নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

গবেষক, পাঠক ও লেখক -- Reader, Thinker And Writer। কালজয়ী- কালের অর্থ নির্দিষ্ট সময় বা Time। কালজয়ী অর্থ কোন নির্দিষ্ট সময়ে মানুষের মেধা, শ্রম, বুদ্ধি, আধ্যাত্মিকতা ও লেখনীর বিজয়। বিজয় হচ্ছে সবচেয়ে শক্তিশালী চিন্তার বিজয়।

*কালজয়ী*

সভ্যতার উৎকর্ষ শুরু মানুষের মেধা, শ্রম, বুদ্ধি, আধ্যাত্মিকতা ও লেখনীর মাধ্যমে। ক্রম উন্নয়নের ধারায় শিক্ষা-ক্ষেত্রে কলমের কালীর রং কখনো কালো, কখনওবা সাদা। প্রাথমিক যুগে আবক্ষ শক্ত ভিত্তিতে (ব্লাকবোর্ডে) লিখতে ব্যবহৃত হত সাদা চক যা এখনো বিদ্যমান। বর্তমানে সাদা বোর্ডে কালো মার্কার কলম ও কালো বোর্ডে সাদা মার্কার কলম। কি-বোর্ডে সাদা-কালো অক্ষর বাটন নব প্রযুক্তির অবদান। Believes in the ultimate potential of Human Mind……

*কালজয়ী* › বিস্তারিত পোস্টঃ

করোনার ‘ডেল্টা ভ্যারিয়েন্ট---------২

১৪ ই জুলাই, ২০২১ দুপুর ১:২৭

করোনার সবচেয়ে ভয়ঙ্কর ধরন ‘ডেল্টা ভ্যারিয়েন্ট’। ভাইরাসগুলি জীবদেহে নিয়মিত মানিয়ে নিতে এবং বাঁচতে পরিবর্তিত হয় এবং তখন স্ট্রেনে এক বা একাধিক রূপান্তর ঘটে যা অন্যদের থেকে পৃথক হয়।

‘ডেল্টা ভ্যারিয়েন্ট’ বা ডেল্টা রূপটি কী?

‘ডেল্টা ভ্যারিয়েন্ট’, যা B.1.617.2 নামেও পরিচিত, এটি আরও সহজে ছড়িয়ে পড়ে। স্ট্রাইকের স্পাইক প্রোটিনে মিউটেশন রয়েছে যা এটি মানুষের কোষকে সংক্রামিত করা সহজ করে তোলে। এর অর্থ লোকেরা ভাইরাসে সংক্রামিত হলে এবং আরও সহজেই এটি অন্যকে ছড়িয়ে দিতে বা সংক্রমিত করতে পারে। এটি এখন মার্কিন যুক্তরাষ্ট্রে প্রভাবশালী স্ট্রেন।



প্রকৃতপক্ষে, গবেষকরা বলেছেন যে ‘ডেল্টা ভ্যারিয়েন্ট রূপটি আলফা ভ্যারিয়েনটের চেয়ে প্রায় ৫০% বেশি সংক্রামক, যা মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম সনাক্ত করা হয়েছিল। আলফা যা B.1.1.7 নামেও পরিচিত, ২০১৯ সালে চিনে প্রথম চিহ্নিত হওয়া আসল করোনভাইরাসের চেয়েও ৫০% বেশি সংক্রামক ছিল।

ডেল্টায় সংক্রমিত ব্যক্তি গড়ে মূল করোনাভাইরাস স্ট্রেনের মাধ্যমে একজন বা দু'জনের চেয়ে অন্য তিন বা চার জনের মধ্যে ছড়িয়ে দেয়। ডেল্টা ভ্যারিয়েন্ট COVID-19 চিকিত্সা ভ্যাকসিন থেকে নিজেদের সুরক্ষা করতে সক্ষম হতে পারে।

ডেল্টা রূপটি কোথা থেকে এসেছে?

ডেল্টা রূপটি ২০২০ সালের ডিসেম্বরে ভারতে প্রথম সনাক্ত করা হয়েছিল এবং দেশে বড়সড় প্রাদুর্ভাবের দিকে পরিচালিত করেছিল। এটি তখন দ্রুত ছড়িয়ে পড়ে এবং বর্তমানে ১০৪ টি দেশে এটি CDC(Centre for Disease Control)’র ট্র্যাকার অনুসারে রিপোর্ট করা হয়।

জুলাইয়ের প্রথমদিকে, ডেল্টা ভ্যারিয়েন্ট মার্কিন যুক্তরাষ্ট্র, জার্মানি এবং অন্যান্য দেশে করোনভাইরাসটির মারাত্নক রূপে পরিণত হয়েছে। ইংল্যান্ডে ডেল্টা ভ্যারিয়েন্টটি এখন ৯৭% এর বেশি নতুন COVID-19 রোগীর সংক্রমনের জন্য দায়ী।



ডেল্টা রূপের লক্ষণগুলি কী কী?

অবিরাম কাশি, মাথা ব্যথা, জ্বর এবং গলা ব্যথা সহ মূল করোনাভাইরাস স্ট্রেন এবং অন্যান্য রূপগুলির সাথে লক্ষণগুলি একই রকম দেখা যায়।

ডেল্টার জন্য কিছু লক্ষণ কিছুটা আলাদা। কাশি এবং গন্ধ পাওয়ার শক্তি হারিয়ে ফেলা। মাথা ব্যথা, গলা ব্যথা, নাকের স্রাব এবং জ্বর বেশি দেখা যায়।

ডেল্টা রূপটি আরও মারাত্মক?

এটি কতটা মারাত্মক তা নির্ধারণের জন্য বিজ্ঞানীরা এখনও তথ্য সন্ধান করছেন। দ্য ল্যানসেটে প্রকাশিত সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, মার্কিন যুক্তরাষ্ট্রে হাসপাতালে ভর্তির ভিত্তিতে, ডেল্টা রূপটি হাসপাতালে ভর্তি এবং মৃত্যুর দিকে ঝুঁকির সম্ভাবনা বেশি- বিশেষত অব্যক্ত ব্যক্তিদের মধ্যে


মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৪ ই জুলাই, ২০২১ দুপুর ১:৪৬

সুদীপ কুমার বলেছেন: ভালো লাগলো।

০৪ ঠা আগস্ট, ২০২১ সকাল ১১:২৫

*কালজয়ী* বলেছেন: @@সুদীপ কুমার,

ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.