নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কাগজপত্র অনুযায়ী বৈধ বেকার ...

নাজমুল ইসলাম সাদ্দাম

কাগজপত্র অনুযায়ী বৈধ বেকার ....

নাজমুল ইসলাম সাদ্দাম › বিস্তারিত পোস্টঃ

বোন.....

২৭ শে মার্চ, ২০১৭ রাত ১০:১৫






আম্মু , ম্যাচ দেখেছ ?
আম্মু , ম্যাচ দেখেছ ?
সন্ধ্যা বেলা । ছাত্রকে পড়াচ্ছি । হঠাৎ বিদ্যুৎ চলে গেল । সারা ঘর খুজে কোথাও মেস পেল না । পাশের ঘরে গিয়ে তার মা কে জিঙ্গাসা করতেই পাশ থেকেই তার ছোটো বোন তাকে ভাঙ্গানো শুরু করল ।
পৃথিবীতে যদি মা বাবার সম্পর্কের পরে নিখাদ, নিগুড়, স্নেহময়ী কোন সম্পর্ক থাকে , তবে নিঃন্দেহে সেটা ভাই বোনের সম্পর্ক ।
ছোটো বোনের সাথে ঝগড়া করে বাইরে বের হয়েছেন, রুমে ফেরার সময় হয়ত ওর জন্য ওর পছন্দের কিছু একটা নিয়ে আসেছেন । দরজায় নক করার সময় হয়ত সারপ্রাইজ দেবার জন্য পিছনে রেখেছেন । দরজা খুলেই হইতো আদরের গালিগালাজ শুরু হয়ে যেতে পারে, কুত্তা, তুই খালি হাতে আসছিস ক্যান । হাতের জিনিসটা দেখানোর পর হইতো, চিলের মত ছো মেরে নিয়ে পালাতে পালাতে বলবে , তুই খুব ভালো । বড় বোন হলে হয়তো , দরজা খুলে দিয়ে যেতে যেতে বলবে তুই বাসায় এসেছিস কেন ? যা বাইরে যা , বাসায় ঢুকবি না । আপনি দৌড়ে গিয়ে আপুমনির গলাটা জড়িয়ে ধরে লক্ষ্মী আপুটি ভুল হয়ে গেছে , আর ভুল হবে না ( যদিও আপনি দু এক দিন পর সেই কাজই করবেন) ।
-যা , আর মিথ্যা বলতে হবে না । টেবিলে খাবার দেয়া আছে ।
-কি রান্না করসিছ ?
-টেবিলে গিয়ে দেখ ।
টেবিলে গিয়ে হয়ত আপনার চোখ বড় বড় হয়ে যেতে পারে ।টেংরা মাছ ঝোল করে রান্না আর ছোট মাছের সাথে টমেটা আর আলু । খুশিতে হয়ত আপনার চোখে জল চলে আসতে পারে । কারণ এগুলো আপনার সবচেয়ে প্রিয় খবার ।
বনভোজনে যাবেন । বাসা থেকে যে টাকা দিয়েছে তার কিছুটা খরচ হয়ে গেছে । আপনার কাছে যা আছে তা দিয়ে হয়ত যাওয়াটা হয়ে যাবে কিন্তু হাত খরচ ...!
কোথেক ছোটো বোনটা দেবদুতের মত তার জমানো টাকা গুলো নিয়ে হাজির , আপনি হয়ত ভাববেন , ও তো আগের অনেকগুলো টাকা পাবে । তারপর আবার। আপনার চিন্তার অবসান ঘটিয়ে সে হয়ত বলবে , খবিশ , টাকাত তোকে এমনি এমনি দেই নি । আমার বিয়ের সময় ডায়মন্ড নেকলেস দিবি । যদিও সে জানে আপনি হয়ত সেটাও করবেন না । আর বড় বোন হলে হইত বলবে , আমার শ্বশুর বাড়ী গিয়ে একদিন টেংরা মাছের ঝোল দিয়ে খেয়ে আসবি । তাহলেই হবে ।
হয়ত রাত জেগে বন্ধুদের সাথে আড্ডা দিয়েছেন । বাসার মেইন গেট বন্ধ । বোন কে ফোন করে বললেন পেছনের গেটটা খোলার জন্য , কারণ আব্বু হয়ত অপেক্ষায় আছে , উত্তম মধ্যম দেবার জন্য । সে হয়ত বলবে পারবো না , কিন্ত গিয়ে দেখবেন সে ঠিকই অপেক্ষা করছে ।
হয়ত আপনি কোন মেয়েকে ভালোবাসেন । বাসায় বলার সাহস হই না । এ গুরু দায়িত্বটা হয়ত তারাই করে দিবে । এ ব্যাপারে ছোটো বোনকে হইতো আপনার মানিব্যাগ স্বত্বত্যাগ পূর্বক দিয়ে দেয়া লাগতে পারে । তবে হ্যাঁ । কাজ কিন্তু ১০০% হবেই । সে হয়ত সারাদিন আপনার মার সামনে তার গুনগান করবে । যাতে করে তিনি তার প্রতি ইমপ্রেসড হয় । আপনার অগোচরে হই , আপনার মা কে নিয়ে তার সাথে দেখা ও করিয়ে নিয়ে আসবে । বড় বোন হলে হয়ত আপনার আব্বুকে বলবে , আব্বু ওর জন্য আমার একটা মেয়েকে পছন্দ হইছে ।
লিখলে হয়ত অকৃতজ্ঞের মত সারা দিন লিখে যাওয়া যাবে । কিন্তু নিঃস্বার্থ ভালোবাসার এই মানুষের কথা বলে শেষ করা যাবে না ।
হ্যাঁ যদি নিজের মায়ের পেটের বোন আপানার না থকে , আপনি আপনার চারপাশে অনেককে পাবেন বোন হিসাবে । ধর্ম বোন ও পাতিয়ে ফেলতে পারেন । তবে হ্যাঁ দুঃখজনক হলেও সত্য কোথায় যেন একটু দূরত্ব থেকেই যাই । যে দূরত্ব চাইলেই আপনি অতিক্রম করতে পারবেন না ।
পারা যায় না ।

[ছবি ইন্টারনেট থেকে সংগৃহীত ]

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.