নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Our sweetest songs are those that tell of saddest thought (Shelly).

রূপক বিধৌত সাধু

মন রে, কৃষিকাজ জানো না; এমন মানবজমিন রইলো পতিত আবাদ করলে ফলত সোনা! রামপ্রসাদ সেন ([email protected])

রূপক বিধৌত সাধু › বিস্তারিত পোস্টঃ

হযরত রাবেয়া বসরী (রাঃ) সম্পর্কে কিছু কথা

০৩ রা মে, ২০১৫ রাত ৮:০০

হযরত রাবেয়া বসরী (রাঃ) এর প্রার্থনা ছিল নিগূঢ়, ব্যঞ্জনাধর্মী। তিনি বলিতেন, “প্রভু গো, বিচার দিবসে আপনি যদি আমাকে জাহান্নামে নিক্ষেপ করেন, তাহলে আমি আপনার এমন এক গোপন রহস্য ফাঁস করব, যাতে জাহান্নাম আমার থেকে হাজার বছরের পথ দূরে পালিয়ে যাবে।”

তাঁহার প্রার্থনা ছিল সরল, কিন্তু সঙ্কেতময়। তিনি বলিতেন, “প্রভু আমার, এ জগতে আমার জন্য যা রেখেছেন, তা আমার শত্রুদের দিয়ে দিন। আর এ জগতে আমার জন্য যা নির্দিষ্ট, তা আপনার মিত্রদের দান করুন। আমি ওসবের প্রত্যাশী নই। আমার জন্য আপনিই যথেষ্ট। জাহান্নামের ভয়ে আমি যদি আপনার উপাসনা করি, তাহলে আপনি আমাকে জাহান্নামে ছুঁড়ে দিন; আর জান্নাতের আশায় যদি ইবাদত করে থাকি, তাহলে আমাকে তা থেকে বঞ্চিত করুন। আর যদি শুধু আপনার উদ্দেশ্যে ইবাদত করি, তাহলে দয়া করে আপনার চির সন্তুষ্টি দান করুন। আপনার দীদার থেকে আমি যেন বঞ্চিত না হই।”

তাঁহার প্রার্থনার অতলস্পর্শী আবেদন মানুষের মর্মমূল কাঁপাইয়া দেয়। তিনি বলিতেন, “আপনি যদি জাহান্নামে নিক্ষেপ করেন, তাহলে আমি আর্ত-চিৎকার করে বলবো, প্রভু গো, আমি তো আপনাকে ভালোবাসতাম। তারপরেও কীসে প্রিয়বন্ধু তাঁর বন্ধুর সাথে এরূপ ব্যবহার করে?”

এই প্রার্থনার উত্তরে তিনি শুনিতে পান, “তুমি আমার ওপর ভ্রান্ত ধারণা পোষণ করো না। তুমি আমার সে বন্ধুদের অন্তর্ভুক্ত হবে, যাঁরা রোজ কেয়ামতে আমার সঙ্গে কথা বলবে।”

কী আপ্লুত উচ্চারণ তাঁহার, “প্রভু গো, এ জগতে আমার একমাত্র ইচ্ছা ও কাজ আপনাকে স্মরণ করা ও স্মরণে রাখা। আর পরকালে আপনার দীদারের প্রত্যাশা। প্রভু আমার, একমাত্র আপনিই আমার কামনা ও লক্ষ্য। আমার হৃদয়কে আপনার সংস্পর্শেই রাখুন। আর আমার দুর্বল নামাজকে কবুল করুন।”

পরিশিষ্টঃ
মৃত্যুর পর তাঁহাকে এক শুভ্র হৃদয় স্বপ্নে দেখেন। তাঁহাকে প্রশ্ন করা হয়, “কবরে মুনকীর-নাকীর আপনাকে কী প্রশ্ন করেন, আর আপনিই বা তাঁর কী উত্তর দেন?”

তিনি বলেন, “তাঁরা জিগ্যেস করেন, আপনার প্রভু কে? আমি বলেছিলাম, দয়া করে আপনি আল্লাহ্‌র কাছে ফিরে গিয়ে আমার এ কথাগুলো তাঁকে বলুন যে, জগতে এত লোক থাকা সত্ত্বেও আপনি এ অবলাকে ভুলবেন না। আমি তো আপনাকে ছাড়া আর কাউকে বন্ধু বলে জানি না। তা সত্ত্বেও আপনি কীভাবে অন্যকে পাঠিয়ে জিগ্যেস করছেন, বল তোমার প্রতিপালক কে?”

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৩ রা মে, ২০১৫ রাত ৮:৫৩

পড়শী বলেছেন: অসাধারণ।

০৩ রা মে, ২০১৫ রাত ৯:২৯

রূপক বিধৌত সাধু বলেছেন: ধন্যবাদ ।

২| ০৩ রা মে, ২০১৫ রাত ৯:৪৭

প্রামানিক বলেছেন: ভাল লাগল। ধন্যবাদ

০৩ রা মে, ২০১৫ রাত ১১:১৫

রূপক বিধৌত সাধু বলেছেন: আপনাকেও ধন্যবাদ ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.