দেয় এক কিন্তু তার বিপরীতে কাজ করতে থাকে আর্মি অফিসাররা। অনেক সিনেমা বা বইতে দেখা গেছে হিটলার নাকি বলতো জার্মানির হারার পিছনে তার আর্মি অফিসাররা দায়ী। ঐদিকে জার্মান অফিসাররাও বলতো হিটলারের ভুল নির্দেশনার কারণে জার্মানী হেরেছে।

ফিল্ড মার্শাল রোমেল অনুমান করতে পেরেছিল যে জার্মানী খুব বাজেভাবে যুদ্ধে হারতে যাচ্ছে তাই সে হিটলারকে এও প্রস্তাব দিয়েছিল যে হয় ব্রিটিশদের সাথে সমঝোতা করুক আর না হয় তাকে পুরো কমান্ডিং দায়িত্ব দেওয়া হউক যুদ্ধে লড়ার জন্য।

রোমেলের এইসব কথাবার্তা ও যুদ্ধে ধীরে ধীরে হেরে যাওয়া দেখে হিটলারের আস্থা উঠে যাচ্ছিল রোমেলের ওপর। রোমেলের খুব খারাপ পরিনতি হয় শেষমেষ। এ্যামাজন প্রাইমে দেখানো হচ্ছে ২০১২ সালের এই জার্মান সিনেমা। চমৎকার লেগেছে আমার কাছে। ৯/১০ দেব।

মন্তব্য ২ টি রেটিং +২/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১০ ই জুন, ২০২১ রাত ১১:৫৩

রাজীব নুর বলেছেন: যুদ্ধের সিনেমা আমার কাছে ভাল লাগে না।
তবে লাইফ ইজ বিউটিফুল অসাধারণ সিনেমা।

২| ১১ ই জুন, ২০২১ দুপুর ২:১৭

গফুর ভাই বলেছেন: দেখব বলে লিস্ট এ রাখলাম

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.