নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সবার অবগতির জন্য জানাচ্ছি যে আমি কোন ব্লগার নই মন চায় তাই লিখি তথ্য-উপাত্ত সবার সাথে শেয়ার করি ।\nজব এর পাশাপাশি এয়ার টিকেট ও ট্রাভেল ভিসার ব্যাবসা করি ।\nধন্যবাদ\n

তানজীর আহমেদ সিয়াম

তানজীর আহমেদ সিয়াম

তানজীর আহমেদ সিয়াম › বিস্তারিত পোস্টঃ

Chapter 6 Compensation and Benefits

১১ ই মার্চ, ২০২০ দুপুর ১:০৭

এখনও অবধি, আমরা কৌশলগত পরিকল্পনা বিকাশের প্রক্রিয়া এবং নিয়োগ ও নির্বাচন প্রক্রিয়া নিয়ে আলোচনা করেছি। এইচআরএম এর পরবর্তী দিকটি হচ্ছে ক্ষতিপূরণ পরিকল্পনাগুলি বিকাশ করা যা কর্মীদের নিয়োগ এবং তাদের ধরে রাখতে সহায়তা করবে। এটি এই অধ্যায়ের বিষয়।

Goals of a Compensation Plan
আপনার কোম্পানির কৌশলগত পরিকল্পনা এবং আপনার মানবসম্পদ বিভাগরে (এইচআরএম) কৌশলগত পরিকল্পনা পর্যালোচনা করার পরে, আপনি একটি ক্ষতিপূরণ পরিকল্পনা বিকাশ করতে শুরু করেছেন যাতে বেতন, স্বাস্থ্য বেনিফিট এবং বিভিন্ন পরিকল্পনা অন্তর্ভুক্ত রয়েছে যা প্রয়োজন মেটাতে সক্ষম আপনার কর্মীদের জন্য। আমাদের বেশিরভাগই, আমরা আমাদের কাজগুলি যতই পছন্দ করি না কেন, ক্ষতিপূরণ প্যাকেজ ছাড়াই এগুলি করতে চাই না বাধ্য না হওয়া পর্যন্ত।
আমরা যখন ক্ষতিপূরণের কথা চিন্তা করি, প্রায়শই আমরা কেবল আমাদের বেতন-ভাতাকেই ভাবি, তবে এইচআরএমের ক্ষেত্রে ক্ষতিপূরণ অনেক বিস্তৃত। বিশ্বের অনেক সংস্থা ক্ষতিপূরণ ক্ষেত্রে একাধিক কোর্স চালু করেছে যেমন;
১. প্রত্যয়িত ক্ষতিপূরণ পেশাদার (সিসিপি)
২. প্রত্যয়িত বেনিফিট পেশাদার (সিবিপি)
৩. সার্টিফাইড বিক্রয় ক্ষতিপূরণ পেশাদার (সিএসসিপি)
৪. প্রত্যয়িত নির্বাহী ক্ষতিপূরণ পেশাদার (সিইসিপি)

প্রথমত, ক্ষতিপূরণ প্যাকেজটি কাজের জন্য সেরা ব্যক্তিদের আকর্ষণ করার জন্য যথেষ্ট ইতিবাচক হওয়া উচিত। এমন একটি সংস্থা যা একই শিল্পের মধ্যে অন্যদের পাশাপাশি অর্থ প্রদান করে না, সম্ভবত সেরা প্রার্থীদের আকর্ষণ করতে সক্ষম হবে না, যার ফলে সামগ্রিক ভাবে কোম্পানীর পারফরম্যান্স কমে যাবে। একবার আপনার প্রতিষ্ঠানের পক্ষে সেরা কর্মচারী এবং প্রতিভা কাজ করতে আসার পরে, আপনি চান ক্ষতিপূরণটি যথেষ্ট প্রতিযোগিতামূলক হোক যাতে লোকেরা আপনার সংস্থার সাথে থাকতে অনুপ্রাণিত হয়। যদিও আমরা জানি যে ক্ষতিপূরণ প্যাকেজগুলিই কেবল মানুষকে উদ্বুদ্ধ করে না, ক্ষতিপূরণের একটি মূল উপাদান। কর্মচারীদের জন্য প্যাকেজটি তৈরি করার আগে, প্রতিষ্ঠানের নীচের অংশে ক্ষতিপূরণ কী ভূমিকা রাখবে তা বোঝাতে হবে।

Internal and External Pay Factors
একটি প্রধান অভ্যন্তরীণ কারণ হল ক্ষতিপূরণ কৌশলটি ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি। 62% প্রতিষ্ঠানের একটি লিখিত, ডকুমেন্টেড ক্ষতিপূরণ নীতি রয়েছে। অভ্যন্তরীণ বেতনের কারণগুলির মধ্যে নিয়োগকর্তার প্রদানের ক্ষমতা, শিল্পের ধরণ এবং কর্মচারীর মূল্য এবং প্রতিষ্ঠানের কাছে নির্দিষ্ট কাজের অন্তর্ভুক্ত থাকতে পারে।
বাহ্যিক বেতনের কারণগুলিতে বর্তমান অর্থনৈতিক অবস্থা অন্তর্ভুক্ত থাকতে পারে।
কোনও সংস্থা একবার বেতন প্রদানে অভ্যন্তরীণ এবং বাহ্যিক শক্তির দিকে নজর দিলে, এটি সংস্থার মধ্যে একটি বেতন ব্যবস্থার বিকাশ শুরু করতে পারে। একবার আপনি নিজের ক্ষতিপূরণ কৌশলটি অভ্যন্তরীণ এবং বাহ্যিক কারণগুলির উপর ভিত্তি করে নির্ধারণ করার পরে, আপনাকে কাজের মূল্যায়ন করতে হবে, একটি বেতন পদ্ধতি বিকাশ করতে হবে এবং সিদ্ধান্ত নেওয়ার সময় বেতন তত্ত্বগুলি বিবেচনা করতে হবে।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১১ ই মার্চ, ২০২০ দুপুর ২:০৩

রাজীব নুর বলেছেন: বইটার নাম দিয়ে দেন। আমরা সংগ্রহ করে পড়ে নিবো।

২| ১১ ই মার্চ, ২০২০ দুপুর ২:১০

নেওয়াজ আলি বলেছেন: বেশ lপরিপক্ব লেখা ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.