নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সমাজ পরিবর্তনের স্বপ্ন দেখি....

মো: হাসানূর রহমান রিজভী

একদিন তুমি এসেছিলে ভবে,কেঁদেছিলে তুমি হেসেছিলো সবে... এমন জীবন করিবে গঠন,মরনে হাসিবে তুমি কাঁদিবে ভূবন......

মো: হাসানূর রহমান রিজভী › বিস্তারিত পোস্টঃ

প্রধানমন্ত্রী সমীপে

৩১ শে আগস্ট, ২০১৬ রাত ৩:০৯



মাননীয় প্রধানমন্ত্রী রামপাল ইস্যু নিয়ে আপনার সাধারন মানুষের মতামত গুরুত্ব না দেওয়া আত্বঘাতী হতে পারে।একটা জরিপ খুব দরকার ছিল, কত শতাংশ জনগন রামপালের বিপক্ষে।এবং আরো প্রচুর পরিমানে আলোচনা।সাধারন জনগনের সাথে দফায় দফায় বৈঠক, এবং আলোচনা পর্যালোচনার মাধ্যমে সিদ্ধান্ত নিলে সবার জন্য মঙ্গল হত।

এটা কোন ছোট খাটো প্রযেক্ট নয়,এমন বিশাল কর্মযজ্ঞ শুরু করার আগে এমন বিশাল পরিমান আলাপ-আলোচনা চিন্তা-ভাবনার কোন বিকল্প নেই।

আপনি কতটুকু সাধারন মানুষের সংস্পর্শে আছেন আমি জানি না,তবে সাধারন মানুষ ব্যাপারটাকে ভাল ভাবে নিচ্ছে না।শেষ অান্তজাতিক জরিপে দলের চেয়ে আপনার জনসমর্থন (প্রায় ৬২%) যেখানে বেশি ছিল,আমার মনে হয় সামান্য একটি বিদ্যুতকেন্দ্র বিষয়ে সে জনসমর্থন কমানো ঠিক হবে।বিরোধীদলের মানুষ পোড়ানো আন্দোলন এর সময় সাধারন মানুষ আপনাকে যে সাপোর্ট দিয়েছে,জীবনের রিস্ক নিয়ে সাধারন মানুষ দেশের পরিস্থিতি স্বাভাবিক রেখেছে তার সামান্য অংশ এখন আপনি ফিরিয়ে দিতে পারেন রামপাল প্রকল্প বন্ধের মাধ্যমে।

হয়ত আমরা ভূল করছি।হয়ত রামপাল প্রকল্প হলে সুন্দরবন তথা দেশের কোন ক্ষতিই হবে না।হয়ত দেশে বিদ্যুৎ সমস্যা চিরতরে মিটে যাবে।তখন হয়ত আপনি গর্ব করে বলতে পারবেন, আমাদের কথা না শুনে আপনি ঠিকই করেছেন।আপনাকে তখন আমরা ঠিকই বাহবা দিব।কিন্তু জাতির পিতার কন্যা হিসেবে সাধারন মানুষ আজ যে দাবি নিয়ে আপনার দরবারে হাজির হয়েছে, সামান্য একটি বিদ্যুৎ প্রকল্প বন্ধ করে আপনি যেমন আমাদের সন্মান বাড়াতে পারেন এবং আপনার নিজের সন্মান সহ দলের সাপোর্ট বহুগুন বাড়াতে পারবেন।

যুদ্ধাপরাধীদের বিচার নিয়ে লাখ খানেক মানুষ দিনরাত বসে থেকে যেভাবে রিরোধীদলের সব ইস্যু,আন্দোলন প্রতিহত করেছে তারাও রামপাল নিয়ে আপনার দরবারে হাজির আজ।

বিরোধীদল নিয়ে আপনার চিন্তার কোন কারন নেই,ওটা সাধারন জনগনের ওপড় ছেড়ে দিন।আর সাধারন মানুষ আপনার সঙ্গে বিরোধে যেতে চায় না,আপনি ইচ্ছে করলে বিদ্যুৎ কেন্দ্র প্রকল্প বাস্তবায়ন করতে পারবেন,সাধারন মানুষ আপনাকে বাধা দিবে না,মনে মনে দীর্ঘশ্বাস ছাড়বে।হয়ত দু একজায়গায় অবস্হান কর্মসূচি আলোচনা সভা হবে।সাধারন মানুষ আপনার সাথে বিরোধে গেলে বিএনপি জামাতের মানুষ পোড়ানোর আন্দোলন সফল হত।

বাকিটা আপনার বিচার বিবেচনার ওপড় ছেড়ে দিলাম।

ধন্যবাদ।

মন্তব্য ১৮ টি রেটিং +১/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ৩১ শে আগস্ট, ২০১৬ রাত ৩:২০

সৈয়দ আহাম্মদ উপল বলেছেন: ভাই আপনি বিচার বিবেচনা আপার উপ্রে ছেড়ে দিয়েছেন।আর উনি ছাড়বে ভারতের উপর।সুন্দরবন কে মনে হয় না বাচাতে পারবো

৩১ শে আগস্ট, ২০১৬ রাত ৩:২৭

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: না পারলে আর কি করা যাবে ভাই,চেষ্টা তো করে দেখতে দোষ নেই।কি বলেন??

২| ৩১ শে আগস্ট, ২০১৬ রাত ৩:২০

চাঁদগাজী বলেছেন:




সংবাদ-পত্র মিডিয়ার মতামত নিয়ে উনাকে কেহ ব্রিফিং করে কিনা কে জানে! তবে, ব্লগে সরকারী ২/১ জন ব্লগার আছে, উনারা কাউকে ব্লগের লেখা সম্পর্কে জানায় কিনা কে জানে? মনে হয় না, এগুলো নিয়ে কেহ মাথা ঘামায়! আমাদের জন্য লেখা, আমরাই লিখি, আমরাই পড়ি; তবে, আমরা অনেকের চেয়ে বেশী ধারণা পাচ্ছি

৩১ শে আগস্ট, ২০১৬ রাত ৩:৩১

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: সরকারের উচিৎ সাধারন মানুষের টাচে থাকা,আমি এই ছোট্ট জীবনে একবার মাত্র মাননীয় প্রধানমন্ত্রীকে দেখেছি টিভিতে লাইভ ফোনকল অনুষ্ঠানে হাজির হতে।সেটাও ২০০০ সালের দিকে।

৩| ৩১ শে আগস্ট, ২০১৬ ভোর ৪:৪১

বিলুনী বলেছেন: মাননীয় প্রধানমন্ত্রী , দেশের উন্নয়ন বিরুধী গুটি কয়েক লোকের গুজব রটানো কথায় কান দিবেন না । দুই চারি জন হাতে গুনা নিয়ন্ত্রনহীন সামাজিক যোগাযোগ মাধমে আনাগুনা করা লোক বাদে দেশের ১৭ কোটি লোক আপনার সাথে আছে । আপনি এগিয়ে চলুন দৃপ্ত পদে । দেশের উন্নয়ন বিরুধী কিছু লোক থাকবেই , এদের গুজব রটানো কথায় কোন কান দিবেন না ।

৩১ শে আগস্ট, ২০১৬ ভোর ৫:৪১

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: মন্তব্য করার জন্য ধন্যবাদ।

৪| ৩১ শে আগস্ট, ২০১৬ ভোর ৪:৫১

বিলুনী বলেছেন: প্রধানমন্ত্রী এমনিতেই পিছিয়ে যেত । কিন্তু বিরোধী রাজনীতি চায়না প্রধানমন্ত্রী পিছাক । এখন রামপালে বিদ্যুত কেন্দ্র যদি হয়েই যায় তাহলে এর দায় বিরোধি দলকেই বহন করতে হবে , প্রধানমন্ত্রীর পায়ে গাবাড়িয়ে ইগোর হুল ফুটিয়ে দেয়ার জন্য । তিনিরা দেশের এত ভাল চান , তাহলে এতদিন নাকে তেল দিয়ে ঘুমাচ্ছিলেন কেন , নাকি বিষযটা পাকুক এটা চাইছিলেন মনে প্রানে । দেশের মানুষের সাথে বিটকালি করার একটা মাত্রা থাকা উচিত বিরোধী রাজনীতির ।

৩১ শে আগস্ট, ২০১৬ ভোর ৫:৪২

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: কেউ কারো ভাল চাইলে কখনই তার গায়ে পেট্রল বোমা মারে না।

৫| ৩১ শে আগস্ট, ২০১৬ সকাল ১০:২১

প্রামানিক বলেছেন: বাকিটা আপনার বিচার বিবেচনার ওপড় ছেড়ে দিলাম।

দেখা যাক প্রধানমন্ত্রী কি ডিসিশন নেন।

৩১ শে আগস্ট, ২০১৬ সকাল ১১:১৪

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: ধন্যবাদ প্রামানিক ভাই,দেখি কি হয়।

৬| ৩১ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:০৪

বিলুনী বলেছেন: ধন্যবাদ প্রতি উত্তরের জন্য । দেশ বিরোধি একটি মহল এখানেও গল্প কবিতায় ও লিখায় বেশ সক্রিয় দেখা যায় । তাদের দেশ বিরুধি সমাজ বিরুধি লিখায় তার সপক্ষের লোকেরা মহুর্তেই লাইকের খাতা খুলে বসে । দেশ দরদীরা বসে বসে মুখে আঙ্গুল চোষে, সর্বক্ষন ধান্ধায় থাকে মালপানী কামানীর বিষয় নিয়ে , কামনায় থাকে কিছু লোক তাদের পক্ষে তালিয়া বাজাবে আর তারা ,বসে বসে মঝা লুটবে । এটাই হয়ে আসছে সবকালে । ফলটা ভুগতে হয় আখেরে নিরিহ সাধারণ জনতাকেই ।

৩১ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:৫৬

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: আপনার কথা আমি বুঝতে পারছি না,একরু বুঝিয়ে বললে ভাল হয়।ধন্যবাদ।

৭| ৩১ শে আগস্ট, ২০১৬ রাত ৯:৫৪

বিলুনী বলেছেন: কথাটা খুব সহজ । কোন বিষয়ে তুখোর আলোচনা সমালোচনা থাকবে । একটি লিখায় দেখা যায় একপক্ষীয়তা বিশেষ করে লাইক ও ডিসলাইকের ব্যপারে । দেশের উন্নয়ন বিরোধি অনেক লিখাতেও অনেক সময় দেখা যায় লাইকের ছড়াছড়ি । এমন কি দেশের স্বাধিনতা ও গৌরবময় মুক্তি যুদ্ধ নিয়েই দেখা যায় কটাক্ষ , যা একটু খেয়াল করলেই বুঝা যায় , সে লিখাটায় কোন কোন না জায়গায় বেরিয়ে আসে লিখাটির আসল উদ্দেশ্য । তার পরেও সে লিখাটি লাইকের বন্যায় ভেসে যেতে দেখে একটু বিরক্তি লাগে , তাই হয়ত আমার মন্তব্যে একটুখানী ক্ষোভ ঝরে পরেছে । ভাল গঠন মুলক একটি লিখা বলতে গেলে থেকে যায় পাঠকের অগোচরে , এর উদাহরনের জন্য বেশী দুরে যেতে হবেনা বলে মনে করি ।
আপনার মত নিরপেক্ষ দৃস্টিভঙ্গী নিয়ে সবাই যদি এগিয়ে আসত তাহলে কোন বিষয়ের সত্যমিথ্যা চুলচেড়া বিশ্লেষন হত । এখন অনেককেই গঠনমুলক লিখালিখির কাজে আসতে অনিহা দেখা যায় । সবাই যদি নিশ্বার্থভাবে গফনমুলক লিখালিখিতে একটু সময় দিত তাহলে অনেক ভাল হত । সকলেই সত্যমিথ্যার প্রভেদ বুঝতে পারত । কস্টকরে লিখা লিখি করে আমাদের মত ব্লগাররা কোন বিষয়ে জনমত গড়ে দিবে আর তার সুফল এক বিশেষ শ্রণীর লোকেরা ভোগ করবে তা হয়না । তাই সকলকে দেশ গড়ার কাজে একটু পগ্রেসিভ ও পজিটিভ দৃস্টিভঙ্গী নিয়ে এগিয়ে আসার জন্য এটি একটি নিছক মন্তব্য এর বেশী কিছু নয় ।
অাবারো ধন্যবাদ আপনার গঠনমুলক লিখাটির জন্য ।
তবে যাবার আগে বলে যাই, শেখ হাসিনা সরকার প্রধান হিসাবে বিষয়টিকে পুণ:মুল্যায়নের জন্য উদ্যোগ নিলে দেশবাসী বেশী খুশী হবে এ মহুর্তে তাতে কোন সন্দেহ নেই ।

৩১ শে আগস্ট, ২০১৬ রাত ১১:৫৩

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ সরল ভাবে ব্যাখ্যা করার জন্য এবং বিষয়টি আমার কাছে এখন জলের মত পরিষ্কার।আপনি ঠিকই বলেছেন কিছু মানুষের কল্যানের সুফল ভোগ করে কিছু স্বার্থপর ধান্দাবাজ মানুষ।প্রমান পেতে আমার পূর্বের লেখা পড়ে দেখতে পারেন।আপনার মূল্যবান মতামতের জন্য আপনাকে অনেক ধন্যবা।

৮| ০১ লা সেপ্টেম্বর, ২০১৬ রাত ২:২৩

বিলুনী বলেছেন: অনেক ধন্যবাদ , দেখব সময় করে অন্য লিখাগুলি ।

০২ রা সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১:০২

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: ধন্যবাদ আপনাকে।ভাল থাকবেন।

৯| ০২ রা সেপ্টেম্বর, ২০১৬ রাত ১:৪১

রিফাত ২০১০ বলেছেন: ভালো লিখেছেন । তথ্য সুত্র লিঙ্ক আকারে লেখার চেষ্টা করুন।

০২ রা সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১:০৪

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ রিফাত ভাই।আসলে আলসেমির জন্য দেওয়া হয়না।এখন থেকে অবস্যই দিব,যেহেতু আপনি একজন শুভাকাঙ্ক্ষী হিসেবে বলছেন এজন্য দিব।অনেক ধন্যবাদ আপনাকে রিফাত ভাই।ভাল থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.