নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সমাজ পরিবর্তনের স্বপ্ন দেখি....

মো: হাসানূর রহমান রিজভী

একদিন তুমি এসেছিলে ভবে,কেঁদেছিলে তুমি হেসেছিলো সবে... এমন জীবন করিবে গঠন,মরনে হাসিবে তুমি কাঁদিবে ভূবন......

মো: হাসানূর রহমান রিজভী › বিস্তারিত পোস্টঃ

নারী

০২ রা সেপ্টেম্বর, ২০১৬ রাত ২:২৪



মরিতে চাহিনা আমি সুন্দর ভূবনে
মানবের মাঝে বাঁচিবার সাধ হয়.....

কবিগুরুর এই কবিতার মত বলতে ইচ্ছে করে

নির্যাতন চাইনা এই সুন্দর ভূবনে! আমি সব সহ্য করতে পারি মানুষ পশু পাখি নির্যাতন সহ্য করতে পারিনা।মানুষ কিভাবে নির্যাতন করতে পারে??

না চাইতেও বেশ কিছু ভিডিও আমার দেখতে হয়েছে ফেসবুকে।ছেলের সামনে মাকে লাঠি দিয়ে পেটানও,প্রেমের অপরাধে স্কুলে পড়া বালক বালিকা প্রহার স্কুলের ড্রেস পড়া অবস্হায়,গ্রামের মাতব্বর কতৃক মধ্য বয়সী মহিলাকে প্রহার,প্রেমিক কতৃক প্রেমিকা প্রহার ইত্যাদি ইত্যাদি।

নিজের চোখের সামনে একবার চিটাগং এ দেখেছিলাম।চব্বিশ পচিশ বছরের একটি ছেলের সাথে উনিশ বিশ বছরের একটি মেয়ে।কোলে একটি বাচ্চাও আছে এক দেড় বছরের।রিকশায় করে ঝগড়া করতে করতে যাচ্ছে।মেয়েটির ডান চোখের পাশে কেটে রক্ত বের হচ্ছে।হটাৎ মেয়েটি আমার সামনে রিক্সা থেকে নেমে মাটিতে বসে পড়ল।কোলের বাচ্চাটিকেও মাটিতে বসিয়ে দিল।ছেলেটি বাচ্চাটিকে কোলে নিয়ে বউকে অনেক টানা টানি করে যখন রিক্সায় তুলতে পাড়ল না,তখন হাতের আঙ্গুল দিয়ে চোখের পাশে কাটা যায়গায় ঘসতে থাকল! আমি চিল্লিয়ে উঠলাম।আমাকে বাজে ভাষায় গালাগাল দিল।

একটি মেয়ে শারিরিক দিক থেকে পুরুষের চেয়ে কিছুটা দূর্বল হয়ে থাকে।সবাইকে লাঠিদিয়ে পিটিয়ে শাস্তি দিতে হবে কেন?শাস্তি দেওয়ার তো আরো অনেক মাধ্যম আছে।আর একটি মেয়ে কিইবা এমন অপরাধ করতে পারে যার জন্য লাঠি দিয়ে পিটিয়ে শাস্তি দিতে হবে?

চুরি করতে পারে? ডাকাতি করতে পারে? ছিনতাই করতে পারে? কাউকে খুন করতে পারে?অন্য কাউকে পেটাতে পারে? কারো নামে খারাপ কথা বলতে পারে? কিছু ব্যাতিক্রম ছারা নারীরা এগুলো থেকে দূরে থাকে।পরকীয়া করতে পারে,অন্যকারো সাথে শারীরিক সম্পর্ক করতে পারে,প্রেমের সম্পর্ক ভেঙ্গে দিতে পারে,অথবা প্রেম প্রস্তাব প্রত্যাক্ষান করতে পারে,সংসারে বেশিবেশি অভিযোগ দিতে পারে।

পরকীয়া, অন্যকারো সাথে শারীরিক সম্পর্ক যেটা অনেক পুরুষ প্রায় সব সময় করে থাকে,কিন্তু নারীর বেলায় সেটা ট্যাবু হয়।শারীরিক নির্যাতন থেকে শুরু হয়ে সম্পর্কচ্ছেদে শেষ হয়।পুরুষের বেলাতেও তাই ওই নারীর উপর নির্যানত শেষে সম্পর্কচ্ছেদ।

বেশিরভাগ নারী বিয়ে করে পরিবারের ইচ্ছায়।তার পরও চলে নির্যাতন।আবার যারা সম্পর্ক করে বিয়ে করে তার উপরও চলে মেন্টালি ফিজিক্যালি নির্যাতন।পারিবারিক ভাবে বিবাহিত মেয়েরা বাবা মা আত্বিয় স্বজন কে পাশে পেলেও নিজের পছন্দে বিয়ে করা মেয়েরা কাউকেই পাশে পায় না।

আর যৌতুকের জন্যতো নির্যাতন খুন ঘটছে অহরহ।

একটা মেয়ে কি এমন অপরাধ করতে পারে যার জন্য হাত পা বেধে মাটিতে ফেলে পেটাতে হবে? হাত পা খোলা রেখে পেটালে কি মেয়েটা রাগান্বিত হয়ে একাই পুরো গ্রামবাসীকে সায়েস্তা করে ফেলার ক্ষমতা রাখে? নাকি দৌড়ে পালিয়ে যাওয়ার ক্ষমতা রাখে?

যতই সরকারী আইন কানুন থাকুক,কবে আমাদের মাঝে মানবতা হবে?কবে আমরা মানুষকে সন্মান করতে শিখব? কবে আমরা মানুষের অধিকার আদায়ে সচেষ্ট হব?

মন্তব্য ১২ টি রেটিং +০/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০২ রা সেপ্টেম্বর, ২০১৬ ভোর ৪:২৭

রাসেল সরকার বলেছেন: লেখককে ধন্যবাদ জানিয়ে, কিছু বলার চেষ্টা করছি । যার মাঝে মানবতা নেই, সে মানুষ নয়, হিংস্র জানোয়ার । কেননা মানুষ দাবীর প্রধান শর্ত হল: মানবতায় বিশ্বাসী হওয়া ।

মানবতা আজ বিপন্ন, অবরুদ্ধ । অস্ত্রের মুখে কারারুদ্ধ । যে সকল দল বা সংঘটন, নিরপরাধ মানুষ হত্যা, নিরপরাধ ব্যক্তি এবং রাষ্ট্রীয় সম্পদ হরণ করে, রাষ্ট্র ক্ষমতায় যেতে চায় বা টিকে থাকতে চায় । মূলত তারাই হচ্ছে মানবতার চরম শত্রু । তাদের সমর্থক তথা সহযোগী হয়ে ঈমানদার, সুন্নী, মুসলিম কোন কিছুই দাবী করা যায় না । এই অবরুদ্ধ মানবতাকে উদ্ধার তথা মুক্ত করতে হলে, সত্য ও মানবতায় বিশ্বাসী সব ভাইবোনকে একটি প্লাটফর্মে ঐক্যবদ্ধ হতে হবে তথা প্রকৃত সূফী দার্শনিকদের পথ অনুসরণ করতে হবে । আপরাজনীতির বিনাশী গ্রাস থেকে উদ্ধার ও মুক্তির একমাত্র পথ "মানবতার রাজনীতি" ।

০২ রা সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১২:৫৭

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: আপনার সাথে সহমত রাসেল সরকার ভাই।

২| ০২ রা সেপ্টেম্বর, ২০১৬ সকাল ৮:০৭

মাহমুদুল হাসান (সুমন)। বলেছেন: ++

০২ রা সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১২:৫৮

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: কি বোঝালেন ভাই বুঝলাম না!

৩| ০২ রা সেপ্টেম্বর, ২০১৬ সকাল ৮:২৩

চাঁদগাজী বলেছেন:



এই ছবিটা কোথা থেকে এলো? কারা এ কাজ করলো?

০২ রা সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১:০০

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: হাত পা বাধা মেয়েটির নাম এ্যানি।তিন বছর আগে বিয়ে হয়েছে,তিন বছর ধরে অত্যাচার চলছে।

গাজীপুর মহানগরীর স্থানীয় বোর্ড বাজার সংলগ্ন কাথুরা পূর্ব পাড়ায়....।

৪| ০২ রা সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৪:৫২

পবন সরকার বলেছেন: নারীনির্যাতন এখনও থামে না্ই।

০২ রা সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৫:১৯

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: আমার মনে হয়না এটা ১০০% থামান যাবে, নিয়ন্ত্রন করা যেতে পারে।

৫| ০২ রা সেপ্টেম্বর, ২০১৬ রাত ১১:৪৪

দিশেহারা রাজপুত্র বলেছেন:
ব্রাভো।

৬| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ৯:২২

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ গুরুত্বপুর্ণ বিষয় নিয়ে লিখার জন্য । নারীকে শারিরিকভাবে নির্যাতন করা খুবই জগন্য নিন্দনীয় কাজ । নারীকে বিভিন্নভাবে যে মানসিক নির্যাকরে তাও কিন্ত কম নয়, অনেক সময় মানসিক নির্যাতনপ শারিরিক নির্যাতনের চেয়েও ভয়াবহ । তাই সকল ধরনের নির্যাতন চিরতরে বন্ধ করার উপায় উদ্ভাবন করতে হবে ।
শুভেচ্ছা রইল

০৮ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১:৪৩

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ।সহমত আপনার সাথে।

৭| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ৩:১২

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ প্রতি উত্তরের জন্য ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.