নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

গবেষক, পাঠক ও লেখক -- Reader, Thinker And Writer। কালজয়ী- কালের অর্থ নির্দিষ্ট সময় বা Time। কালজয়ী অর্থ কোন নির্দিষ্ট সময়ে মানুষের মেধা, শ্রম, বুদ্ধি, আধ্যাত্মিকতা ও লেখনীর বিজয়। বিজয় হচ্ছে সবচেয়ে শক্তিশালী চিন্তার বিজয়।

*কালজয়ী*

সভ্যতার উৎকর্ষ শুরু মানুষের মেধা, শ্রম, বুদ্ধি, আধ্যাত্মিকতা ও লেখনীর মাধ্যমে। ক্রম উন্নয়নের ধারায় শিক্ষা-ক্ষেত্রে কলমের কালীর রং কখনো কালো, কখনওবা সাদা। প্রাথমিক যুগে আবক্ষ শক্ত ভিত্তিতে (ব্লাকবোর্ডে) লিখতে ব্যবহৃত হত সাদা চক যা এখনো বিদ্যমান। বর্তমানে সাদা বোর্ডে কালো মার্কার কলম ও কালো বোর্ডে সাদা মার্কার কলম। কি-বোর্ডে সাদা-কালো অক্ষর বাটন নব প্রযুক্তির অবদান। Believes in the ultimate potential of Human Mind……

*কালজয়ী* › বিস্তারিত পোস্টঃ

গোলাপের ছায়ার মধ্যে --- হেনরি চার্লস বুকোস্কি

১৩ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৫০



শাখা-প্রশাখা,
নিচু হয়ে যাওয়া,
সিঁড়ি দিয়ে জাহান্নামে নামা,
অদৃশ্য দফা পুনঃপ্রতিষ্ঠা,

একটি ভিন্ন বাদুড়ের চেষ্টা,
একটি ভিন্ন অবস্থান,
খাদ্যাভ্যাস এবং হাঁটার পদ্ধতি পরিবর্তন,
পদ্ধতিগত পুনর্বিন্যাস,

তোমার ডাইনোসরের মত বৃহৎ স্বপ্নের চিত্রগ্রহণ,
তোমার যন্ত্র আরো অধিক অনুগ্রহ এবং যত্নে পরিচালনা করা,
তোমার সাথে কথা বলা ফুলগুলো লক্ষ্য করা,
নদীচর কচ্ছপের বিশাল যন্ত্রণা উপলব্ধি করা,
তুমি একজন প্রাচ্যের বাসিন্দার মতোই বৃষ্টির জন্য প্রার্থনা করো,
স্বয়ংক্রিয়ভাবে একটি নতুন আঁকড়া পথ,
আলোগুলো নিভিয়ে দাও ও অপেক্ষা করো।



ছবিঃ কবি ও দার্শনিক চার্লস বুকোস্কির নিজের স্বাক্ষর

প্রয়োজনীয় তথ্য ও ব্যাখ্যাঃ
হেনরি চার্লস বুকোস্কি যিনি হেনরিখ কার্ল বুকোস্কি নামেও পরিচিত। জার্মান-আমেরিকান কবি ও দার্শনিক, ঔপন্যাসিক এবং ছোটগল্পকার। চার্লস বুকোস্কি আমেরিকার অন্যতম জনপ্রিয় কবিতা এবং গদ্যের সমসাময়িক লেখক এবং সবচেয়ে প্রভাবশালী এবং অনুকরণীয় কবি। তিনি ১৯২০ সালে জার্মানির এন্ডারনাচে (অ্যান্ডারনাচ, রাইন প্রদেশ, প্রুশিয়ার মুক্ত রাজ্য বর্তমানে যা রাইনল্যান্ড-প্যালাটিনেট, জার্মানি) একজন আমেরিকান সৈনিক পিতা এবং একজন জার্মান মায়ের ঘরে জন্মগ্রহণ করেন এবং মাত্র দুই বছর বয়সে বাবা-মার সাথে যুক্তরাষ্ট্রে চলে আসেন। তিনি লস এঞ্জেলেসে বেড়ে ওঠেন এবং সেখানে পঞ্চাশ বছর ধরে বসবাস করেন। তার লেখালেখি তার নিজ শহর লস এঞ্জেলেসের সামাজিক, সাংস্কৃতিক এবং অর্থনৈতিক পরিবেশ দ্বারা প্রভাবিত হয়েছিল। তার সাহিত্যকর্ম বিশেষ করে দরিদ্র আমেরিকানদের সাধারণ জীবন, লেখালিখির কাজ, মদ, নারীর সাথে সম্পর্ক এবং কাজের ঝক্কি ও ঝামেলা সম্পর্কে। বুকোস্কি হাজার হাজার কবিতা, শত শত ছোট গল্প এবং ছয়টি উপন্যাস লিখেছেন, অবশেষে ৬০ টিরও বেশি বই প্রকাশ করেছেন। লসএঞ্জেলসের আন্ডারওয়ার্ল্ড গুপ্ত সংবাদপত্র “ওপেন সিটি’তে তার লেখা কলাম ‘নোটস অফ এ ডার্টি ওল্ড ম্যানে’র ফলস্বরূপ যুক্তরাষ্ট্রের ফেডারেল গোয়েন্দাসংস্থা FBI বুকোস্কিকে গোয়েন্দা নথিভুক্ত করে। তিনি ৯ মার্চ ১৯৯৪ তারিখে ক্যালিফোর্নিয়ার সান পেদ্রোতে তার শেষ উপন্যাস ‘পাল্প’ শেষ করার পরপরই ৭৩ বছর বয়সে মারা যান।



ছবিঃ 'In the Shadow of the Rose’ কাব্য সংকলন বইয়ের প্রচ্ছদ ও চার্লস বুকোস্কি

উপর্যুক্ত কবিতাটি জার্মান কবি বুকোস্কির ১৯৯১ সালে প্রকাশিত হওয়া কাব্যের সংকলন ‘In the Shadow of the Rose’ এর নাম কবিতা। আলোচ্য কবিতাটি ১৯৯২ সালে প্রকাশিত কাব্যগ্রন্থ“The Last Night of the Earth Poems” এও স্থান পায়। বিখ্যাত এই কবিতাটি বাংলায় অনুবাদ করার চেষ্টা করেছেন ব্লগার *কালজয়ী*।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৩ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:৪২

*আলবার্ট আইনস্টাইন* বলেছেন: আপনার অনুবাদকর্ম ভালো লেগেছে। চালিয়ে যান।

২২ শে সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:০৬

*কালজয়ী* বলেছেন: @@*আলবার্ট আইনস্টাইন* ,

ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.