নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সবার অবগতির জন্য জানাচ্ছি যে আমি কোন ব্লগার নই মন চায় তাই লিখি তথ্য-উপাত্ত সবার সাথে শেয়ার করি ।\nজব এর পাশাপাশি এয়ার টিকেট ও ট্রাভেল ভিসার ব্যাবসা করি ।\nধন্যবাদ\n

তানজীর আহমেদ সিয়াম

তানজীর আহমেদ সিয়াম

তানজীর আহমেদ সিয়াম › বিস্তারিত পোস্টঃ

Chapter 5 Selection

০৩ রা মার্চ, ২০২০ দুপুর ১:৫৬

The Interview
চাকরির সাক্ষাত্কারের অপেক্ষায় আমাদের অনেকেই আপনার সেরা পোশাক পরিধান করে ওয়েটিং রুমে বসে থাকি বা থাকব। আপনার নাম ডাকা হওয়ার অপেক্ষায় আপনি আপনার হাতের তালুতে ঘাম এবং চিন্তার রেস অনুভব করতে পারেন। আপনি অফিসের পরিবেশটি ঘুরে দেখেন এবং নিজেকে প্রতিদিন সেই দরজা দিয়ে হাঁটতে কল্পনা করেন। লোকেরা হাঁটেন এবং হাসেন এবং সামগ্রিকভাবে আপনার কাছে প্রতিষ্ঠানের খুব ভাল জন্ম নেয়। আপনি আশা করেন তারা আপনাকে পছন্দ করবে।
আপনাকে নিজের এই হাসির কথা মনে রাখতে হবে, আপনার সমস্ত অভিজ্ঞতা স্মরণ করার সময় যা আপনাকে এই কাজের জন্য নিখুঁত ব্যক্তি করে তোলে। আত্মবিশ্বাসের একটি মুহুর্ত দেখা দিতে পারে, যেমন আপনি অন্য ব্যক্তির সাক্ষাত্কার প্রাপ্তির দক্ষতা সম্পর্কে অবাক হন এবং আশা করেন যে আপনার আরও অভিজ্ঞতা আছে এবং তাদের চেয়ে আরও ভাল ধারণা তৈরি করবেন। আপনি আপনার নাম শুনছেন, উঠে দাঁড়াবেন এবং এইচআর পরিচালককে বা সাক্ষাৎগ্রহণকারীর সঙ্গে দৃঢ় চিত্তে হ্যান্ডশেক দেবেন। কারণ আপনার সাক্ষাত্কার শুরু হয়েছে।

The Selection Process
একবার আপনি আপনার নিয়োগ পরিকল্পনাটি দেখে নিলেন, লোক নিয়োগ করুন এবং এখন থেকে প্রচুর লোক বেছে নেওয়ার পরে আপনি নির্বাচন প্রক্রিয়াটি শুরু করতে পারেন। বাছাই প্রক্রিয়াটি বর্তমান বা ভবিষ্যতের চাকরির জন্য উপযুক্ত যোগ্যতা সম্পন্ন লোকদের বেছে নেওয়ার সাথে জড়িত পদক্ষেপগুলি বোঝায়। সাধারণত, পরিচালকদের এবং তত্ত্বাবধায়কগণ চূড়ান্তভাবে ব্যক্তিদের নিয়োগের জন্য দায়বদ্ধ, তবে এই প্রক্রিয়াতে পরিচালকদের সংজ্ঞা এবং গাইড করার জন্য মানবসম্পদ (এইচআরএম) ভূমিকা পালন করে থাকে। নির্বাচন প্রক্রিয়া ব্যয়বহুল। নির্বাচন প্রক্রিয়াটি পাঁচটি স্বতন্ত্র দিক নিয়ে গঠিত:
১. ক্যায়টেরিয়া উন্নত করণ
২. আবেদন ও জীবন বৃত্তান্ত পর্যালোচনা
৩. সাক্ষাৎকার গ্রহণ
৪. প্রসাশনিক দক্ষতা যাচাই
৫. নিয়োগ প্রদান

Criteria Development and Resume Review
বায়োডাটা এবং অ্যাপ্লিকেশনগুলি পর্যালোচনা শুরু করার আগে, অবশ্যই পজিশনের জন্য যাকে আমরা নিয়োগ করতে চাই তার সম্পর্কে আমাদের একটি স্পষ্ট ধারণা থাকতে হবে। একথাও ঠিক যে,পদের বিপরীতে কাজগুলি সম্পকে আমাদের ধারণা থাকতে হবে, সে মোতাবেক আমাদের শিক্ষাগত যোগ্যতা বা কিরুপ অভিজ্ঞতা প্রয়োজন হবে তা বুঝতে পারবো। অনেক ক্ষেত্রে জীবন বৃত্তান্ত দেখে একজন চাকুরী প্রার্থীকে পুরো পুরি জাজ করা যায় না। ব্যক্তিত্ব পরীক্ষা, কাজের নমুনাগুলির মান এবং যোগ্যতা নির্ধারণের অন্যান্য সরঞ্জামগুলিকে মানদণ্ডের(Criteria) অংশ হিসাবে অন্তর্ভুক্ত করা উচিত। মানব সম্পদে, একে কেএসএও(KSAOs) বলা হয়, বা জ্ঞান, দক্ষতা, যোগ্যতা এবং অন্যান্য ব্যক্তিগত বৈশিষ্ট্য যা কোনও ব্যক্তিকে চাকরিতে সফল করে তোলে।

Types of Interviews
সাক্ষাত্কার প্রক্রিয়াগুলি সময় সাপেক্ষ হতে পারে, তাই স্বতন্ত্র কাজের জন্য সঠিক ধরণের সাক্ষাত্কার (গুলি) বেছে নেওয়া ও বোঝা উচিত।
এখানে বিভিন্ন ধরণের সাক্ষাত্কার রয়েছে:
১. সনাতন সাক্ষাত্কার।
২. টেলিফোন সাক্ষাত্কার।
৩.প্যানেল সাক্ষাত্কার
৪. তথ্যমূলক সাক্ষাত্কার।
৫. খাবারের সাক্ষাত্কার।
৬. গ্রুপ সাক্ষাত্কার।
৭. ভিডিও সাক্ষাত্কার।
৮. অ-নির্দেশমূলক সাক্ষাত্কার

Testing
একটি সাক্ষাত্কার সফলভাবে সম্পন্ন করার করার জন্য বিভিন্ন পরীক্ষা দেওয়া যেতে পারে। এই কর্মসংস্থান পরীক্ষাগুলি অন্য একজন প্রার্থীর সাথে সম্পর্কিত কোনও ব্যক্তির কেএসএও(KSAOs) পার্থক্য করতে পারে। পরীক্ষার প্রধান বিভাগগুলির মধ্যে নিম্নলিখিতগুলি অন্তর্ভুক্ত রয়েছে:
১. জ্ঞানীয় ক্ষমতা পরীক্ষা
২. ব্যক্তিত্ব পরীক্ষা
৩. শারীরিক দক্ষতা পরীক্ষা করা
৪. চাকরীর জ্ঞান পরীক্ষা
৫. কাজের নমুনা
বেশ কয়েকটি লিখিত পরীক্ষা পরিচালনা করা যেতে পারে।

Making the Offer
প্রায়শই একবার প্রার্থী নিয়োগের সিদ্ধান্ত নেওয়ার পরে, এইচআর পেশাদাররা মনে করেন যে তাদের কাজ শেষ হয়েছে। তবে নির্বাচিত প্রার্থীকে অফার দেওয়া সাক্ষাত্কার প্রক্রিয়ার মতোই গুরুত্বপূর্ণ হতে পারে। অফারটি যদি সঠিকভাবে পরিচালনা না করা হয় তবে আপনি প্রার্থীকে হারাতে পারেন, বা প্রার্থীরা যদি এই কাজটি গ্রহণ করেন তবে সে ভুল পদক্ষেপে যাত্রা শুরু করতে পারে। কর্মসংস্থান চুক্তি বা অফার লেটারে নিম্নলিখিতটি অন্তর্ভুক্ত করা উচিত:
১. কাজের শিরোনাম
২. বেতন
৩. অন্যান্য ক্ষতিপূরণ যেমন বোনাস বা স্টক বিকল্প
৪. উপকারীতা, যেমন স্বাস্থ্যসেবা কভারেজ, ৪০১ (কে)
৫. অবকাশের সময় / প্রদত্ত ছুটির দিন শুরুর তারিখ
৬. অতিরিক্ত অর্থ প্রদান পথ সমূহ

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ০৩ রা মার্চ, ২০২০ দুপুর ২:৪০

রাজীব নুর বলেছেন: দুনিয়াতে কত কিছু যে শিখার আছে!!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.